পুকুরপাড়ের সবজি বাগান থেকে লাউ উত্তোলনের মুহূর্তে ধারণ করা ফটো

in আমার বাংলা ব্লগ3 months ago


আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমি আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। সকলকে শুভকামনা জানিয়ে শুরু করছি আজকের একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি পুকুর পাড়ের সবজি বাগান থেকে লাউয়ের ফটোগ্রাফি নিয়ে। আর সবজি উৎপাদনের প্রতি আমার হাজবেন্টের কিছু মনোভাব উপস্থাপন করার বিষয় নিয়ে। আশা করি আমার এই পোস্টটা আপনাদের ভালো লাগবে।


img_1706887184345.jpg



সুস্থতা মহান সৃষ্টিকর্তার অশেষ নেয়ামত। তাই আমাদের সুস্থ থাকতে ভালো খাবার প্রয়োজন এবং এই বিষয়ে আমাদের সচেতন থাকা একান্ত প্রয়োজন। আমি বিয়ের পর থেকে আমার হাজবেন্ডের মধ্যে একটি বিষয় লক্ষ্য করে আসি। উনি বেশ সচেতন একজন মানুষ। যেকোনো বিষয়ে খুব সুন্দর জ্ঞান দিয়ে থাকেন। তার কথাগুলো শুনতেও ভালো লাগে। উনি পুকুর পাড়ে বেশ কয়েকটা সবজি বাগান তৈরি করেছেন। প্রত্যেকটা সবজি বাগানে বিভিন্ন রকমের শাকসবজি উৎপাদন করা হয়। তবে উনি কখনোই কীটনাশক ব্যবহার করতে চান না। বিশেষ প্রয়োজন হয়ে থাকে তার পরেও কীটনাশক এড়িয়ে চলেন।


IMG_20240129_170943_1.jpg

IMG_20240115_133425_0.jpg

IMG_20240102_124358.jpg

IMG_20240102_134931.jpg



তার সাথে সবজি উত্তোলন করার জন্য বেশ কিছুদিন পুকুরের সবজি বাগানে উপস্থিত হয়েছি। একদিন সবজি বাগানে উপস্থিত হয়ে দেখলাম লাউ গাছে বেশ কিছু লাউ ধরে রয়েছে। কিছু লাউ গাছ আলাদা করে লাগানো। আবার কিছু লাউ গাছ শিমের বানের মধ্যে রয়েছে। একদিকে শীত বের হলেই শিম গাছ নষ্ট হয়ে যাবে লাউ গাছ হয়ে যাবে। গাছে গাছে খুব সুন্দর লাউয়ের ফুল ফুটেছে, ছোট ছোট লাউয়ের জালি এসেছে। আমি সবজি উত্তোলনের মুহূর্তে ফটো ধারণ করতে থাকলাম ছোট ছোট লাউ আর লাউয়ের ফুল। তবে কিছু কিছু জায়গায় লক্ষ্য করলাম ছোট ছোট লাউ নষ্ট হয়ে যাচ্ছে। এমন কি বড় লাউ নষ্ট হয়ে রয়েছে।


IMG_20240102_135045.jpg

IMG_20240127_114825_992.jpg

IMG_20240127_114831_550.jpg



আমি তাকে প্রশ্ন করেছিলাম এই যে লাউ পোকাতে নষ্ট করে দিচ্ছে, বিষ প্রয়োগ করলে ভালো হয় না। সে বলল এখন যদি এই লাউয়ে বিষ প্রয়োগ করি, ওই বিষ একদিন আমাদের পেটে যাবে। আর এই বিষ আমাদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। হয়তো কীটনাশক প্রয়োগ করলে দুইটার জায়গায় দশটা লাউ বেশি হবে। তবে দশটা লাউয়ের দাম যদি ১ হাজার টাকাউ হয়,এর বিনিময়ে একদিন ১০ হাজার টাকার ওষুধ খেয়ে কাজে আসবে না। তার এমন চিন্তা ধারা আমার খুবই ভালো লাগে। আর সে ঠিক এভাবেই অনেক সুন্দর কথা বলে। আমি সবজি উত্তোলোনার সাথে সাথে ফটো ধারণ করার চেষ্টা করছিলাম। আর তার থেকে অনেক কিছু জানার চেষ্টা করেছিলাম। কতদিন সে এভাবে সবজি উৎপাদন করছে, সবজির উৎপাদনের প্রতি এত আগ্রহ কেন ইত্যাদি।


IMG_20240129_170928_0.jpg

IMG_20240129_170959_7.jpg

IMG_20240129_171142_3.jpg



একটি মুহূর্তে সবজি উত্তোলন করা সম্পন্ন করলাম। বেশ কিছু ফটো ধারণ করলাম। তার বিভিন্ন সবজি গাছের পরিচর্যা করতে দেখলাম এবং আমিও তার সাথে সহায়তা প্রদান করছিলাম। আর ঠিক এভাবেই সবজি বাগানের মধ্যে সকাল অথবা বিকেল মুহূর্ত অতিবাহিত করেছি বেশ কিছুদিন। সবুজ শাক সবজির মাঝখানে ফটো ধারণ করা বা ফসলের মাঠ থেকে ফটো ধারণ করা আমার খুবই ভালো লাগার একটা বিষয়। আর যখনই আমার হাজবেন্ডের মুখে এমন সুন্দর সচেতন কথা শুনে থাকি তখন ভাবতে খুবই ভালো লাগে। তাহলে যুগ যুগ ধরে কত মানুষ কত রকমের ফসল বা শাকসবজি উৎপাদন করেছে দুনিয়ার বুকে। হয়তো সবাই যদি একটু সজাগো সচেতন চিন্তা নিয়ে এই সমস্ত শাকসবজি উৎপাদন করে তাহলে না জানি কত মানুষের রোগ কম হয়।


