"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -০৪ ( আমার শেষ উৎসবের স্মৃতি) -"শান্তিনিকেতনের মহা পৌষ মেলা উৎসব"

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

■প্রারম্ভিকা:

উৎসব সকল মানুষের আনন্দ উল্লাস এবং চিত্র বিনোদনের অন্যতম বাহন বলা চলে। আমাদের দেশে বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন উৎসব হয় তা আমাদের বাঙালি সংস্কৃতির আদি বাহন। আবহমানকাল ধরে আমরা বাঙালিরা আমাদের উৎসব পালন করে চলেছি। প্রতিটি ধর্মের মধ্যে নানা রকম উৎসব পালিত হয়। যেসকল উৎসব গুলি সার্বজনীন সেই উৎসব গুলিতে বর্ন বৈষম্যের উদ্ধে সকল শ্ৰেণীর মানুষ আনন্দের সঙ্গে উৎসব পালন করে থাকে। এ যেনো বাঙালির ভ্রাতৃত্ববোধের মেলবন্ধনে উৎসব জনমানসে আনন্দের বাতাবরণ তৈরি করে।

■ধর্ম নিরেপক্ষ উৎসব:

বাঙালির সংস্কৃতির মধ্যে বছরের মধ্যে অনেক উৎসবই লেগে থাকে। তবে কিছু কিছু সার্বজনীন উৎসব গুলোই সকল ধর্মের মানুষের মধ্যে ঐক্যবদ্ধতা দেখা গেলেও কোথাও যেনো আমার মনে হয় - ওই 100% মেলবন্ধনের নিদর্শন মেলে না। তাঁর কারণ প্রত্যেক মানুষ প্রত্যেকের ধর্মের জায়গা থেকে এক নিবিড়তার পরিচয় মেলে। ফলে মুষ্টিমেয় কিছু ধর্মপরায়ন ব্যক্তিত্ব সার্বজনীন উৎসবেতেও অনগ্রসরতা দেখে দেয়। কিন্তু আমি আজ যে উৎসবের কথা বলবো এ এমন এক উৎসব যা বর্ন বৈষম্যেকে দূরে ফেলে ভ্রাতৃত্ববোধের মিলনে যে সবাই আপনতার মত হয়ে আন্তরিক ভাবে মনে উৎসাহে আনন্দ সকলে সমান ভাবে ভাগ করে নেয়। তেমনি এক উৎসব হলো "বাঙালির পৌষ মেলা উৎসব"। যে উৎসব বাঙালির পিঠা পুলির উৎসব ও কেউ কেউ বলে থাকেন। শীতের সময়ের উৎসব এই পৌষ মেলা উৎসবের বাতাবরণ বাঙালির রন্ধ্রে রন্ধ্রে বেজে ওঠে।

IMG-20210730-WA0092.jpg

■শান্তিনিকেতনের মহা পৌষ মেলা উৎসব

বাঙালিরা পৌষ উৎসব পালন করে মনের আনন্দে। সকল বর্ণের মানুষ সবার মাঝে আনন্দ ভাগ করে নিয়ে এই পৌষ উৎসবে সামিল হয়। বাংলাদেশ এবং ইন্ডিয়া দুই দেশ হলেও এ যেনো এক মায়ের কোলে দুই সন্তান। কারণ দুই দেশের ভাষা সংস্কৃতি একদম একই। তাই বলবো দুই দেশের মধ্যে এই উৎসবের পার্থক্য মেলা ভার। তবে যদি বলেন শান্তিনিকেতনের পৌষ মেলাকে মহা উৎসব বললাম কেনো। আমার জানা মতে বাঙালির একটা গর্বের উৎসব পৌষ উৎসব যতটা বৃহৎ আকারে এবং আড়ম্বর ভাবে শান্তিনিকেতনের মাঠে পালিত হয় বিশ্বের কোথাও এভাবে পৌষ উৎসব পালিত হয় না। বিশাল আকারের শান্তিনিকেতনের মাঠে পৌষ উৎসব প্রত্যেক বাঙালির প্রাণের উৎসব।

IMG-20210730-WA0070.jpg

IMG-20210730-WA0062.jpg

IMG-20210730-WA0059.jpg

■বিশ্ব কবি রবীন্দ্র ঠাকুরের স্বপ্ন বাস্তবায়িত শান্তির নীড়:

শিক্ষার আভাসস্থল, মানুষ গড়ার কারিগর এই বিশ্ব ভারতী ইউনিভার্সিটি ।যার নাম সারা বিশ্বে ছড়িয়ে রয়েছে। যেমন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর তার নিজ লেখনী দ্বারা সারা বিশ্বের বুকে ততা বাঙালির হৃদয়ে বসে অমরত্ব লাভ করে আছেন, তেমনি তার এই প্রতিষ্ঠান বিশ্ব নন্দিত হয়ে আছে সকলের মণিকোঠায়। দেশ বিদেশ থেকে মানুষ আসে এখানে পড়াশুনা করতে এমনকি ঘুরতে আসতে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয়। তেমনি পৌষ উৎসবে লাখো লাখো মানুষের ভিড় উপছে পরে না দেখলে বিশ্বাস করা যাবে না। কিন্তু আমি করি কারণ আমি স্বয়ং পৌষ উৎসব উপভোগ করার সৌভাগ্য লাভ করেছি।

