||লেভেল ওয়ান হতে আমার অর্জন- By @sojibuddin||10%@shy-fox and 5%@abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম/ আদাব।
আমি বাংলাদেশ থেকে @sojibuddin । সবাই কেমন আছেন আসা করি ভালো আছেন , রমাদ্বান মুবারক ।রমজান মাসের শুভেচ্ছা রইলো ।আমি একজন @abb-school এর ছাত্র। আজ আমি লেভেল ১ অর্জন করতে যাইতেছি ।আমি abb- school থেকে লেভেল ১ এ যা শিখতে পেরেছি তা নিয়ে আমি লিখিত পরীক্ষা দিতে যাইতেছি ।

20220405_152611-01.jpg

প্রশ্ন:কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য ?

উত্তর: এক্টিভিটিস স্পামিং বলতে আমি যদি সহজ ভাষায় বলি তাহলে বলব একই জিনিসের বার বার পুনরাবৃতি করা ।যেমন কারো পোস্ট একাধিক মন্তব্য করা,কিংবা কারো একই মন্তব্য সবার পোস্ট এ কপি পেস্ট করা । কারো কমেন্ট বক্স এ গিয়ে পোস্ট না পড়েই ছোট করে কমেন্ট করা ,যেমন পোস্ট টি খুব সুন্দর হয়েছে ইত্যাদি বিষয়কে এক্টিভিটিস স্পামিং বলে গণ্য করা হয় ।

প্রশ্ন:ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর:ফটো কঁপিরাইট বলতে কারো ছবি চুরি করে নিজের বলে চালিয়ে দেওয়া । যেমন কোনো ওয়েবসাইট থেকে ডাউলোড করে সোর্স না দিয়ে নিজের হিসেবে চালালে বা কারো অঙ্গণকৃত ছবি দিলে তখন সেটাকে ফটো কপিরাইট বলে । তবে অনেক ওয়েব সাইট আছে যেখানে ফ্রী ছবি ডাউনলোড করা যায় কিন্তু সেটাতে সোর্স ব্যাবহার করতে হয় ।

প্রশ্ন:তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর: ৩ টি ফ্রি ফটো কপিরাইট ওয়েবসাইটের নাম হলো:

১)pexels-source
২)pixabay-source
৩)pinterest-source

প্রশ্ন:পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তর: পোস্ট করার সময় ট্যাগ ব্যবহার করা হয় কারণ পোস্টটি কি সম্পর্কিত পোস্ট করেছেন তাই ট্যাগ ব্যাবহার করা হয় ।যেমন আমি লেভেল ১ এর লিখিত পরীক্ষা দিতেছি সুতরাং আমি পোস্টটিতে #abb-level01 এই ট্যাগটি ব্যাবহার করলে আমার কমিউনিটির প্রফেসর সহজেই আমার এই পোস্টটি খুঁজে পাবে , এছাড়াও আমি যে বিষয়ে পোস্ট লিখেছি সেই বিষয়ে ট্যাগ ব্যবহার করতে হবে। যেমন রেসিপি পোস্ট করলে রেসিপি ট্যাগ ব্যবহার করতে হবে তাহলে রেসিপির যতগুলো পোস্ট রয়েছে সবকিছু খুব সহজেই প্রফেসর খুঁজে পাবে। আপনি কোথাও ট্রাভেলিং করতেছেন সেক্ষেত্রে আপনি ট্রাভেলিং পোস্ট করছেন এক্ষেত্রে ট্রাভেলিং ট্যাগ ব্যবহার করলে ট্রাভেলিং এর যতগুলো পোস্ট রয়েছে সবগুলো একই লাইনে থাকবে। ট্যাগ ব্যবহারের সময় অবশ্যই ছোট হাতের অক্ষর লিখতে হবে। ট্যাগ এ আপনি 3g লিখতে পারবেন না g3 লিখতে পারবেন । মূলত এসব কারণে ট্যাগ ব্যবহার করা হয়।

প্রশ্ন:আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে মূলত ধর্মনিরপেক্ষ,রাজনৈতিক, দুর্ঘটনা, গরুর মাংসের রেসিপি,শুকরের মাংস এর রেসিপি ,কাউকে উস্কানিমূলক পোস্ট, কারো পোস্টে গিয়ে ডাউন ভোট দেওয়াইত্যাদি। গরুর মাংসের রেসিপি, শুকরের মাংসের রেসিপি এখানে অনেক ধর্মাবলম্বী মানুষ রয়েছে যারা এসব পোস্ট কখনো দেখতে চায় না।আবার কেউ যদি দুর্ঘটনার পোস্ট করতে চায় তাহলে সেটি NFWS এর আওতায় পড়ে, আমরা অন্য সামাজিক নেটওয়ার্কে দেখতে পারি কোন দুর্ঘটনার ছবি থাকলে সেটি ঝাপসা হয়ে যায় পরে সেটির ভিতরে গিয়ে দেখতে হয় এটি মূলত NFWS এর আওতায় পড়ে। এটি মূলত আমার বাংলা ব্লগ এ বন্ধ করা আছে কেউ যদি এই ধরনের পোস্ট দেখতে চায় তাহলে সেটি চালু করে দেখতে পারে। আমার বাংলা ব্লগ এ এসব পোস্ট করা নিষেধ, মূলত আমার বাংলা ব্লগ কমিউনিটিতে এসব পোস্ট করা নিষিদ্ধ।