IMG_20240115_133826_772.jpg

IMG_20231212_141506_107.jpg


কিছু তথ্য


ফটোগ্রাফিসবজি ক্ষেত
সবজিলাউ
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল ফোন
ক্যামেরাHuawei P30 Pro-40mp/ Infinix Hot 11s
লোকেশনগাংনী এলাকা
ফটোগ্রাফার@simransumon
দেশবাংলাদেশ


সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

আমার পরিচয়

আমি মোছাঃ সিমরান জারা। আমার বাংলা ব্লগ কমিউনিটির সদস্য সুমন জিরো নাইন এর পরিবার। আমার বাসা গাংনী মেহেরপুর। আমি একজন গৃহিণী। আমি ফটোগ্রাফি, রেসিপি পাশাপাশি ব্লগ করতে বেশি পছন্দ করে থাকি। এছাড় বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে ভালো লাগে। আমি এসএসসি পাশ করেছি। গাংনী ডিগ্রী কলেজে অধ্যায়ণরত রয়েছি।

Sort:  
 3 months ago 

আপনাদের পুকুর পাড়ে দেখছি অনেক সবজি হয়েছে। এ ধরনের সবজিগুলো খেতে অনেক সুস্বাদু হয় কেননা এখানে কোন কীটনাশকের ব্যবহার করা হয় না। সুমন ভাইয়া আসলে অনেক পরিশ্রমই তার কারণেই এত সুন্দর শাকসবজি উৎপাদন করা সম্ভব হয়েছে।

 2 months ago 

হ্যাঁ আপনি কিন্তু ঠিক বলেছেন ভাই।

 3 months ago 

পুকুর পাড়ে আপনাদের সবজি বাগান দেখে সত্যি খুব ভালো লাগলো আপু। এরকম তাজা সবজি গুলো খেতে খুবই সুস্বাদু হয়। আর আপনারা তো সবজিতে কোন কীটনাশক ব্যবহার করেন না এইজন্য সবজি গুলো আমাদের শরীরের জন্য খুব স্বাস্থ্যকর। আপনার প্রশ্নের উত্তরে আমি একদম ঠিক বলেছেন এই ধরনের কীটনাশক ব্যবহার করলে লাভের বদল ক্ষতিটাই বেশি হবে। লাউ গুলো দেখতে সত্যিই খুব সুন্দর লাগছে ধন্যবাদ আপু এত চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

হ্যাঁ কীটনাশক ব্যবহার না করলে সে শাকসবজি শরীরের জন্য খুবই উপকারে আসে।

 3 months ago 

পুকুর পাড়ে আপনারা লাউ এর গাছ লাগিয়েছেন, দেখে আমার কাছে বেশ ভালোই লাগলো। আসলে গ্ৰামের মানুষেরা বাড়ির আনাচে কানাচে বিভিন্ন ধরনের সবজির গাছ লাগিয়ে থাকে। আপনাদের লাউ এর গাছের মধ্যে বেশ কয়েকটি লাউ ধরেছে এবং লাউ গুলো বড় হয়েছে আবার কিছু কিছু ডালে লাউ এর ফুল ফুটেছে।সব মিলিয়ে আপনার লাউ গাছটি আপনাদের কে খুবই সুন্দর সুন্দর লাউ উপহার দিচ্ছে।

 2 months ago 

আপনি কিন্তু একদম ঠিক বলেছেন

 2 months ago 

বেশ ভালো লাগলো আজকে তোমার ফটোগ্রাফির পোস্টটি পড়ে। আমাদের পুকুরপাড়ের লাউ গাছের ছোট-বড় অনেকগুলো লাভের সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো দেখে আমার খুবই ভালো লেগেছে। আমি আশা করি আগামীতে তুমি আরো সুন্দর সুন্দর দৃশ্যের ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করবে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

হ্যাঁ এগুলো অনেক দিন আগের

 2 months ago 

নিজেদের গাছের সবজি খাওয়ার মজাটাই আলাদা। আপনাদের পুকুরপাড়ের লাউয়ের গাছ থেকে লাউ কেটে নিয়েছেন। লাউ গুলো খুবই সুন্দর লাগছে দেখতে। আমাদের জন্য মাঝেমধ্যে এরকম লাউ পাঠিয়ে দিলে কিন্তু খুবই ভালো হয়। আপনার ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে।

 2 months ago 

একদম ঠিক বলেছেন আপনি

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 59198.54
ETH 3287.69
USDT 1.00
SBD 2.43