লেভেল ওয়ান হতে আমার অর্জন - by @solaymanspn । 10% beneficiary to @shy-fox & 5% beneficiary to @abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

20220511_175402.jpg

প্রথমেই সবাইকে জানাই আসসালামু আলাইকুম ও আদাব।


আশা করি সবাই ভালো আছেন।
আমি মোঃ সোলায়মান (Steemit id: @solaymanspn)। আমি আমার বাংলা ব্লগ স্কুলের ১৯ তম ব্যাচের স্টুডেন্ট। একজন শিক্ষানবিশ হিসেবে আমার বাংলা ব্লগ স্কুল থেকে প্রতিনিয়ত শিখে যাচ্ছি আমার শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলীর কাছ থেকে। একজন ব্লগার হিসেবে যে বিষয়গুলো খুব বেশি আয়ত্তে আনতে হয় সেসব @abb-school এর শিক্ষকগণ সব সময়ই শেখানোর চেষ্টা করছেন সেই প্রথম কমিউনিতে যোগদানের পর থেকেই। আমি মনে করি এমন উদ্যোগ সম্বলিত কমিউনিটি আমাকে অনেক বেশি সাহস জুগিয়ে যাচ্ছে আমার উন্নত ব্লগার জীবনের পাথেয় হিসেবে। ধন্যবাদ দিয়ে ছোট করার মতো দুঃসাহস আমি কখনোই হয়তো করবো আমার শ্রদ্ধের শিক্ষকদের।

যেই বিষয়গুলো লেভেল ওয়ানে আমার জ্ঞানে নতুনভাবে সংযুক্ত হয়েছে, গুরুত্বপূর্ণ সে বিষয়গুলো আমি চেষ্টা করেছি আয়ত্ত্ব করতে। বিষয়গুলো আমি ধারাবাহিকভাবে নিম্নে উপস্থাপন করার চেষ্টা করছি।

export1652203909941.png


  • স্পামিং ও স্পামিং এক্টিভিটিজঃ
  • কোন একটা বিষয় যা আপনি চাচ্ছেন না আপনার কাছে আসুক কোনভাবে কিন্তু সেই একই অযাচিত ও অপ্রাসঙ্গিক বিষয় আপনার কাছে বারে বারে উপস্থাপন করার চেষ্টা করার কাজকে মূলত স্পামিং হিসেবে উল্লেখ করা হয়। স্পামিং এর সাথে অপ্রাসঙ্গিক ও অযাচিত শব্দদ্বয় ঘনিষ্ঠভাবে জড়িত।

    স্পামিং বিভিন্ন ধরণের হতে পারে।

    প্রথমত আমরা যদি একই বিষয় বারে বারে বিভিন্ন পন্থায় বিভিন্ন রকমে উপস্থাপন করার চেষ্টা করি তবে তা স্পামিং হিসেবে গণ্য হবে। ধরি আমি কোন বিশেষ দিনে বিশেষ কোন সিমেনা দেখতে নির্দিষ্ট কোন সিনেমা হলে গিয়েছিলাম। এই একই ঘটনা আমি যদি বিভিন্ন সময় ঘুরিয়ে পেচিয়ে নির্দিষ্ট কোন ব্যক্তি কিংবা ব্যক্তিবর্গের কাছে উপস্থাপন করার চেষ্টা করি তবে এটা স্পামিং হিসেবে ধরা হবে।

    আবার ধরি এই সোস্যাল মিডিয়ার যুগে যদি আমি কোন কমিউনিটির নির্দিষ্ট কোন পোস্টে একই ব্যক্তিকে বারে বারে অন্তর্ভুক্ত করতে থাকি সেই ব্যক্তির আগ্রহ না থাকা সত্ত্বেও তবে তাও স্পামিং এক্টিভিটি হয়ে যাবে। কারণ এখানে আমি সেই ব্যক্তির নূন্যতম আগ্রহ না থাকা সত্যেও তাকে বারে বারে মেনশন দিয়ে পোস্ট করে যাচ্ছি যা সেই নির্দিষ্ট ব্যক্তির জন্য বিরক্তির কারণ হয়ে যাবে।

