লেভেল-১ থেকে আমার অর্জন By-@sparkprotap

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন । আজকে ৮আগস্ট ২০২২ ইং রোজ সোমবার আমি লেভেল-১ এ লিখিত পরিক্ষা দিতে যাচ্ছি, সবাই আমার জন্য দোয়া করবেন। আমার বাংলা ব্লগের সবাইকে অনেক ধন্যবাদ , এই কমিউনিটি-তে আমাকে কাজ করার সুযোগ দেওয়ার জন্য।

png.png

১)কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?
উত্তরঃ স্প্যাম বলতে অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয়কে বোঝায় যা বারবার করা হয়ে থাকে। এই ধরনের কাজকে স্প্যামিং বলে।
উদাহরন স্বরুপঃ
স্পামিং হতে পারে আপনি একই কোন ঘটনাকে বারবার বিভিন্ন ভাবে বর্ণনা করার চেষ্টা করলে। যেমন আপনি কোন একটা স্থানে গেলেন সেখানকার ছবিগুলোকে বারবার বিভিন্ন সময়ে ঘুরিয়ে পেচিয়ে পোস্ট করা।
ট্যাগ ব্যবহার করলে সেটা পোস্টের সাথে প্রাসঙ্গিক হতে হবে। অপ্রাসঙ্গিক ট্যাগ বার বার ব্যবহার করাকে ট্যাগ স্প্যামিং বলে।
আমার বাংলা ব্লগ কমিউনিটি এবং স্টিমিটে স্প্যামিং পুরুপুরি নিষিদ্ধ কাজ।
২) ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন ?
উত্তরঃ কঁপি হলো নিজের প্রতিভা ছাড়া অন্য কারো কাছ থেকে কোন ডাটা কপি বা নকল করা । এই রাইট বা আইনকে বলা হয় কঁপিরাইট।
কোন ফটো কপি বা নকল করাকে ফটোকঁপিরাইট বলে।
ফটো কঁপিরাইট সম্পর্কে আমি যা ধারণা অর্জন করেছিঃ
কোন ফটো অন্য কারো কাছ থেকে কপি বা নকল করা যাবে না।
নিজের প্রতিভা দিয়ে নতুন কিছু সৃষ্টি করতে হবে।
নিজের ক্যামেরা দিয়ে ছবি তুলে স্টিমিট “আমার বাংলা ব্লগে” দিতে হবে।
স্টিমিট কপিরাইট আইন নিয়ে খুব বেশি নজর ধারি করে।
যদি কোন প্রয়োজনে ফটো লাগে তাহলে, কপিরাইট ফ্রি যেসব ওয়েবসাইট রয়েছে সেখান থেকে ছবি ডাউনলোড করে পরে দিতে হবে। আমাদের সুবিধার জন্য শিয়াল পন্ডিতের পাঠশালায় লেভেল ওয়ানে কিছু কপিরাইট ফ্রি যেসব ওয়েবসাইট রয়েছে। আমরা যারা নতুন আছি তারা যেন খুব সহজেই সেগুলো ব্যবহার করে পোস্ট করতে পারি।
কোন ওয়েবসাইট থেকে ছবি নিয়েছি সেই ওয়েবসাইটের সোর্স উল্লেখ করতে হবে।
কঁপিরাইট ইনফ্রিংয়েমেন্ট এর আওতায় আমি কপিরাইট করা কোনো লেখা বা আর্ট আমার নিজের কোন কাজে তাকে মেনশন করে ব্যবহার করতে পারব। যেখানে ব্যবহার করবো সেখান থেকে কোন আর্থিক বেনিফিট পাওয়ার আশায় করা যাবে না। তা করলে কঁপিরাইটের আওতাভুক্ত হবে। আমার বাংলা ব্লগে এইগুলো করলে কমিউনিটি থেকে আমাকে মিউট করা হবে।
৩) তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।
ক) https://pixabay.com
খ) https://www.pexels.com/
গ) https://www.freeimages.com
৪) পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
উত্তরঃ পোস্ট করার সময় ট্যাগ যে কারনে ব্যবহার করাঃ-
ট্যাগ হলো আমি যে বিষয়ের উপর লেখা লিখেছি সেই বিষয়ের কিছু কীওয়ার্ডস। আমি যে বিষয়ের উপর লেখা-লেখেছি করেছি, ঐ লেখার কীওয়ার্ডস দিয়ে যদি কেউ সার্চ করে, তখন সে একই বিষয়ের সবার পোষ্ট গুলো এক সাথে দেখতে পারবে।
যেসব ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়-
যদি সেক্সুয়াল কন্টেন্ট, নগ্ন ছবি, কোণ প্রানী হত্যা, কোন দুর্ঘটনার মুমুর্ষু অবস্থা, শুকর ও গরুর মাংসের রেসিপি ইত্যাদি এই ধরনের পোষ্ট করলে nsfw ট্যাগ ব্যবহার করতে হবে।
মনে করি কেউ এমন একটা পোষ্ট করেছে, যেটা দেখার মন মানসিকতা আমার নেই, এমন ধরনের পোস্টে ট্যাগ ছাড়া ব্যবহার করা স্টিমিট সার্পোট করে না।
ব্লগে মোট ৮ টি ট্যাগ ব্যবহার করা যায়। “আমার বাংলা ব্লগ” কমিউনিটিতে পোস্ট করলে কমিউনিটির ট্যাগ অবশ্যই ব্যবহার করতে হবে তাই ৭ টি ট্যাগ ব্যবহার করা যাবে। “আমার বাংলা ব্লগ” এ পোষ্ট বাংলা ভাষায় লিখতে হবে এবং ট্যাগ ইংরেজী ছোট হাতের অক্ষর দিয়ে লিখতে হবে।
