বেশ সুস্বাদু একটি রেসিপি- "আলু দিয়ে সিলভার কার্প মাছের তরকারি"

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

সকলকে আন্তরিক ভাবে শুভেচ্ছা জানাই।

আজ আমি আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যর মধ্যে আলু দিয়ে সিলভার কার্প মাছের তরকারি রেসিপিটি শেয়ার করছি

IMG_20211105_153924.jpg

কার্প জাতীয় মাছের মধ্যে অন্যতম হলো সিলভার কার্প মাছ। জনপ্রিয়তার দিক থেকে সিলভার কার্পের পরিচিতি কম নয়। সিলভার কার্প মাছও বেশ বড় হয়ে থাকে। কিছু কিছু মাছ আছে যে মাছগুলি যত বড় হতে থাকে মাছের স্বাদও বেড়ে যেতে থাকে। তেমন একটি মাছ হলো সিলভার কার্প মাছ। সিলভার কার্প ছোট থাকা অবস্থায় তেমন টেস্ট লাগে না । সিলভার কার্প মাছটি নরম ধরণের মাছ। সিলভার কার্প মাছ যদি বড় হয় সেই মাছের স্বাদ কিছুটা ইলিশ মাছের মতোই লাগে এটা অনেকেরই অভিমত। আমিও সহমত পোষণ করি। আলুর সাথে যেকোনো মাছের রেসিপির কম্বিনেশন বেস্ট হয়ে থাকে। সেটা নিয়ে সবাই অবগত।বেশ কিছু দিন আগে আমি আলু দিয়ে সিলভার কার্প রেসিপি তৈরি করেছি।খুবই সুস্বাদু একটি রেসিপি।এখন সকলের মাঝে রেসিপিটি শেয়ার করছি।

IMG_20211104_230412.jpg

উপকরণ

সিলভার কার্প 600 গ্রাম (বড় 2 কেজি 500 গ্রাম মাছ থেকে)
আলু 350 গ্রাম
হলুদ -1 চামচ
লবন -1.5 চামচ
কাঁচা লঙ্কা -7 পিচ
পেঁয়াজ -2 পিচ
রসুন -1 পিচ
দারুচিনি 1 গ্রাম
এলাচ 1 পিচ
জিরে -3 গ্রাম
শুকনো লঙ্কা 5 পিচ
তিনফোরণ -3 গ্রাম
সরিষার তেল- 150 গ্রাম
প্রয়োজনমত জল

ধাপ 1

IMG_20211104_225712.jpg

IMG_20211104_225727.jpg

IMG_20211104_225744.jpg

এবার সিলভার কার্প মাছের আঁশ বটি দিয়ে ভালোভাবে ফেলে দেবো।তারপর সিলভার কার্প মাছ পরিষ্কার জল দিয়ে সুন্দর ভাবে ধুয়ে নেবো। তারপর বটি দিয়ে কেটে নিয়ে তারপর আবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিই।

ধাপ 2

IMG_20211104_225947.jpg

IMG_20211104_230022.jpg

IMG_20211104_230037.jpg

●প্রথমে আমি আলুর খোসাগুলি ফেলে দেবো। তার পর বটি দিয়ে আলু গুলি কেটে নেয়। আলু গুলি নিজের পছন্দমত পিচ পিচ করে কেটে নেবো। তারপর কাটা আলু গুলি পরিস্কার জল দিয়ে ধুয়ে নেবো।

ধাপ 3

IMG_20211104_230004.jpg

IMG_20211104_230054.jpg

●আমি কাঁচা লঙ্কা গুলো কেটে নেয়। 1 পিচ রসুন এবং 2 পিচ পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিই।

ধাপ 4

IMG_20211104_230128.jpg

IMG_20211104_230145.jpg

●আমি শুকনো লঙ্কা , তিনফোরণ , জিরে, গরম মসলা, এলাচ, দারুচিনি এক সাথে বেটে পেস্ট করে নিয়েছিলাম।

ধাপ 5

IMG_20211104_225836.jpg

এবার কাটা সিলভার কার্প মাছের সাথে হলুদ ও লবণ ভালোভাবে মিশিয়ে নেবো।

ধাপ 6

IMG_20211104_225906.jpg

এবার আমি কড়াই এর মধ্যে সরিষার তেল দেবো । তারপর সরিষার তেল কিছুটা গরম করার পর সিলভার কার্প মাছ তেলের মধ্যে দেবো। তারপর ভেজে নিয়ে কড়াই থেকে নামিয়ে নেবো।

