লেভেল ওয়ান হতে আমার শিক্ষা ও অর্জন //১০% প্রিয় @shy-fox

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম
আমি @sohag01 বাংলাদেশ



প্রথমেই সবাইকে আমার শ্রদ্ধা ও ভালোবাসা
জানাই। সবাই কেমন আছেন।আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও ভালো আছি।আজকে আমি @abb-school পাঠদান (লেভেল ওয়ান) এর ক্লাস থেকে অর্জিত শিক্ষা গ্রহণ নিয়ে আপনাদের মাঝে পরিক্ষা দেওয়ার জন্য একটি পোস্ট উপস্থাপন করতেছি।আমি চেষ্টা করবো লেভেল ওয়ান থেকে যে শিক্ষা গ্রহণ করেছি তা সর্বোচ্চ দেওয়ার। আমি বিশেষ ভাবে আন্তরিক ভাবে শুভেচ্ছা জানাই @engrsayful
,@shuvo35, @rupok ভাইকে এতো সুন্দর ভাবে লেভেন ওয়ান এর ক্লাসটি উপস্থাপন করার জন্য আমাদের মাঝে।আমি যদি ভেরিফিকেশন পোস্টটি উপস্থাপন করতে গিয়ে কিছু ভুল ত্রুটি করে ফেলি সে জন্য প্রথমেই আমি সকলের কাছে ক্ষমা চাইতেছি।যদি আমি পরিক্ষা দিতে গিয়ে কিছু ভুল করে ফেলি তাহলে আমার ভুলটি সুধরে দেওয়ার জন্য বিশেষ ভাবে আপনাদের কাছে আমানতি জানাচ্ছি।যাতে করে আমি আমার ভুলটি আপনাদের সাহায্য সহযোগিতায় সংশোধন করতে পারি।



আমার পরিচয়



IMG20220109222136_01.jpg

IMG_20220106_104758.png

লেভেল ওয়ান এর পরিক্ষা দেওয়ার আগে আমার পরিচয় মুলক কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরতেছি।

IMG20211220144423.jpg

আমার নাম মোঃসোহাগ সরকার। আমি একজন বাঙালি। আমি বাংলাদেশের একজন নাগরিক।আমার বয়স ২০ বছর চলতেছে।আমি পেশায় একজন ছাত্র। বর্তমানে আমি রংপুর সিটি ম্যার্টস এবং আই এস টি বেসরকারি প্যারামেডিকেল এ পড়াশুনা করতেছি। তার পাশাপাশি আমি একটি ডায়াগনোস্টিক সেন্টারে সাময়িক কাজ করে থাকি।



  • আমার বাবা একজন কৃষক। তাই কৃষক হওয়ার সত্ত্বে আমার বাবা এখন কৃষি কাজে নিয়োজিত। আমার মা একজন গৃহিণী। তিনি বাড়ির সব কাজ করে থাকেন।



  • আমি বাংলাদেশের একজন নাগরিক হওয়ায় সত্ত্বে আমাদের বাসা বাংলাদেশে অবস্তিত।আমাদের বাসা বাংলাদেশের উত্তর বঙ্গে অবস্থিত। আমাদের বিভাগ এর নাম রংপুর। আমি রংপুর বিভাগের দিনাজপুর জেলার পার্বতীপুর থানায় সহ পরিবারে বসবাস করি।

IMG_20220106_104758.png

@abb-school থেকে শিক্ষা

IMG_20220106_104758.png

আমি আপনাদের মাঝে @abb-school থেকে যা কিছু শিক্ষা গ্রহণ করতে পরেছি এবং আমার বাংলা ব্লগের লেকচার শিট পোস্ট থেকে যতটুকু ধারা গ্রহণ করতে আজ পর্যন্ত পেরেছি সেখান থেকে আমার কিছু অর্জন বা শিক্ষা আপনাদের মাঝে এখন তুলে ধরতে বা বলতে চলেতেছি।

IMG_20220106_104758.png

  • স্পামিং কি বা স্পামিং এ কিভাবে জড়িয়ে পড়তে পারি?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ স্পামিং হলো একটি কাজের ঘটনা আপনার ইচ্ছা বা অনিচ্ছায় বারবার আপনার মাঝে উপস্থাপন করা বা তুলে ধরা।স্পামিং বিভিন্ন ভাবে হয়ে থাকে।ধরেন আপনি একটি ফটোগ্রাফি পোস্ট করেছেন এবং পোস্টিতে একই জায়গা বা স্থানের ছবি বারবার ব্যবহার করে একই প্রসঙ্গে তুলে ধরনের তাহলে সেটা স্পামিং এর মধ্যে পড়ে।আবার আপনি যদি কাউকে আপনার প্রয়োজনে বা অপ্রয়োজনে বার বার মেনশন বা একই কথা বারবার সংক্ষিপ্ত ভাবে তার কাছে উপস্থাপন করেন সেটাও স্পামিং এর মধ্যে পড়ে।