প্রশ্ন:প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর: প্লাগারিজম হচ্ছে কারো লেখা চুরি করে নিজের বলে চালিয়ে দেওয়াকেই প্লাগারিজম বলে। কারো পোস্ট থেকে লেখাটি কপি করে পেস্ট করায় প্লাগারিজম। একজন এর ছবি ডাউনলোড দিয়ে তা নিজের ওয়ালে পোস্ট করা এবং তাকে ফোর্স না দিয়ে নিজের বলে চালিয়ে দেওয়া মূলত প্লাগারিজম। যেমন কারো রেসিপি পোস্ট কপি করে আমি পেস্ট করে আপলোড দিলাম এ ক্ষেত্রে এটি প্লাগারিজম বলে গণ্য করা হবে।

প্রশ্ন:re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর: re-write আর্টিকেল মূলত কারো পোস্ট পড়ে একটা ধারণা নিয়ে সেই আকারে লিখার চেষ্টা করা কে re-write আর্টিকেল বলে। উদাহরণস্বরূপ তার কোন বিষয়ের উপর কোন ধারণা নেই সে ওই পোস্ট পড়ে ধারণা নিয়ে পোস্ট তৈরী করে, এসব কারণেই মূলত re-write বলে ।

প্রশ্ন:ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যেসব বিষয় উল্লেখ করতে হবে তা হল আর্টিকেলে অবশ্যই সোর্স ব্যবহার করতে হবে এবং৭৫ থেকে ৮০ শতাংশ নিজের হতে হবে, মূলত এসব বিষয়ে re- write এ উল্লেখ করতে হবে।

প্রশ্ন:একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর: একটি পোস্ট যখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় তা হল পোস্টটি যদি ১০০ শব্দের কম হয় সেক্ষেত্রে পোস্টটি ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

প্রশ্ন:প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]?

উত্তর: একজন ব্লগার প্রতি ২৪ ঘণ্টায় আমার বাংলা ব্লগ কমিউনিটি তে ৩ টি পোস্ট করতে পারে।

Sort:  
 2 years ago 

বিষয়গুলি আপনি ভালই বুঝতে পেরেছেন আপনার পোষ্ট থেকে সেটা বোঝা যাচ্ছে। আগামী শুক্রবার লেভেল ওয়ান ক্লাসে উপস্থিত থেকে ভাইভা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

আপনি লেভেল-১ এর অর্জিত বিষয়গুলো ভালোভাবেই উপস্থাপন করেছেন। লেগে থাকুন কাজ করুন। সফলতা পাবেন। আর আপনাকে লেভেল-১ এর জন্য অগ্রিম শুভেচ্ছা ভাই।

 2 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই,দোয়া রাখবেন আমার জন্য আমি যেনো আমার সর্বোচ্চ দিয়ে কাজ করতে পারি

 2 years ago 

মোটামুটি প্রতিটি প্রশ্নের খুব সুন্দর উত্তর দেওয়ার চেষ্টা করেছেন। এবং নতুন হলেও খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার চেষ্টা করেছেন যদি সত্যিই দারুণ একটি অফার। শুভেচ্ছা রইল আপনার জন্য এভাবেই প্রচেষ্টার সাথে এগিয়ে চলুন সামনের দিকে।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আমার পুরো পোস্টটি পড়ার জন্য। দোয়া রাখবেন আমার জন্য।

 2 years ago 

আমাদের এবিবি স্কুল থেকে লেভেল ওয়ান সম্পর্কে আপনি অনেক ভালোভাবে শিক্ষা গ্রহণ করছেন। যেটা আপনার পোস্ট পড়ে বুঝলাম।
দোয়া করি যেন সবগুলো লেভেল ভালো ভাবে পার হয়ে কমিটির একজন ভেরিফাই মেম্বার হতে পারেন।
আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দোয়া রাখবেন ভাই

 2 years ago 

আপনি লেভেল ওয়ান থেকে অনেক কিছু শিখেছেন ভাইয়া। দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া। আপনি পরবর্তী ক্লাস গুলো ভালোভাবে করে সামনের দিকে এগিয়ে যান। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

জি অবশ্যই আপু আমার জন্য দোয়া রাখবেন

 2 years ago 

আপনি লেভেল ওয়ান থেকে যে টপিক গুলো সম্পর্কে জ্ঞান লাভ করেছেন তার পরিপেক্ষিতে আমাদের মাঝে এই পোস্ট শেয়ার করেছেন। যতটুকু শিখতে পেরেছেন তা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমি যেনো সকল ধাপ পের হতে পারি ভাই ।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে লেভেল ১ এর বিষয় গুলো উপস্থাপন করেছেন। আশা করি এই লেভেল শিগ্রই পার হয়ে যাবেন। পরবর্তি লেভেল গুলোর জন্য শুভেচ্ছা রইল ভাই।

 2 years ago 

দোয়া রাখবেন ভাই আমার জন্য

 2 years ago 

image.png


লেভেল ওয়ান থেকে যে বিষয়গুলো শিখেছেন সেগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই। আশা করি খুব শীঘ্রই পরবর্তী লেভেলে উন্নীত হতে পারবেন। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইলো আপনার জন্য।


image.png

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্য করার জন্য আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব পরবর্তী লেভেল পেরোতে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59466.22
ETH 2616.54
USDT 1.00
SBD 2.44