"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ০৮ | "লাউ পাতায় ইলিশ ভাপা"

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

আশা করি সবাই ভালো আছেন।

প্রথমেই আমি আন্তরিকভাবে দাদাকে ধন্যবাদ জানাই। সাথে সাথে সকল এডমিন দাদারা ও বন্ধুরা এবং মডারেটর দাদাদের সকলকেও আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। এতো সুন্দর একটা প্রতিযোগিতা আয়োজন করার জন্য।মাছ যেন বাঙালির রক্তের সাথে মিশে আছে বললেও ভুল হবে না। কারণ অনাদিকাল থেকে বাঙালিরা" মাছে ভাতে বাঙালি" এই খেতাবটি অনেক গর্বের সাথে বয়ে নিয়ে চলেছে। আমিও বাঙালি হিসেবে গর্বিত। বাঙালি হওয়ার দরুন বাঙালিয়ানা সমস্ত খাবারের স্বাদ উপলদ্ধি করার সুযোগ মিলছে। তবে অসংখ্য মাছের মধ্যে স্বাদে ,গন্ধে অতুলনীয় জনপ্রিয়তার শীর্ষে অবস্থানকারী মাছের মধ্যে অন্যতম ইলিশ মাছ।

IMG_20211026_115020.jpg

ছবির লোকেশন

ইলিশ মাছের নাম শুনলেই যেন বাঙালির মনে আনন্দের উল্লাস বেজে ওঠে। বাঙালির মন যেনো অনাবিল তৃপ্তিতে ভরে যায়। স্থান -কাল- পাত্র ভেদে সারা বছর কমবেশি কিছুটা পাওয়া গেলেও বিশেষত বর্ষায় জেলেরা ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরার ফলে প্রায়ই সমস্ত জায়গায় ইলিশ মাছের ছড়াছড়ি। বাজারে ইলিশ মাছে ভরে ওঠে। যখন বাঙালির রন্ধনশালে কোনো রাঁধুনি মনের আনন্দে ইলিশ রেসিপি রান্না করে তখন ইলিশের গন্ধে বাড়ির মধ্যে সুগন্ধে ভরে ওঠে। বাঙালির পাতে ইলিশ পড়লে বাঙালি প্রাণ খুলে খুশিতে চেটেপুটে ইলিশ রেসিপি খায়।তবে বিভিন্ন ইলিশ রেসিপি রয়েছে। আমার জানা সেরা ইলিশ রেসিপির মধ্যে সরষে ইলিশ , ওল দিয়ে ইলিশটাই বেশি ভালো লাগে। তবে এই রেসিপিগুলি জনপ্রিয়তার শীর্ষে থাকায় সকলের কাছে খুবই পরিচিত। এই জন্য আমি অনেকের কাছে ইউনিক হতে পারে এমনকি আমার নিজের কাছেও ইউনিক হিসাবে সেরা ইলিশ রেসিপি শেয়ার করছি। আমিও প্রথম এই রেসিপিটি তৈরি করলাম। রেসিপির নাম - "লাউ পাতায় ইলিশ ভর্তা/ভাপা" ।

IMG_20211026_063530.jpg

উপকরণ+পরিমাণ

ইলিশ মাছ - 400 গ্রাম( রেসিপির জন্য 4 পিচ)
মাঝারি সাইজের লাউয়ের পাতা- 10 টি
হলুদ- 1/2 টেবিল চামচ
লবন-1 টেবিল চামচ
কাঁচা লঙ্কা - 7 পিচ
শুকনো লঙ্কা পেস্ট - 2 টেবিল চামচ
জিরে পেস্ট -1.5 টেবিল চামচ
গোটা সরষে পেস্ট -3 টেবিল চামচ
সরিষার তেল -1.5 টেবিল চামচ

IMG_20211026_062336.jpg

মাছের বাজারের একটি ছবি

IMG_20211025_081125.jpg

রেসিপিটি যেভাবে তৈরি করা হয়েছে

ধাপ 1

প্রথমে আমি 400 গ্রাম ইলিশ মাছটি পরিষ্কার জলে একটু ধুয়ে নেবো।তারপর আমি ইলিশ মাছের আঁশ বটি দিয়ে সুন্দর ভাবে ফেলে দেবো। ইলিশ মাছের আঁশ ফেলার পর আমি ভালোভাবে ধুয়ে নেবো ।এবার ইলিশ মাছটি বটি দিয়ে পিচ পিচ করে কেটে নেবো।মাছটি কাটার পর আমি হালকা জলে ইলিশ মাছ ধুয়ে নেবো। রেসিপিটি তৈরি করার জন্য 4 পিচ ইলিশ মাছ নেবো।