    [বিশেষ দ্রষ্টব্য] আমাদের সকলকে এ ধরনের স্পামিং কাজ থেকে নিজেকে সরিয়ে রাখা উচিত এবং এ ধরনের স্পামিং কাজ যেন কেউ করতে না পারে সেদিকে আমাদের সজাগ থাকা দরকার।কেউ যদি কোনো কারণে স্পামিং করে থাকে তাহলে স্পামিং সম্পর্কে বলা আমাদের দায়িত্ব ও কর্তব্য।

    IMG_20220106_104758.png

  • কপি রাইট কি বা কপিরাইট সম্পর্কে আপনি কি বুঝেন?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ কপিরাইট মুলত একটি সুরক্ষিত আইন।এই আইনের মধ্যে আমরা আমাদের গুরুত্বপূর্ণ কিছু তথ্য বা ছবি নিজের কাছে সুরক্ষিত রাখতে পারি।আমরা যদি কারো তথ্য বা ছবি তার অজানতেই আমাদের কাজে ব্যবহার করে থাকি বা তার তথ্য গুলোকে সংগ্রহ করে কিছু অবিষ্কার করে অর্থ উপার্জন করে থাকি তাহলে সেটি কপিরাইট আইনের আয়াত্তে পরে।কিন্তু অন্য কারো বা কোনো প্রতিষ্ঠান এর তথ্য বা ছবি আপনার কাজে লাগে কোনো কারণে তাহলে আপনি সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের মৌখিক অনুমতি নিয়ে বা সেই তথ্য বা ছবির লিংক আপনার পোস্টে উল্লেখ করে ব্যবহার করতে পারেন।তাহলে সেটি কপিরাইট আইনের মধ্যে পড়ে না। তার কারণে কপিরাইট আইন লঙ্ঘিত হবে না।

    আমরা যে কয়েকটি সাইট থেকে ছবি নিয়ে স্টিমিট এ ব্যবহার করতে পারি।কিন্তু আমরা যে সাইট থেকে ছবি নিব তার অবশ্য কিছু নিয়ম মেনে চলতে হবে এবং ছবির নিচে সে সাইটের লিংক ব্যবহার করতে হবে। কয়েকটি লিংক নিচে উল্লেখ করা হলো-

    https://pixabay.com
    https://www.pexels.com/
    https://www.freeimages.com



    [বিশেষ দ্রষ্টব্য] কিন্তু আমরা যেহেতু স্টিমিট থেকে উপার্জন বা অর্থ আয় করতে পারি তাই আমাদের সকলের উচিত কপিরাইট আইনের মধ্যে নিজেকে সুরক্ষিত রাখা। যাতে করে আমি বা আপনারা কেউ কপিরাইট আইন লঙ্ঘিত করতে না পারি।

    IMG_20220106_104758.png

  • প্লাগিয়ারিজম কি বা কিভাবে প্লাগিয়ারিজমে আমরা জড়িয়ে পড়তে পাড়ি?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ প্লাগিয়ারিজম বলতে আমি বুঝি অন্যের তথ্য নিজের বলে মনে করা বা চালিয়ে দেওয়া। ধরুন আপনি অন্য কারো তথ্য বিভিন্ন ওয়েব সাইট থেকে সংগ্রহ করে সেই তথ্যকে উলটে পালটে পুরনায় একটু ভিন্ন ধরনের তথ্য বা পোস্ট বলে সকলের কাছে তুলে ধরেন তাহলে সেটি প্লাগিয়ারিজম এর মধ্যে পড়ে।কিন্তু যদি আমরা কারো তথ্য বা লেখা ধরণ ব্যবহার করতে চাই তাহলে আমরা ৩০% তার লেখা বা তথ্য ধারনা নিতে পারি কিন্তু যে স্থান থেকে আমরা ধারনা নিয়েছি তার সোর্স দেওয়াই ভালো আমি মনে করি আর বাকি ৭০% আমাদের নিজেকে লিখতে হবে সেই বিষয়টির সম্পর্কে। তাহলে সেটি প্লাগিয়ারিজম এর মধ্যে পড়ে না বা পড়বে না।



    [বিশেষ দ্রষ্টব্য] আমরা স্টিমিট এ ব্লগ করে থাকি।তাই আমাদের সকলের উচিত নিজেকে প্রমাণ করা সকলের মাঝে। সেজন্য অন্যের লেখা বা তথ্য ব্যবহার না করাই ভালো।তাই আমাদেরকে নিজেকে আবিষ্কার করতে হবে নতুন নতুন কিছু উদ্ভাপন করে।