    আমরা অনেক সময় কমেন্টের মাধ্যমেও স্পামিং কর্মকান্ড ঘটিয়ে থাকি। ধরুণ কোন ভ্রমণ এর উপর আর্টিকেল কেউ শেয়ার করলো এবং অন্য দিকে কেউ ব্লকচেইন প্রযুক্তির আর্টিকেল শেয়ার করলো। এখন যদি আমি উভয় পোস্টে কোন রকম আগাগোড়া না পড়ে বা না বুঝে কমেন্ট করি "ভাই আপনি জোস, পুরাই ফাটায়া দিছেন ", কোপ ভাই কোপ", "ওরে ভাই কি জিনিয়াস "। তাহলে তো আসলে বিষয়টি পেইনফুল হয়ে গেলো অথরের জন্য। সে আমার কমেন্ট পড়েই বুঝতে পারবে আমি হাওয়ায় গেঞ্জি উড়াচ্ছি। এতে বরং আমার আর অথরের মধ্যে কোন ধরণের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠা কখনোই সম্ভব না যা আমি কমেন্ট করার সময় ভেবে করেছিলাম। তাই এই রকম ভাউতাবাজি মার্কা কমেন্টও স্পামিং হিসেবে উল্লেখ করা হবে। আবার ধরুন কোন প্ল্যাটফর্মের কোন পদে থাকা নির্দিষ্ট ব্যক্তির মনোযোগ আকর্ষণের জন্য তার অথবা অন্য কারো পোস্টের কমেন্টে তাকে মেনশন করা যেখানে তাকে মেনশন দেয়ার কোন দরকারই ছিলো না। তাও স্পামিং হিসেবে গণ্য করা হয়ে থাকবে।

  • ফটো কপিরাইট ও ফটো কপিরাইট ফ্রি কিছু ওয়েবসাইটঃ

  • কপিরাইট একটি বিশেষ আইন যা লঙ্ঘণ করা শাস্তি যোগ্য অপরাধ। সৃষ্টিশীল কোন কর্মকেই আমরা তার স্রষ্টার অনুমতি ব্যতিরেকে ব্যবহার করার অধিকার রাখি না। ফটো একটি সৃষ্টিশীল কর্ম। এর ব্যবহারের ক্ষেত্রেও আমাদের এর মূল মালিকের অনুমতি প্রয়োজন। অনুমতি ছাড়া এর যেকোন ধরণের ব্যবহার বিশেষ করে আর্থিক লাভের জন্য, বড় ধরণের দণ্ডনীয় অপরাধ। আমরা অনেক সময় আমাদের নিজেদের প্রয়োজন মাফিক ছবি গুগলে সার্চ করে ব্যবহার করে থাকি এর মূল মালিককে কোন ভাবে মেনশন না করে। মূল মালিককে মেনশন করে হয়তো কোন অনার্থিক কাজে অল্প সংখ্যক কিছু ছবি ব্যবহার করা যায় তবে গুগল থেকে নেয়া প্রায় ছবিই কপিরাইটেড থাকে যা কোন ভাবেই আর্থিক ভাবে লাভবানের উদ্দেশ্যে ব্যবহার কোনভাবেই সমর্থনযোগ্য না। আর তাছাড়া এটা অপরাধ হিসেবে গণ্য হয়। কপিরাইট ফ্রি বেশ কয়েকটি ওয়েবসাইট আছে যেগুলো থেকে আমরা আমাদের প্রয়োজনে ছবি ডাউনলোড করে ব্যবহার করতে পারি। তবে এক্ষেত্রে সতর্কতার সহিত খেয়াল রাখতে হবে যেই ছবিটা আমরা ব্যবহার করছি তার কপিরাইট রুলস কি। যেমন কিছু ছবির কপিরাইট থাকে সোর্স উল্লেখপূর্বক ব্যবহার যোগ্য আবার কিছু ছবি আমরা সোর্স উল্লেখ না করেও কমার্সিয়াল কাজে ব্যবহার করতে পারি।
    নিম্নে তেমন কিছু কপিরাইট ফ্রি ওয়েবসাইটের লিংক উল্লেখ করা হলোঃ

