ক্যামেরার চোখে গ্রামীণ প্রকৃতি

কেমন আছেন বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


গত কয়েকদিনে আমি বেশ কিছু জায়গায় ঘোরাফেরা করেছি। এই ঘোরা ফেরার সময় অনেক ছবিও তুলেছি। গত কয়েকদিন যে সমস্ত জায়গায় ঘোরাফেরা করেছি তার ভেতর বেশিরভাগ জায়গায় ছিল গ্রামীণ পরিবেশ। গ্রামীন প্রকৃতি আমার কাছে বরাবরই ভালো লাগে। তাই গ্রামের দিকে গেলে আমি প্রচুর ছবি তুলি। আজকে গত কয়েকদিনে আমার তোলা ছবিগুলোর ভেতর থেকে কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করবো।

IMG_20240502_180201.jpg

দু তিন দিন আগে এক বন্ধুর সাথে বিকালে ঘুরতে বের হয়েছিলাম। ঘুরতে ঘুরতে এক পর্যায়ে আরেক বন্ধুর এলাকায় গিয়েছিলাম। সেখানে আমি আর আমার সেই বন্ধু একটা ব্রিজের উপর বসে আড্ডা দিচ্ছিলাম। সেই ব্রিজের পাশেই ছিল বিস্তীর্ণ ফসলের মাঠ। ছবিটি সেখান থেকেই তুলেছিলাম। ছবিটাতে দেখতে পাচ্ছেন ফসলের ক্ষেতে মহিলারা কাজ করছে। এটা গ্রামীণ ফসলের ক্ষেতের একটা অতি পরিচিত দৃশ্য। কারণ আমাদের দেশের গ্রামাঞ্চলের মহিলারাও ক্ষেতের কাজের অংশগ্রহণ করে।

IMG_20240503_071346.jpg

এই ছবিটি তুলেছিলাম পদ্মার একটি চরে ঘুরতে গিয়ে। চরের ভেতর একটা খালের উপরে এই কাঠের ব্রিজটি তৈরি করা হয়েছে। এই কাঠের ব্রিজের উপর দিয়ে চরের জন্য মানুষজন যাতায়াত করে। যদিও ব্রীজটা দেখে আমার কাছে খুব একটা শক্ত পোক্ত মনে হয়নি। কিন্তু দেখতে পেলাম এই ব্রিজের উপর দিয়ে খুব সহজেই ঘোরার গাড়ি এবং মোটরসাইকেল পার হয়ে যাচ্ছে।

IMG_20240503_071415.jpg

ছবিতে আপনারা একটা ভুট্টা ক্ষেত দেখতে পাচ্ছেন এবার আমাদের অঞ্চলে দেখতে পেলাম প্রচুর জমিতে ভুট্টার চাষ হয়েছে ভুট্টার ফলনও বেশ ভালো হয়েছে বর্তমানে বাজারে ভুট্টার অনেক চাহিদা রয়েছে। কারণ পশু পাখির খাবার হিসেবে বিশেষ করে গরু ছাগলের খাবার হিসেবে ভুট্টার বেশ কদর রয়েছে। এ কারণে মানুষ ভুট্টা চাষের দিকে ঝুঁকেছে।

IMG_20240503_071947.jpg

এই ছবিতে আপনারা একটি গ্রামীন বাড়ি দেখতে পাচ্ছেন। গ্রামের বাড়িগুলো আমার কাছে দেখতে খুবই ভালো লাগে। প্রত্যেকটা বাড়ির সামনে থাকে একটি উঠোন। আর বাড়ির চারপাশ দিয়ে থাকে বিভিন্ন রকমের ফলের গাছ। শহরে আমরা যে সমস্ত ফল অনেক দাম দিয়ে কিনে খাই সেই ফলগুলো গ্রামের মানুষজন অনাদরে অবহেলায় ফেলে রাখে। তাছাড়া গ্রামের বেশিরভাগ বাড়িতেই হাঁস মুরগি গরু ছাগল দেখতে পাওয়া যায়। যার ফলে তাদেরকে মাছ-মাংসের চাহিদার জন্য বাজারমুখী হতে হয় না।


আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইস | HONOR 90

---|---

স্থান | ফরিদপুর


ধন্যবাদ

Sort:  
 29 days ago 

গ্রামীন পরিবেশের বেশ কিছু সুন্দর ফটো ধারণ করে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার এই দারুণ চিত্রগুলো আমার কাছে বেশ ভালো লাগলো। বিশেষ করে পার হওয়ার জন্য যে মাচা বা সাঁকো তৈরি করা হয়েছে এটার ফটো ধারণা অনেক সুন্দর হয়েছে।

 29 days ago 

বন্ধুর সাথে গ্রামীন এলাকায় ঘুরতে গিয়েছিলেন দেখে ভালো লাগলো। এই সব গ্রামীন এলাকার মানুষরা হাঁস মুরগি সবকিছুই পালন করে। আর এগুলো তারা খেতেও পারে এবং বিক্রিও করতে পারে। ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। এরকম গ্রামীণ পরিবেশ দেখতে অনেক ভালো লাগে।

 29 days ago 

বাহ! অসম্ভব ফটোগ্রাফির মধ্য দিয়ে গ্রাম বাংলার প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরেছেন। আপনার প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে বেশ দারুন লেগেছে। প্রতিটি ফটোগ্রাফির সংক্ষিপ্ত বিবরণী খুব চমৎকার ভাবে তুলে ধরেছেন। ফটোগ্রাফির অ্যাঙ্গেল গুলো চমৎকার ছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 66902.20
ETH 3248.49
USDT 1.00
SBD 2.64