CollageMaker_20211026_063954404.jpg

ধাপ 2

বাড়ির ঘরের চাল থেকে লাউ পাতা সংগ্রহ করবো।আমার ঘরের চালে লাউ গাছ রয়েছে। সেখান থেকে আমি কিছু মাঝারি সাইজের লাউ পাতা সংগ্রহ করবো। লাউ পাতা সংগ্রহ করার পর আমি লাউ পাতার আঁশ গুলো হাত দিয়ে তুলে ফেলে দেবো। আমি এবার একটা কলাপাতা কলাগাছ থেকে কেটে নিয়ে জল দিয়ে ধুয়ে নেবো। কলা পাতার উপরে পাতা গুলি সুন্দর ভাবে সাজানোর জন্যই কলা পাতা টি নেওয়া হয়েছে।এখন লাউ পাতা পরিষ্কার জল দিয়ে ধুয়ে কলা পাতার উপর রাখবো।

IMG_20211026_062852.jpg

CollageMaker_20211026_063807115.jpg

CollageMaker_20211026_063850740.jpg

ধাপ 3

এবার আমি শুকনো লঙ্কা , সরষে, জিরে একসাথে শীলের উপর রেখে নোড়া দিয়ে বেটে পেস্ট করে নেবো।

IMG_20211026_073024.jpg

IMG_20211026_073053.jpg

IMG_20211026_063126.jpg

ধাপ 4

ইলিশ মাছের চার পিচের মধ্যে 1/2 টেবিল চামচ হলুদ মিশিয়ে নেবো।

IMG_20211026_063139.jpg

ধাপ 5

ইলিশ মাছের চার পিচের মধ্যে 1 টেবিল চামচ লবন মিশিয়ে নেবো।

IMG_20211026_063147.jpg

ধাপ 6

হলুদ ও লবণ ইলিশ মাছের সাথে ভালোভাবে মাখিয়ে দেবার পর শুকনো লংকা , জিরে, সরষে দিয়ে একত্রে যে পেস্ট তৈরি করা হয়েছিলো সেই পেস্ট খুবই সুন্দর ভাবে ইলিশ মাছের 4 পিচের মধ্যে মাখিয়ে নেবো।

IMG_20211026_063155.jpg

IMG_20211026_063208.jpg

ধাপ 7

এবার আমি কাঁচা লঙ্কা 7 পিচ নেবো। বটি দিয়ে লঙ্কা গুলি কেটে নেবার পর আমি ইলিশ মাছের মধ্যে মিশিয়ে দেবো।

IMG_20211026_063217.jpg

IMG_20211026_063227.jpg

IMG_20211026_073856.jpg

ধাপ 8

কলার পাতার উপরে রাখা পরিষ্কার জলে ধোয়া লাউ পাতা গুলি সুন্দর ভাবে সাজিয়ে নেবো ।তারপর সমস্ত উপকরণ মেশানোর পর আমি লাউ পাতার উপরে ইলিশ মাছের চার পিচ রেখে দেবো।

IMG_20211026_063236.jpg

IMG_20211026_063244.jpg

IMG_20211026_063254.jpg

ধাপ 9

ইলিশ মাছ লাউ পাতার উপরে দেওয়ার পর লাউ পাতা ভালোভাবে সাজিয়ে নেবো।তারপর আমি সুতা দিয়ে খুবই সুন্দর ভাবে পাতাগুলি বেঁধে নেবো।

IMG_20211026_063304.jpg

CollageMaker_20211026_064124322.jpg

ধাপ 10

আমি প্রতিদিনের মতো ভাত যেভাবে রান্না করা হয় সেই ভাবে হাড়ির মধ্যে চাল দিয়ে চুলার উপরে দেবো। জ্বলন্ত চুলার উপরে চাল ফুটতে থাকবে। ভাত অর্ধেক হওয়ার সময় কালীনে আমি লাউ পাতা দিয়ে বাঁধা ইলিশ মাছ ভাতের মধ্যে দেবো।