    IMG_20220106_104758.png

  • ট্যাগ কি বা ট্যাগ কেন ব্যবহার করবেন?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ ট্যাগ হলো এক ধরনের কীওয়ার্ডস।ধরুন আপনি কোন বিষয় লিখেছেন কিন্তু সে বিষয়টি মুলত কিসের উপর লিখেছেন অর্থাৎ সেই বিষয়কে সহজে সবার কাছে তুলে ধরতে যে কীওয়ার্ডস ব্যবহার করা হয় সেটিই হলো ট্যাগ।উদাহরণ সরূপ -আপনি কোথায় ঘুরতে গিয়েছেন সেক্ষত্রে আপনি tarvel, traveling ট্যাগ ব্যবহার করে পারেন।আবার আপনি যদি রান্না পরিবেশন করে থাকেন তালে আপনাকে foods ট্যাগ ব্যবহার করতে হবে।ধরেন আপনি স্টিমিট এর সকলে রান্নার পোস্ট গুলো দেখতে চান তাহলে আপনি foods ট্যাগ এ ক্লিক করলে সব রান্নার পোস্ট গুলো দেখতে পাবেন।


    [বিশেষ দ্রষ্টব্য] তাই আমি মনে করি আমরা যদি কোন বিষয় লিখে থাকি তাহলে আমাদের সঠিক ট্যাগটি ব্যবহার করতে হবে। যাতে করে আমরা অনায়াসে আমাদের সেই বিষয় বা তথ্যকে খুজে পেতে পারি।তাই কোনো বিষয় লিখলে তার জন্য সঠিক ট্যাগটি ব্যবহার করা খুবেই গুরুত্বপূর্ণ।

    IMG_20220106_104758.png

  • মাক্রোপোস্ট কি বা একটি পোস্ট কখন মাক্রোপোস্ট হিসাবে গণ্য করা হয়ে থাকে?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ আমরা যদি কোন বিষের উপর পোস্ট করতে চাই তাহলে আনুমানিক ২৫০ ওয়ার্ড থকে ৬৫ কিলোবাইট ওয়ার্ড এর পোস্ট করতে পারি।কিন্তু আমরা সচারাচর ২৫০-৩০০ ওয়ার্ড এর পোস্ট করে থাকি।কিন্তু যদি আমরা একটি পোস্ট এ ১০০ ওয়ার্ড এর কম ব্যবহার করে থাকি তাহলে সেই পোস্টটি মাক্রোপোস্ট বলে গণ্য করা হয়ে থাকে।উদাহারণ সরূপ আমরা যদি কিছু ফটোগ্রাফি দুই থেকে তিনটি ছবি দিয়ে ১০০ ওয়ার্ড এর কম ব্যবহার করি সেটি মাক্রোপোস্ট বলে গণ্য হবে।



    [বিশেষ দ্রষ্টব্য] আমরা স্টিমিট থেকে উপার্জন করে থাকি তাই এ ধরনের পোস্ট না করাই ভালো।

    IMG_20220106_104758.png

  • এবিউজ কি?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ কোন বিষয়ের তথ্যকে উপযুক্ত বা সঠিক ভাবে ব্যবহার না করে আমি বা আমরা সেটিকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করি বা কোনো বিষয়ের তথ্যকে আমরা ঘৃণিত বা খারাপ কাজে ব্যবহার করা অথবা কারো বুদ্ধি কে কাজে লাগিয়ে খারাপ কাজ থেকে নিজেকে বের করে আনাকেই এবিউজ বলে।আবার ধরেন আপনি কারো তথ্য গোপনীয় ভাবে জানার পর তাকে নানা ভাবে বিভ্রান্তে বা নিযার্তন করে থাকেন সেটাও কিন্তু এবিউজ এর মধ্যে পরে।উদাহরণ সরূপ ধরেন আপনি একটি বিষয়ের উপর কবিতা লিখেছেন কিন্তু কোনো কারণে সেই বিষয় বস্তটিকে পরিবর্তন করে নিজের বা কোনো প্রতিষ্ঠানের নামে চালিয়ে দিলেন সেটাও কিন্তু এবিউজ এর মধ্যে পড়ে।



    [বিশেষ দ্রষ্টব্য] এখান থেকে বুঝতে পারি কারো তথ্য সামান্য পরিবর্তন করে নিজের নামে চালিয়ে সেই ব্যক্তিকে প্রকাশ্য ঠকানোর মতো জঘন্যতম কাজের মধ্যে পড়ে।এতে করে আমরা তার সাথে বড় ধরনের অপরাধ করে ফেলতেছি। তাই আমি একজন ব্লগার হয়ে মনে করি এ ধরনের কাজ যেন আমরা বা আপনারা কখনই লিপ্তে জড়িয়ে না পড়ি।

