আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-১৯ || বৃষ্টির দিনের মেলে ধরা আমার মজার অনুভূতি৷ 10% @shy-fox & 5% @abb-school.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো সবাইকে।
কেমন আছেন সবাই?
আশা করি সবাই ভালোই আছেন।
আমিও ভালো আছি।


১১ই আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
২৫ জুন ২০২২ ইং

P20510-154616-01.jpeg

Photo Credit: Md. Solayman

আমার বাংলা ব্লগ এর "শেয়ার করো তোমার বৃষ্টির দিনের মজার অনুভূতি" শীর্ষক ১৯তম প্রতিযোগিতায় অংশগ্রহণমূলক ব্লগ পোস্টে আপনাদের স্বাগতম৷

গগনে গরজে মেঘ, ঘন বরষা।
কূলে একা বসে আছি, নাহি ভরসা।
রাশি রাশি ভারা ভারা
ধান কাটা হল সারা,
ভরা নদী ক্ষুরধারা
খরপরশা।
কাটিতে কাটিতে ধান এল বরষা।

--- রবীন্দ্রনাথ ঠাকুর


প্রকৃতির অপরুপ সৌন্দর্য যারা মন ভরে দেখার জন্য মুখিয়ে থাকে তাদের জন্য বর্ষা নব যৌবনে আসে তাপদাহ গ্রীষ্মের পর। আষাঢ়, শ্রাবণ দুমাস বর্ষাকাল হলেও এর ব্যাপ্তি আরো বেশি। প্রকৃতির ষড়ঋতুর মধ্যে বর্ষাই আকর্ষণীয়। হেমন্ত যদি ঋতুরাজ হয়ে থাকে তবে বর্ষাকে ঋতুরানী বলা মোটেও ভুল হবে না। খাল বিল নদী নালা বর্ষার ঘোর বৃষ্টিতে টইটম্বুর হয়ে যায়। জীবন নতুন গতি ফিরে যায়। আকাশে চমকায় বিজলী, আকাশের বুক ছাপিয়ে পৃথিবীর বুকে ঢেলে পড়ে বৃষ্টি। বেজায় বৃষ্টি ধারা মন করে দিয়ে যায় উদাসীন। পত্রপল্লবে বৃষ্টির ফোটা সৃষ্টি করে এক অনন্য মুখরতা। এসময় পুকুর জলে পড়তে থাকা বৃষ্টির ফোটা কোন রুপকথার উপার পাহাড় থেকে ভেসে আসা সুমধুর সুরের জন্ম দেয়।
traffic-jam.jpg
Source: Freepik.com

শহুরে পরিবেশে হয়তো এর সৌন্দর্য অত বেশি স্পষ্ট না যতটা গ্রাম্য আবহাওয়ায় পাওয়া যায়। তবুও শহুরে সৌখিন মানুষ বের হয়ে যায় কেউ গাড়ি নিয়ে রাস্তায় বৃষ্টি বিলাসে আবার কেউবা ছাদে বৃষ্টি ফোটা গায়ে জড়িয়ে নিয়ে করে উল্লাস প্রকাশ।
বাংলা ভাষার বহু কবি সাহিত্যিক বহু গল্প উপন্যাস ছড়া কবিতা লিখে গেছেন এ বর্ষা আর তার বৃষ্টি নিয়ে। সৃষ্টি হয়েছে বহু গানের, বহু ছন্দের, হাজারো রুপকথার।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম লিখেছেন --

ওগো বাদলের পরী!
যাবে কোন্ দূরে ঘাটে বাঁধা তব কেতকী পাতার তরী!
ওগো ও ক্ষণিকায়,
পুব-অভিসার ফুরাল কি আজ তব?
পহিল ভাদরে পড়িয়াছে মনে কোন্ দেশ অভিনব?

cloudy-6896198_1920.jpg
Source: Pixabay.com

বাংলা প্রকৃতিতে এ বর্ষা-বৃষ্টির নিজস্ব একটা আলাদা ঘোমটা আছে। আছে আলাদা রুপ। মানুষের মনে ব্যাকুল-উদাস ভাব নিয়ে আসতে বর্ষার বৃষ্টি খুব পটু। এ অলস সময়ে মনে পড়ে অতীত, মানুষ হয়ে যায় স্মৃতিকারত। মানুষের মনেও নামে স্মৃতির বারিপাত। এ বর্ষার বৃষ্টি মানুষকে মনে করিয়ে দেয় মানুষের অতীত কোন বৃষ্টির মধ্যে সৃষ্টি হওয়া জীবন গল্প। মানুষের আবেগ অনুভূতি সাদা-কালো রঙিনে খুব সুক্ষ্মভাবে মিশ্রণ ঘটায় বৃষ্টির জল। অতীন অভিজ্ঞতা কেউ কেউ ভাগাভাগি করার সময় পায় এমন সময়ে।
garden-6880555_1920.jpg
Source: Pixabay.com

