সমুদ্র সৈকতের ঝিনুক মার্কেট।@ shy-fox ১০% বেনিফিসিয়ারী।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই নিশ্চয়ই ভালো? আমিও ভালো আছি। কর্মব্যস্ত একটা সপ্তাহ পেরিয়ে আজ অখন্ড অবসর, তাই তো ঘুম থেকে উঠে লিখতে বসে গেলাম। কদিন আগে গিয়েছিলাম কক্সবাজার সমুদ্র সৈকতে,সেখানে দারুন কিছু সময় কাটিয়েছি সেই সুন্দর স্মৃতি আপনাদের সাথে শেয়ার করছি, আশা করছি ভালোই লাগবে আপনাদের।

20220515_071207.jpg
লোকেশন লিঙ্কঃ

https://w3w.co/sage.oversights.hoisted

সমুদ্র বরাবরই ভিন্ন রুপে ধরা দেয় আমার কাছে। যখন একটু প্রশান্তি দরকার, ক্লান্তি কাটানোর দরকার তখনই ছুটে চলে যাই সমুদ্রের কাছে। সমুদ্রের বিশলতা সব অবসাদ কেড়ে নিয়ে মনটাকে শান্ত স্নিগ্ধ করে ফেরত দেয়।উত্তাল সমুদ্রের ঢেউ, গর্জনের শব্দ বেলাভূমিতে দাড়িয়ে থাকা আমাকে নতুন করে বাঁচতে শেখায়।

20220514_123435.jpg

কক্সবাজার সৈকতের দারুণ একটা আকর্ষণীয় জায়গা হচ্ছে ঝিনুক মার্কেট।সেখানে বিভিন্ন দোকানে থরে থরে সাজানো আছে নানান মাপের শঙ্খ, প্রবাল, ঝিনুক। ভ্রমণ পিপাসুদের কাছে এই ভিন্ন রকমের ঝিনুকের আলাদা কদর আছে। ঘুরতে গিয়ে প্রিয়জনের জন্য কেউ এসব শঙ্খ, ঝিনুক কিনে উপহার দিতে আবার কেউবা কিনে নেয় ঘর সাজানোর উপকরণ হিসেবে।

20220514_221714.jpg

সারাবছর জুড়ে যাতে সমুদ্রের গর্জন শোনা যায় তার জন্য আমার পছন্দ বড় মাপের শঙ্খ। মাঝে মাঝে শঙ্খে কান পেতে সমুদ্রের গর্জন শুনতে কিনতে গেলাম শঙ্খ এই বড় মাপের শঙ্খ গুলোর দাম চারশো থেকে তিন হাজার টাকা পর্যন্ত হয়। আর প্রবালের দাম পনেরোশো থেকে চার হাজার টাকা।

20220514_221919.jpg

20220514_221727.jpg


ছোট ছোট শামুক ঝিনুকের দাম পরে পার পিস পাঁচ টাকা থেকে শুরু করে ২০ টাকা পর্যন্ত।যারা কড়ি খেলা পছন্দ করেন তারা অনায়াসে চার পিস কড়ি কিনতে পারেন বিশ টাকায়।সৈকতের ঝিনুকে প্রিয়জনের নাম লিখিয়ে নিতে খরচ পড়বে পনেরো থেকে বিশ টাকা।

20220514_221741.jpg

20220514_221733.jpg

বসার ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে সৈকত থেকে কিনে নিতে পারেন ছোট ছোট রঙিন ঝিনুকের ঝালর। একসেট ঝালরের দাম পড়বে একশো থেকে আড়াইশো টাকা। এছাড়াও শামুক ঝিনুকের তৈরি নানান রকম খেলনা,পুতুল পাওয়া যায়। কক্সবাজার বেড়াতে গেলে তার স্মৃতি চিন্হ হিসেবে ঝিনুক মার্কেট থেকে এসব শৌখিন পণ্য অনায়াসে কিনতে পারবেন।

20220514_221816.jpg

20220514_221757.jpg


আমি সোনিয়া বাংলাদেশি বাংলায় লিখি গান-কবিতা ভালোবাসি দেশ বিদেশ ঘুরতে। অবসর কাটে বই পড়ে গান শুনে। প্রিয় সময় পোষা পাখির সাথে কাটানো মুহুর্ত।
জীবনের বোধ আনন্দে বাঁচো।

