লাউ আলু দিয়ে সয়াবিনের রসার রেসিপি...

নমস্কার / আদাব, বন্ধুরা কেমন আছেন, আশা করি সৃষ্টিকর্তার কৃপায় সকলেই ভালো আছেন। আমি আজকে একটি রেসিপি নিয়ে হাজির হলাম। টাইটেল দেখেই বুঝে গেছেন আজকে কি নিয়ে রেসিপি, হে বন্ধুরা আজকে আমি সয়াবিন গোটা দিয়ে লাউ আলুর রসা তৈরৗ করবো। আমি আর আমার ছোট্ট ভাগিনী সয়াবিন সেই পছন্দ করি। আর বেশি কথা না বলে রান্না ঘরে চলে যাই….

WhatsApp Image 2022-09-06 at 8.18.27 PM (1).jpeg


উপকরণ সমূহ-

63325324.jpg

উপকরণপরিমাণ
লাউপরিমান মতো
আলু৫ টি
সয়াবিন১০০ গ্রাম
তেলপরিমান মতো
লবণস্বাদ মতো
শুকনা মরিচ২ টা
জিরা-মসলা ভাটা১ চা চামচ
তেজপাতা২ টি
মরিচ ফাকি১.৫ চা চামচ
হলুদ ফাকি১ চা চামচ
আদা কুচি১ চা চামচ

প্রস্তুতপ্রণালী

ধাপ-১।
প্রথমে কড়াই এ পরিমান মতো তেল গরম করে সয়াবিন গুলো বাদামী কালার করে ভালো করে ভেঁজে আলাদা করে রাখলাম।
IMG20220905073625.jpg


ধাপ-২।
তারপর কড়াই এ তেল দিয়ে জিরা-মসলা, শুকনা মরিচ, তেজপাতা দিয়ে একটু সবজি গুলো মরিচ ফাকি, হলুদ ফাকি ও লবণ দিয়ে ভেঁজে নিলাম।

WhatsApp Image 2022-09-06 at 8.18.24 PM (2).jpeg


ধাপ-৩।
*ভাঁজার পরে পরিমান মতো জল দিয়ে সিদ্ধ করে নিলাম। *

WhatsApp Image 2022-09-06 at 8.18.26 PM.jpeg


ধাপ-৪।
সবজি সিদ্ধ হওয়ার পরে ভেঁজে রাখা সয়াবিন গুলো দিয়ে দিলাম। একটু নাড়াচাড়া করে নিলাম যাতে, সয়াবিন গুলো সমান ভাবে মিশে যায়।

WhatsApp Image 2022-09-06 at 8.18.26 PM (2).jpeg


ধাপ-৫।
তারপরে আদা ভাটা ও জিরা ভাটা দিয়ে ভালেঅ করে মিশিয়ে ২ মিনিট পরে নামিয়ে নিলাম।

WhatsApp Image 2022-09-06 at 8.19.16 PM.jpeg

WhatsApp Image 2022-09-06 at 8.18.27 PM (1).jpeg


আমি রান্না করতে পারতাম না, কমিনিউটি-তে এসে আমার রান্না করাটা শিখে গেলেম। এখন রান্না করতে খুব ভালো লাগে আর আমার স্ত্রীও আমাকে অনেক সাহায্য করে। রান্নাটি কেমন হলো মতামত জানাবেন। আপনাদের সার্পোট পেলে আবার রান্নার রেসিপি নিয়ে আসবো।

1.png

আমি বাঙালি বাংলা বলতে ভালোবাসি বাংলা আমার ভাষা,
লেখা-লেখি করবো বাংলা ভাষায়,
”আমার বাংলা ব্লগ” কমিনিউটি-তে এটাই আমার আশা।।

1 - Copy.png

animasi-bergerak-terima-kasih-0078.gif

Amar Bangla block.gif

logo.gif

Sort:  
 2 years ago 

আপনার রেসিপিটির ঝোলের কালার টা মাংসের ঝোলের কালার এর মত হয়েছে। ছবি দেখে প্রথমে মনে করেছিলাম মাংস😁পরে ভালো করে খেয়াল করে দেখলাম লাউ দিয়ে আলু সয়াবিনের রসার রেসিপি। আপনার রেসিপি কালার টা অনেক সুন্দর এসেছে। আপনার রেসিপির কালার দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

ধন্যবাদ আপু

 2 years ago 

এই সময় লাউ সবজি খুব কম পাওয়া যায়। গরম গরম এভাবে রেসিপি করলে খেতে খুবই মজা লাগে। আপনার রেসিপি র কালার টা অনেক সুন্দর ছিল ভালই লাগে এভাবে রেসিপি করলে সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরলেন আপনি।

দোয়া করবেন ভাই, সুন্দর রেসেপি যেন উপহার দিতে পারি

 2 years ago 

আপনার রেসিপি তৈরির কৌশল ধাপে ধাপে বর্ণনা করা আমার কাছে খুবই সুন্দর লেগেছে। আপনার রেসিপি তৈরির কৌশল আমরাও সাথে শিখে গেলাম। পরবর্তীতে নিজে তৈরি করে এমন রেসিপি খাওয়ার চেষ্টা করব। শুভকামনা রইল।

সব কিছুর অবদান @abb-school এর।
কমিউনিটি আমাদের ভালো সাপোর্ট করে, তাই আমরা ভালো ভালো ব্লগ উপস্থাপন করতে পারি। আপনাকে অনেক ধন্যবাদ আপনার মতামত উপস্থাপন করার জন্য।

 2 years ago 

লাউ আলু দিয়ে সয়াবিনের রসার রেসিপির নাম মনে হচ্ছে এই প্রথম শুনলাম। আমার কখনো সয়াবিন খাওয়া হয়নি তাই এর স্বাদ কেমন বলতে পারছিনা। কিন্তু আপনার রেসিপির কালার দেখে মনে হচ্ছে মাংস রান্না করেছেন। লাউ রান্না করলে এত সুন্দর কালার আসে আমি কখনো দেখিনি। ভাইয়া এখানে এসে যেহেতু আপনি রান্না করা শিখে গিয়েছেন তাহলে আমাদের বৌদির আর রান্না করতে কষ্ট হবে না। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটা ধাপ বর্ণনা করেছেন। ধন্যবাদ এত ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

আপনার বৌদি আমাকে যে কোন কাজে সাপোর্ট করে। একদিন আপনার বৌদির হাতের রেসিপি শেয়ার করবো। সয়াবিন অনেকে নিরামিষ মাংস ও বলে থাকে। বাজারে পেকেট হিসাবে সয়াবিন পাওয়া যায়, আপনি চাইলে একদিন টেস্ট করে নিয়েন। অনেক ধন্যবাদ আপু।
নতুনদের অনুপেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি আর আপনার ভাগ্নি যেহেতু সোয়াবিনের রসা খেতে অনেক পছন্দ করেন তাহলে নিশ্চয়ই এটি অনেক মজার একটি রেসিপি ।লাউ দিয়ে এত চমৎকারভাবে সয়াবিনের রসা করেছেন আমার খেতে ইচ্ছে করছে ।এক সময় এভাবে রান্না করে খেয়ে দেখব কেমন লাগে।

সয়াবিন গুলো গরম জল করে ধুয়ে নিবেন, তাহলে নরম ও তুলতুলে হবে। খেতে আরো মজা লাগবে।
ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57142.47
ETH 2437.81
USDT 1.00
SBD 2.39