আমাদের গাছ থেকে লিচু সংরক্ষণের অনুভূতি

in আমার বাংলা ব্লগlast month


আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমি আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। সকলকে শুভকামনা জানিয়ে শুরু করছি আজকের একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমাদের লিচু গাছ থেকে লিচু সংরক্ষণ করার মুহূর্তের অনুভূতি নিয়ে। আশা করি আমার এ ফল সংরক্ষণ করার মুহূর্ত দেখি আপনাদের অনেক ভালো লাগবে।


img_1717086798610.jpg

Photography device: Infinix hot 11s

Photography editing by Infinix mobile gallery



এখানে আপনারা দেখতে পাচ্ছেন এটা আমাদের নিজেদের লিচু গাছ। জান্নাতুল আপুর ঘরে জানালার সামনে এই গাছটা। আমাদের বাড়িতে দুইটা লিচু গাছ রয়েছে। দুইটা লিচু গাছের মধ্যে একটা লিচু গাছের বেশ অনেক ধরেছিল। কিন্তু প্রচণ্ড গরমের মুহূর্তে ছোট থাকা অবস্থায় অনেক ঝরে যায়। এরপর আস্তে আস্তে যখন লিচু বড় হতে থাকে লক্ষ্য করা যায় প্রায় ৪০০ মতো লিচু ছিল গাছটাতে। তবে দুর্ভাগ্যের বিষয়ে আমাদের এখানে অনেক পাখির অত্যাচার। যেমন দিনের কাঠবিড়ালি থেকে শুরু করে কুল ঝুঁটি পাখি শহ বিভিন্ন পাখিতে কাঁচা অবস্থায় লিচু নষ্ট করে দেয়। আর রাত হলে শুরু হয় ইঁদুর বাদুর চামচিকার অত্যাচার। তাই একদিন বাড়িতে সিদ্ধান্ত হল আগে লিচু পেড়ে খেয়ে দেখা হোক টক লাগবে না স্বাদ লাগবে। তবে বাড়িতে সবাই কমবেশি চেক করে দেখলো হ্যাঁ আমাদের এই লিচু জাতটা খুবই ভালো টক লাগে না কাঁচা অবস্থায় স্বাদ লাগছে। জায়গায় জায়গায় কিছু লিচু কালার হয়েছে। তাই কম বেশি পাড়া শুরু হলো। আমিও বেশ আঙ্গোসি দিয়ে পেড়ে খেয়েছি। এরপর একদিন অনেকগুলো এভাবে পাড়া শুরু করলাম।


IMG_20240509_164651_035.jpg

IMG_20240509_164644_282.jpg

IMG_20240509_164854_802.jpg

Gangni-Mehepur

Photography device: Infinix hot 11s



বাঁশের কঞ্চির একটা ফল পাড়া আঙ্গোসি তৈরি করে নিলাম। এরপর সুযোগ বুঝে ধীরে ধীরে এভাবে পারতে থাকলাম কাঁচা লিচু। হয়তো কাঁচা তবে একদম কাঁচা ফুলো তা কিন্তু না। শুধু লিচুর খোসায় কালার হয়নি। আর বৃষ্টির পানি না হওয়াই লিচুগুলো ছোট হয়ে রয়েছে। এগুলো চায়না থ্রি জাতের লিচু। একটু ছোট আর সুমিষ্ট হয়ে থাকে। তবে যাই হোক আমাদের গাছে যে অনেক ঘরে এটা আমাদের সৌভাগ্য। এবছর প্রথম এই গাছে আমার লিচু সংরক্ষণ করে খাওয়া। শুনেছি বাড়িতে আরো লিচু গাছ লাগানো হয়েছিল কিন্তু সেগুলো মারা গেছে। তবে ভাগ্যক্রমে এইটা আরও একটা বেঁচে রয়েছে। সে গাছটাতে না ধরলেও এই গাছটা যথেষ্ট ধরাই পরিবারের সবার কম বেশি খাওয়ার সুযোগ হয়।


IMG_20240509_163519_298.jpg

IMG_20240509_163543_061.jpg

IMG_20240509_163533_808.jpg

Gangni-Mehepur

Photography device: Infinix hot 11s



এভাবেই ধীরে ধীরে বেশ কিছু লিচু পাড়তে থাকলাম। তবে একটা সমস্যা ছিল আমাদের এই লিচু গাছে অনেক সাপ পিঁপড়া। যেগুলো একবার কোথাও কামড় দিলে প্রচন্ড জ্বলে আর সেই জায়গা লাল হয়ে যায়। অনেকে এ পিঁপড়াগুলোকে মাইজেল বা বিশ পিঁপড়া বলে জানে। যাইহোক এ কারণে বেশ সাবধানতার সাথে আমি আর আমাদের পরিবারের সদস্য মিলে পারছিলাম। আর এভাবে পারছিলাম আর গাছের নিচে রাখতে ছিলাম।


