পুকুর পাড়ের শাকসবজির রেনডম ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ5 months ago


আসসালামু আলাইকুম



কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমি আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। সকলকে শুভকামনা জানিয়ে শুরু করছি আজকের একটি নতুন পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমাদের পুকুরপাড়ের শাকসবজির ফটোগ্রাফি নিয়ে। আশা করি আমারে ব্লগ ভালো লাগবে। চলুন তাহলে শুরু করা যাক।


IMG_20240326_230153.jpg



এটা আমাদের পুকুরপাড়ে থাকা একটি পেঁপে গাছের চিত্র। সেখানে মাত্র একটি পেঁপে গাছ ছিল। আমি যখন পুকুর পাড়ে উপস্থিত হতাম। তখন এই সমস্ত শাক সবজির ফটো ধারণ করতে ভালো লাগতো। তাই সেই অনেক আগে ক্যামেরা বন্দি করেছিলাম। এখন শুনেছি পেঁপে গেছে তেমন আর পেঁপে নেই। তবে সেই মুহূর্তে পেঁপে থাকায় বেশ ভালো লাগতো দেখতে।


IMG_20231123_090608.jpg
Camera: Huawei P30 Pro-40mp
Photography Location




এটা আমাদের পুকুর পাড়ের করল্লা গাছের ফুল আর ফল। সেখানে অনেক করল্লা গাছ লাগানো হয়েছিল। আমি পুকুর পাড়ে উপস্থিত হলে সেখানে প্রায় এ সমস্ত সবজি উঠাতাম। কতদিন সেখানে যাওয়া হয় না। মাঝেমধ্যে খোঁজ নেই, এই সমস্ত গাছগুলো অনেক আগে নষ্ট হয়ে গেছে। তবে ফটোগ্রাফি করে রেখেছিলাম বলে সেই চিত্রগুলো রয়ে গেছে। আর এই সমস্ত বিষয় নিয়ে ভাবতে ভালো লাগে।


IMG_20231123_091409.jpg

IMG_20231123_091146.jpg
Camera: Huawei P30 Pro-40mp
Photography Location




এটা হচ্ছে বরবটি গাছের দৃশ্য। দেশি আর বিদেশী বরবটি লাগানো হয়েছিল বাগানের মধ্যে। সবজি তোলার উদ্দেশ্যে উপস্থিত হতাম আমি। তবে বরবটি যখন সামনে পেতাম, কাঁচা খেতেও ভালো লাগে। বরবটি উত্তোলন ও খাবার মুহূর্তে ফটো ধারণ করতাম। বরবটি বেশ পুষ্টিকর একটি সবজি। এটা ডক্টরের বেশ খেতে বলে।


IMG_20231123_092955.jpg

IMG_20231123_092854.jpg

IMG_20231123_092749.jpg
Camera: Huawei P30 Pro-40mp
Photography Location




এটা লাউএর ডগা। শীতের আগে পাকা লাউয়ের বীজ সংরক্ষণ করেছিলাম। পাকা লাউ ভেঙ্গে বীজগুলো রোদে শুকিয়ে তারপর আমার স্বামীর কাছে দিয়েছিলাম, সে মাঠের পুকুরপাড়ের বাগান গুলোতে রোপন করেছিল। এরপর গাছ হয়েছিল, তখন আমি ফটো ধারণ করেছিলাম। এখন সে গাছগুলোতে অনেক লাউ ধরে। প্রায় মাঝেমধ্যে সে লাউ উত্তোলন করে। আমাকে দেখতে আসলেও নিয়ে আসে।


IMG_20231123_090148.jpg
Camera: Huawei P30 Pro-40mp
Photography Location




ঢেঁড়স গাছে ফুটে থাকা একটি ফুল। অন্যান্য ফুলের তুলনায় এই ফুলটা বেশ চমৎকার। হয়তো সবজির ফুল তারপরেও আমার অনেক ভালো লাগে দেখতে। তাই পুকুর পাড়ে আমি এই ফুলের ফটো ধারণ করতাম মনোযোগ দিয়ে।


