দারুণ স্বাদের আলুবোখারার চাটনি। @ shy-fox ১০% বেনিফিসিয়ারী

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই নিশ্চই ভালো। আমি ও ভালো আছি।


চাটনি বা আচার খেতে পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুরহ। বর্তমানে বিয়ে বাড়ির খাবারের সাথেবেশ জনপ্রিয় একটি খাবার আলুবোখারার চাটনি। পোলাও বা বিরিয়ানির সাথে আলুবোখারার চাটনি খেতে খুব ভালো লাগে। আজ আমি আমার বাসার সবার জন্য বানিয়েছি চাটনি সেই রেসিপি শেয়ার করলাম আপনাদের সাথে। আপনারাও আমার রেসিপি ফলো করে বানাতে পারেন দারুণ স্বাদের এই চাটনি।

20220201_203147_01.jpg


উপকরণঃ

খুব অল্প পরিশ্রম আর কম উপকরণেই তৈরি করা যায় দারুণ স্বাদের টক মিষ্টি ঝাল আলুবোখারার চাটনি।


উপকরণপরিমান
আলুবোখারা২৫০গ্রাম
তেতুল১০০ গ্রাম
কিশমিশ১৫ টি
লবনস্বাদমতো
চিনি১ কাপ
তেজপাতা৩টি
শুকনা মরিচের গুড়া১ চা চামচ
আস্ত পাঁচফোড়ন১ চা চামচ
সয়াবিন তেল৩ টেবিল চামচ
ভিনেগার২ চা চামচ
জিরার গুড়াআধা চা চামচ
শুকনা মরিচ২ টি


received_621813455713101.jpeg

প্রস্তুত প্রণালিঃ

আলুবোখারার চাটনি বানাতে হাতে বেশ কিছুটা সময় রাখতে হবে। আমি কি কি ধাপ অনুসরন করেছি সেটা দিয়ে দিলাম আপনাদের জন্য।

প্রথম ধাপঃ

প্রথমে আলুবোখারা ও তেতুল ভালো ভাবে ধুয়ে আলগা ময়লা পরিস্কার করে নিতে হবে। এরপর বেশ খানিকটা পানিতে আলাদা আলাদা বাটিতে তেতুল ও আলুবোখারা, কিশমিশ ১ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে।


Polish_20220201_194027624.jpg

দ্বিতীয় ধাপঃ

একঘন্টা পর ভিজিয়ে রাখা তেতুল ভালো ভাবে চটকে মাড় বানিয়ে নিতে হবে। এরপর আলুবোখারা চটকে নিতে হবে।


received_477721567093692.jpeg


তৃতীয় ধাপঃ

এবার চুলায় কড়াই দিয়ে কড়াই গরম হলে তাতে প্রথমে ঢেলে দিতে হবে চটকে রাখা আলুবোখারা এরপর দিয়ে দিতে হবে তেতুলগোলা।



20220201_195824.jpg

20220201_195924.jpg

চতুর্থ ধাপঃ

চটকে রাখা আলুবোখারা, তেতুলগোলার সাথে স্বাদমতো লবন দিয়ে ১০ থেকে ১৫ মিনিট ফুটাতে হবে, এরপর দিয়ে দিতে হবে শুকনো মরিচের গুড়া।


20220201_200731.jpg

20220201_200043.jpg


পঞ্চম ধাপঃ

চাটনি নাড়তে নাড়তে ঘন হয়ে এলে চুলা থেকে নামানোর
আগে তাতে দিয়ে দিতে হবে দুই চা চামচ ভিনেগার।


20220201_202629.jpg


ষষ্ঠ ধাপঃ

এই ধাপ চাটনি তৈরির মুল ধাপ। এবারে একটা শুকনা কড়াইয়ে তিন টেবিল চামচ সয়াবিন তেল দিতে হবে। তেল
গরম হয়ে গেলে তাতে দিয়ে দিতে হবে ১ চা চামচ আস্ত
পাঁচফোড়ন, ও ৩ টি তেজপাতা, ও দুটি শুকনো মরিচ। সব মশলা অল্প আঁচে কিছুক্ষণ ভাজতে হবে।