আমি যখন খুব ছোট। ক্লাস টু তে পড়ি। আকাশ ঘন মেঘে ছেয়ে থাকা এমন এক বৃষ্টির দিনে খুব ভয়ে খুঁজতে বেরিয়েছি আমার মাকে। আমি হয়তো ঘুমিয়ে ছিলাম৷ মা এমন সময়ে গিয়েছে আমাকে রেখে বাইরে। তুমুল বৃষ্টি। সেই সাথে ধরণী কাপানো বিদ্যুৎ চমক আকাশের। খুব ছোট আমি। খুজতে খুজতে আমি এমন বৃষ্টিতে চলে গেছি অনেক দূর। মাকে আর খুজে পাচ্ছি না। এমন বৃষ্টিতে ছোট বেলায় সবারই ভিজতে ভালো লাগে। আমিও বেশ রোমাঞ্চ অনুভব করতেছি। কিন্তু আবার শুনেছিও যে বজ্রপাত মানুষের মৃত্যু ঘটায়। ছোট বেলায় মরার ভয় আর কয়জন করে। তবুও কিন্তু ভিতরে এমন আকষ্মিক বজ্রপাত ভয়ের জন্ম দেয়। বেশ অনেকক্ষণ খুজছি মাকে। পাচ্ছি না। ভিজতেছি আমি মনের সুখে। মাঝে মাঝে পরিচয় হচ্ছে আমার মতোই ছোটখাটো বজ্রপাতের সাথে। তেমন কিছুই আমিও তখন তাকে মনে করছি না। কিন্তু হঠাৎ করেই যেনো পাত্তা না পাওয়া এই বজ্রপাত খেপে গেলো আমার উপর। খুব করে হয়তো বলতে চাইলো -
"এই পিচ্চি,এই বৃষ্টি কিন্তু অসুখ নিয়ে আসবে।"
খুব কড়া গলায় বলে গেলো। আমি ক্লাস টু এর বাচ্চাছেলে। ভয়ও পেয়ে গেলাম। কান্না শুরু করে দিলাম হাও মাও করে। আমার কান্নার শব্দ ছিলো অনেক। যদিও বৃষ্টি তার উপর খেপে যাওয়া এমন বজ্রপাত তবুও আমার গলার আওয়াজ ঠিকই আমায় মায়ের কানে যাওয়ার সাথে সাথে দৌড়ে ছুটে এসে খুব সজোরে কোলে নিয়ে বকতে লাগলো। বকতে বকতে নিয়ে আসলো বাড়ি। মুছে দিলো পুরো শরীর। পড়িয়ে দিলে নতুন জামা। আমার মন তবুও কেনো যেন ওমন বৃষ্টিতে পড়ে রইলো। এখনো ঝুম বৃষ্টি এলেই আমি উতলা উদাস হয়ে আপন মনে ওই স্মৃতি মনে করি খুব।
flood-965092_1920.jpg
Source: Pixabay.com

বর্ষা যেমন মানুষের মন উতলা করে দিতে পারে, ঠিক তেমনি পারে দুর্ভোগ নিয়ে আসতে। বৈরী আবহাওয়া মাঝে মাঝে মানুষের জীবন - জীবিকায় নিয়ে আসে অস্থিরতা। অতি বৃষ্টির পানি তৈরি করতে বন্যার। তলিয়ে দেয় ফসলি জমির ফসল। কৃষকের কপাল পোড়ে। দরিদ্র মানুষ কুল খুজে পায় না এমন দুর্যোগে। এ ধারাপতন নষ্ট করে রাস্তাঘাট দোকান পাট।
agriculture-3327299_1920.jpg
Source: Pixabay.com

