লেবেল ২ হতে আমার অর্জন by @sohag01 //১০% প্রিয় @shy-fox

হ্যালো বন্ধুরা


আসসালামু আলাইকুম


আমি @sohag01 বাংলাদেশ



প্রথমেই সবাইকে আমার শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। সবাই কেমন আছেন। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও মহান আল্লাহ তায়ালা রহমতে ভালো আছি।



লেভেল টু থেকে আমার অর্জিত শিক্ষা



IMG20220204185336.jpg

আজকে আমি @abb-school পাঠদান (লেভেল টু) এর ক্লাস থেকে অর্জিত শিক্ষা গ্রহণ নিয়ে আপনাদের মাঝে পরিক্ষা দেওয়ার জন্য একটি পোস্ট উপস্থাপন করতেছি। আমি ঠিক জানি না কতটুকু শিক্ষা গ্রহণ করতে পেরেছি লেভেল টু এর ক্লাস থেকে।তবে আমি চেষ্টা করবো লেভেল টু ক্লাস থেকে যতটুকু শিক্ষা গ্রহণ করতে পেরেছি তা সর্বোচ্চ দেওয়ার জন্য। আমি বিশেষ ভাবে আন্তরিক ভাবে শুভেচ্ছা জানাই @rex-sumon ভাইয়াকে এতো সুন্দর ভাবে লেভেন টু ক্লাসের পাঠদানের বিষয় সমূহ উপস্থাপন করার জন্য আমাদের মাঝে।



আমি যদি লেভেল টু ভেরিফিকেশন পোস্টটি উপস্থাপন করতে গিয়ে কিছু ভুল ত্রুটি করে ফেলি সে জন্য প্রথমেই আমি সকলের কাছে ক্ষমা চাইতেছি।যদি আমি পরিক্ষা দিতে গিয়ে কিছু ভুলত্রুটি করে ফেলি তাহলে আমার ভুলটি সুধরে দেওয়ার জন্য বিশেষ ভাবে আপনাদের কাছে বিনীত জানাচ্ছি।যাতে করে আমি আমার ভুলটি আপনাদের সাহায্য সহযোগিতায় সংশোধন করতে পারি।



@abb-school পাঠদান থেকে লেভেল টু এর মুল চারটি বিষয় সমূহ হলোঃ-



  • সিকিউরিটি
  • পাওয়ার আপ
  • ডেলিগেশন
  • ওয়ালেট নিয়ন্ত্রণ


এসব বিষয়ের পাশাপাশি ও অনান্য বিষয় সমূহগুলো ডিসকটে আমাদের প্রফেসরগণ অনেক সুন্দর ভাবে বুঝিয়েছেন। আমি মনে করি এসব বিষয় সকল স্টিমিট সদস্যের জানা একান্ত প্রয়োজন। যা আমাদের স্টিমিট এ দীর্ঘ কাজ করতে বা আমাদেরকে স্টিমিট একাউন্টকে নিরাপত্তা দিতে সাহায্য দান করবে।



[বিশেষ দ্রষ্টব্য ]

আমি আপানদের কাছে বিশেষ ভাবে লজ্জিত আমি একজন পুরাতন ইউজার হওয়ার পর ও এসব বিষয়ে আমার তেমন কোনো জ্ঞান বা ধারণা ছিল না। বলতে গেলে কিছুই জানতাম না।তবে এতে যে আমার কোনো দোষ ছিল তাও কিন্তু না।(আমার বাংলা ব্লগ) যেমন নতুনদের হাতে কলমে এসব বিষয়ে শিক্ষা দেওয়া থাকে বা বুঝানো হয়ে থাকে। কিন্তু আমি যে কমিউনিটিতে আগে কাজ করতাম সেখানে তেমন কোনো গাইড লাইন ছিল না বা এ ধরনের কোনো সুন্দর ব্যবস্থা ও ছিল না, যে এসব বিষয় জানতে পারবো বা শিক্ষা গ্রহণ করতে পারবো। ধন্যবাদ (@abb-school) এর সকল প্রফেসরগণদের আপনাদের জন্যই আজকে আমরা বা আমি এসব বিষয়ে সুন্দর ভাবে জানতে পারলাম।আপনাদের জন্য অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইল আমার পক্ষ থেকে।



সিকিউরিটি কি?



