আমার লেখা কবিতা "বৈশাখ হারিয়ে গেছে।" @ shy-fox ১০% বেনিফিসিয়ারী।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই নিশ্চই ভালো? আমি ও ভালো আছি।


received_522586822607239.jpeg

শুভ নববর্ষ। "আমার বাংলা ব্লগের" সবার জন্য রইলো নতুন বছরের শুভেচ্ছা। পুরনো গ্লানি আর হতাশা দুর হয়ে জীবন হয়ে উঠুক পরিপূর্ণ এটাই প্রত্যাশা আজকের দিনে। জীবনের একটা গভীর বোধ শেয়ার করি আপনাদের সাথে।ছোটবেলার পহেলা বৈশাখ ভীষণ রঙিন ছিলো আমাদের জন্য। আমার বাবা খুব উৎসব প্রিয় মানুষ ছিলেন।আমরা যখন ছোট ছিলাম তখন দেখতাম পহেলা বৈশাখ মানেই আমাদের বাসায় সারাদিন আত্মীয় স্বজনের উপস্থিতি, আম্মার হরেক রকমের রান্নার আয়োজন আর বাজারের যত রকম ফল পাওয়া যেত সব কিনে আনতেন আমার বাবা সে এক অন্যরকম উৎসব মুখর দিন। সারাদিনের হৈচৈ আর খাবার দাবারে দারুণ সময় কাটতো কিন্তু ২০১৮ সালের পর থেকে আমাদের কাছে পহেলা বৈশাখ বিষাদের দিন, সব রং ফিকে হবার দিন, নিদারুণ কষ্টের দিন। এই দিনেই আমাদের বাবা চিরদিনের জন্য বিদায় নেন পৃথিবী থেকে। তার চলে যাবার পর পহেলা বৈশাখ কেমন বিবর্ণ হয়েছে সেটাই লিখছি আজকের কবিতায়।

বৈশাখ হারিয়ে গেছে

সোনিয়া স্নিগ্ধা

ছেলেবেলার রঙিন পুতুল
চড়কি আর নাগরদোলা,
দোলায় না আগের মত
হয়না রঙিন একই রকম।

বৈশাখের এই রঙিন দিনে
বিষন্ন সুর বুকের মাঝে,
হারিয়ে গেছে রঙিন শাড়ি
উৎসবে সেই মুখর বাড়ি।


ফুল ফলের ওই রঙিন ডালা
বুকের ভেতর ভীষণ জ্বালা,
আমায় শুধু রিক্ত করে
চোখের জলে সিক্ত করে।
হারিয়ে গেছে আমার বাবা
বৈশাখের ওই মাঝ দুপুরে,
হারিয়ে গেছে বৈশাখ সেই
আনন্দ আর আসেনা তাই।


রমনার ওই বটমূলে
বৈশাখি গান সুরে সুরে
মেলাই না আর গলা।
মঙ্গলের ওই শোভাযাত্রা
আনেনা আর মঙ্গল।
সব হারিয়ে আমরা শুধু
খুঁজছি শুধু অমঙ্গল।


20220414_003044.jpg

আমি সোনিয়া বাংলাদেশি, বাংলায় লিখি গান-কবিতা। ভালোবাসি দেশ বিদেশ ঘুরতে। অবসর কাটে বই পড়ে গান শুনে। জীবনের বোধ আনন্দে বাঁচো।

Sort:  
 2 years ago 

আপু বেশ সুন্দর একটি কবিতা লিখেছেন। নববর্ষ নিয়ে।আসলেই ছোট বেলার আনন্দ গুলো ভিন্ন রকম ছিলো।এখন আর তেমন আনন্দ হয় না।যাই হোক ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 2 years ago 

আপু বৈশাখের এই রঙিন দিন আপনি খুবই চমৎকার একটি কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন কবিতাটি যতই পড়ি ততই মুগ্ধ হই। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ লিখেছেন আপু। বৈশাখ নিয়ে আপনার নিজের মনের ভাব প্রকাশ করেছেন আমাদের মাঝে। যা আমার কাছে অনেক ভালো লেগেছে। কবিতার মাধ্যমে আপনি কিছু বাস্তবধর্মী কথা আমাদের মাঝে তুলে ধরেছেন। আসলে আপনি ঠিকই বলেছেন আগের দিনগুলো আর এখন নাই। সময় যেন পাল্টে যায়। ধন্যবাদ আপু আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বৈশাখের এই রঙিন দিনে
বিষন্ন সুর বুকের মাঝে,
হারিয়ে গেছে রঙিন শাড়ি
উৎসবে সেই মুখর বাড়ি।

আপু আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে উপহার দিয়েছেন। আপনার লেখা কবিতা পড়ে অনেক ভালো লাগলো। আপনার মনের কথাগুলো সুন্দর ভাবে কবিতার ভাষায় প্রকাশ করেছেন। নিজের মনের কথাগুলো উপস্থাপন করেছেন। আপু আপনাকেও শুভ নববর্ষের শুভেচ্ছা জানাচ্ছি। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 59640.10
ETH 2860.45
USDT 1.00
SBD 2.26