ফুড ফটোগ্রাফি || বিভিন্ন খাবারের সাথে রুটি

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)


আসসালামু আলাইকুম

কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ভালো আছেন সকলে। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হলাম, আমার প্রিয় কিছু খাবারের ফটোগ্রাফি নিয়ে। আশা করি আমার প্রিয় খাবারগুলো আপনাদের ভাল লাগবে। তবে আজকে আমি আপনাদের মাঝে রুটির প্রশংসা করেই ছাড়বো। রুটিতে অনেক পুষ্টিগুণ ভিটামিন থাকতে পারে, চর্বি কমায়,ডায়াবেটিস কমায় আরো কত কিছু কিন্তু সে বিষয়ে কিছুই বলবো না। শুধু জানাবো কোন কোন রেসিপি সাথে রুটি খেতে ভালো লাগে। উপস্থাপন করতে চলেছি রুটি প্রশংসা, চলুন শুরু করা যাক।


img_1711528408213.jpg
Edit by Infinix mobile gallery


আলোকচিত্র: ১

IMG_20240321_093411_649.jpg

রুটি

ছোট থেকে রুটি বানাতে শিখেছি। আমি দুই রকম ভাবে রুটি বানাতে পারি। ময়দা সিদ্ধ করে আবার সিদ্ধ না করে। প্রত্যেকদিন সকালের খাবার হিসেবে রুটি আমাদের পরিবারে প্রাধান্য পাই। আর এর সাথে হয় সেমাই রান্না অথবা ডিম ভাজা অথবা যে কোন তরকারি থাকবেই।


আলোকচিত্র: ২

IMG_20240106_101016_226.jpg

সেমাই

যেহেতু প্রত্যেকদিন সকালের নাস্তা হিসেবে রুটি থেকে থাকে এজন্য সেমাই রান্নাটা হয়ে থাকে। তবে প্রতিদিনের মতো রুটির সাথে সেমাই না হলেও একদিন পরপর রান্না হয়। আর এভাবে দীর্ঘদিন আমাদের পরিবারে সেমাই রান্না চলে আসছে।


আলোকচিত্র: ৩

IMG_20240106_100938_674.jpg

ডাল ভুনা

গেস্ট আসুক বা না আসুক যেকোনো সময় সুযোগ করে এভাবে ডাল ভুনা করা হয়। তবে এই ক্ষেত্রে মোটা ডাল অথবা চিকণ্ডাল সেটার সাথে কোন স্বাদ নেই। অনেক সময় বুটের ডাল আবার অনেক সময় কলায়ের ডাল এভাবে ভুনা করা হয় ডিমের সাথে অথবা এমনিতে। আর রুটির সাথে ডাল ভুনা আমার বেশি ভালো লাগে।


আলোকচিত্র: ৪

IMG_20240321_093431_017.jpg

ডিম ভাজা

ডিম ভাজা খেতে কার না ভালো লাগে। হোক সেটা দেশি মুরগি অথবা বিদেশি মুরগি। তবে দেশি মুরগির গুলা আমার সবচেয়ে বেশি ভালো লাগে। আর এদিকে পাতি হাঁসের ডিম খুব কম পাওয়া যায়। বেশিরভাগ ক্ষেত্রে বিদেশি মুরগির ডিম দোকান থেকে আনা হয়। আমার ছোট ভাই এবং সামিয়ার আব্বা ভাজার ডিম রুটির সাথে খেতে বেশি পছন্দ করে। তাই সে আসলে বেশি এভাবে ডিম ভাজা করা হয়।


আলোকচিত্র: ৫

IMG_20240322_193439_775.jpg

মুরগির মাংস

আমাদের পরিবারে সব সময় বয়লার অথবা লেয়ার মুরগি থেকে থাকে। এজন্য প্রত্যেক সপ্তাহে দুই-তিন দিন মুরগির মাংস রান্না করা হয়। এক্ষেত্রে নিজেদের খাওয়া-দাওয়া যেমন হয় পাশাপাশি আত্মীয়স্বজন হলেও মাংস এর ব্যবস্থা নিয়ে চিন্তা করতে হয় না। আর রুটির সাথে মুরগির মাংস খেতে সবচেয়ে বেশি ভালো লাগে এই জন্য মুরগির মাংস নরম হয়ে থাকে। আর এভাবে খেতে তো আমার সবচেয়ে বেশি ভালো লাগে।


আলোকচিত্র: ৬

IMG-20240304-WA0000.jpg

কুলের আচার

কুলের আচার পছন্দ করে না এমন মানুষ খুব কম খুঁজে পাওয়া যাবে। কারণ যে সময় কুলপাকে তার আগেই লক্ষ্য করা যায় বাজার থেকে অনেক মানুষ কুল কিনে খাচ্ছে। আবার গাছ থাকলে, আত্মীয় স্বজনের গাছ থেকে, এখান সেখান থেকে কুল সংরক্ষণ করে আচার তৈরি করে। আর ছোটবেলা থেকে দেখে আসছে আমাদের একটি কূল গাছ রয়েছে, সেই কুল গাছে আজও কুল ধরে। আর প্রত্যেক বছর অনেক অনেক কুল সংরক্ষণে রাখা হয়। আর যে কোন মুহূর্তে কুল দিয়ে এভাবে আচার তৈরি করা হয়। রুটির সাথে কুলের আচার বেশ দারুন লাগে আমার। আপনারা চাইলে খেয়ে দেখতে পারেন।


