আমার লেখা কবিতা ভাঙন। @ shy-fox ১০% বেনিফিসিয়ারী।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই নিশ্চয়ই ভালো ? আমিও বেশ ভাল আছি ।


প্রকৃতিতে যেমন ভাঙ্গা-গড়া থাকে, তেমনি মানুষের জীবনে থাকে ভাড়া গড়া। মানুষের জীবনের যে ভাঙন তাতে মিশে থাকে এক বুক হতাশা আর কষ্ট।সবাই চেষ্টা করে সম্পর্কটা বেঁচে থাকুক তারপর ও নিয়তির লিখন যখন খন্ডানো যায়না তখন মেনে নেয়া ছাড়া কোন উপায় থাকেনা। এরকম প্রেক্ষাপট নিয়েই লেখা আমার কবিতা" ভাঙন"।

20220212_112657.jpg

ভাঙন

সোনিয়া স্নিগ্ধা

দুরত্ব জানে কতটা কাছে ছিলো
নিশ্বাস জানে কতটা ছুঁয়েছিলো,
ভাঙনের খেলা জানে ভাঙতে
কতটা কষ্ট সয়ে যেতে হয়!
তবুও নিয়তি নির্ধারিত গন্তব্যে
শেষ স্টপেজে হলেও নামতে হয়।

বিচিত্র সম্ভারে প্রকৃতি যেমন নিঃশ্ব হয়
আমিও তেমনি ভাঙনের খেলায় সব হারিয়েছি।
ক্ষয়ে যাওয়া মন বড় বেশি নতজানু হয়ে
পারেনি ঠেকাতে সে ভাঙন।
চার্চের ঘন্টার ধ্বনির মত প্রতিধ্বনি উঠেছে,
নিয়তি বলেছে ভাঙন অনিবার্য!


শীতের ঝড়াপাতা জানে বসন্তে সাজবে প্রকৃতি
শুধু আমিই জানিনা নতুন ফুলের আগমন হবে কি না?
বিস্মৃত অতীতে আমি খুঁজেছি
ফুলের বসন, উত্তাল ঢেউ, আর চন্দ্রভুক রাত।
অনাগত ভবিষ্যতের পাথেয় কি?
জানতে চাইনা, শুধু চাই স্বস্তি।


ঝড়া পাতার দিন ফুরিয়ে গজাবে নতুন পাতা
সমীরণে থাকবে সুবাস,
আবার স্বপ্নভুক আমি দাড়াবো দক্ষিণায়
ত্রস্ত পায়ে কেউ আসবে নতুন খেলাঘর বাধতে।
হয়তো আঙুলে জড়াবো শাড়ির আচল
পুরনো স্মৃতিরা ভীড় করবে চোখের তারায়,
তখন আমি জাতিস্মর হবো।
আবার গাঁথবো মালা
আবার সাজবো টিপ আর সুগন্ধিতে
তবুও মনের কোনে রয়ে যাবে ভাঙনের সেই সুর।


20220228_151128.jpg


আমি সোনিয়া বাংলাদেশি। বাংলায় লিখি গান-কবিতা। ভালোবাসি দেশ বিদেশ ঘুরতে। অবসর কাটে বই পড়ে গান শুনে। জীবনের বোধ আনন্দে বাঁচো।

Sort:  
 2 years ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন আপু।আসলে আমি এই কবিতাটি দুইবার পড়েছি। আমার কাছেতো খুবই ভালো লেগেছে ।আপনি খুব সুন্দর করে এর বাক্য বচনগুলো করেছেন।খুব মধুরতা দিয়ে কবিতা লিখেছেন। আপনার কাছ থেকে আরো কবিতা আশা করছি, ভালো থাকবেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ আপু দারুন একটি কবিতা আপনি লিখেছেন। আমি ভাষায় প্রকাশ করতে পারবো না যে আপনার লেখা কবিতাটি আমার কাছে কতটা ভালো লেগেছে। কবিতার মধ্যে যে অনুভূতি আপনি দিয়েছেন তা আমি খুব ভালোভাবেই অনুভব করতে পেরেছি। সত্যিই আপু অসাধারণ ছিল আপনার লেখা কবিতাটি। ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 2 years ago 

বিচিত্র সম্ভারে প্রকৃতি যেমন নিঃশ্ব হয়
আমিও তেমনি ভাঙনের খেলায় সব হারিয়েছি।
ক্ষয়ে যাওয়া মন বড় বেশি নতজানু হয়ে
পারেনি ঠেকাতে সে ভাঙন।

অসাধারণ লিখেছেন আপু। আপনার কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম। আমাদের এই জীবন বড়ই বিচিত্র। মাঝে মাঝে নিজেকে বড় একা মনে হয়। হাজার চেষ্টায় হয়তো সে ভাঙন কখনোই ঠেকানো যায়না। খুবই সুন্দর ভাবে আপনি আপনার কবিতা উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 2 years ago 

সত্যিই দারুণ লেগেছে আপনার কবিতাটি। কবিতাটি ছিল আবেগ জড়ানো এবং কি একটা মানুষের হৃদয় ভাঙ্গন এবং কি হৃদয়ের রক্তক্ষরণ এর খুব সুন্দর একটি চিত্র। আপনার কবিতার প্রতিটি লাইনে ছিল অসাধারণ খুবই ভালো লেগেছে। আর আমাদের সাথে এত সুন্দর কবিতাটি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। খুব ভালো লেগেছে। কবিতার কথা গুলো অনেক সুন্দর ছিলো। খুবই ভালো ভাবে গুছিয়ে লিখেছেন কবিতাটি। অসাধারন হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা দেখেছেন আপু, কবিতাটি আমার কাছে অনেক ভাল লেগেছে কবিতার লেখাগুলো অনেক সুন্দর করে লিখেছেন, মোটকথা অসাধারণ একটি কবিতা লিখেছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো আপু

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58478.70
ETH 3158.37
USDT 1.00
SBD 2.43