জীবনে নেটওয়ার্কিং এর গুরুত্ব এবং নেটওয়ার্কিং এ ভালো করার কিছু উপায়। 10% to @shy-fox & 5% to @abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো সবাইকে।
আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা নেটওয়ার্কিং এর গুরুত্ব এবং এর উপর দক্ষতা অর্জনের কিছু পন্থা নিয়ে আলোচনা করার চেষ্টা করবো।

6272286.jpg
People speaking vector created by freepik - www.freepik.com

আজ থেকে ১০/২০ বছর পর আমি নিজেকে কোথায় দেখতে চাই তা নির্ভর করবে আমার আশে পাশের বা পরিচিত লোকজনের উপর।
ধরুণ আপনি একজন ব্যবসায়ী হতে চাচ্ছেন। তো আপনি ব্যবসায় ভালো করতে চাইলে আপনাকে ওইসব মানুষের সাথে মেশা উচিত যারা ব্যবসা নিয়ে কাজ করে। এখন যদি আপনি তাদের সাথে না মিশে অন্য কোন সার্কেল এর লোক জনের সাথে মিশে থাকেন তাহলে যেই সব লোকগুলো ব্যবসায়ী সার্কেল এর মানুষের সাথে মিশে তারা আপনার চাইতে ভালো করবে এটার সম্ভাবনাই বেশি।
নেটওয়ার্কিং ভালো থাকলে আপনি যেকোনো সময় ভালো কিছু করতে পারবেন এমনটা আশা করা যায়। আপনার কোন আর্থিক সমস্যা বা যেকোন ধরণের সমস্যায় সাহায্য পাওয়ার সম্ভাবনা তত বেশি হবে যত বেশি আপনার নেটওয়ার্কিং ভালো থাকবে।
আজকে আমি আমার বাংলা ব্লগে আপনাদের সাথে আছি কারণ আমার এইরকম লোকের সাথে চলার অভিজ্ঞতা ছিলো বলেই। আমার যদি রহমান(@Rahman44) এর সাথে যোগাযোগ না থাকতো তাহলে এখানে আসার সম্ভাবনা কিন্তু খুব কমই থাকতো।
আর আমার বাংলা ব্লগে এনগেজমেন্ট এর উপর কেমন গুরুত্ব দেয় সেটা আমরা সবাই জানি এবং কেন দেয়া হয় সেটাও হয়তো সবার জানার কথা। ভালো থাকতে হলে ভালো রাখতে হলে নেটওয়ার্কিং এর গুরুত্ব অপরিসীম।

এখন কথা আসতে পারে আমরা কিভাবে আমাদের নেটওয়ার্কিং স্কিল টা বাড়াতে পারি?
এর জন্য আপনি বা আমি যদি গুগলে বা যারা এই ফিল্ডে ভালো তাদের কাছে যাই তারা নির্দিষ্ট কিছু বিষয়ের উপর খুব বেশি গুরুত্ব দেয়ার পরামর্শ দিবেন। একেক জন হয়তো একেকটা বিষয়কে প্রাধান্য দেয়ার চেষ্টা করবেন তবে সুনির্দিষ্ট কিছু বিষয় আছে যা আমাদের খুব তাড়াতাড়ি লাভবান করতে পারে। আমি তেমন কয়েকটা বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করার চেষ্টা করবো যা আমি করার চেষ্টা করি।


প্রথমেই আমি যেই বিষয়টার কথা বলবো তা হলো কারো সাথে প্রফেশনাল লেভেলের নেটওয়ার্ক তৈরি করার ক্ষেত্রে আমাদের চেষ্টা করা উচিত তাদের কোন সমস্যার সমাধান করার চেষ্টা করা। এখন এই একবিংশ শতাব্দীতে আসলে আমরা অন্যের সমস্যা নিয়ে অত বেশি মাথা ঘামানোর চেষ্টা করি না। কারণ আমাদের নিজেদেরই সমস্যা অনেক। কিন্তু আপনি বা আমি যদি নেটওয়ার্কিং এ ভালো করতে চাই তাহলে অবশ্যই অন্যের সমস্যার দিকে লক্ষ্য রাখতে হবে। আপনি যদি প্রথমেই কাউকে গিয়ে বলেন ভাই আমি এইরকম কোন সমস্যায় আছি, আমাকে একটু সাহায্য করেন। দেখা যাবে বেশির ভাগ ক্ষেত্রেই এর কোন ভালো রেজাল্ট আমরা পাবো না। কিন্তু যদি অন্যের সমস্যার সমাধান করে দিয়ে তাদের সাথে বন্ধুত্ব করার চেষ্টা করি দেখবেন এর ফল আমরা এখন না পেলেও হয়তো কোন একদিন খুব ভালো ভাবে পেয়ে যাবো। তাই সব সময় অন্যের সমস্যার সমাধান নিজের থেকে করে তাদের সাহায্য করার চেষ্টা করলে আমরা আমাদের নেটওয়ার্কিং স্কিল টা খুব সহজেই তৈরি করতে পারবো।