    https://pixabay.com
    https://www.freeimages.ccom
    https://unsplash.com

  • ট্যাগ কি, পোস্টে ট্যাগের গুরুত্ব এবং ব্যবহারের ভিত্তিঃ

  • ট্যাগ হচ্ছে নির্দিষ্ট কিছু ওয়ার্ড (কিওয়ার্ড) যা সংশ্লিষ্ট বিষয়ের সাথে সম্পৃক্ত ।

    যেকোন প্ল্যাটফর্মে ট্যাগ ব্যবহার করার ক্ষেত্রে আমাদের বেশ যত্নশীল হওয়া খুব গুরুত্বপূর্ণ। বিষয়ের সাথে সম্পৃক্ত নয় এমন কোন ট্যাগ আমাদের পরিহার করা উচিত। যেমন ধরুন ওয়েব ডিজাইনের পোস্টে আমাদের যেমন রেসিপি ট্যাগ ব্যবহার করা উচিত না ঠিক তেমনিভাবে রেসিপির পোস্টে ওয়েব ডিজাইন ট্যাগ ব্যবহার করা উচিত না। কারণ আমরা যখন নির্দিষ্ট ট্যাগ কে কেন্দ্র করে সেই সংশ্লিষ্ট পোস্ট খোঁজ করতে থাকবো তখন যদি সেই ট্যাগ অন্য কোন বিষয়ে ব্যবহার করা থাকে সেই পোস্টটিও আমরা আমাদের সামনে দেখতে পাবো যা আমরা চাই না। তাই সংশ্লিষ্ট বিষয়ের সাথে যায় এমন মানানসই ট্যাগ আমাদের ব্যবহার করা উচিত।

    অন্যান্য সোস্যাল মিডিয়ায় যেমম আমরা কোন ট্যাগের আগে হ্যাশ ব্যবহার করি, স্টিমিট এ ট্যাগ সেকশনে ট্যাগের আগে হ্যাশ ব্যবহার করার দরকার নেই। যদি আমরা চাই পোস্ট এর কোন জায়গায় ট্যাগ ব্যবহার করতে তাহলে সেই সময় ট্যাগ টির আগে হ্যাশ ব্যবহার করতে পারি। স্টিমিট এ ট্যাগ ব্যবহারের ক্ষেত্রে আমরা কোন ট্যাগের আগে কোন নিউমেরিক সংখ্যা যেমন ১,২ অথবা ৩ ব্যবহার করতে পারবো না। স্টিমিট এ আমরা সর্বোচ্চ ৮ টি ট্যাগ ব্যবহার করতে পারি তবে যদি কোন কমিউনিটিতে পোস্ট করি তাহলে আমরা ৭ টি ট্যাগ ব্যবহার করতে পারবো এর কারণ হলো যেই কমিউনিটিতে আমরা পোস্ট করবো সেখানে প্রথম ট্যাগ টি ওই কমিটির হয়ে যাবে অটোমেটিক। আর ট্যাগ ব্যবহার করার ক্ষেত্রে আমাদের ইংরেজি ভাষায় করতে হবে।

    nsfw(not safe for work) ট্যাগ টি আমাদের ব্যবহার করতে হবে যদি কোন কনটেন্ট সেক্সুয়াল, নগ্ন ছবি, কোন মর্মান্তিক দূর্ঘটনার দৃশ্য সংবলিত হয়। শুকোর ও গরুর মাংসের রেসিপি শেয়ার করার ক্ষেত্রেও আমাদের স্টিমিটে পোস্ট করার সময় nsfw ট্যাগ ব্যবহার করতে হবে। সম্পূর্ণ নতুন এবং মাত্র স্টিমিটেই প্রকাশ করা হয়েছে এমন কনটেন্ট এর ক্ষেত্রে steemexclusive ট্যাগ ব্যবহার করা যাবে।

