মুলা দিয়ে তেলাপিয়া মাছের মজাদার রেসিপি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও এখন অনেক ভালোই আছি। আসলে বেশ কিছুদিন ধরে খুব অসুস্থ থাকার কারণে ২ দিন পোস্ট কমেন্ট কিছুই করতে পারিনি। আজকে মোটামুটি অনেকটা ভালো আছি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপি হচ্ছে মূলা দিয়ে তেলাপিয়া মাছের মজাদার রেসিপি। এই রেসিপিটি খুব সহজে তৈরি করা যায়। আমরা হচ্ছে মাছে ভাতে বাঙালি। তেলাপিয়া মাছ কম বেশি সবাই খায়। আর এই তেলাপিয়া মাছ দিয়ে যেকোনো রকম সবজি খেতে আমার খুবই ভালো লাগে। তেলাপিয়া মাছ বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়। তেলাপিয়া মাছ দিয়ে মুলা, আলুর এই তরকারিটি খেতে খুবই সুস্বাদু। আমার খুবই পছন্দের একটি তরকারি। আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

তাহলে চলুন শুরু করা যাক


20221214_150833.jpg


প্রয়োজনীয় উপকরন সমূহ:

  • তেলাপিয়া মাছ
  • মুলা
  • আলু
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়া
  • ধনিয়া পাতা
  • লবণ
  • তেল

20221214_131756.jpg20221214_131434.jpg20220915_134800.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি চুলায় একটা কড়াই বসালাম। তারপর কড়াই এর মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিলাম।তারপর তেলটা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। এরপর মাছের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদের গুঁড়া দিয়ে ভাল করে মেখে নিলাম।

1671294882314.jpg


ধাপ - ২

  • তারপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে মাছগুলো আস্তে আস্তে দিয়ে দিলাম। তারপর ভালো করে লাল লাল করে ভেজে নিলাম।

1671295540758.jpg


ধাপ - ৩

  • এরপর আমি চুলায় আরেকটি পাতিল বসালাম। তারপর এরমধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুঁচি কাঁচামরিচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু ভেজে নিলাম।

1671295631496.jpg


ধাপ -৪

  • এরপর পেঁয়াজ মরিচ গুলো ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমাণমতো রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, লবণ দিয়ে দিলাম। তারপর আমি মসলাটা নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম।এরপর মসলাটা কষানো হয়ে গেলে এর মধ্যে সামান্য একটু পানি দিয়ে দিলাম পানিটা বলক আসার জন্য কিছুক্ষণ অপেক্ষা করলম।

1671295742831.jpg


ধাপ - ৫

  • এরপর পানিটা বলক আসলে এর মধ্যে কেটে রাখা মুলা এবং আলু গুলো দিয়ে দিলাম। তারপর ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

1671295803121.jpg


ধাপ - ৬

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখলাম তরকারিটা কষানো হয়ে গেছে। তারপর এর মধ্যে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিলাম। তারপর পরিমাণ মতো পানি দিয়ে তরকারিটা হওয়া পর্যন্ত চুলায় রেখে দিলাম।

1671295898956.jpg

ধাপ - ৭

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখলাম তরকারিটা প্রায় হয়ে এসেছে। তারপর এর মধ্যে কুচি করে রাখা ধনেপাতা গুলো দিয়ে আরো কিছুক্ষন চুলায় বসিয়ে রাখলাম।

1671295960865.jpg


ধাপ - ৮

  • কিছুক্ষণ পর দেখলাম তরকারিটা হয়ে গেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। এভাবে খুব সহজে তৈরি হয়ে গেল মুলা দিয়ে তেলাপিয়া মাছের মজাদার রেসিপি।

20221214_142218.jpg



শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20221214_150824.jpg20221214_150749.jpg
20221214_150833.jpg


আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

শুভেচ্ছান্তে : @sshifa

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 2 years ago 

তেলাপিয়া মাছ আমার অনেক পছন্দের। কিন্তু এভাবে কখনো তেলাপিয়া মাছ রান্না করে খাওয়া হয়নি। তেলাপিয়া মাছ আমার সবথেকে তেল দিয়ে ভাঁজে খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর একটি মূল্যবান মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

মুলা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। কিন্তু তেলাপিয়া মাছ আমি একদমই খেতে পারিনা। তবে আপনার মুলা দিয়ে মাছ রান্না দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। শীতের এই দিনে মুলা দিয়ে মাছ খেতে খুবই ভালো লাগে। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। মজাদার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

মুলা ও আলু দিয়ে তেলাপিয়া মাছের মজাদার রেসিপি শেয়ার করেছেন,দেখে অনেক লোভ লেগে গেল। আসলে আপু তেলাপিয়া মাছ আমি শুধু ভেজে খায় কিন্তু এভাবে আলু ও মুলা দিয়ে রান্না করলে মনে হচ্ছে অনেক মজা।একদিন অবশ্যই ট্রাই করবো। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠুন সেই দোয়া করছি।

যাইহোক আপনার রেসিপিটি দারুণভাবে উপস্থাপন করেছেন আপনি। শীতকালের তরকারির মধ্যে ধনিয়া পাতা কুচি ছিটিয়ে দিলে খেতে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য আপু।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে আমি অনেক উৎসাহিত হলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

প্রথমেই আপনার পরিপূর্ণ সুস্থতা কামনা করছি। গত দু'দিন কাজ করতে পারেননি শুনে খারাপ লাগলো 😕। সুস্থতা অসুস্থতা মিলিয়ে মানুষ, দোয়া রইল।

মূলা আমার পছন্দের তালিকায় রয়েছে, আর তেলাপিয়া মাছ দিয়ে রান্না করলে সত্যিই দারুন লাগে। আমিও গতকাল মূলা খেয়েছি তবে একটু ভিন্নভাবে। আমিও খুব তাড়াতাড়ি পোস্টের মাধ্যমে তা তুলে ধরার চেষ্টা করবো। দারুন উপস্থাপনা সহ পোস্টটি করেছেন আপু।

 2 years ago 

উৎসাহ মূলক মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago (edited)

আপু আপনি দ্রুত সুস্থ হয়ে উঠুন,এটাই কামনা করছি।মুলা দিয়ে তেলাপিয়া মাছের রেসিপিটা খুব দারুন হয়েছিল,মনে হচ্ছে আপু। খুব সুন্দর ভাবে রান্নার ধাপগুলো উপস্থাপন করেছেন। রান্নার কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

তেলাপিয়া মাছ দিয়ে যেকোনো রকম সবজি খেতে আমারও খুবই ভালো লাগে।কিন্তু আমি মুলা তেমন একটা খাই না।তবে আপনার বানানো রেসিপিটি দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে😋। বাসায় এভাবে একদিন রান্না করে খেয়ে দেখবো।এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন তেলাপিয়া মাছ দিয়ে সব ধরনের সবজি রান্না করা যায়। তেলাপিয়া মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। মূলা সবজীটি গরম গরম খাবার থেকে ঠান্ডা করে খেতে বেশি ভালো লাগে। রেসিপিটা দেখেই লোভনীয় লাগছে খেতেও নিশ্চয়ই সুস্বাদু হয়েছে। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি উৎসাহ মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু মুলা দিয়ে তেলাপিয়া মাছের মজার একটি রেসিপি শেয়ার করেছেন দেখে অনেক ভাল লাগলো। শীতের সময় এমন রান্না খুব মজার হয়।শীতের সবজি দিয়ে মাছ রান্না করলে অনেক মজার হয় খেতে। অনেক ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আশা করি এভাবেই আরো সুন্দর সুন্দর মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57756.99
ETH 3058.42
USDT 1.00
SBD 2.26