IMG_20231123_091531.jpg
Camera: Huawei P30 Pro-40mp
Photography Location




এগুলো পুঁইশাকের বিচি। এগুলো খেতে আমার অনেক ভালো লাগে। এমনিতে পুয়ের শাক আমার প্রিয়। এগুলো খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় এবং খাওয়া বেশি রুচি আসে। বিয়ের পর থেকে লক্ষ্য করেছিলাম আমার হাজব্যান্ড এই শাকসবজি বেশি উৎপাদন করে। কেউ খেতে খুব ভালবাসে পুঁইশাক। তাই আমি প্রায় মাঝেমধ্যে বিভিন্নভাবে রান্না করে দিতাম তাকে।


IMG_20231123_090207.jpg

IMG_20231123_090240.jpg
Camera: Huawei P30 Pro-40mp
Photography Location




শাকসবজি উঠাতে গেলেই মরিচ উত্তোলন করতে হতো। কারণ প্রতিনিয়ত মরিচের প্রয়োজন। আমি যখন এই মরিচগুলো উত্তোলন করতাম সেই সময় আমাদের এলাকায় মরিচের অনেক দাম ছিল। সে প্রায় আমার কাছে বলতো এখন মরিচের মূল্য ৩০০ বা ৫০০ টাকা কেজি। এই কথাগুলো শোনার পর একটু কেমন লাগতো আর খুশি খুশি লাগত আমাদের আছে বলে। আর সেই মুহূর্তে আমি ফটো ধারণ করতাম। তখন প্রথম এখানে জয়েন্ট করব বা করেছি এমন মুহূর্ত।


IMG_20231123_090325.jpg

IMG_20231123_090400.jpg
Camera: Huawei P30 Pro-40mp
Photography Location



কিছু তথ্য

ফটোগ্রাফিশাকসবজি
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল ফোন
ক্যামেরাHuawei P30 Pro-40mp
লোকেশনLocation
ফটোগ্রাফার@simransumon
দেশবাংলাদেশ


সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

আমার পরিচয়

আমি মোছাঃ সিমরান জারা। আমার বাংলা ব্লগ কমিউনিটির সদস্য সুমন জিরো নাইন এর পরিবার। আমার বাসা গাংনী মেহেরপুর। আমি একজন গৃহিণী। আমি ফটোগ্রাফি, রেসিপি পাশাপাশি ব্লগ করতে বেশি পছন্দ করে থাকি। এছাড় বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে ভালো লাগে। আমি এসএসসি পাশ করেছি। গাংনী ডিগ্রী কলেজে অধ্যায়ণরত রয়েছি।

Sort:  
 5 months ago (edited)

পুকুরপাড়ে দারুন শাকসবজি চাষ করেছে দেখছি। আসলে পুকুর পাড়ের অপ্রয়োজনীয় জায়গাগুলো যদি এভাবে আমরা ব্যবহার করি ।তাহলে অনেক অর্থ সাশ্রয় হয়। আপনি খুব সুন্দর করে ফটোগ্রাফি করে শেয়ার করেছেন ভালো লাগলো। এই ধরনের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লাগে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এমনটাই আপনার ভাইয়া বলে থাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

বাহ পুকুর পাড়ে দেখছি অনেক ধরনের সবজি চাষ করছেন। এমন তরতাজা সবজি দেখলে বেশ লোভ লাগে। এর ফটোগ্রাফি গুল আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ অনেক শাকসবজি হয় পুকুর পাড়ে।

