শখের দোলনার রকম-ফের। @ shy-fox ১০% বেনিফিসিয়ারী।

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই নিশ্চই ভালো। আমি ও ভালো আছি।


শৈশবের রঙিন দিনগুলোর সাথে দোলনার স্মৃতি জড়িয়ে নেই এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। শুধু শৈশব নয় কৈশোরে এমন কি পরিনত বয়সেও দোলনার আবেদন কমে যায়না অনেকের কাছেই। এই যেমন আমি একটু আয়েশ করতে চাইলেই এখনও বসে পড়ি দোলনায়। ভিন্ন ভিন্ন রকমের দোলনার প্রতি আমার আছে বাড়িতে আকর্ষণ তাই আমার আজকের লেখার বিষয় দোলনা নিয়ে।

20220118_004321.jpg

চাইনিজ এই দোলনার দাম গদি বা কুশনসহ ১৮০০০ থেকে ২০০০০। তবে এই একই ডিজাইনের বেতের তৈরী দেশি দোলনার দাম পড়বে ১২০০০ থেকে ১৫০০০ টাকা।

20220118_004042.jpg

একেবারে ছোট্ট বেলায় সদা ব্যস্ত মায়ের সন্তানকে নিরাপদ রাখতে অনেকেই দোলনার উপর ভরসা করেন। বিভিন্ন রকম বিভিন্ন দামের দোলনা পাওয়া যায় বাজারে এরকম কিছু দোলনার খোঁজ জানাবো আপনাদের।

20211231_110438.jpg

বাচ্চাদের শোয়ানের পাটের এই দোলনা দেখতে যেমন সুন্দর দামে তেমনি সস্তা। ছোট বড় সাইজ ভেদে দোলনার দাম পড়বে ৮০০ থেকে ১২০০ টাকা।

20211231_110213.jpg

একটু বড় বাচ্চাদের জন্য বানানো দোলনা কিনতে পারবেন ৫০০ থেকে ৮০০ টাকার মধ্যেই।তবে এই ডিজাইনের বড় সাইজের দোলনার দাম পড়বে হাজার খানেক টাকা।

20211231_110434.jpg

সৌখিন মানুষেরা বাগানে ব্যবহার করেন গার্ডেন দোলনা। এগুলোর দাম পড়বে ১৫০০ থেকে ২০০০ টাকা। এখানে যেসব দোলনার ছবি দিয়েছি সেগুলোর বেশির ভাগই পাট অথবা নাইলনের তৈরি।

20211231_110249.jpg

20211231_110237.jpg

এবারে জেনে নিন কোথায় পাওয়া যাবে এসব দোলনা? পাট আর নাইলনের তৈরি দোলনাগুলি পাবেন দোয়েল চত্বরের মাটির দোকানগুলোতে। আমার বাসার দোলনাটা পাবেন পান্থপথের ফার্নিচারের দোকানগুলোতে। আর চাইনিজ ডিজাইনের বেতের দোলনা পাবেন রামপুরা ও পান্থপথে। এছাড়াও অনলাইনে অর্ডার করে কিনে নিতে পারেন ভিন্ন ডিজাইনের দোলনা গুলো। তবে ইদানিং বিভিন্ন ব্যান্ডের ফার্নিচারের দোকান গুলোতেও সুন্দর সুন্দর দোলনা পাওয়া যায়।

আমি সোনিয়া বাংলাদেশি। বাংলায় লিখি গান-কবিতা। ঘুরতে ভীষণ ভালোবাসি। অবসর কাটে বই পড়ে গান শুনে। জীবনের বোধ হাত বাড়িয়ে দাও অসহায় মানুষের প্রতি,আর আনন্দে বাঁচো।

Sort:  
 3 years ago 

➡️ আপনি প্রথম যে দোলনা দিয়েছেন এটি আমার নিজেরও অনেক পছন্দের। অনেক আগ থেকে আবার মনে জায়গা করে নিয়েছে। আপনার কাছে দেখে খুবই ভাল লেগেছে।
 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
অনেক সুন্দর ভাবে আপনি দোলনা দাম ও কোথায় পাওয়া যাবে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।
 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার পোস্ট দেখে শৈশবের কথা মনে পড়ে গেল। বন্ধুরা সবাই দোলনাতে বসার জন্য প্রতিযোগিতা লিপ্ত হতাম এবং অনেক মারামারি করতাম। কিন্তু সেই সময় গুলো আজ শুধু স্মৃতি। আবার যেন শৈশবে ফিরে যেতে খুব ইচ্ছে করতেছে। এত সুন্দর পোস্ট আমার মন ছুঁয়ে গেছে।

 3 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

সত্যি আফু খুব সুন্দর ছিল দোলনা গুলো আরও সুন্দর লাগছে আপনাকে। ছোট বেলার একটি সৃতি মনে পরে গেল, দোলনায় ওঠার খুব শখ ছিল আর স্কুলের মেয়েরা দেখতাম প্রতিদিন আগে আসে আর দোলনায় উঠে। আমি উঠতে চাইলে বলে তুই পারবি না আগে আমাদের কাছ থেকে বসা শিখে পরে উঠিস কে শুনে ওদের কথা পরের দিন সবার আগে স্কুলে এসে দোলনায় উঠি আর সেই দিনের পর থেকে দোলনায় ওঠা শখ মিটে গেছে,,, কারন টা বলবো না।
 3 years ago 

সত্যি আপু দোলনা গুলো ভীষণ সুন্দর ছিল। আমার কাছে এসব দোলনা গুলি খুবই ভালো লেগেছে। কিন্তু প্রথম দোলনাটা আমার কাছে ভীষণ ভালো লাগে। তাই ভাবতেছি হয়তো আমাদের বাড়ির জন্য এরকম একটা সুন্দর দোলনা নিয়ে আসবো এবার। আমার খুব ভালো লাগে এই দোলনা। সত্যিই অসাধারণ সুন্দর কিছু দোলনার ছবি আমাদের সাথে শেয়ার করলে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ঠিকই বলেছেন আপু আমি তো ছোটবেলায় গাছের ডালে রশি বেঁধে দোলনা বানাতাম🤪। আপনাকে দেখে বোঝা যাচ্ছে খুব সৌখিন মানুষ আপনি খুব সুন্দর উপস্থাপনা ছিল শুভকামনা রইল আপনার জন্য। 🖤🙏

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24