IMG_20211104_225922.jpg

ধাপ 7

IMG_20211104_230234.jpg

●এখন আমি কড়াইয়ে 100 গ্রাম সরিষার তেল দেয়। তেল কিছুটা গরম হওয়ার সাথে সাথে আমি কাটা আলু গুলি ঠেলে দেয়।

ধাপ 8

●এবার কাঁচা মরিচ , লবন এবং হলুদ মিশিয়ে দেয় ।আলু গুলি এবার ভালোভাবে ভেজে নিই। আলু গুলো ভাজার পর আমি প্রয়োজন মত জল ঠেলে দেয়। আমি তরকারি সেদ্ধ করতে থাকি।

ধাপ 9

IMG_20211104_230257.jpg

●আমি আলুর তরকারি 18-20 মিনিট সেদ্ধ করার পর ভাজা আলুর মধ্যে ভাজা সিলভার কার্প মাছগুলি তরকারির মধ্যে দেয়।

ধাপ 10

IMG_20211104_230311.jpg

●এক সাথে 7-8 মিনিট সেদ্ধ করার পর তরকারি কড়াই থেকে তুলে নেই। আমি তরকারির মধ্যে পেস্ট গরম মসলা মিশিয়ে দেয়।

ধাপ 11

IMG_20211104_230333.jpg

●তারপর আমি আবার 50 গ্রাম সরিষার তেল কড়াই থেকে দেয়। তেল টা সামান্য গরম করে আমি 2 পিচ কুচি কুচি কাটা পেঁয়াজ এবং 1 কাটা রসুন মিশিয়ে দেয়।

ধাপ 12

IMG_20211104_230350.jpg

●আমি পেঁয়াজ এবং রসুন ভেজে নেওয়ার পর আমি তরকারি আবার কড়াই ঠেলে দেয়। আমি 8-10 মিনিট আলু দিয়ে সিলভার কার্পের তরকারি সেদ্ধ করি।তারপর তরকারিটা তুলে নেয় কড়াই থেকে। এভাবে আমি আলু দিয়ে সিলভার কার্প মাছের তরকারি রান্না করেছিলাম।

IMG_20211104_230412.jpg

আলু দিয়ে সিলভার কার্প রেসিপি একদম সহজ এবং ঘরোয়া একটি রেসিপি। সিলভার কার্প মাছের দাম খুব বেশি না হওয়ায় সকল শ্ৰেণীর মানুষ ক্রয়ে সামর্থ থাকায় সকলের বাড়ির হেঁসেলে রেসিপিটি তৈরি করতে দেখা যায়। তবে হোটেল রেস্টুরেন্টে এই মাছটির রেসিপি তেমন দেখা মেলে না। তবে বাড়িতে নিজেরা রেসিপিটি রান্না করে স্বাদ চেকে দেখলে আবার খেতে ইচ্ছা করবে। সত্যি বলতে সিলভার কার্প মাছের পেটির স্বাদও দুর্দান্ত ।জাস্ট অন্য লেভেল। আমি কিন্তু আজ আলু দিয়ে সিলভার কার্প মাছের পেটি রান্না করেছি। ভাবুন রেসিপিটির স্বাদ কেমন হবে। এক কথায় অসাধারণ।অবশ্যই আপনারা বাড়িতে রেসিপিটি তৈরি করবেন।

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

IMG_20211006_194526.jpg

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

10 % beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  

অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন। আমিও বাসায় এই ধরনের খাবার মাঝে মাঝেই খেয়ে থাকি। খেতে বেশ ভালো এবং সুস্বাদু লাগে। বরাবরের মতো এই রেসিপিটাও দূরদান্ত ছিল।

শুভ কামনা সব সময়।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া। খেতে সুস্বাদু লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্যে ও শুভ কামনা রইলো।

 3 years ago 

অনেক মজার হবে দেখেই বুজাযাই

 3 years ago 

ঠিক বলেছেন খেতে বেশ সুস্বাদু ও মজা হয়েছিলো। আপনি একদিন বাসায় তৈরী করবেন রেসিপিটি। অসংখ্য ধন্যবাদ।শুভেচ্ছা রইলো ভাই।

