DIY || ডিজিটাল ল্যান্ডস্কেপ - মেঘে ঢাকা রাতের আকাশের চাঁদ। 10% @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো সবাইকে।
কেমন আছেন সবাই?
আশা করি সবাই ভালোই আছেন।
আমিও ভালো আছি।


২৩শে ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
৭ সেপ্টেম্বর ২০২২ ইং

আজকে আমি আপনাদের সাথে মেঘে ভরা রাতের আকাশে চাঁদ এর অপুরুপ সৌন্দর্য Photopea দিয়ে এঁকে শেয়ার করবো। Photopea ব্যবহার করছি কারণ আমার ল্যাপটপে ফটোশপে একটু ঝামেলা হচ্ছে আজকাল । Photopea প্রায় ফটোশপের মতোই। সব কিছুই আছে এতে প্রায়। তাই ব্যবহার করতে কোন সমস্যা হয় নি।

thumbnail cloud and moon.png


মেঘে ঢাকা রাতের চাঁদ যেকোন মানব মনে এক প্রশান্তির ঝড় উঠিয়ে দিয়ে যেতে পারে। কত সব খেলা কত শত রুপ কথার জন্ম এ মেঘের ভিতর লুকিয়ে থাকা চাঁদ কে ঘিরে। উদাস মনে বসে থাকা নিঃসঙ্গ মানুটির মন খুব আলতো আদরে প্রশমিত করতে পারে এমন সব রাত। এমন সব রাত যেখানে সৃষ্টি হাজার হাজার ব্যথার ভোলানোর গল্পের সূচনা।
আব্দুল মান্নান মল্লিক লিখেছিলেন -

মেঘে ঢাকা চাঁদের কণা কখনো বিলীন,
কিছু আলো কিছু আধার ধরণী রঙিন।

তো চলুন এখন দেখে নেয়া যাক কিভাবে Photopea এর সাহায্যে এই চিত্র আমি অঙ্কন করলাম।


চিত্রাঙ্কনে ব্যবহৃত সফটওয়্যার
Photopea

এবার চলুন ধাপে ধাপে দেখে নেয়া যাকঃ


ধাপ ১ঃ
প্রথমে একটি নতুন সাদা পেজ নিবো।

1.png

ধাপ ২ঃ
এবার Layer টা Unlock করে তারউপর ডাবল ক্লিক করে Gradient Overlay থেকে দুটো কালার নিয়ে নিচের মতো করে নিবো

2.png

ধাপ ৩ঃ
এখন Ellipse এর সাহাযে একটা চাঁদ একে নিবো৷
3.png

ধাপ ৪ঃ
এখন চাঁদ এর ভিতরের দৃশ্য টা আনার জন্য Free pen Tool ব্যবহার করে একে নিবো ৷

4.png

ধাপ ৫ঃ
এ পর্যায়ে বেশ কিছু মেঘের Shape একে নিবো এবং তার কালার Gradient Overlay ব্যবহার করে দিয়ে দিবো ৷

6.png

ধাপ ৬ঃ
এখন চারপাশে Brush Tool এর মাধ্যমে তাঁরা একে নিবো।

7.png

ধাপ ৭ঃ
এখন নতুন একটি লেয়ার নিয়ে তাতে Noice, Blure এবং Cloud ফিল্টার দিয়ে তা নিচের মতো করে নিবো।

8.png

ধাপ ৮ঃ
এখন নতুন নেয়া মোডিফাইড লেয়ার টা Bledning Change করে Soft Light দিয়ে দিবো৷

9.png

ধাপ ৯ঃ
এ ধাপে আগের করা মেঘ গুলো একটু আবার নতুন করে Placement করে দিয়ে কাজ টা শেষ করা যায়৷

10.png

ধাপ ১০ঃ
এ পর্যায়র ফাইল টাকে সেভ করে নেয়া যাক৷

Moon and Cloud.png


জানি না কতটুকু সুন্দর করতে পেরেছি। তবে ভিন্ন কিছু শেখার তাগিদ আমার অনেক পুরনো। তারই বহিঃপ্রকাশ আজকের এই Photopea এর মাধ্যমে ঘটানোর চেষ্টা করলাম।
ভালো থাকবেন সবাই।
সবার জন্য শুভকামনা।
ধন্যবাদান্তে, @solaymanspn


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif


Sort:  
 2 years ago 

আপনার এই ডিজিটাল আর্ট দেখে মনে হচ্ছে কল্পনার জগতে চলে গিয়েছি। এত সুন্দর ডিজিটাল আর্ট আমি আগে দেখিনি। আপনার ইউনিক আইডিয়ার প্রশংসা না করে পারলাম না। আপনি এত সুন্দর করে মেঘে ঢাকা রাতের আকাশের চাঁদের ডিজিটাল আর্ট করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ধাপগুলি খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। নতুন হিসেবে ডিজিটাল আর্ট করার চেষ্টা করতেছি। এরকম উৎসাহ পেলে সামনে আরো করার তাগিদ পাবো।

 2 years ago 

এ সফটওয়ারটি আমার পূর্বে ব্যবহার করা হয়নি, অনেকটা ফটোশপের মতোই লাগছে। আপনার মেঘের এই দৃশ্যটি বেশ দারুন সিনেমাটিক লাগছে, খুবই সুন্দর ছিল আপনার আজকের ল্যান্ডস্কেপ শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

এ সফটওয়্যার কে বলা চলে ফটোশপের অনলাইন ভার্সন। এটার মাধ্যমে ফটোশপের সব কাজই করা যায়। আমি বেশ কিছুদিন যাবৎ ব্যাবহার করে আসতেছি। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ডিজিটাল আর্ট টা চমৎকার হয়েছে ভাইয়া।মেঘে ঢাকা রাতের চাঁদ আসলে মনে এক প্রশান্তির ঝড় উঠিয়ে দিয়ে যায়। মনোমুগ্ধকর আর্ট ছিল। অনেক দিন পর মনের মতো একটি আর্ট দেখলাম। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ডিজিটাল আর্ট এর দুনিয়ায় আমি একেবারেই নতুন। তবে শেখার নেশায় আমি করে যাচ্ছি। আপনাদের উৎসাহ আমাকে অনুপ্রেরণা যোগাচ্ছে। ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45