 5 months ago 

পুকুর পাড়ে অনেক সবজি লাগিয়েছেন দেখতে পেলাম। আসলে পুকুর পাড়ে এভাবে জায়গা ফেলে না রেখে সেখানে যদি সবজি চাষাবাদ করা যায় তাহলে আমাদের চাহিদা কিছুটা মেটানো সম্ভব।অনেক পেঁপে ধরেছে। আরো অনেক সবজির ফুলের ফটোগ্রাফি ও সবজি দেখতে পেলাম। এই সবজি গুলো আমাদের চাহিদা মেটাবে। আপনি খুবই গুরুত্বপূর্ণ কাজ করেছেন এবং ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

পুকুর পাড়ে অনেক সবজি লাগিয়েছেন দেখতে পেলাম। আসলে পুকুর পাড়ে এভাবে জায়গা ফেলে না রেখে সেখানে যদি সবজি চাষাবাদ করা যায় তাহলে আমাদের চাহিদা কিছুটা মেটানো সম্ভব।অনেক পেঁপে ধরেছে। আরো অনেক সবজির ফুলের ফটোগ্রাফি ও সবজি দেখতে পেলাম। এই সবজি গুলো আমাদের চাহিদা মেটাবে। আপনি খুবই গুরুত্বপূর্ণ কাজ করেছেন এবং ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সারা বছর কম বেশি শাকসবজি থাকে ভাইয়া।

 5 months ago 

এই পুকুর পাড়ে আমি অনেক গিয়েছি আর এই জায়গার প্রত্যেকটা কোনা আমার চেনা ‌। যাই হোক আপনি পুকুরপাড়ের রেনডম ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন, বিশেষ করে সিমের ফুলের ফটোগ্রাফি গুলো ভালো ছিল ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনি এখানে আপনার ভাইয়ের সাথে আসতেন এটা আমি জানি।

 5 months ago 

আপনাদের পুকুর পাড়ে দেখছি বেশ কিছু শাকসবজির গাছ রয়েছে। প্রতিটা গাছেই কিছু না কিছু সবজি আর ফুল রয়েছে। আপনার ফটোগ্রাফি গুলো খুব ভালো লাগলো। কাঁচামরিচ, পুঁইশাকের ফুল, ঢেড়সের ফুল আর পেঁপের ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর শাকসবজির ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যাঁ আপু, পুকুর পাড়ে গেলে ফটোর অভাব থাকে না।

 5 months ago 

শাক সবজির রেনডম ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর করে ক্যাপচার করেছেন। ঢেড়স ফুল গুলো দেখতে একটু বেশি আকর্ষণীয় লাগে আমার কাছে। শিম ফুল করলা ফুল দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর করে ফটোগ্রাফি গুলোর বর্ননা সহকারে পোস্ট উপহার দিয়েছেন ধন্যবাদ আপনাকে আপু।

 5 months ago 

হ্যাঁ ওই সবজির ফুলটা আমার খুব ভালো লাগে।

 5 months ago 

গ্রাম অঞ্চলের পুকুরপাড়ে বিভিন্ন প্রকারের সবজি দেখা যায়। আপনি আজকে পুকুরপাড়ে বিভিন্ন রকমের সবজির ফটোগ্রাফি করেছেন। আপনার তোলা ফটোগ্রাফি গুলো বেশ ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফিক আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

দোয়া করবেন ভাইয়া সুস্থ হয়ে আবারো পুকুরপাড়ে উপস্থিত হব।

 5 months ago 

আপনাদের পুকুরের পাড় থেকে বেশ কিছু শাকসবজির ফটোগ্রাফি করেছেন। নিজেদের গাছের এরকম শাকসবজি দেখতে ভালই লাগে। প্রতিটা ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। শিম ফুল এবং ঢেঁড়স ফুলের ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লেগেছে। গাছে থাকা পেঁপের ফটোগ্রাফি টিও অনেক সুন্দর হয়েছে। পুঁইশাক আমারও খুব পছন্দ। এই ফটোগ্রাফি গুলোও অনেক সুন্দর হয়েছে। এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

ওই গাছে এখন আর তেমন পেঁপে নেই শুনেছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59214.68
ETH 2622.69
USDT 1.00
SBD 2.44