আমার লেখা কবিতা "বৃষ্টি"। @ shy-fox ১০% বেনিফিসিয়ারী।

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই নিশ্চই ভালো? আমি আছি মোটমুটি। কয়েক দিনের টানা বৃষ্টিতে মনটা কেমন যেন বিষন্ন হয়ে আছে ঘর থেকে বের হতে কষ্ট হচ্ছে।আজকে অফিস থেকে ফেরার পথে বৃষ্টির পানি জমে থাকতে দেখে ছোট বেলার স্মৃতি মনে পড়লো। সেই স্মৃতির উষ্কানিতেই লেখা আজকের কবিতা "বৃষ্টি"।

received_2863011327326290.jpeg
ছবি লিঙ্কঃ

https://pixabay.com/photos/woman-kid-rain-leaf-umbrella-1807533/

বৃষ্টি
সোনিয়া স্নিগ্ধা

আহা শৈশব আহা বৃষ্টি
অবিরাম অনাসৃষ্টি!
মেঘ মেদুর বাদলা দিন
জমে থাকা স্মৃতি রঙিন।

কচুর পাতায় জল জমে
বাইরে শুধু ঢল নামে,
বৃষ্টি শেষের রংধনু
বাইরে শুধু বাজছে বেনু।


মেঘ জমেছে ঈশান কোণে
কৃষক তখন ক্লান্ত ঘামে,
উঠোন জুড়ে ছোটাছুটি
বৃষ্টিতে ধান লুটোপুটি।


বৃষ্টি পড়ে টাপুর টুপুর
ছাদে তখন বাজে নূপুর,
মিষ্টি মেয়ের দুষ্টু ছলে
যায় যে পথিক পথটা ভুলে।


বৃষ্টি ঝড়ে চোখের জলে
কষ্ট তখন যাই যে ভুলে।
বৃষ্টি বিধুর দিনের শেষে
সূর্য হাসে আলোয় ভেসে।


rainbow-gba09ffc0a_1920.jpg

ছবি লিঙ্কঃ

https://pixabay.com/photos/leaf-green-foliage-green-leaves-1001679/


আমি সোনিয়া বাংলাদেশি,বাংলায় লিখি গান-কবিতা। ভালোবাসি দেশ বিদেশ ঘুরতে। অবসর কাটে বই পড়ে গান শুনে। জীবনের বোধ আনন্দে বাঁচো।

Sort:  
 2 years ago 

বৃষ্টি এই পর্যন্ত আপনারটি সহ ০৩টি কবিতা পড়লাম সবগুলো অনেক ভাল হয়েছে।

বৃষ্টি ঝড়ে চোখের জলে
কষ্ট তখন যাই যে ভুলে।
বৃষ্টি বিধুর দিনের শেষে
সূর্য হাসে আলোয় ভেসে।

আপনার কবিতার এই লাইনগুলো আমার অনেক ভাল লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বৃষ্টি নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। আমার কাছে বেশ ভালো লেগেছে। যদিও আমি কবিতা লেখায় বেশি পারদর্শী নই। অনেক চেষ্টা করেছি তবুও পাই নাই। তবে আপনার কবিতাটি বেশ ভাল লেগেছে আপু আমার কাছে। খুব সুন্দর করে ছন্দ মিলিয়েছেন আপনি।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।

 2 years ago 

বৃষ্টি নিয়ে আজকে অনেকগুলো কবিতা পড়লাম সবগুলোই খুবই ভালো লাগছিল। আপনার কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে বৃষ্টি হলে আমাদের সবারই অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

কচুর পাতায় জল জমে
বাইরে শুধু ঢল নামে,
বৃষ্টি শেষের রংধনু
বাইরে শুধু বাজছে বেনু।

কবিতাটির এই অংশটুকু আমার অনেক পছন্দ হয়েছে আপু এখন যেহেতু বৃষ্টি এর মৌসুম সুতরাং দিনের বেশিরভাগ সময় বৃষ্টি হতে থাকে। বৃষ্টির দিনে বৃষ্টির এই কবিতাটি শুনে বেশ আনন্দ পেলাম আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং শুভেচ্ছা।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও।

আপনার কবিতাটি পড়ে খুব আনন্দ পেয়েছি। কবিতাটি পড়ে ছোটবেলার কথা মনে পরল। ছোটবেলা বৃষ্টিতে ভিজে ভিজে আম কুরাতাম। বৃষ্টিতে গোসল করতাম। অনেক মজা করতাম বৃষ্টিতে ভিজে ভিজে। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনার শৈশবের স্মৃতি মনে পড়লো জেনে ভালো লাগলো। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার লেখা কবিতাগুলো এর আগেও পড়েছি। আপনার লেখায় এক ধরনের ধার আছে যা সহজে অন্য কারো লেখায় পাওয়া যায় না। আপনার শব্দচয়ন আমাকে মুগ্ধ করে। বৃষ্টি নিয়ে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

দারুণ মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

বৃষ্টি নিয়ে খুবই চমৎকার একটি স্বরচিত কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলে আপু।

কচুর পাতায় জল জমে
বাইরে শুধু ঢল নামে,
বৃষ্টি শেষের রংধনু
বাইরে শুধু বাজছে বেনু।

আপনার বৃষ্টি কবিতার এই লাইন গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। বৃষ্টির পরেই আমরা কচু পাতার উপরে পানি জমে থাকতে দেখতে পাই যা এক অপরূপ সৌন্দর্যের উদাহরণ।

 2 years ago 

মেঘ জমেছে ঈশান কোণে
কৃষক তখন ক্লান্ত ঘামে,
উঠোন জুড়ে ছোটাছুটি
বৃষ্টিতে ধান লুটোপুটি।

বৃষ্টি নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। কবিতাটি খুবই ভালো লাগলো পড়ে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60690.86
ETH 2905.70
USDT 1.00
SBD 2.39