লেভেল তিন হতে আমার অর্জন - by @simransumon

in আমার বাংলা ব্লগ7 months ago


আসসালামু আলাইকুম

IMG-20231221-WA0000.jpg
Camera: Huawei P30 Pro-40mp
সোর্স

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমি আপনাদের দোয়ায় মোটামুটি অনেক ভালো আছি। সকলকে শুভকামনা জানিয়ে শুরু করছি লেভেল তিনের পরীক্ষা পোস্ট। আপনারা জেনে খুশি হবেন যে আমি 'আমার বাংলা ব্লগ' এর এবিবি স্কুলে লেভেল তিনে লেকচার শীট পড়ে,@alsarzilsiam ভাইয়ের ক্লাস করে এই ক্লাস সম্পর্কে যথেষ্ট ধারণা অর্জন করেছি এবং ভাইবাতে অংশগ্রহণ করে পাশ করেছি। তাই আজকে লিখিত পরীক্ষা দেওয়ার জন্য উপস্থিত হলাম আপনাদের মাঝে। নিজ জ্ঞানের চেষ্টা করব যা বুঝেছি সেই ভাবে উত্তর দেওয়ার। আশা করি আমার প্রশ্ন উত্তর দেখে আপনারা খুশি হবেন।



১। প্রশ্নঃ মার্কডাউন কি?

উত্তরঃ নির্দিষ্ট কিছু কোড বা টেক্সট ফরম্যাট। যা দিয়ে লেখা বিভিন্ন রূপে সাজানো হয়। একটি পোস্টকে গুছিয়ে উপস্থাপন করার জন্য আমরা যে সকল কোর্ড ব্যবহার করি তাই হলো মার্কডাউন।


২। প্রশ্নঃ মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ ব্লগের লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করতে, আকর্ষণীয় রূপে গড়ে তুলতে এবং দৃষ্টিনন্দন করতে আমরা যে কোর্ড (টেক্সট ফরম্যাট) ব্যবহার করি, তাকে মার্ক ডাউন বলে।

পোস্টের লেখা সুন্দর করতে, পোস্টের মাঝে নির্দিষ্ট কিছু পয়েন্ট হাইলাইট করতে, নির্দিষ্ট কিছু লেখা বোল্ড/ইটালিক করতে চাইলে, প্রয়োজনে লেখার হেডিং একটু বড় সাইজ অথবা ছোট সাইজ করতে চাইলে, লেখার মাঝখানে ফটো যুক্ত করতে চাইলে, প্রয়োজনে ফটো ডান অথবা বামে সরাতে চাইলে মার্কডাউন কোডের প্রয়োজন হয়। এই মার্ক ডাউন কোড গুলোর মাধ্যমে আমাদের ব্লগ আরো আকর্ষণীয় ও দৃষ্টি নন্দিত রূপে উপস্থাপন করতে পারি, তাই এর গুরুত্ব অনেক।


৩। প্রশ্নঃ পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায়?

উত্তরঃ টেক্সট ফরম্যাট শুরু করার পূর্বে ৪টি স্পেস দিতে হবে। তাহলেই মার্ক ডাউন দৃশ্যমান থাকবে।


৪। প্রশ্নঃ নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তরঃ টেবিলের কোডিং গুলো নিচে উপস্থাপন করা হলো।
| User | Posts | Steem Power |
|---|---|---|
| User1 | 10 | 500 |
| User | 20 | 9000 |

আউটপুট👇


UserPostsSteem Power
User110500
User209000


৫। প্রশ্নঃ সোর্স উল্লেখ করার নিয়ম কি?

উত্তরঃ অনেক সময় আমরা পোস্টে ছবির সোর্স উল্লেখ করে থাকি। ছবির লিংক এর নিচে থার্ড ব্রাকেটের মধ্যে লোকেশন বা সোর্স লিখব এবং স্পেসবিহীন ফাস্ট ব্রাকেট এর মধ্যে গুগল ম্যাপ থেকে ফটো তোলার স্থানের লিংকটা এনে বসাবো বা যে সোর্স থেকে ছবি নেব সেই সোর্স এর লিংক বসাবো। এতে সোর্স উল্লেখের পাশাপাশি হাইপার লিংক হয়ে যাবে। উদাহরণস্বরূপ:

[সোর্স](স্থানের লিংক)