সিকিউরিটি শব্দের অর্থ হলো নিরাপত্তা বা রক্ষা করা। সিকিউরিটি সকলের কাছে একটি সেনসিটিভ বিষয়।যা সকলেরই জানা প্রয়োজন।আর সিকিউরিটি সম্পর্কে আমাদের @abb-school পাঠদানে ও লেখচার শিঠ এ ভালো করে বোঝানো হয়েছে। ধরুণ,আমরা যদি কোনো গাড়ি চলাতে যাই তাহলে গাড়ি চলানোর প্রভেই আমরা যেদিকটি লক্ষ্য করি গাড়িতে ব্রেক আছে কি না।কারণ গাড়িতে ব্রেক না থাকলে আমাদের জীবন বিপর্যয়ে পড়তে পারে। আর আমাদের এই বিবেচনাটি হলো নিরাপত্তা। আর ঠিক তেমনি স্টিমিট ব্লক চেইনে কাজ করতে হলো আমাদের স্টিমিট এর সিকিউরিটি সম্পর্কে ভালো ভাবে জ্ঞান আহরণ করতে হবে।তাই স্টিমিট এ কাজ করতে হলে যে বিষয়টি ভালোভাবে খেয়াল রাখতে হবে সেটি হলো আমাদের স্টিমিট একাউন্ট এর কী গুলোর নিরাপত্তা। আর কিভাবে আমাদের স্টিমিট একাউন্টের কী গুলো নিরাপত্তায় রাখবো তা @abb-school পাঠদান এর প্রফেসরগণ ভালো করে বুঝিয়ে দিয়েছেন।



পোস্টিং কী বা এর কাজ কি ?


উত্তরঃ যে কী দ্বারা আমরা আমাদের স্টিমিট একাউন্টটি লগইন করে থাকি করতে পারি। তাই পোস্টিং কী আমাদের ভালো করে সংরক্ষণ করে রাখতে হবে।


  • পোস্টিং কী দিয়ে আমরা স্টিমিট এ বিভিন্ন রকমের কাজ সম্পন্ন করতে পারি।যেমনঃ-

পোস্ট করা,কাউকে কমেন্ট করা,ফলো বা আনফলো করা,ভোট দেওয়া ইত্যাদি কাজ সম্পন্ন করতে পারি।এ ছাড়াও যতগুলো শোসাল এক্টিভিটি রয়েছে আমরা অনায়সে পোস্টিং কী দিয়ে সেসব কাজ করতে পারি।



অ্যাক্টিভ কী বা এর কাজ কি ?


উত্তরঃ যে কী দ্বারা আমাদের স্টিমিট ওয়ালেট সংক্রান্ত কাজগুলো করে থাকি তাই অ্যাক্টিভ কী।


  • অ্যাক্টিভ কী মাধ্যমে সকল ধরনের লেনদেন সংক্রান্ত কাজক্রম করা হয়ে থাকে যেমনঃ-

পাওয়ার আপ বা ডেলিগেশন করা,পাওয়ার ডাউন দেওয়া,কাউকে স্টিম টেনাশ্ফার করা,স্টিম buy-sell দেয়া ইত্যাদি ওয়ালেট সংক্রান্ত কাজগুলো করা হয়ে থাকে। এছাড়াও আপনার সব কী যদি হারিয়ে ও যায় তাহলে আমি আপনার লেনদেন সংক্রান্ত সকল বিষয় এই কী এর মাধ্যমে সম্পূর্ণ করতে হবে।তাই এই কী কে যত্নে রাখা গুরুত্বপূর্ণ ও অপরিহার্য।



ওনার কী বা এর কাজ কি?


ওনার শব্দের অর্থ হলো দাতা বা মালিকানা।আমরা যেমন গাড়ির লাইসেন্স দেখিয়ে বলতে পারি যে গাড়িটি আমার ঠিক তেমন ভাবে স্টিমিট অ্যাকাউন্টের মালিক হিসেবে নিজেকে প্রমাণ করার অন্যতম একটি উপায় হলো ওনার কী।

  • ওনার কী কাজ সমূহঃ-

আমি যদি সব কী হারিয়ে ফেলি তাহলে ওনার কী মাধ্যমে আমি পুনরায় সেগুলো ফিরিয়ে আনতে পারবো বা রিকভার করতে পারবো।তাই খুবেই গুরুত্বের সাথে আমরা ওনার কী সুরক্ষিত স্থানে রাখবো।