IMG_20240509_165333_603.jpg

IMG_20240509_165000_284.jpg

IMG_20240509_164940_226.jpg

Gangni-Mehepur

Photography device: Infinix hot 11s



একটি মুহূর্তে লিচু সংরক্ষণ করতে করতে অনেকগুলো হয়ে গেছিল। আর এই সংগ্রহীত লিচুগুলো ডাল পাতা সহ সংরক্ষণ করা হয়েছিল এজন্য যে, যেন মিক্সেপের মধ্যে রেখে দিতে পারি। কারণ দেখার মতো গুলো গাছ থেকে বিভিন্ন কিছুতে খেয়ে নষ্ট করে ফেলছে কেটে ফেলে দিচ্ছে। তাই গাছ থেকে পেড়ে এনে যদি এভাবে সংরক্ষণ করে রাখা যায় বেশ কিছুদিনের মধ্যে অনেক সুস্বাদু হয়ে যায়। ঠিক সেই আশায় এভাবে সংরক্ষণ করে রাতে মিক্সেপের মধ্যে রেখে দিলাম। আর এদিকে পরিবারের সদস্যদের মাঝে অনেকগুলো ভাগ করে দেওয়া হলো। আর এভাবে আমরা আমাদের গাছ থেকে লিচু সংরক্ষণ করেছিলাম একদিন।


IMG_20240509_190622_289.jpg

IMG_20240509_190616_479.jpg

IMG_20240509_190641_367.jpg

Gangni-Mehepur

Photography device: Infinix hot 11s


পোস্ট বিবরণ


পরিচিতিবিশেষ তথ্য
নাম@simransumon
ফটোগ্রাফি ডিভাইসMobile
ব্লগিং মোবাইলInfinix Hot 11s
আমার বাসামেহেরপুর
What3words LocationGangni-Mehepur
আমার বয়স২২ বছর
আমার ইচ্ছেআমার বাংলা ব্লগে ব্লগ করা


সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

আমার পরিচয়


আমি মোছাঃ সিমরান জারা। আমার বাংলা ব্লগ কমিউনিটির সদস্য @sumon09 এর পরিবার। আমার বাসা গাংনী-মেহেরপুর। আমার জন্ম চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা থানায়। আমি একজন গৃহিণী। আমি ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি ও রেসিপি করতে বেশি পছন্দ করে থাকি। এছাড় বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে ভালো লাগে। আমি এসএসসি পাশ।


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last month 

আমাদের লিচু সংরক্ষণে সেই মুহূর্তটা এখনো মনে রয়েছে। আশা করব আগামীতে আরো আরো বেশি বেশি ধরবে আমাদের এই গাছে। নিজেদের গাছে যদি এভাবে ফল ধরে তাহলে সত্যি খুবই ভালো লাগে। সুন্দর একটি পোস্ট শেয়ার করেছে তোকে খুবই ভালো লাগলো, মনে পড়লো সেই দিনটার কথা।

 27 days ago 

একদম ঠিক কথা বলেছেন আপু।

 last month 

আপনারা ও লিচু সংরক্ষণ করে নিয়েছেন এটা জানতে পেরে ভালো লাগলো। আপনাদের গাছের লিচুগুলো তো দেখে মনে হচ্ছে এখনো কাঁচা রয়েছে। এটা তো জানতাম না গাছ থেকে পেড়ে লিচু রেখে দিলে কয়েক দিন পরে সেটা সুস্বাদু হয়ে যায়।

 27 days ago 

হ্যাঁ কাঁচা অবস্থায় সংরক্ষণ করেছি

 28 days ago 

লিচুর রং দেখে তো মনে হচ্ছে আপু লিচু এখনো পাকেনি। তবে আপনার লিচু সংরক্ষণ করা দেখে অনেক বেশি ভালো লাগলো। লিচু গাছে লিচু ধরলে এই একটা অসুবিধা হয়, ইঁদুর কিংবা চামচিকা এসে খেয়ে যায়। এক্ষেত্রে লিচু গাছের মালিকের অনেক বড় ক্ষতি হয়। যাইহোক, আপনাকে অনেক ধন্যবাদ আপু, এই ব্লগটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 27 days ago 

হ্যাঁ ভাইয়া পেকেছিল না শুধু পাখির অত্যাচারে পেড়ে ফেলা।

 27 days ago 

লিচু সংগ্রহ করে ঘরে রেখে দিলে এর খোসা শুকিয়ে কালো রং ধারণ করলে সেই সময় লিচু খেতে সেই স্বাদ লাগে। তবে আমার কাছে মনে হচ্ছে আপনার গাছের লিচুগুলো এখনো পরিপক্ক হয়নি। আরো কিছু দিন গাছে থাকলে এত বেশি ভালো হতো। তবে কিছু লিচু সংগ্রহ করেছেন বাদ বাকি পরিবারের সাথে ভাগাভাগি করে খেয়েছেন যেনে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপু

 23 days ago 

হ্যাঁ একদম ঠিক বলেছেন।

 22 days ago 

জ্বি আপু ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.030
BTC 62795.13
ETH 3443.57
USDT 1.00
SBD 2.51