বিভিন্ন ফলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ6 months ago


আসসালামু আলাইকুম

img_1703867182878.jpg

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমি আপনাদের দোয়ায় মোটামুটি অনেক ভালো আছি। সকলকে শুভকামনা জানিয়ে শুরু করছি নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি বেশ কিছু ফলের ফটোগ্রাফি নিয়ে। বিভিন্ন সময়ে এই ফটোগ্রাফি গুলো করেছিলাম। আজকে উপস্থিত হলাম আপনাদের মাঝে শেয়ার করতে।


প্রথমে উপস্থিত হয়েছি আমাদের পুকুরপাড়ে এবার ঝিঙে উৎপাদন করা হয়েছিল সেই ফটোগ্রাফি নিয়ে। পরিবারের সাথে উপস্থিত হয়েছিলাম পুকুর পাড়ে। সে গাছ থেকে যখন ঝিঙে তুলছিল পাশাপাশি আমিও তুলছিলাম। আর এভাবে অনেকগুলো তুলে ফেলেছিলাম। অতঃপর ফটোগ্রাফি করে রেখেছিলাম মোবাইল ফোনে। সে এবার কঠোর পরিশ্রম করেছিল এই সমস্ত সবজি উৎপাদন করার জন্য। তার পরিশ্রম বৃথা যায়নি।

IMG_20230802_091507_064.jpg

এটা পুরাতন গাছের বেগুন এর ফটোগ্রাফি। পুকুর পাড়ে বিভিন্ন প্রকার শাকসবজি রয়েছে তার মধ্যে এটা অন্যতম। আমি পুকুর পাড়ে একটা বিষয় লক্ষ্য করে দেখেছি সবচেয়ে লাভজনক ফসল এটা কারোন পুরাতন গাছেও এখনো ধরে।

IMG_20231031_083642_822.jpg

পুকুরপাড়ে লাউ গাছে অনেক লাউ হয়েছিল এবার। তবে বীজ সংরক্ষণ করার জন্য এটা পাকাতে রাখা হয়েছিল। অবশ্য এই লাউটা থেকে অনেক ছাড়া উৎপাদন হয়েছে এবং এমনকি লাউ ধরা শুরু হয়ে গেছে। সে ফটোগ্রাফি করে এসেছিলাম প্রথম কালে। চেষ্টা করলাম এখন আপনাদের মাঝে তুলে ধরতে। আর এভাবে একটি লাউ থেকে অনেক গাছ উৎপাদন হয় আর তার প্রজন্ম ধরে থাকে।

IMG_20230608_140146_859.jpg

এটা মিষ্টি কুমড়োর দৃশ্য। দূর থেকে একটি লতা এসে পুই শাকের বানে উপস্থিত। এবং সেখানেই ধরেছিল এই কুমড়াটা। বিভিন্ন শাকসবজি তোলার উদ্দেশ্যে যখন উপস্থিত হয়েছিলাম তখন এমন সুন্দর দৃশ্য দেখে ফটোগ্রাফি করেছিলাম। অতঃপর তুলে এনেছিলাম কুমড়াটা।

IMG_20231026_081907_994.jpg

এটা পুকুরপাড়ে পাকা কলার কাইনের দৃশ্য। এ জাতের কলার নাম বাইশ সরি। খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। আর একটি গাছে অনেকগুলো ধরে থাকে। এ যেন পুকুর পাড়ের অন্যরকম সৌন্দর্য। এখানে প্রায় পুকুর পাড়ে এমন কলা গাছের দৃশ্য রয়েছে। আমাদের পুকুর থেকে শুরু করে যতদূর চোখ যায় প্রত্যেক জায়গায় লক্ষ্য করা যায়।

IMG_20231121_083414_871.jpg

এইটা সফেদা ফলের ফটোগ্রাফি। বাইরে একটি জায়গায় ঘুরতে গিয়েছিলাম সেখানে চোখে পড়েছিল এই ফল। অনেকদিন পর এই ফল দেখতে পেরে বেশ ভালো লেগেছিল সেই দিন। আমি একটা জিনিস এর সাথে মিলিয়েছি যে ভ্যাটুল গাছে যেমন ভ্যাটুল ধরে, সফেদা গাছের ঠিক ওই ভাবেই ধরে থাকে।