  • যেসব বিষয় আমার বাংলা ব্লগে পোস্ট করা নিষিদ্ধঃ

  • আমার বাংলা ব্লগ বাংলা ভাষাভাষীদের জন্য বাংলা ভাষায় ব্লগিং করার প্ল্যাটফর্ম, সেহেতু এখানে ব্লগিং এর ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার বাধ্যতাূলক। কিছু বিষয় আছে যা আমাদের অবশ্যই পরিহার করে চলতে হয় এখানে ব্লগিং করার ক্ষেত্রে। সেসব বিষয় পর্যায়ক্রমে নিচে উল্লেখ করা হলোঃ

    1. ধর্মীয় অনুভূতিতে আঘাতহানে এমন কোন বিষয়।
    2. চাইল্ড পর্নোগ্রাফি ।
    3. নারী বিদ্বেষমূলক, নারীদের সম্মানক্ষুন্ন করে এমন কোন কনটেন্ট এবং নারীনির্যাতনমূলক যেকোন বিষয়।
    4. সামাজিক বর্ণবৈষম্যের সমর্থন করে এমন কোন বিষয়৷
    5. ধর্ম, বর্ণ নির্বিশেষে যেকোন ব্যক্তি বিশেষকে উদ্দেশ্য প্রণোদিতভাবে হেয় প্রতিপন্ন করা বা অবজ্ঞা সূচক যেকোন লেখা।
    6. নির্দিষ্ট কোন রাজনৈতিক দল বা দলের ব্যক্তিবর্গ এর গুণকীর্তনমূলক বা সমালোচনামূলক যেকোন ধরণের পোস্ট।
    7. বিশেষ কোনো ধর্ম, ব্যক্তিত্ব ও জাতিসত্তার বিরুদ্ধাচারণমূলক ও বিদ্বেষমূলক এবং হেয় জ্ঞান করে এমন কোনো পোস্ট।
    8. পশু-পাখি, জন্তু-জানোয়ার নির্যাতন যেসব ছবি বা ভিডিওতে ধারণ করা হয় তেমন কোন ছবি বা ভিডিও।
    9. শিশুশ্রম সমর্থন করে এমন যেকোন ধরণের পোস্ট।
    10. কোন ধরণের অশ্লীল বা যৌনতা সম্পর্কিত পোস্ট NSFW ট্যাগ ছাড়া প্রকাশ করা।
    11. অপরাধ সমর্থমূলক সব ধরনের পোস্ট।
    12. কুসংস্কার, অবৈজ্ঞানিক বা গুজব সমর্থমূলক সব ধরণের আর্টিকেল।

  • প্ল্যাগারিজমঃ

  • আমরা বিভিন্ন সময় অন্যের লেখা নিজের বলে চালিয়ে দেয়ার চেষ্টা করে থাকি যা একটা মারাত্মক অপরাধ। আপনি অথবা আমি অন্যের যে লেখা টা নিজের বলে চালিয়ে দিচ্ছি তা প্রস্তুত করতে মূল লেখকের কতটা সময় ও মেধা লেগেছে তা একবার ভেবে দেখার সময় আমাদের অনেক ক্ষেত্রেই হয় না। কারো ঘরের পার্থিব জিনিস না বলে নিয়ে যাওয়া যেমন চুরি হিসেবে গণ্য করা হয় ঠিক একই ভাবে অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেওয়াও এক ধরণের চুরির সামিল। এই ধরণের অন্যের লেখা চুরিকে ডিজিটাল দুনিয়ায় প্ল্যাগারিজম বলা হয়।