20220201_201843.jpg


সপ্তম ধাপঃ

পাঁচফোড়ন আর মশলাগুলো থেকে ঘ্রাণ বের হলে তাতে ঢেলে দিবো সিদ্ধ করে রাখা আলুবোখারা। এরপর ভালো ভাবে চাটনি ফুটতে শুরু করলে তাতে ঢেলে দিবো এককাপ চিনি। যতক্ষণ চিনি না গুলবে ততক্ষণ চাটনি নাড়তে হবে। চিনি গুলে গেলে হয়ে গেলো চাটনি। নামানোর আগে দিয়ে দিতে হবে আধা চা-চামচ জিরার গুড়া। এটা না দিলেও চলে তবে দিলে ঘ্রাণ বাড়ে। এভাবেই তৈরী হয়ে গেলো মজাদার আলুবোখারার চাটনি।


20220201_202215.jpg


20220201_202731.jpg


আমি সোনিয়া বাংলাদেশী। বাংলায় লিখি গান-কবিতা। ভালোবাসি দেশ বিদেশ ঘুরতে। অবসর কাটে গান শুনে বই পড়ে। জীবনের বোধ আনন্দে বাঁচো।

Sort:  
 3 years ago 

একদম সম্পূর্ণ নতুন একটি রেসিপি দেখলাম আপু । এর টেস্ট সম্পর্কে কোন ধারণা নেই। তবে দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। একবার টেস্ট করা দরকার।

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া নতুন রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য🙂
শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

টেস্ট খুবই ভালো। ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

খুব ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন আপু। আমি অনেক রকম চাটনি খেয়েছি তবে আলুবোখারার চাটনি কখনো খাইনি। তবে আপনার আলুবোখারার চাটনি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করে দেখব।। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জানাতে ভুলবেন না কেমন হলো। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি আলুবোখারার চাটনি রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আমি অনেক ধরনের চাটনি খেয়েছে কিন্তু এই আলুবোখারার চাটনি কখনো খাইনি। আপনার এই চাটনি রেসিপি টা দেখে আমার জিভে জল এসে গেল, ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং লোভনীয় চাটনি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

চাটনি খেতে তো খুবই মজার।তবে তেতুলের চাটনি, আমের চাটনি বা জলপাই এর চাটনি খেয়েছি কিন্তু আলুবোখারার চাটনি খাওয়া হয় নি। বেশ ইউনিক রেসিপি মনে হচ্ছে আমার কাছে, খুব ভালো লাগলো আপনার এই রেসিপিটি।

 3 years ago 

এখন ঢাকায় সব বিয়েতেই আলুবোখারার চাটনি বেশ জনপ্রিয়। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চাটনি দেখে তো জিভে জল চলে আসলো। আলুরবোখারা এই প্রথম দেখলাম ও নাম শুনলাম। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চাটনি দেখলেই জিভে জল চলে আসে তার মধ্যে আলুবোখারার চাটনি। আপনার বানানো চাটনির কালারটা কিন্তু দারুন এসছে।এই চাটনিটা আমি আগে কখনো খাইনি।কিন্তু আপনার রেসিপিটি দেখে একবার বাড়িতে ট্রাই করবো।অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকেও।

আহ চাটনি দেখলেই খেতে মনে চায়।আপনার চাটনি টা দেখতে কিন্তু একদম লোভনীয় লাগছে। মনে হচ্ছে এখনোনি বানিয়ে খেতে কিন্তু তা তো সম্ভব না। তবে আপু আপনার রেসিপিটা আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এতো সুন্দর একটা চাহনির রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য আপু।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

  • চাটনি দেখলে আমার জিভে জল চলে আসে। আপনি খুব অসাধারণ ভাবে এটি তৈরি করেছেন। ধাপে ধাপে খুব সুন্দর করে বর্ণনাও করেছেন আপনি। আপনার বর্ণনা আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।
 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23