মেমো কী


যদি আমি বা আমরা কোনো তথ্য কারো সাথে ব্যক্তিগত ভাবো শেয়াড করতে চাই বা কোনো কাজ সবার কাছ থেকে এড়িয়ে যেতে চাই তাহলে মেমো কী ব্যবহার করতে হবে।কিন্তু স্টিমিট মেমো কী তেমন ব্যবহার করা হয় না।



মাস্টার পাসওয়ার্ড


  • আমাদের স্টিমিট একাউন্ট খুলার সময় সর্বপ্রথম যে পাসওয়ার্ডটি দেওয়া হয়ে থাকে সেটি হলো মাস্টার পাসওয়ার্ড। আর এ পাসওয়ার্ড কে বলা হয়ে থাকে সব পাসওয়ার্ড এর মুল পাসওয়ার্ড বা মাথা।যেমন মাথা কেটে ফেললে শরীর মুল্যহীন তেমনি মাস্টার পাসওয়ার্ড হাড়িয়ে গেলে আমাদের স্টিমিট একাউন্ট মুল্যহীন।কারণ সব পাসওয়ার্ড যদিও আমরা হারিয়ে ফেলি তাহলে মাস্টার পাসওয়ার্ড দিয়ে সহজে আমরা সব পাসওয়ার্ড রিকভার করতে পারি।তাই কোনো কারনে মাস্টার পাসওয়ার্ড হারিয়ে ফেললে আমাদের স্টিমিট একাউন্ট রিকভার করা কখনই সম্ভব পর হয়ে দাঁড়াবে না।


মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?


  • মাস্টার পাসওয়ার্ড টি যেহেতু আমাদের স্টিমিট একাউন্টের মুল পাসওয়ার্ড। তাই এটিকে সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ একটি কাজ।তাই আমি যখন স্টিমিট একাউন্ট খুলি তখন মাস্টার পাসওয়ার্ডটি আমার গুগল ড্রাইভ এ আপলোড করি
    এবং মাস্টার পাসওয়ার্ডটি আমার একটি ডাইরিতে ও লিখে রাখি। তারপর আমি একাউন্টটি খুলার পর পিডিএফ ফাইল নামিয়ে সেটিকে আমার জিমেইল এ রেখে দেই।


পাওয়ার আপ কী



পাওয়ার মানে শক্তি আর আপ মানে বৃদ্ধি করা অর্থাৎ শক্তি বৃদ্ধি করা। তাই আমরা যদি আমাদের স্টিমিট এ শক্তি বৃদ্ধি কতে চাই তাহলে পাওয়ার আপ এর কোনো অপরিহার্য নেই।তাই আমাদের শক্তি বৃদ্ধি করতে হলে পাওয়ার আপ করতে হবে।আমরা যদি স্টিমিট এ দীর্ঘদিন কাজ করতে চাই তাহলে আমাদের প্রতিনিয়ত কিছু পরিমান পাওয়ার আপ করতে হবে যা আমাদের স্টিমিট এ অনেক দুর পর্যন্ত নিয়ে যেতে সাহায্য করবে।আবার পাওয়ার আপ করার মাধ্যমে আমার আমাদের একাউন্টটি ভালো একটি অবস্থানে নিয়ে যেতে পারবো, তাই পাওয়ার আপ কর খুবেই গুরুত্বপূর্ণ ও সেনসিটিভ বিষয়।



প্রশ্নঃ পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?



আমরা সবাই কোনো না কোনো কমিউনিটিতে পোস্ট করে থাকি। যদি পোস্টটি আমাদের কোয়ালিটি সম্পূর্ণ হয়ে থাকে তাহলে আমাদের পোস্টিতে ভোট দেওয়া হয়।আর সেই প্রাপ্ত ভোট সাতদিন পর আমাদের ওয়ালেট এ যোগ হয় কিছু পরিমান স্টিম পাওয়ার আকারে আর কিছু পরিমান এসবিডি আকারে।তাই প্রথমে ওয়ালেট এ গিয়ে এসবিডি কে স্টিম এ কনভার্ট করে নিতে হবে। তারপর আমাদের ওয়ালেট এ থাকা স্টিম এর উপর ক্লিক করলে কয়েকটি অপশন আসবে তার মধ্যে পাওয়ার আপ অপশনে ক্লিক করতে হবে। তার পর আমরা দুইটি ঘর দেখতে পাবো। প্রথম ঘরটিতে আমাদের নিজস্ব ইউজার নাম এবং দ্বিতীয় ঘরটিতে যত স্টিম পাওয়ার আপ করবো তা লিখতে হবে।তার পর আমাদের ok বাটনে ক্লিক করতে হবে।ক্লিক করার পর আমাদের আবার একটি ঘর দেখাবে সেখানে আমাদের অ্যাক্টিভ কী বসিয়ে পুনরায় ok বাটনটিতে ক্লিক করলে আমাদের পাওয়ার আপ হয়ে যাবে।



প্রশ্নঃ সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হবে?