    আমাদের একটা বিষয় লক্ষ্য রাখতে হবে প্ল্যাগারিজম এবং কপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট এক না। প্ল্যাগারিজম এর ক্ষেত্রে লৈখিক বিষয় কে গুরুত্ব দেয়া হয়। অন্যের লেখাকে কোনরূপ পরিবর্তন না করে বা সামান্য পরিবর্তন করে নিজের নামে চালিয়ে দেয়াকে প্ল্যাগারিজম হিসেবে ধরা হয়। অন্যের লেখা থেকে হয়তো আমরা উদ্বুদ্ধ হয়ে তার আলোচনা বা সমালোচনামূলক কোন লেখা লিখতে পারি তবে তা প্রকাশ করার ক্ষেত্রে নিজের মতামতের প্রাধান্য দিতে হবে বেশি। এমন লেখায় হয়তো আমি বা আপনি ৩০% লেখা অন্যের কাছ থেকে নিয়ে এবং ৭০% লেখা নিজে করে প্রকাশ করতে পারি। তবে যেই ৩০% অন্যের লেখা থেকে নিলাম তার সোর্স উল্লেখ করা বাধ্যতামূলক।

  • রি-রাইট আর্টিকেল এবং রি-রাইট আর্টিকেলে উল্লেখযোগ্য বিষয়সমূহঃ
  • আমরা যখন কোন নির্দিষ্ট টপিকের উপর লেখার জন্য বিভিন্ন উৎস থেকে তথ্য নিয়ে নিজের মতো করে লিখি তখন তাকে রি-রাইট বলা হয়। যেমন ধরুণ আমি রকেট সাইন্স নিয়ে লিখতে চাচ্ছি, তাহলে যেহেতু রকেট সাইন্স একটি বৈজ্ঞানিক অধ্যায়, সেক্ষত্রে আমি চাইলে আমার নিজের তথ্য সে লেখায় ইচ্ছা মতো সন্নিবেশিত করতে পারবো না। আমাকে অবশ্যই তখন অথেনটিক কোন সোর্স থেকে তথ্য সংগ্রহ করতে হবে এবং যেসব তথ্য আমি সংগ্রহ করেছি তা ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে রি-রাইট করার সময়। এখানে কোন প্রকার গুজামিল দেয়ার সুযোগ নেই। সেই সাথে এরকম রি-রাইট পোস্টের ৭৫-৮০% লেখা সম্পূর্ণ মৌলিক করার চেষ্টা করতে হবে। এসব লেখায় যদি কোন প্রকার টপিক সম্পৃক্ত ছবি ব্যবহার করতে চাই তবে তা অবশ্যই কপিরাইট ফ্রি ইমেজ হতে হবে, একই সাথে ছবির সোর্সও উল্লেখ করা গুরুত্বপূর্ণ।

  • ম্যাক্রো পোস্টঃ
  • কোন পোস্ট যদি ১০০ শব্দের কম বা একটিমাত্র ছবি সম্বলিত ফটোগ্রাফি পোস্ট হয় তখন তাকে ম্যাক্রো পোস্ট হিসেবে চিহ্নিত করা হয়। আমার বাংলা ব্লগে কোন ম্যাক্রো পোস্ট কিউরেশনের জন্য মনোনীত করা হয় না। যদি কোন পোস্ট কিউরেশনের জন্য বিবেচিত হোক এই আশায় লিখে থাকি তবে সেক্ষত্রে এই ম্যাক্রো পোস্ট এর বিষয় টি মাথায় রাখতে হবে। বারবার ম্যাক্রো পোস্ট কারীকে spammer হিসেবে চিহ্নিত করা হয়।

  • আমার বাংলা ব্লগে ২৪ ঘণ্টায় একজন ব্লগারের পোস্ট লিমিটঃ
  • আমার বাংলা ব্লগে ব্লগিং করার সময় একজন ব্লগার ২৪ ঘন্টায় ৩টির বেশি পোস্ট করতে পারবে না। একজন ব্লগার তার স্টিমিট আইডি থেকে ২৪ ঘন্টায় ৩ টির বেশি পোস্ট করলে তাকেও Spammer হিসেবে ধরা হয়।