Sort:  
 2 years ago 

আপু অনেকদিন পর আপনার ভ্রমণ বিষয়ক পোস্ট দেখলাম। সৈকতের ঝিনুক মার্কেট আমার অনেক পছন্দের একটি জায়গা। বহু বার গিয়েছি। তবে এরা যে সমুদ্রের পরিবেশ নষ্ট করছে সে ব্যাপারে প্রত্যেকের সচেতন হওয়া উচিত। অনিয়ন্ত্রিতভাবে প্রবাল উত্তোলনের ফলে প্রবাল প্রাচীর অনেক জায়গায় ধ্বংস হয়ে গেছে। যাই হোক অনেক ভালো লাগলো আপনার এই পোস্ট। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ভ্রমণ কাহিনী পোস্ট পড়ে ভীষণ ভালো লাগলো। সমুদ্র সৈকতের ঝিনুক মার্কেট খুবই সুন্দর একটি জায়গা। আমার কাছে ভীষণ ভালো লাগে। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে আপনার এই পোষ্ট টি তুলে ধরেছেন। আমাদের মাঝে এত সুন্দর একটি পোষ্ট তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ আপু আপনার ছবিগুলো দেখে আমার সমুদ্র সৈকতের পাড়ে ঘুরতে যেতে ইচ্ছে করছে। ভীষণ সুন্দর লাগছে আপনার পিছনে সমুদ্র সৈকত। তার ওপর ঝিনুকের মার্কেট দেখে আরো বেশি ভালো লাগছে। ঝিনুক আমার কাছে খুবই ভালো লাগে। আপনি ঠিকই বলেছেন আপু বড় শঙ্খ ভিতরের সমুদ্রের গর্জন এর আওয়াজ শোনা যায়। আপনাকে অনেক ধন্যবাদ আপু এই সুন্দর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কক্সবাজার সমুদ্র সৈকত আমি মনে করি সব থেকে বেশি সুন্দর। আমরা যখন কক্সবাজার গিয়েছিলাম তখন এরকম অনেক সুন্দর মুহূর্ত কাটিয়েছি। তাছাড়া কক্সবাজারের ঝিনুকের এই সাম্রাজ্য দেখে বেশ ভালো লেগেছিল। আপনি এখানে খুব সুন্দর সুন্দর জেনো পাথরের জিনিস গুলো দেখালেন। সত্যিই এরকম ভ্রমণ কাহিনী শুনে ভালোই লেগেছে। মুহূর্তটা শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 2 years ago 

বাংলাদেশের অন্যতম বৃহৎ সমুদ্র সৈকত কক্সবাজার এবং সেখানে ঝিনুক মার্কেটে নানান রকমের ঝিনুকের সমাহার। বিশেষ করে আমি যতবার গিয়েছি বড় ঝিনুকে নাম এবং টুরের ডেট লিখে আনতাম স্মৃতি হিসেবে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 2 years ago 

সমুদ্রের বিশলতা সব অবসাদ কেড়ে নিয়ে মনটাকে শান্ত স্নিগ্ধ করে ফেরত দেয়।উত্তাল সমুদ্রের ঢেউ, গর্জনের শব্দ বেলাভূমিতে দাড়িয়ে থাকা আমাকে নতুন করে বাঁচতে শেখায়।

আপনি একদম ঠিক বলেছেন। এছাড়াও আপনি ঝিনুকের মার্কেটের ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। ঝিনুকের মালা আমার অনেক পছন্দ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শামুকের সৌন্দর্য সত্যিই অসাধারণ।

ছোট ছোট শামুক ঝিনুকের দাম পরে পার পিস পাঁচ টাকা থেকে শুরু করে ২০ টাকা পর্যন্ত।যারা কড়ি খেলা পছন্দ করেন তারা অনায়াসে চার পিস কড়ি কিনতে পারেন বিশ টাকায়।

আমি যখন হাইস্কুলে পড়তাম তখন একবার পিকনিকে গিয়েছিলাম আর সেখান থেকে বেশকিছু শামুকের চাবি রিং সংগ্রহ করেছিলাম অনুভূতিটা ঠিক আপনার অনুভূতির মতো ছিল

 2 years ago 

ধন্যবাদ দারুণ অনুভূতি শেয়ার করার জন্য।

অনেক দিন থেকে সমুদ্র সৈকত এর দৃশ্য চোখে পড়েনি। আপনার ভ্রমণ এর কিছু ফটোগ্রাফি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভ কামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি আপু কক্সবাজারে ঝিনুক মার্কেট আমিও গিয়েছিলাম যখন আমি ভ্রমনে ছিলাম। কক্সবাজার সমুদ্র সৈকত আমি মনে করি সব থেকে বেশি সুন্দর। আমি যখন কক্সবাজার গিয়েছিলাম তখন আপনার মত এরকম অনেক সুন্দর মুহূর্ত কাটিয়েছি। আপনি এখানে খুব সুন্দর সুন্দর ঝিনুকের ফটোগ্রাফি করে দেখালেন সত্যি আপু ফটোগ্রাফি গুলো খুবই ভালো লেগেছে। এরকম ভ্রমণ কাহিনীর মুহূর্তটা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা অবিরাম।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61639.07
ETH 2982.91
USDT 1.00
SBD 2.46