৫) আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যেসব বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ সেগুলো নিচে দেওয়া হলোঃ
“আমর বাংলা ব্লগ কমিউনিটিত” বাংলা ভাষা ছাড়া অন্য কোন ভাষায় লিখা যাবে না। অন্য ভাষায় লিখলে পোস্টটি mute মিউট করে দিবে। যদি কেউ একই ভুল বার বার করে তখন তাকে কমিউনিটি থেকে ব্যান কর দিবে। “আমর বাংলা ব্লগ কমিউনিটিত” discord channel এর "Appeal" section এ আপীল করে তাকে নতুন করে আসতে হবে।
রোমান হরফে কোন কিছু “আমর বাংলা ব্লগ কমিউনিটিতে” লিখা যাবে না। কোন বাংলা ভাষাকে ইংরেজী অক্ষর দিয়ে লিখা কে বলে রোমান হরফ। আমার মতে আমি, যাকে বলি বাংলিশ।
“আমর বাংলা ব্লগ কমিউনিটিতে” পোষ্ট করা হয়েছে এমন কোন পোষ্ট অন্য কোন প্লাটফ্রমে ব্যবহার করা যাবে না। ভবিষ্যতে একাউন্টটি "not for curation" ক্যাটেগরির অন্তর্ভুক্ত করা হবে এবং same ট্যাগ প্রদান করা হবে ।
একই পোষ্ট শিয়ার করা যাবে না। যদি কেউ করে তাকে মিউট করে দেওয়া হবে। “আমর বাংলা ব্লগ কমিউনিটি” পুরাতন কোন পোষ্ট প্রদান করা যাবে না, নতুন কিছু নিয়ে পোষ্ট করতে হবে। পুরাতন পোস্ট এখানে পাবলিশ করলে curation এর জন্য সময় দেওয়া হবে। একই কাজ বার বার করলে একাউন্ট ব্যান করা হবে ।
ধর্ম ও রাজনীতি বিষয়ের উপর লেখা যাবে না।
বাংলা বানান ভূল করা যাবে না। ২৫০ টা অক্ষরের মধ্যে ৫ টির বেশী ভূল curation এর জন্য উপেক্ষা করা হবে ।
অন্য কারো পোষ্ট কপি করে অনুকরন করা যাবে না।
স্প্যামিং করা যাবে না। স্প্যামিং করাকে স্টিমিট কঠোর ভাবে দেখে। যদি কেউ ধরা পরে তাকে কমিউনিটি থেকে পার্মানেন্ট ব্যান করে দেওয়া হবে। কমেন্টে আলোচনা মূলক পোষ্ট করতে হবে।
একটি ছবি ও ১০০ ওর্য়াডের কম পোষ্ট করা যাবে না। ফিশিং সাইটের লিংক শেয়ার, প্রতারণামূল পোস্ট করা যবে না। একটি কমিউনিটিতে দিনে ৩ টির বেশী পোষ্ট করা যাবে না। প্রতি সপ্তাহে কমপক্ষে তিনটি পোষ্ট করতে হবে। “আমর বাংলা ব্লগ কমিউনিটিতে” discord সার্ভারে একটিভ থাকাতে হবে।
৬) প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?
উত্তরঃ প্লাগারিজম সম্পর্কে নিচে দেওয়া হলোঃ-
অন্যের লেখাকে কপি করে নিজে কিছু লিখে পোষ্ট করাকে প্লাগারিজম বলে।
কোন লেখা অতিতে কেউ লিখেছে তার লেখা সব কপি করা যাবে না, তার কাছ থেকে ৩০% এর বেশী নেওয়া যাবে না। বাকি ৭০% নিজের লিখতে হবে। তবে সোর্স উল্লেখ্য করে দিতে হবে।
৭) re-write আর্টিকেল কাকে বলে?
উত্তরঃ কোন এক পোষ্ট করার জন্য সাইট থেকে না-জানা কিছু তথ্য সংগ্রহ করাকে re-write আর্টিকেল বলে। এই ক্ষেত্রে ৭৫% আমার নিজের লেখা হতে হবে এবং সোর্স উল্লেখ্য করতে হবে।
৮) ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে
হবে?
উত্তরঃ rewrite করা আর্টিকেল গুলোতে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে-
১. রেফারেন্স গুলো অবশ্যই দিয়ে দিতে হবে,
২. ৭৫% লেখা নিজে লিখতে হবে,
৩. যেসব তথ্য গুলো আমরা লিখবো সেগুলো যাতে ইনভার্টেড কমার মধ্যে থাকতে হবে।
৪. আর্টিকেল জাতীয় কোন ইমেজ ওয়েবসাইট থেকে নেওয়া হলে, সেগুলো অবশ্যই copyright free করতে হবে।
৫. কালেক্টেড কপিরাইট ফ্রি ইমেজ গুলির সোর্স পোস্ট করার সময় দিতে হবে।
৯) একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?
উত্তরঃ একটি পোস্টে একটি ছবি ও ১০০ ওয়ার্ডের কম যেকোন পোস্টই মাইক্রো পোস্ট হিসাবে গণ্য করা হয়।
১০) প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
উত্তরঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বােচ্চ ৩ টি পোস্ট করতে পারবে “আমার বাংলা ব্লগ কমিউনিটিতে”।