IMG_20231121_162711_728.jpg

এটা আমাদের বাড়িতে। অর্থাৎ আমাদের শ্বশুরবাড়িতে। আমার হাজব্যান্ড লাগিয়েছিল একটা কমলালেবু গাছ আজ থেকে কয়েক বছর আগে। এবার একটি কমলালেবু ধরেছিল এটা হচ্ছে সেটা। দীর্ঘদিন চোখের সামনে পড়ছে। কিন্তু ফটোগ্রাফি করা হতো না। যখন পেকে যাবে এমন মুহূর্তে যেন পরিবারের সবার চোখে ধরে ছিল। তাই যে যার মত ফটোগ্রাফি করেছে। তার মধ্যে আমিও করেছিলাম। অবশ্যই এটা খাওয়া হয়ে গেছে। টক লাগেনি বেশ মিষ্টি ছিল। আশা করা যায় আগামীতে আরো ধরবে।

IMG_20231203_093227_2.jpg


সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

আমার পরিচয়

আমি মোছাঃ সিমরান জারা। আমার বাংলা ব্লগ কমিউনিটির সদস্য সুমন জিরো নাইন এর পরিবার। আমার বাসা গাংনী মেহেরপুর। আমি একজন গৃহিণী। আমি ফটোগ্রাফি, রেসিপি পাশাপাশি ব্লগ করতে বেশি পছন্দ করে থাকি। এছাড় বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে ভালো লাগে। আমি এসএসসি পাশ করেছি। গাংনী ডিগ্রী কলেজে অধ্যায়ণরত রয়েছি।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আপনাদের দেখছি বিভিন্ন ফল এবং সবজির গাছ রয়েছে। আসলে নিজেদের গাছে এরকম ফলন দেখলে খুবই ভালো লাগে। গাছে বেগুন এবং মিষ্টি কুমড়ার ফটোগ্রাফিটা বেশ ভালো লেগেছে আমার কাছে। সফেদা গাছের দৃশ্য টাও দারুন লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 6 months ago 

আমাদের রয়েছে বেশ কিছু সবজি গাছ

 6 months ago 

আজকে আপনার খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখতে পেলাম। বিভিন্ন ফলের ফটোগ্রাফি করেছেন। এই ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। সত্যিই অসাধারণভাবে ফুটিয়ে তুলেছেন ফটোগ্রাফি গুলো।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 6 months ago 

নিজেদের বাগানের ফল কিংবা সবজি যাই হোক না কেন দেখতে খুবই ভালো লাগে এবং মনে অন্যরকম আনন্দ পাওয়া যায়। সপেদা ফলটি যদি আপনাদের বাগানের হত তাহলে আরো ভালো হতো। ভাইয়া দেখছি বেশ ভালই কলমিক মাছ চাষের পাশাপাশি গাছ রোপনেও শখ রয়েছে।

 6 months ago 

না আপু ওটা আমাদের বাগানের নয়

 6 months ago 

ফল এবং সবজির ফটোগ্রাফি গুলো খুব ভালোভাবে ফ্রেমবন্দি করেছেন।
দেখে খুবই ভালো লাগলো।
এর মধ্যে সফেদা আমার খুবই প্রিয়।
তবে আপনার পোস্টের টাইটেলে মনে হচ্ছে একটু ভুল হয়েছে।
শুধু ফল না দিয়ে সাথে সবজি কথাটা উল্লেখ করার দরকার ছিল।
ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সফেদা আমারও প্রিয় তবে গাছটা লাগানো হয়নি এখানে

 6 months ago 

মাঝে মাঝে আমার মনে হয় যদি আমার একটা বড় পুকুর থাকতো আর পুকুর পাড়ে এরকম সবজি চাষ করতে পারতাম তাহলে কতই না ভালো হতো। সবজি চাষ করার পাশাপাশি বিকেলবেলা খুবই সুন্দর একটা সময় অতিবাহিত করতে পারতাম। দারুণ কিছু ফলের ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। এরকম একটা সবজি বাগান থাকলে সব সময়ই টাটকা সবজি খাওয়া যায়। শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একদম ঠিক বলেছেন আপনি

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43