    IMG_20220106_104758.png

  • রি আর্টিকেল কি?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ রি আর্টিকেল বলতে আমরা কোনো কিছুর সাহায্য গ্রহণ করে আমার বা আপনার পোস্টকে সুন্দর ভাবে সকলের কাছে উপস্থাপন করাকেই বুঝায়।আপনি বা আমি যদি একজন বিখ্যাত ব্যক্তি বা প্রতিষ্ঠানের কিছু লিখতে চাই তাহলে আমাদের কে ভালো কোনো একটি ওয়েব সাইটে গিয়ে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের কথা ভালো ভাবে জানতে হবে আগে আর সেই জানার অভিজ্ঞতাকে রি আর্টিকেল বলা হয়ে থাকে।তবে যে দিকটি আমাদের লক্ষ্য রাখতে হবে আমরা যেন ২৫% এর বেশি রি আর্টিকেল ব্যবহার না কি আর বাকি ৭৫% আমাদের কে নিজে লিখতে হবে।

    IMG_20220106_104758.png

  • আমার বাংলা ব্লগ কমিউনিটি কি কি পোস্ট করা যাবে আর কি কি পোস্ট করা যাবে না?
  • IMG_20220106_104758.png

    • উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে এমন সব পোস্ট করা যাবে যেগুলো মানুষের কাছে কোনো বিব্রত কর না হয় আর কারো প্রতি যদি কোনো অপ্রীতিকর ইঙ্গিত না করা হয়। যেসব পোস্ট করা যাবে-ছবি অঙ্কন, ভ্রমণ, রেসিপি, নিজের বানানো কবিতা বা গান ইত্যাদি।



    • আর যেসব বিষয় এখানে নিষিদ্ধ করা হয়ে এখানে এমন ধরনের পোস্ট উপস্থাপন করা যাবে না যাতে করে মানুষের মনে খারাপ প্রভাব বা আঘাত হানে।যেমন-রাজনৈতিক, ধর্মীয়,খারাপ ভিডিও ইত্যাদি সম্পর্কে।

    IMG_20220106_104758.png
    IMG_20220106_104758.png

    সবাইকে আবারো আমার শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। আশা করি আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে।যদি বলতে গিয়ে কিছু ভুল ত্রুটি করে থাকি তাহলে আমাকে ক্ষমার চোখে সকলে দেখবেন।কারণ মানুষ মাত্রই ভুল।আর আমরা ভুল থেকেই শিক্ষা গ্রহণ করি। সকলেই ভালো থাকবেন এবং নিজের ও পরিবারের খেয়াল রাখবেন।
    IMG_20220106_104758.png
    IMG_20220106_104758.png

    ধন্যবাদ সবাইকে

    IMG_20220106_104758.png

    Sort:  

    ধন্যবাদ । আপনি অনেক সুন্দর করে সব প্রশ্নের উত্তর সঠিক ভাবে দিয়েছেন।আশা করি আপনি কমিউনিটি সব নিয়ম কানুন মেনে সামনে এগিয়ে চলবেন এটাই কামনা করি।

    ধন্যবাদ ভাই।আমি চেষ্টা করবো আমার বাংলা ব্লগ এর সব নিয়ম মেনে চলার।

     3 years ago 

    লেভেল ওয়ান থেকে আপনার অর্জন করা বিষয়গুলো অবশ্যই ধরে রাখার চেষ্টা করবেন। সর্বোপরি আমি আপনার জন্য অনেক অনেক শুভ কামনা করি এবং আপনার সার্বিক মঙ্গল কামনা করি।

    অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে।❤️❤️

     3 years ago 

    আপনি খুব সুন্দর ভাবে প্রশ্ন গুলোর সঠিক উত্তর দিয়েছেন। আপনার জন্য শুভকামনা রইল।

    ধন্যবাদ ভাই।❤️

     3 years ago 

    আপনি বিষয়গুলো ভালোই বুঝতে পেরেছেন। আপনার পোষ্টের উপস্থাপনাটা আমার কাছে খুবই সুন্দর লেগেছে। আজকে ক্লাসে উপস্থিত থেকে ভাইভা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

    ধন্যবাদ ভাই।অবশ্যই ক্লাসে উপস্থিত থাকার চেষ্টা করবো।

    Coin Marketplace

    STEEM 0.16
    TRX 0.13
    JST 0.027
    BTC 57941.45
    ETH 2579.63
    USDT 1.00
    SBD 2.39