IMG_0325.JPG

IMG_8979.JPG

IMG_8744.JPG

আমার জন্য সবাই দোয়া করবেন, আমি যেন আমার বাংলা ব্লগ কমিনিউটির সকল নিয়ম মেনে নিয়মিত কনন্টে লিখতে পারি।

Sort:  
 2 years ago 

আপনি লেবেল ১ পরীক্ষা খুব সুন্দর করে দিয়েছেন। আপনি এরকম ধৈর্য ধরে প্রতিটা লেভেল পার করলে একদিন ভেরিফাইড মেম্বার হতে পারবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

প্রথমে আপনাকে অনেক অনেক স্বাগতম লেভেল ১ এ অতিক্রম করে যথাযথভাবে এগিয়ে যাওয়ার জন্য, এবং আশা করি খুব শীঘ্রই বাকি লেভেল গুলো যথা নিয়মে এবিবি স্কুলের ক্লাস করে পাস করে যাবে ধন্যবাদ।

 2 years ago 

ভেরিফাইড হওয়ার প্রথম ধাপ লেভেল ওয়ান ।। লেভেল ওয়ান আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ক্লাস ।আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে লেভেল ওয়ান এর যাবতীয় বিষয়বস্তু তুলে ধরেছেন।।

 2 years ago 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাচ্ছি ভাইয়া লেভেল 1 অতিক্রম করার জন্য। আপনার পুরো পোস্ট পড়ে বুঝতে পারলাম আপনি ধৈর্য সহকারে লেভেল ওয়ানের ক্লাস গুলো করেছেন। এভাবেই বাকি ক্লাসগুলো সুন্দরভাবে করবেন ভাইয়া।

 2 years ago 

লেভেল ওয়ান এর সবগুলো বিষয় আপনি খুব সূক্ষ্মভাবে আপনার লেখায় উপস্থাপন করেছেন। বিষয়টি প্রমাণ করে আপনি লেবেল ওয়ান থেকে পর্যাপ্ত জ্ঞান অর্জন করেছেন ।এভাবে প্রতিটি লেভেল সফলতার সাথে অতিক্রম করুন সেই কামনা করছি।

 2 years ago 

লেভেল ওয়ান থেকে বেশি ভালো কিছু শিখতে পেরেছেন।খুব সুন্দর করে লেভেল ওয়ানের'পরীক্ষা আমাদের সামনে উপস্থাপন করেছেন।এভাবে সামনের দিকে এগিয়ে যান।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার লেখা পড়ে মনে হচ্ছে প্লাগারিয়াজম ব্যাপারটা আপনি খুব একটা ভালো বুঝতে পারেননি। বাদবাকি বিষয়গুলো মোটামুটি বুঝতে পেরেছেন। আজকে রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

This is a one-time notice from SCHOOL OF MINNOWS, a free value added service on steem.
Getting started on steem can be super hard on these social platforms 😪 but luckily there is some communities that help support the little guy 😊, you might like school of minnows, we join forces with lots of other small accounts to help each other grow!
Finally a good curation trail that helps its users achieve rapid growth, its fun on a bun! check it out. https://plu.sh/altlan/

This is a one-time notice from SCHOOL OF MINNOWS, a free value added service on steem.
Getting started on steem can be super hard on these social platforms 😪 but luckily there is some communities that help support the little guy 😊, you might like school of minnows, we join forces with lots of other small accounts to help each other grow!
Finally a good curation trail that helps its users achieve rapid growth, its fun on a bun! check it out. https://plu.sh/altlan/

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57142.47
ETH 2437.81
USDT 1.00
SBD 2.39