CollageMaker_20211026_064158738.jpg

ধাপ 11

ভাতের মধ্যে দেওয়ার লাউ পাতায় বাঁধা ইলিশ মাছ ভাতের সাথে ফুটতে থাকবে। ভাতের ভাপায় ইলিশ মাছ ও লাউ পাতা সেদ্ধ হয়ে যাবে। ভাত পুরোপুরি হয়ে যাওয়ার পর চুলা থেকে নামিয়ে নেবো।

CollageMaker_20211026_064242349.jpg

ধাপ 12

এবার ভাতের মধ্যে থেকে লাউ পাতায় বাঁধা ইলিশ মাছটি বের করে নেবো। তারপর সুতা খুলে লাউ পাতা মেলিয়ে আমি ইলিশ মাছ বের করে নেবো।

IMG_20211026_070313.jpg

IMG_20211026_063514.jpg

উপরোক্ত পদ্ধতিতেই আমি লাউ পাতায় ইলিশ মাছ ভর্তা/ ভাপা রেসিপিটি তৈরি করেছি।

IMG_20211026_063530.jpg

ইলিশ মাছ ভাপা রেসিপিটি আলাদা করার পর লাউ পাতা পেঁয়াজ , ঝাল ,তেল দিয়ে ভালোভাবে মেখে নেবো।

IMG_20211026_063545.jpg

IMG_20211026_070646.jpg

রেসিপি নিয়ে কিছু কথা

মাঝারি সাইজের লাউ পাতায় ইলিশ মাছ ভাপা রেসিপিটিও স্বাদে -গন্ধে অতুলনীয়। জীবনের প্রথম খেয়ে দেখে আমি নিজেও রেসিপিটির ফ্যান হয়ে গেছি। সবচেয়ে একটা কথা বলতে হবে যে, আমি যখন "সরষে ইলিশ রেসিপি "এবং "ওল দিয়ে ইলিশ" মাছের রেসিপি তৈরি করি তখন ইলিশ মাছটি ভেজে নিই কিন্তু এই রেসিপিটির কোনো মাছ না ভেজে ইলিশের মধ্যে মশলা পেস্ট মিশিয়ে লাউ পাতা সাজিয়ে দিয়ে তার মধ্যে ইলিশ মাছের পিচগুলি ভালোভাবে সাজিয়ে সুতো দিয়ে বেঁধে উলতে যাওয়া ভাতের মধ্যে দিয়ে ভাপিয়ে রেসিপিটি তৈরি করেছি যার ফলে ইলিশের গন্ধটাও বেশ পাওয়া গেছে। ভীষণ স্বাদের একটা রেসিপি। সকলে অবশ্যই বাড়িতে তৈরি করবেন এই প্রত্যাশা রাখি। সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ।

ডিভাইসরেডমি নোট টেন প্র ম্যাক্স, Mi A1
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy

10% beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  

আপনার রেসিপিগুলো সব সময়ই সুন্দর হয় এটাও তার ব্যতিক্রম নয়। তবে লাউ শাকের সাহায্যে ইলিশ ভাপার রেসিপিটা অনেক সুন্দর হয়েছে। কালারটা দেখেই জিভে জ্বল চলে আসছে। ধাপগুলো খুব সুন্দর পরিষ্কার ভাবে উপস্থাপন করেছেন।

আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

আপনার মন্তব্য অনেক খুশি ও উৎসাহ পেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। আপনার জন্যও শুভ কামনা রইলো

 3 years ago 

ইলিশ মাছের এত সুন্দর সুন্দর রেসিপি শুধু দেখতেই আছি। আমার কাছে ইলিশ মাছ না থাকার কারণে আমি রেসিপি দিতে পারছিনা। প্রতিটি রেসিপির মতো আপনার এই রেসিপিটাও আমার কাছে একদম নতুন। দেখেই মনে হচ্ছে খুব মজাদার একটি রেসিপি রান্না করেছেন। খুবই ভালো লাগলো আপনার লাউ পাতায় ইলিশ ভাপা রেসিপিটি দেখে। অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু আপনার কাছে একদম ইউনিক লেগেছে শুনে খুশি হলাম। আপনার সুন্দর মন্তব্য অনেক উৎসাহ ও অনুপ্রেরণা পেলাম। একদিন আপনি এই রেসিপিটি বাড়িতে তৈরী করবেন। ভীষণ সুস্বাদু ।অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু

 3 years ago 

ওয়াও । এইভাবে ইলিশ কখনো খাই নাই। আপনার ইলিশ এর কালার কিযে লোভনীয় তা বলে বোঝানো যাবে না। এই খাবার দেখলে যে কারো লোভ লেগে যাবে। ধন্যবাদ আপনাকে ।।