আলোকচিত্র: ৭

IMG_20240329_160754.jpg

ফুলকপির রেসিপি

শীতকাল আসলে শীতকালীন শাকসবজি আমার এতটা প্রিয় হয়ে যায়, মাছ মাংস ভালো লাগেনা। আর এই মুহূর্তে যদি ফুলকপি মাছের সাথে অথবা নতুন আলুর সাথে রান্না করা হয়, খেতে যেমন ভালো লাগে তেমন বাড়িতে প্রশংসা পাওয়া যায়। আমি শীতকালীন অনেক শাকসবজি রান্না করেছি কিন্তু বেশিরভাগ খেয়াল করেছি পরিবারের মানুষ ফুলকপিটাকে বেশি প্রশংসা করে। ফুলকপি আলুর সাথে রান্না করলে এটাও কিন্তু রুটির সাথে খেতেও দারুন লাগে।


ডিভাইসitel vision 1 / Infinix Hot 11s
বিষয়বিভিন্ন খাবারের ফটো
লোকেশনগাংনী- মেহেরপুর
ক্রেডিট@simransumon


সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


আমার পরিচয়

আমি মোছাঃ সিমরান জারা। আমার বাংলা ব্লগ কমিউনিটির সদস্য সুমন জিরো নাইন এর পরিবার। আমার বাসা গাংনী মেহেরপুর। আমি একজন গৃহিণী। আমি ফটোগ্রাফি, রেসিপি পাশাপাশি ব্লগ করতে বেশি পছন্দ করে থাকি। এছাড় বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে ভালো লাগে। আমি এসএসসি পাশ করেছি। গাংনী ডিগ্রী কলেজে অধ্যায়ণরত রয়েছি।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আপু এমন ভরদুপুরে রোজার রেখে এমন লোভনীয় ফুড ফটোগ্রাফি দেখে তো লোভ সামলাতে পারছি না। রুটির প্রশংসা করে তো লোভ লাগিয়ে দিয়েছেন। প্রতিটা রেসিপি রুটির সাথে খেতে দারুণ লাগে। তবে বরই এর আচার দিয়ে কখনো খাওয়া হয়নি। তবে আচার দেখে জিভে জল চলে আসলো। ধন্যবাদ মজাদার ও লোভনীয় ফুড ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 6 months ago 

একদিন খেয়ে দেখবেন, ভালো লাগবে আপু।

 6 months ago 

রুটি কমবেশি সকলের বাসারই সকালের প্রধান খাবার। কিন্তু বর্তমান রমজান মাস চলাতে সেটি বন্ধ আছে। আপনি যে রেসিপিগুলো শেয়ার করেছেন যেগুলো রুটি দিয়ে খাওয়া যায় সবগুলোই একদম লোভনীয় ছিল। আর এ জাতীয় রেসিপি গুলো রুটি দিয়ে খেতে অনেক বেশি মজা লাগে। আর আপনি ফুড ফটোগ্রাফি গুলি এমনভাবে করেছেন তাতে মনে হচ্ছে ইফতারের সময় এরকম রেসিপি গুলো থাকলে সবগুলো খেয়ে নিতাম একেবারে। ধন্যবাদ আপু রুটির সাথে খাওয়া কিছু মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনি কিন্তু একদম ঠিক বলেছেন ভাই।

 6 months ago 

রোজা রেখে অনেকগুলো ফুড ফটোগ্রাফি আইটেম করেছ। তোমার অনেকগুলা আইটেমের মধ্যে মাংস ও রুটি কাঙ্খিত খাবার। যা রোজা না সব সময় খেতে ভালো লাগে। ধন্যবাদ তোমাকে এত সুন্দর মজার মজার
ফুড ফটোগ্রাফি করার জন্য।

 6 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 6 months ago 

অত্যন্ত সুস্বাদু এবং রুচি সম্মত কিছু খাবারের ফটোগ্রাফি দেখে আমার খুবই ভালো লেগেছে। আসলে এ ধরনের খাবারগুলো আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। যাহোক বরই এর আচারের ফটোগ্রাফিটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। বরই এর আচার অত্যন্ত লোভনীয় একটি খাবার।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমি আসার পর মা-বোন এখানে তৈরি করেছিল।

 6 months ago 

ঠিক বলেছেন রুটি খেলে চর্বি কমায়,ডায়াবেটিস কমায়।আপনি লোভনীয় কিছু খাবারের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ।সব থেকে মাংসের খাবারটি আমার কাছে অনেক ভালো লেগেছে। মাংসের কালারটাও আসলে অনেক সুন্দর লাগছে। আপনাদের বাড়িতে সপ্তাহে দুই তিন দিন মাংস রান্না হয় শুনে অনেক ভালো লাগলো ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এই মাংস রান্নাটা অল্প দিনের মধ্যে আপনাদের মাঝে শেয়ার করব আপু।

 6 months ago 

আপনার পোস্টের টাইটেল ঠিক করুন।

 6 months ago 

সংশোধন করেছি ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61986.20
ETH 2421.27
USDT 1.00
SBD 2.63