৬। প্রশ্নঃ বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ নিচে দৃশ্যমান করে দেখানো হলো পাশাপাশি আউটপুট:
# Header1
## Header2
### Header3
#### Header4
##### Header5
###### Header6

আউটপুট👇


Header1

Header2

Header3

Header4

Header5
Header6


৭। প্রশ্নঃ টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডঃ
<div class="text-justify">স্পেসবিহীন আমার টেক্সট</div>


৮। প্রশ্নঃ কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তরঃ নির্দিষ্ট একটি বিষয়ে যখন নিজের জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীল চিন্তা দিয়ে পোস্ট ক্রিয়েট করা হয় তাকে কনটেন্ট বলে। একটি ভালো মানের কন্টেন্ট তৈরি করতে হলে অবশ্যই সে নির্দিষ্ট বিষয়ে নিজস্ব জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীল চিন্তা থাকা প্রয়োজন। যখনই সেই বিষয়ে আমার পূর্ণাঙ্গ জ্ঞান অভিজ্ঞতা থাকবে তাহলে সঠিক মানের কনটেন্ট ক্রিয়েট করা সম্ভব হবে। তাই কোন একটি বিষয়ের উপর কন্টেন্ট ক্রিয়েট করতে হলে অবশ্যই সে বিষয়ে জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীল চিন্তাধারা থাকতে হবে।


৯। প্রশ্নঃ কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন?

উত্তরঃ আমরা যখন কোন একটি বিষয়ের উপর পোস্ট ক্রিয়েট করব অবশ্যই সে বিষয়ে আমার সঠিক জ্ঞান, অভিজ্ঞতা ধ্যান-ধারণা থাকা একান্ত প্রয়োজন। কারণ সেই জ্ঞান অভিজ্ঞতার মাধ্যমে সৃজনশীল চিন্তাকে কাজে লাগিয়েই সঠিক একটি কন্টেন্ট ক্রিয়েট করতে পারব। যা পাঠক সমাজের দৃষ্টিনন্দিত হয়ে উঠবে। আর যে বিষয়ে আমার কোন জ্ঞান নেই ধারণা নেই সে বিষয়ে সঠিক কোন পোস্ট লেখা মোটেও সম্ভব হয়ে উঠবে না, কারণ এই বিষয়ে তো আমি ধারণাহীন। তাই নির্দিষ্ট কোন টপিক্স কে কেন্দ্র করে আমি যখন একটি পোস্ট ক্রিয়েট করব অবশ্যই সে বিষয়ে আমার যথেষ্ট ধারণা থাকতে হবে জ্ঞান থাকতে হবে। আর সঠিক মাত্রায় সে বিষয়ে জ্ঞান থাকলে অবশ্যই সুন্দর একটি কনটেন্ট তৈরি করা সম্ভব, যা মানুষের জন্য গ্রহণযোগ্য হবে। নির্দিষ্ট বিষয়ের উপর কন্টেন্টের পূর্ণতা পাবে। তাই নির্দিষ্ট বিষয়ের উপর জ্ঞান থাকা একান্ত প্রয়োজন।


১০। প্রশ্নঃ ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন?

উত্তরঃ একটি পোস্টের মোট রেওয়ার্ডের ১০০% এর ৫০% অথর এবং ৫০% কিউরেটর পেয়ে থাকে। যেহেতু আমি একটি পোস্ট $৭ এর ভোট দিয়েছি। তাই কিউরেটর হিসাবে কিউরেশন রিওয়ার্ড ৩.৫ ডলার [USD] পাব।


১১। প্রশ্নঃ সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ আমরা জানি একটি পোস্ট সাবমিট করার পর থেকে পাঁচ মিনিট পর্যন্ত রেড জোন এবং পোস্টের পে আউট হওয়ার আগে শেষের ১২ ঘণ্টা রেড জোন। তাই এই সময়ের মধ্যে আমরা ভোট প্রদান করব না। পাঁচ মিনিটের পর থেকে ভোট প্রদান করব যেন সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পেতে পারি। কারণ আমরা জানি, একটি পোষ্টের

১ মিনিটে ভোট প্রদান করলে ২০% রিওয়ার্ড পাওয়া যাবে, ৮০% রিওয়ার্ড পুলে চলে যাবে বা লস করব। ঠিক একইভাবে

