লেভেল টু হতে আমার অর্জন|@sojibuddin | @10%shy-fox and 5%abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালমুআলাইকুম ,আদাব ।

রমাদ্বান মোবারক।

পহেলা বৈশাখে এর শুভেচ্ছা রইলো , শুভ নববর্ষ।

20220414_154052.jpg

আজ আমি লেভেল টু এর ভাইভা দিয়ে লিখিত পরীক্ষা দিতে এসেছি। আমি টু এর ক্লাস করে,প্রফেসর এবং গাইডলাইন পড়ে যা শিখতে পেরেছি তার উল্লেখিত ভাবে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করছি।

প্রশ্ন:Posting key এর কাজ কি ?

উত্তর:এই কী দ্বারা কেবলমাত্র সোশ্যাল একটিভিটির জন্য ব্যবহার করা হয় ,যেমন কারো পোস্ট এ কমেন্ট করা ,ভোট প্রদান করা পোস্ট করা ,অর্থাৎ পোস্ট সংক্রান্ত সকল বিষয় এই কি দিয়ে করতে হয় ।এর বাইরে কোনো কাজ করা সম্ভব না ।

প্রশ্ন:Active key এর কাজ কি ?

উত্তর:এই কী যথেষ্ট সেনসিটিভ একটা কী ,কারণ এই কী দ্বারা সকল আর্থিক লেনদেন করা হয় ।যেমন ট্রান্সফারের কাজ, পাওয়ার আপ পাওয়ার ডাউন এর কাজ,কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া,SBD Steem কনভার্সন ইত্যাদির মত কাজ এই কী দ্বারা করা হয় । যদি এই কী কেউ জানতে পারে তাহলে মুহূর্তে ওয়ালেকে সহজেই খালি করে দিবে।

প্রশ্ন:Owner key এর কাজ কি ?

উত্তর:এই কী এর অর্থ হচ্ছে মালিকানা সংক্রান্ত। আপনার যদি অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে মালিকানা দাবি করতে হলে আপনাকে এই কী ব্যবহার করতে হবে, এই কী দ্বারা আপনি আপনার একাউন্ট রিকভার করা যাবে।আবার এই কী দ্বারা পোস্টিং এবং অ্যাক্টিভ কী রিসেট করা যায়, এই কি দ্বারা ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা সম্ভব। মূলত উপরোক্ত বিষয়গুলো ওনার কি এর কাজ।

প্রশ্ন:Memo key এর কাজ কি ?

উত্তর: এনক্রিপ্ট করা মেসেজ বা কোনো প্রাইভেট মেসেজ কাউকে পাঠাতে চাইলে তখন এই কী এর প্রয়োজন হয় । আবার এনক্রিপ্ট করা মেসেজ দেখতে চাইলেও এই কী ব্যবহার করতে হবে।

প্রশ্ন:Master password এর কাজ কি ?

উত্তর: মাস্টার পাসওয়ার্ড এমন এক ধরনের পাসওয়ার্ড যা সকল কী এর কার্যক্রম সম্পন্ন করা হয়। এই পাসওয়ার্ড যদি কেউ পেয়ে থাকে তাহলে সহজেই আপনার অ্যাকাউন্ট হ্যাক করে নিয়ে যেতে পারবে। কারণ অ্যাক্টিভ কী, পোস্টিং কী, মেমো কী , এগুলো হচ্ছে কি আর সবগুলোর নিয়ন্ত্রণ করে মাস্টার পাসওয়ার্ড তাই মাস্টার পাসওয়ার্ড এর ভূমিকা অপরিসীম মাস্টার পাসওয়ার্ডের মাধ্যমে সবগুলো কি কে আবার পরিবর্তন করা সম্ভব। তাই মাস্টার পাসওয়ার্ড খুব সেনসিটিভ একটি পাসওয়ার্ড যা খুব সতর্কতার সহিত সংরক্ষণ করে রাখতে হবে।

প্রশ্ন:Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তর: মাস্টার পাসওয়ার্ড নিরাপদ সংরক্ষণ করার জন্য আমার কয় ধরনের প্ল্যান রয়েছে। যেমন আমি মাস্টার পাসওয়ার্ড দিন আমার নিজস্ব ডাইরিতে নোট করে রাখতে পারি আবার আমার নিজস্ব জিমেইল অ্যাকাউন্ট যা পর্যাপ্ত সিকিউরিটি পূর্ণ এবং টু স্টেপ ভেরিফিকেশন অন করা আছে এই গুগল ড্রাইভে আমি সংরক্ষণ করে রাখতে পারি। আবার আমার নিজস্ব পার্সোনাল পেনড্রাইভ এ একটি ফোল্ডার তৈরি করে সেখানে রাখতে পারি আরো ইত্যাদি জায়গায় রাখা সম্ভব।

প্রশ্ন:পাওয়ার আপ কেন জরুরী?