এত এত কিছুর পরও মানুষ বর্ষাকে আপন ভেবে আলিঙ্গন করতে বেশ উন্মুখ। যদিও অতি বৃষ্টি কৃষকের দুর্গতি নিয়ে আসে কিন্তু এ বৃষ্টির ধারা আবাদি জমিতে দেয় উন্মাদনা। ফসল করে সতেজ। কৃষকের মুখে ফোটায় হাসি। এক পশলা বৃষ্টিও কখনো কখনো কবির কবিতার খোরাক যোগায়। সৃষ্টিশীল চেতনাকে উন্মোচিত করে এ বারিধারা। স্রষ্টার সৃষ্টি নিয়ে ভাবার উপযুক্ত সময় তৈরি করে দেয় এ বর্ষণ ভাবুকের জন্য। বর্ষার বৃষ্টি বাহ্যজগতকে দেয় নতুন উৎসাহ। এ বর্ষার বৃষ্টি জাগিয়ে তোলে মানুষের ভেতরে থাকা সুপ্ত প্রেম ভালোবাসা আর উদারতা।

ভালো থাকবেন সবাই।
সবার জন্য শুভকামনা।
ধন্যবাদান্তে, @solaymanspn


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif


Sort:  
 2 years ago 

গুছিয়ে লিখেছেন আপনি বেশ।ছোটবেলার স্মৃতি গুলো আসলেই দারুণ হয়।

 2 years ago 

জ্বি আপু আমাদের ছোটবেলা আসলেই ফেলা আসা এক সোনালী অতীত। যতই বড় হবো ততোই আমাদের বাড়বে আফসোস ওই অতীত মনে পড়ে।

 2 years ago 

বৃষ্টির দিন আসলেই খুবই চমৎকার দিন বৃষ্টির দিনের অনুভূতি সবার জীবনেই আছে। ছোট থেকে এই পর্যন্ত অনেক অনুভূতি আমার ভেতরে জমে আছে। বৃষ্টির দিনের আর আজ আপনার অনুভূতি গুলো শুনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আমাদের মাঝে আপনার অনুভূতি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

বৃষ্টি মানেই নতুন কোন স্মৃতি জন্মানোর উর্বর সময়। আপনার সাথে আমিও একমত যে মোটামুটি সবারই মধুর অনুভূতি জন্ম নেয় এ বৃষ্টি দিনে।
ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপনার ক্লাস টু এর গল্পটি পড়ে খুবই ভালো লাগলো ।আসলে বৃষ্টির দিন কারো কাছে আশীর্বাদ স্বরূপ আবার কারো কাছে অভিশাপ । তবে ছোটবেলায় বৃষ্টির দিনটাই ছিল অন্যরকম না ছিল বজ্রপাতের ভয় না ছিল ভারী বর্ষণের । খুবই ভালো লাগতো তখন বৃষ্টি উপভোগ করতে ।

 2 years ago 

জ্বি ভাই অকুতোভয় বলতে যা বোঝায় তা আসলে ওই ছেলেবেলাতেই আমরা ফেলে আসি। ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে আপনার বৃষ্টির দিনের কিছু সুন্দর মুহূর্ত শেয়ার করেছেন বৃষ্টির দিন মানে যেন এক অন্যরকম অনুভূতি অনুভূতি কখনো বলে শেষ করা যায় না। সুন্দর অনুভূতির সঙ্গে আপনি কমিউনিটি চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাদের আমার পাশে থেকে উৎসাহ জুগিয়ে যাওয়ার জন্য। বৃষ্টি মানেই যেমন আনন্দ আবার এ বৃষ্টিই ডেকে আনে আমাদের দুর্ভোগ।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে অনেক ভালো লাগলো ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল। বৃষ্টির দিনে আপনি অনেক সুন্দর অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন। বৃষ্টি এমনই এক ভালোলাগার অনুভূতি যা ছোট থেকে বড় সবার কাছে অনেক ভালো লাগে। অনেক ভালো লাগলো ভাইয়া আজকের আপনার বৃষ্টির দিনের অনুভূতি পোস্ট টি পড়ে।

 2 years ago 

আপনাকেও আপু ধন্যবাদ আমার পোস্ট টি পড়ার জন্য। আবাল বৃদ্ধ বনিতা সিবার কাছে বৃষ্টি এক অন্য রকম ভালোলাগা।

 2 years ago 

গল্পটা্ ভালো ছিলো কিন্তু উপস্থাপনায় অপূর্ণতা ছিলো, মনে হচ্ছিল পুরো ভাবটা প্রকাশিত হয় নাই। তবুও শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাই পরের চেষ্টায় আরো ভালো হবে আশাকরি। দোয়া করবেন আমার জন্য৷
ধন্যবাদ ভাই প্রতিটা ক্ষেত্রে ভালো করার প্রেরণা জোগানোর জন্য৷

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59876.72
ETH 3191.77
USDT 1.00
SBD 2.43