    খুটিনাটি অনেক বিষয় সম্পর্কেই আমাদের শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলী লেভেল ওয়ানে ধারণা দেয়ার চেষ্টা করেছেন। তাদের অক্লান্ত পরিশ্রম যেনো কোনভাবেই বৃথা না যায় সেদিকে অবশ্যই লক্ষ্য রাখার সর্বোচ্চ চেষ্টা অব্যাহত থাকবে বলে আশা রাখি। আমার বাংলা ব্লগের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার।

    ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন সবাই।


    Sort:  
     2 years ago 

    দেখে মনে হচ্ছে আপনি লেভেল ওয়ানে অনেক কিছু শিখতে পেরেছেন। পরবর্তী লেভেল গুলোর জন্য রইল শুভকামনা।💝

     2 years ago 

    দোয়া করবেন ভাই আমার জন্য। আমি যেন কমিউনিটির সকল নিয়ম কানুন খুব ভালো ভাবে শিখতে।

     2 years ago 

    আপনার পোস্টটি দেখে বোঝা যাচ্ছে আপনি লেভেল ওয়ান থেকে অনেক কিছু শিখতে পেরেছি।লেভেল ওয়ান এ অনেক গুরুত্তুপূর্ণ টপিকস রয়েছে আশা করি সেগুলো আপনি খুব ভালোভাবে আয়ত্ত করেছেন। এগুলো আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পরবর্তীর লেভেল এর জন্য শুভেচ্ছা রইল।

     2 years ago 

    শেখার চেষ্টা করেছি। কতটুকু শিখতে পেরেছি হলফ করে বলা মুশকিল। তবে ধন্যবাদ আপনাকে আমাকে সাহস যোগানোর জন্য এমন মন্তব্য করে।

     2 years ago 

    আপনার পোষ্টটি পড়ে বুঝতে পারলাম লেভেল ওয়ানের' সবগুলো ক্লাস আপনি খুব মনোযোগ দিয়ে করেছেন। এবং সব গুলো বিষয়ের উপর ভালো জ্ঞান অর্জন করেছেন। আপনার আজকের পোষ্টে সব গুলো প্রশ্নের উপস্থাপনা দেখে খুব ভালো লাগলো। এভাবেই সবগুলো লেভেল উত্তীর্ণ হয়ে আপনি একজন ভালো ইউজার হয়ে উঠবেন এই প্রত্যাশা করি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

     2 years ago 

    দোয়া করবেন আমি যেন সবার সাথে তাল মিলিয়ে সামনে এগিয়ে যেতে পারি। ধন্যবাদ আপনাকে

     2 years ago 

    আপনি লেভেল ওয়ান থেকে ভালো কিছু শিখতে পেরেছেন সেটা কিন্তু আপনার পোষ্ট পরেই বুঝতে পেরেছি। খুব সুন্দর করে আপনি আপনার পোস্টে তা উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার পরবর্তী লেভেলের জন্য

     2 years ago 

    ধন্যবাদ উৎসাহব্যঞ্জক এমন মন্তব্যের জন্য। দোয়া করবেন ভালোভাবে ভালোবেসে যেন সামনে এগিয়ে যেতে পারি।

     2 years ago 

    আপনি লেভেল ওয়ানে' স্টিমিট এর বেসিক বিষয়গুলো ভালভাবে আয়ত্ত করতে পেরেছেন যেটা আপনার পোস্ট পড়েই বোঝা যাচ্ছে। এভাবে লেগে থাকুন ভাইয়া আর এবিবগ স্কুলের ক্লাস গুলো নিয়মিত করুন আশা করি আপনি এখান থেকে অনেক কিছুই শিখতে পারবেন ধন্যবাদ আপনাকে।