উত্তর: পাওয়ার আপ করা এ কারণেই জরুরী কারণ একাউন্টে পর্যাপ্ত পরিমান শক্তি না থাকলে কোন প্রকার পোস্ট, কমেন্ট,রিস্টিম দেওয়া যাবে না। তাই পোস্ট করতে হলে বা কমেন্ট করতে হলে পাওয়ার আপ এর ভূমিকা অপরিসীম। আবার কারো পোস্টে ভোট প্রদান করতে হলে পাওয়ার আপ করা প্রয়োজন। কারণ পাওয়ার না থাকলে ভোটের কোন ভ্যালু থাকবে না তাই বেশি পাওয়ার আপ থাকলে কিউরেশন রেওয়ার্ড পাওয়া যায়। তাই পাওয়ার আপ করা প্রয়োজন।

প্রশ্ন:পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর: প্রথমে ওয়ালেটের অ্যাক্টিভ কি দিয়ে লগইন করলে ওয়ালেট এর অবস্থান নিচের অংশের মতো দেখা যায়।

Screenshot_20220414-150943_Chrome.jpg

এরপর আমরা স্ট্রিম এ ক্লিক করে স্টিম পাওয়ার অপশন দেখতে পারবো।
Screenshot_20220414-150951_Chrome.jpg

পাওয়ার আপ এ ক্লিক করার পর আমরা এরকম ইন্টারফেস পাবো

Screenshot_20220414-151009_Chrome.jpg

এখানে এমাউন্টের জায়গায় আপনি যত ইস স্টিম পাওয়ার অফ করতে চান তা বসায় দিয়ে পাওয়ার আপ এ ক্লিক করলেই পাওয়ার আপ সম্পন্ন হয়ে যাবে।

তাই উপরোক্ত বিষয় আমি পাওয়ার আপ সম্পর্কে জানি।

প্রশ্ন:সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

উত্তর:সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার তিন দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ।

প্রশ্ন:মেমো ফিল্ড এর কাজ কি?

উত্তর: কাউকে কোন লিকুইড স্টিম পাঠাতে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে । স্টিম উইথড্র করতে চাইলে এক্সচেঞ্জেবল সাইট আমাদেরকে একটি মেমো দেয় এই মেমো দেখে আমরা তার চেঞ্জ করতে পারি। তাই উপরোক্ত কাজগুলো মূলত মেমো ফিল্ডের কাজ।

প্রশ্ন:ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উত্তর:ডেলিগেশন ক্যানসেল করার পাঁচদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

প্রশ্ন:ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তর : আমি যখন ডেলিগেশনের কমান্ড দিবো তখন আমাকে ডেলিগেশন কমান্ড দিতে হবে ৩০০ এসপি তাহলে আমার ১০০ এসপি যোগ হবে , আর আমি যদি ১০০ এসপি কমান্ড দেই তাহলে আমার আগের ২০০ এসপি যোগ হবে না ।

Sort:  
 2 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে বুঝতে পারলাম লেভেল টু এর ক্লাসগুলো আপনি খুব সুন্দর করে করেছেন এবং সবগুলো বিষয়ের উপর ভালোভাবে আয়ত্ত করেছেন। আপনার পোষ্টের মাধ্যমে লেভেল টু এর বিষয়গুলো আপনি আমাদের মাঝে চমৎকার উপস্থাপন করেছেন। পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার পুরো পোস্টটি পড়ার জন্য আমার জন্য দোয়া রাখবেন

 2 years ago 

আপনি লেভেল 2 থেকে অনেক কিছু শিখেছেন ভাইয়া। আপনার পোস্টটি দেখে অনেক ভালো লাগলো। আপনি এবিবি স্কুলের ক্লাস গুলো ভালোভাবে বুঝেছেন আপনার পোস্ট দেখে বুঝতে পারলাম। পরবর্তী ক্লাস গুলো ভালোভাবে করে পরীক্ষায় উত্তীর্ণ হন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমি যেন পরবর্তী লেবেলগুলো সফলতার সহিত পার করতে পারি

 2 years ago 

আপনি দেখছি লেভেল দুই এর বিষয় গুলো খুবই ভালো করে বুঝছেন,খুবিই ভাল পরীক্ষা দিছেন,শুভ কামনা রইল আগামীদিনের জন্য

 2 years ago 

দোয়া রাখবেন ভাই আমি যেন সবগুলো লেভেল পার করতে পারি

 2 years ago 

লেভেল টু এর পরীক্ষাটা দারুন দিয়েছেন। নিশ্চয়ই পাসওয়ার্ড এবং কি সম্পর্কে আপনি অনেক জ্ঞান অর্জন করেছেন। এই ক্লাসগুলোর মাধ্যমে আমরা অনেক কিছু শিখতে পারি। আপনিও নিশ্চয়ই অনেক কিছু শিখতে পেরেছেন। সামনের ক্লাসগুলোতে আরো শিখতে পারবেন। এভাবে এগিয়ে যান। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি যেনো সফলতার সহিত আমি লেভেল গুলো অর্জন করতে পারি , দোয়া রাখবেন

 2 years ago 

আপনার লেবেল টু এর পরীক্ষা দেওয়া দেখে মনে হচ্ছে আপনি লেভেল টু থেকে অনেক কিছু অর্জন করেছেন। আপনার পরীক্ষা দেওয়া বেশ দারুন ছিল। এত সুন্দর ভাবে প্রত্যেকটি প্রশ্নের উত্তর আমাদের মাঝে দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের এক একটা কমেন্ট আমাকে সামনে এগোতে বিশেষ সহায়তা করছে ভাই দোয়া রাখবেন আমার জন্য

 2 years ago 

আপনি লেভেল টু এর বিষয় গুলো সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। এভাবেই ক্লাস গুলো নিয়মিত করে নতুন বিষয়গুলো শিখতে থাকুন আর ধাপে ধাপে এগিয়ে যান। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আমি যেনো সফলতার সহিত সব গুলো ধাপ পার করতে পারি দোয়া রাখবেন ভাই

 2 years ago 

লেবেল টু আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি ক্লাস ।।আপনি লেভেল টু হতে অনেক কিছু শিখতে পেরেছেন দেখছি ।।আপনার উপস্থাপনা সুন্দর ছিল।।
শুভকামনা রইল আপনার জন্য।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58625.96
ETH 3101.66
USDT 1.00
SBD 2.41