 3 years ago 

বেশ সুস্বাদু একটি রেসিপি- "আলু দিয়ে সিলভার কার্প মাছের তরকারি খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন যা দেখে আমার খুব ভালো লেগেছে।বরাবরের মতই অসাধারন হয়েছে শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

আপু ঠিক বলেছেন অনেক সুস্বাদু রেসিপি। আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যর জন্য ধন্যবাদ অনেক। শুভেচ্ছা রইলো

 3 years ago 

সিলভার কারপ মাছ আমাদের এদিকে খুবই নাম করা মাছ দাদা এটি ভাজি খেতে আমি খুবই পছন্দ করি।আপনি অনেক সুন্দর একটি রেসিপি করেছেন।দেখে খুবই ভালো লাগলো শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হা ভাইয়া সিলভার কার্প মাছের পরিচিত আছে ভালোই। অনেক সুন্দর মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

সত্যি ভাইয়া আলু দিয়ে সিলভার কার্প মাছের রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। এটি সাধারণত আমি খেয়ে থাকি। অনেক ভালো লাগে। অনেক ভালো জমে ওঠে। আপনি প্রতিটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। দেখার মত ছিল। আপনার রান্নার ধরনটি খুবই ভালো। শুভকামনা রইলো ভাইয়া

 3 years ago 

হা ভাইয়া ঠিক বলেছেন। সবার বাড়িতেই রান্না হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইলো

 3 years ago 

সিলভার কাপ মাছ কি আমার পছন্দ ।কিন্তু আমার বাসার কেউ খায় না দেখে তেমন খাওয়া হয় না। আপনার মাছের রেসিপি টা দেখে মনে হচ্ছে যে চমৎকার হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে আমার পছন্দের একটি মাছের রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

রান্না দেখে এভাবেই করবেন খেয়ে ভীষণ মজা পাবেন। আপনি সিলভার কার্প মাছের পেটি রান্না করবেন দুর্দান্ত স্বাদ লাগবে। অনেক অনেক ধন্যবাদ আপু। শুভেচ্ছা নিবেন

 3 years ago 

সিলভার কার্প মাছ আমারও পছন্দের মাছগুলোর মধ্যে একটি।
আপনার আলুর তরকারির রান্নার প্রসেসটা খুবই সহজ এবং সুন্দর হয়েছে

অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ঠিক কথা। সহজ ভাবে রান্না হয়েছে। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। শুভেচ্ছা নিবেন

 3 years ago 

আমি রেসিপিটা আগে জানতাম না।ভালোই হলো আপনার থেকে শিখে নিলাম। আপনি খুব সুন্দর ভাবে রান্নার প্রক্রিয়া টি ধাপে ধাপে উপস্থাপন করেছেন।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার কাছে নতুন লেগেছে শুনে খুব খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা অবিরাম

 3 years ago (edited)

সত্যি কথা বলতে আমি কখনও এই মাছ টি খাইনি। তবে আপনার রেসিপি টি দেখে আমার খুবি খেতে ইচ্ছে করছে। আর একটা কথা মাটির উননে রান্নার স্বাদ একটু ভিন্ন এবং স্বাদের হয় যেটি গ্যাসের উননে হয় না। যাই হোক ভাল থাকবেন। রেসিপি টি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

একদিন কাঠের উনুনে রান্না করবেন এই রেসিপিটি অনেক সুস্বাদু হবে খেতে। অনেক অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্য। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

আপনার রেসিপি মানি অসাধারণ আর আপনার রেসিপি নিয়ে কথা বলার কোন ভাষা আমার জানা নেই। আর বড় সিলভার কাপ মাছর সাধ অনেকটাই ইলিশ মাছের মত হয় আপনার এই কথার সাথে আমি একমত। অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

আমার সাথে আপনি সহমত হয়েছেন শুনে অনেক ভালো লাগলো। আপনার মন্তব্য অনেক উৎসাহ পেলাম। খুব খুশিও হয়েছি। অনেক অনেক ধন্যবাদ আপু। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

জি দাদা। আমার বড় সিলভার কাপ মাছ অনেক মজা লাগে আর ইলিশ মাছের মত মজা পাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57932.25
ETH 2469.34
USDT 1.00
SBD 2.37