  • সেভিংস মানে হচ্ছে নিরাপদে রাখা।আমাদের স্টিমগুলো হ্যাক হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য সেভিংস এ রাখা হয়।

  • সেভিংস এ থাকা Steem বা SBD উইথড্র দেওয়ার তিনদিন পর ট্রান্সফারেবল এ যোগ হবে।



প্রশ্নঃ ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?



  • উত্তরঃ ডেলিগেশন ক্যনসেল করার পর মোট পাচদিন পর আমাদের একাউন্টে স্টিম পাওয়ার আকারে ফেরত আসে।


প্রশ্নঃ আপনি প্রজেক্ট Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?



  • উত্তরঃ প্রথমে আমাকে গুগল এ গিয়ে স্টিম ওয়াল্ড লিখে সার্চ দিতে হবে।তারপর স্টিম ওয়াল্ডে গিয়ে ডেলিগেশন ক্লিক করতে হবে। তারপর আউটিং এ গিয়ে এডিট এ ক্লিক করতে হবে।তারপর আমাকে ২০০ এসপি জায়গায় এখনকার ১০০ এসপি সহ মোট ৩০০ এসপি লিখতে হবে।লেখার পর ওকে অপশন এ ক্লিক করলে আমার ৩০০ এসপি ডেলিগেশন করা সম্পন্ন হবে।


[বিশেষ দ্রষ্টব্য ]


আমি আন্তরিক ভাবে সকলের কাছে বিশেষ করে @abb-school লেভেল টু প্রফেসরগণদের কাছে আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমা প্রাপ্তি। আমি ভুলক্রমে মৌখিক পরিক্ষা দেওয়ার আগেই লিখিত পরিক্ষা দিয়ে ফেলি। পরে মৌখিক পরিক্ষা দেওয়ার পর পুরনায় আমাকে লেভেল টু এর লিখিত পরিক্ষা দিতে বলে।তাই আমি আবারো লেভেল টু এর লিখিত পরিক্ষাটি আপনাদের মাঝে উপস্থাপন করেছি।অনুগ্রহ করে আমাকে সকলেই ক্ষমা করে দিবেন।



সবাইকে আবারো আমার শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। আশা করি আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে।যদি বলতে গিয়ে কিছু ভুল ত্রুটি করে থাকি তাহলে আমাকে ক্ষমার চোখে সকলে দেখবেন।কারণ মানুষ মাত্রই ভুল।আর আমরা ভুল থেকেই শিক্ষা গ্রহণ করি। সকলেই ভালো থাকবেন এবং নিজের ও পরিবারের খেয়াল রাখবেন।

Sort:  
 2 years ago 

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

হুম ভাইয়া আমি জানি।আমি যেহেতু একজন পুরাতন ইউজার সেক্ষেত্রে পাওয়ার আপ কি ভাবে করতে হয় তার ধারণা আছে আমার।

 2 years ago 

প্রশ্নটা টা কি তাহলে মুখ দেখতো দেওয়া হয়েছে? উত্তর গুলো আমরাই লিখে দিলে ভালো হয়।

আমি দুঃখিত ভাইয়া। আমার পোস্টি এডিট করে নিতেছি।অনুগ্রহ করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ভাইয়া আমি আমার পোস্টটি এডিট করে নিয়েছি।অনুগ্রহ করে দেখবেন ঠিক আছে কি না।🙏🙏

 3 years ago 

আপনার পোস্ট পড়ে বুঝা যাচ্ছে আপনি লেভেল-২ এর বিষয় গুলো খুব ভালো ভাবে আয়ত্ব করতে পেরেছেন। আশা করি আপনি দ্রুতই এই লেভেল অতিক্রম করে ফেলবেন। সামনের লেভেল গুলোর জন্য শুভকামনা রইলো ভাই।

ধন্যবাদ ভাই সুন্দর একটি মন্তব্য করে আমার পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23