২ মিনিটে ভোট প্রদান করলে ৪০% রিওয়ার্ড পাওয়া যাবে, ৬০% রিওয়ার্ড লস করব।

৩ মিনিটে ভোট প্রদান করলে ৬০% রিওয়ার্ড পাওয়া যাবে, ৪০% রিওয়ার্ড লস করব।

৪ মিনিটে ভোট প্রদান করলে ৮০% রিওয়ার্ড পাওয়া যাবে, ২০% রিওয়ার্ড লস করব।

৫ মিনিটে ভোট প্রদান করলে ১০০% রিওয়ার্ড পাওয়া যাবে, ০% রিওয়ার্ড লস করব। তাই আমাদের উচিত সর্বোচ্চ কেরেশন রিওয়ার্ড পেতে হলে পোস্টের ৫ মিনিট পর থেকে ভোট প্রদান করা।


১২। প্রশ্নঃ নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তরঃ @Heroism কে ডেলিগেশন করলে বেশি আর্ন করা সম্ভব কারণ আমার ক্ষুদ্র পাওয়ার দিয়ে ভোট প্রদান করে বেশি উপার্জন সম্ভব নয় এবং সব সময় ভোট দিয়ে বেড়ানো সম্ভব নয়। আর যেখানে এই ভোটিং সেন্টারকে আমার মত অনেকে ডেলিগেশন করে থাকে, এতে ভোটিং সেন্টার পাওয়ারফুল হয়ে ওঠে। আর এ ভোটিং সেন্টার খুঁজে খুঁজে ভালো মানের পোস্টগুলোকে ভোট প্রদান করতে সহজেই সক্ষম। আর সেখান থেকে যে রিওয়ার্ড অর্জন হয় তা নির্দিষ্ট পরিমাণে ডেলিগেশন কারিদের মাঝে বণ্টন করে থাকে। অল্প স্টিম পাওয়ার ডেলিগেশন করার মধ্য দিয়ে বেশি আর্ন করা সম্ভব, তাই হিসাব করে দেখা যায় নিজে ভোট দেওয়ার চেয়েও ভোটিং সেন্টারটিকে ডেলিগেশন করে বেশি লাভবান হওয়া সম্ভব।


সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

আমার পরিচয়

আমি মোছাঃ সিমরান জারা। আমার বাংলা ব্লগ কমিউনিটির সদস্য সুমন জিরো নাইন এর পরিবার। আমার বাসা গাংনী মেহেরপুর। আমি একজন গৃহিণী। আমি ফটোগ্রাফি, রেসিপি পাশাপাশি ব্লগ করতে বেশি পছন্দ করে থাকি। এছাড় বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে ভালো লাগে। আমি এসএসসি পাশ করেছি। গাংনী ডিগ্রী কলেজে অধ্যায়ণরত রয়েছি।

Sort:  
 7 months ago 

হঠাৎ দেখতে দেখতে লেভেল থ্রির পরীক্ষা দিলেন অনেক ভালো লাগলো দেখে। মনে হচ্ছে আপনি অনেক কিছু জানতে পেরেছেন শিখতে পেরেছেন লেভেল থেকে। আপনার জন্য শুভকামনা রইল খুব দ্রুত যেন ভেরিফাইড মেম্বার দেখতে পারি।

 7 months ago 

সবকিছু আপনাদের দোয়া আপু।

 7 months ago 

লেভেল তিন থেকে যে টপিকগুলো সম্পর্কে ধারণা পেয়েছেন সেই আঙ্গিকে আজকের এই পোস্ট তুলে ধরেছেন। প্রতিটা বিষয় সুন্দর উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য ‌

Posted using SteemPro Mobile

 7 months ago 

জ্বী ভাইয়া,যেমনটা শিখেছি ঠিক সেভাবে আনসার করার চেষ্টা করেছি।

 7 months ago 

আপনাকে অভিনন্দন,,
আপনি লেভেল তিনের প্রত্যেকটি বিষয়ে চমৎকারভাবে গুছিয়ে উপস্থাপন করার চেষ্টা করেছেন। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল।

 7 months ago 

দোয়া করবেন ভাইয়া। আমার বাবু হওয়ার পূর্বেই যেন সুস্থ অবস্থায় ভেরিফাইড হয়ে যেতে পারি। এবং টায়ারে এসে সাইফক্স এর ভোট পেতে পারি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57810.45
ETH 3116.57
USDT 1.00
SBD 2.43