 3 years ago 

এইভাবে কখনো খান নি ।অবশ্যই একবার খেয়ে দেখবেন। অনেক স্বাদ পাবেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু। অনেক শুভেচ্ছা রইলো।

লাউ পাতায় ইলিশ ভাপা, সত্যিই অসাধারণ।
আপনার রেসিপি দেখেই মনে হছে অনেক সুস্বাদু হয়েছে। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

আপনার ধারণা ঠিক রেসিপিটি অনেক স্বাদের হয়েছিলো ।অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্যও শুভ কামনা রইলো

লাউ পাতা দিয়ে ইলিশ মাছের রেসিপিটা অনেক সুন্দন হয়েছে।তবে আমি একদম আলাদা রকমের ইলিশ মাছের রেসিপি দেখলাম দাদা আপনার মাধ্যেমে ।এজন্য অনেক অনেক ধন্যবাদ ।

 3 years ago 

একদিন এই রেসিপিটি বানাবেন ভীষণ সুস্বাদু রেসিপিটি দাদা। অসংখ্য ধন্যবাদ আপনাকে দাদা সুন্দর মন্তব্যর জন্য ।শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

সত্যিই কোন তুলনা হয় না। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে আপনিও বুঝিয়ে দিলেন আপনি কত বড় ধরনের একজন ভাল মানের প্রতিযোগিতায় অংশগ্রহণকারী।

বলে বোঝানো যাবে না কতটা সুন্দর হয়েছে। জাস্ট অসাম

 3 years ago 

ভাইয়া আপনার মন্তব্য অনেক খুশি হলাম। অনেক উৎসাহ ও অনুপ্রেরণা পেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্যর জন্য। অনেক শুভেচ্ছা ও শুভ কামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আমি শুধুমাত্র আপনার সুন্দর কাজের প্রশংসা করেছি। সুন্দর কাজের জন্য অবশ্যই আমাদের সুন্দর কিছু মন্তব্য করা উচিত। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা

 3 years ago 

আপনার উৎসাহমুলক মন্তব্য অনেক উদ্দীপনা বাড়ে। আবারও আন্তরিক ধন্যবাদ জানাই ভাই।

 3 years ago 

,🫂🫂🫂🫂

 3 years ago 

খুব ইউনিক একটি রেসিপি ছিল ভাইয়া। আমার বেশ পছন্দ হয়েছে। খুব লোভনীয় হয়েছে। অনেক শুভ কামনা রইলো এই কন্টেস্ট এর জন্য।

 3 years ago 

আপু খুব খুশি হয়েছি আপনার মন্তব্য অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্যও অসংখ্য শুভ কামনা ।

 3 years ago (edited)

ইলিশ মাছ আমার খুব প্রিয় আপনি খুব সুন্দর ভাবে রেসিপি টি তৈরি করেছেন। এবং আমাদের মাঝে উপস্থাপন করেছেন । আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য ও শুভ কামনা।

 3 years ago 

সেরা একটা রেসিপি দিয়েছেন আমার প্রিয় ভাই৷ এই দিকে মাছ না পেয়ে বসা থাকা আমার অবুজ মন 😭😭

ভালো ছিল প্রতিটা ছবি❤️❤️❤️❤️💞💞💞

 3 years ago 

আপনার মন্তব্য খুব খুশি হয়েছি। আবার একদিকে মন খারাপ লাগছে আপনার ওখানে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে না। আমি pray করি যেনো কোনো না কোনো বাজারে পেয়ে যান ইলিশ মাছ । আপনি পেয়ে গেলে আমি ভীষণ খুশি হবো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা অবিরাম।

 3 years ago 

অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দাদা। লাউ পাতা দিয়ে এভাবে কখনো ইলিশ মাছ খাওয়া হয় নি। তবে আপনার রেসিপি দেখে আমার কাছে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। খাবার টি অনেক লোভনীয়। প্রতিযোগিতায় অংশগ্রহন করায় আপনাকে অভিনন্দন। শুভকামনা রইলো দাদা

 3 years ago 

ভাইয়া অবশ্যই এভাবে একদিন তৈরি করে দেখবেন ভীষণ সুস্বাদু লাগে। অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য। আপনার জন্যেও অনেক শুভ কামনা রইলো

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64252.58
ETH 3495.24
USDT 1.00
SBD 2.50