দ্বিতীয় যেই বিষয় টাকে গুরুত্ব দেয়া উচিত তা হলো এমন ভাবে আমাদের ভাবতে হবে যাতে নিজের লাভের চাইতে যার সাথে নেটওয়ার্ক তৈরি করার চেষ্টা করছি তার লাভ টা বেশি হয়। মানে কখনো কাউকে ঠকানোর চেষ্টা করা থেকে বিরত থাকতে হবে। কাউকে সাহায্য করার সময় তার থেকে সরাসরি কোন লাভ নেয়া থেকে বিরত থাকার চেষ্টা করতে পারলে এতে বন্ধুত্ব টা গাড় হয়। এতে একটা সময় গিয়ে আপনি যা দিচ্ছেন তার চাইতে বেশি পাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়।

তারপর যেই বিষয় টাকে আমরা গুরুত্ব দিতে পারি তা হলো যেই সব মানুষদের সাথে আমরা আমাদের নেটওয়ার্ক গড়তে চাই তাদের অন্য মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করা। এটা হতে পারে আপনি কোন ফেসবুক লাইভ, ইউটিউব লাইভ, কোন পোডকাস্ট বা কোন আর্টিকেল লেখার মাধ্যমে তাকে অন্য মানুষের সাথে পরিচয় করিয়ে দিতে পারেন, মানে একটা ছোট খাটো ইন্টারভিউ টাইপ আরকি। কারণ বেশির ভাগ মানুষই তাদের নিজের সম্পর্কে বলার জন্য মুখিয়ে থাকে। সবাই যার যার ফিল্ডের অভিজ্ঞতা নিয়ে অন্য মানুষজনকে বলতে পছন্দ করে। তারা হয়তো কোন সুযোগের অভাবে করতে পারে না। এতে হবে কি আমরা যখন তার সাথে ১ ঘন্টা বলেন ২ ঘন্টা বলেন কথা বলার সুযোগ পাবো এবং বোঝাতে পারবো যে আমি আপনার খারাপ না ভালোই চাই তখন দেখবেন বন্ধুত্বটা কতটা মজবুত হয়।

এরপর যে বিষয় নিয়ে বলবো তা হয়তো অনেকের কাছে ছ্যাচরামো মনে হতে পারে কিন্তু এর বাস্তব ভ্যালো অনেক। সেটা হলো যার সাথে আপনি বন্ধুত্ব বা নেটওয়ার্কিং করতে চান তাকে তার পছন্দের কোন জিনিস উপহার হিসেবে দেয়া। একটা বিষয় খেয়াল করে দেখবেন নিজেদের বাস্তব জীবনে, তা হলো আপনি প্রতি নিয়তই অনেক মানুষের সাথে মেলামেশা করে থাকেন। সব মানুষকে আপনার হয়তো মনে থাকবে না। আর মনে না থাকাটাও খুব বেশি স্বাভাবিক। কিন্তু যদি কেউ আপনাকে কখনো কিছু উপহার হিসেবে দিয়ে থাকে আর সেটা যদি আপনার পছন্দের জিনিস হয় আপনি তাকে সারা জীবন মনে রাখবেন এবং তার সাথে আপনার একটা ভালো বন্ধুত্ব তৈরি হওয়ার সম্ভাবনাও দেখা দিবে। তাই সামর্থ্য অনুযায়ী উপহার দেয়ার চেষ্টা করা যেতে পারে।

শেষ কথা যেটা বলতে চাই তা হলো অভাবী হয়ে ভিক্ষা চাওয়া থেকে বিরত থাকতে হবে। ভাই আমার এটা লাগবে, ভাই আপনি অনেক জোস, আপনার সাথে আমার বন্ধুত্ব না হলে আমার খুব খারাপ হবে, এরকম করা যাবে না। কারণ এইরকম মানুষজনকে অন্য সব মানুষেরা খুব বেশি একটা পছন্দ করে না।
আমরা যদি আমাদের জায়গায় থেকে অন্য মানুষের সাহায্য করার চেষ্টা করে যেতে পারি তাহলে একটা সময় গিয়ে আমরাই অনেক বেশি পাবো। কারো কাছে ভিক্ষা চাইতে হবে না হাত পেতে।

নেটওয়ার্কিং ভালো করার আরো অনেক অনেক বিষয় আছে। যেগুলো নিয়ে হয়তো পরে কখনো আমাদের আলোচনা হবে।
আজকের মতো বিদায়। ভালো থাকবেন সবাই। দোয়া করবেন আমার জন্য।
সবার জন্য শুভ কামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59634.42
ETH 3191.92
USDT 1.00
SBD 2.45