     2 years ago 

    ধন্যবাদ ভাই। দোয়া করবেন যেন সব কিছু ভালো মতো করে শিখতে পারি।

     2 years ago 

    এবিবি স্কুলের লেভেল-১ থেকে আপনি অনেক ভালো শিক্ষা গ্রহণ করেছেন। এবিপি স্কুলের মাধ্যমে শুধু নতুন মেম্বাররা না শুধু ভেরিফাইড মেম্বাররাও অনেক কিছু জানতে পারছে শিখতে পারছে।

    অক্লান্ত পরিশ্রম যেনো কোনভাবেই বৃথা না যায় সেদিকে অবশ্যই লক্ষ্য রাখার সর্বোচ্চ চেষ্টা অব্যাহত থাকবে বলে আশা রাখি।

    আমরা যদি সবগুলো নিয়ম মেনে চলি তাহলেই তাদের এই কঠোর পরিশ্রম বৃথা যাবেনাহ।

     2 years ago 

    ধন্যবাদ আপনাকে আপু। আমি চেষ্টা করবো সব কিছু শিখে একজন ভালো মানের ব্লগার হওয়ার।

     2 years ago 

    প্রথমে আপনাকে অভিনন্দন জানাচ্ছি ভাইয়া। লেভেল ওয়ানের' লিখিত পরীক্ষা পুরো পোস্ট দেখে অনেক ভালো লাগলো। আপনার পোস্ট দেখে বুঝতে পারছি আপনি লেভেল ওয়ান এর প্রতিটি ক্লাস মনোযোগ সহকারে করেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে আপনি এভাবে সামনের দিকে এগিয়ে যান।

     2 years ago 

    দোয়া করবেন আপু। আপনাদের সাথে সব কিছু শিখে যেন নিজেকে যোগ্য প্রমাণ করে এগিয়ে যেতে পারি।

     2 years ago 

    আপনি বেশ সুন্দর করে সবগুলো প্রশ্নের উত্তর উপস্থাপন করার চেষ্টা করেছেন খুব ভালো লাগলো, আমি আপনার শুভ কামনা করছি, আশা করি সামনের ধাপগুলো আপনার জন্য সহজতর হবে।

     2 years ago 

    দোয়া করবেন ভাই, আমি যেন সামনের ধাপগুলি নিষ্ঠার সাথে উত্তীর্ণ হতে পারি।

     2 years ago 

    প্রথমে আপনাকে অভিনন্দন আপনি লেভেলনে পরীক্ষা সুন্দরভাবে দিয়েছেন। লেভেল ১ থেকে আপনি দারুন কিছু শিখতে পেরেছেন দেখে ভালো লাগলো। লেভেল ওয়ানের' সবকিছু আপনি খুঁটিয়ে খুঁটিয়ে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর ভাবে ভাবে সবকিছু বিস্তারিত ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

     2 years ago 

    ধন্যবাদ আপু। সব কিছু যেন ঠিক ঠাক মতো গুছিয়ে এগিয়ে যেতে পারি।

     2 years ago 

    এবিবি স্কুলের লেভেল ওয়ান থেকে যতটুকু জ্ঞান লাভ করেছেন তার আঙ্গিকে আজকের এই পোস্ট সাজিয়েছেন। বেশ ভালো উপস্থাপন করেছেন পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

     2 years ago 

    আমি প্রতিনিয়ত শেখার চেষ্টা করছি। দোয়া করবেন আমার জন্য যেন খুব ভালো ভাবে সব কিছু শিখতে পারি।

     2 years ago 

    দোয়া এবং ভালোবাসা রইলো আপনার জন্য 💚

     2 years ago 

    আপনাকে ধন্যবাদ ভাই। আশা করি পাশে থেকে এইরকম সমর্থন করে যাবেন।

     2 years ago 

    অবশ্যই ভাইয়া।

    Coin Marketplace

    STEEM 0.16
    TRX 0.15
    JST 0.029
    BTC 55350.85
    ETH 2319.50
    USDT 1.00
    SBD 2.33