IMG-20210730-WA0073.jpg

IMG-20210730-WA0101.jpg

IMG-20210730-WA0077.jpg

IMG-20210730-WA0083.jpg

IMG-20210730-WA0065.jpg

IMG-20210730-WA0076.jpg

IMG-20210730-WA0096.jpg

IMG-20210730-WA0098.jpg

■পৌষ মেলা উৎসবে যেয়ে যা যা করেছিলাম:

★শান্তিনিকেতনের ক্যাম্পাস ঘোরা:

শান্তিনিকেতনের পৌষ উৎসব দেখতে যেয়ে শান্তিনিকেতনের ক্যাম্পাস টা প্রথমেই ঘুরে দেখি। প্রতিটি মানুষ তাই করে আমিও তাই করেছিলাম। খুব অল্প সময়ে ঘুরে এত বড় ক্যাম্পাস দেখা সম্ভব নয়। যেহেতু পৌষ উৎসবে গেছিলাম এই জন্য কিছুটা ক্যাম্পাস ঘুরে আমি পৌষ উৎসবে যোগদান করি ।
IMG-20210730-WA0072.jpg

IMG-20210730-WA0061.jpg

IMG-20210730-WA0099.jpg

IMG-20210730-WA0095.jpg

IMG-20210730-WA0088.jpg

IMG-20210730-WA0089.jpg

IMG-20210730-WA0090.jpg

IMG-20210730-WA0093.jpg

IMG-20210730-WA0068.jpg

★পৌষ মেলা মহা উৎসবে মহা মিলন:

আমার জীবনের সেরা বড় উৎসব গুলির মধ্যে পৌষ উৎসব অন্যতম। আসলে এই উৎসবের ব্যাখ্যা দেওয়া অল্প সময়ে সম্ভব নয়। পৌষ উৎসবের পৌষ মেলাতে বাঙালির সংস্কৃতি ততা বাঙালির নিত্য প্রয়োজনীয় এমন কোনো জিনিস নেই যে এই মেলায় পাওয়া যাবে না। লাখো লাখো মানুষের ভিড়ে নিজের মন হারিয়ে অন্তর থেকে এমন এক স্বর্গীয় সুখ অনুভব করছিলাম যা স্মৃতির মনের মনি কোঠায় চির অম্লান হয়ে থাকবে। আবার ও যাওয়ার ইচ্ছা ছিলো কিন্তু করোনার কারণে দুই বছর পৌষ উৎসব হলো না ।আশা করি পরিস্থিতি ভালো হলে আবার পৌষ উৎসব হবে। বাঙালির আনন্দের সাথে এই উৎসব উপভোগ করবে। আমি অনেক মুখরোচক খাবার খেয়েছিলাম। আমার কাকু আর আমি পৌষ মেলায় যেয়ে খুব মজা করে ঘোরাঘুরি করি। পৌষ উৎসবে A-Z এমন কোনো নিত্য প্রয়োজনীয় জিনিস নেই এই মেলায় ওঠে না। আমার তোলা এবং আমার কাকুর দ্বারা তোলা মেলার মধ্যের কিছু ছবি দেখলে আন্দাজ করতে পারবেন। আমি জিনিস গুলোর নাম উল্লেখ করে বাক্য বাড়ালাম না।

■উপসংহার:

আমি আমার শেষ উৎসব পৌষ উৎসবে খুব আনন্দ উপভোগ করেছিলাম। আমার শেষ উৎসব পৌষ মেলা উৎসবের স্মৃতি ছিল খুব মিষ্টি এবং মধুর।পৌষ উৎসবের পর আর কোনো উৎসবে আমার যাওয়া হয়ে ওঠে নি। আজ নতুন করে সেই আনন্দ সকলের মাঝে ভাগ করে নিলাম। পরবর্তী শান্তিনিকেতনের পৌষ মেলায় যাওয়ার জন্য সকলের শুভেচ্ছা রইলো।

কন্টেস্টের লিংক:
https://steemit.com/hive-129948/@moh.arif/or-or-amar-bangla-blog-contest-04-your-last-festival-memories

ধন্যবাদ "আমার বাংলা ব্লগ"
কমিউনিটিকে । এবং @rme দাদা @moh.arif ভাইয়া @blacks বন্ধু @shuvo35 ভাইয়া @hafizullah ভাইয়া @rex-sumon ভাইয়া @winkles বন্ধুকে আন্তরিক ভাবে ধন্যবাদ ।এত সুন্দর প্রতিযোগিতা আয়োজন করার জন্য ।

ক্যামেরা :রেডমি 4

রেগার্ডস : @simaroy

Sort:  
 3 years ago 

অসাধারণ হয়েছে ভাই আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ লিমন ভাইয়া

 3 years ago 

বিশ্বের দরবারে খুব সুন্দর নিরিবিলি জায়গা শান্তিনিকেতন।আর তার সঙ্গে বাঙালীর পৌষমেলা উৎসব অন্যতম।আমার এখনো দেখার সৌভাগ্য হয়নি এই উৎসব।দাদা ছবিগুলি খুব সুন্দর এবং লেখাটা ও।ধন্যবাদ দাদা।

 3 years ago 

@green015 বোন তোমাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য। শুভেচ্ছা রইল।

 3 years ago 

@shuvo35 ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অসাধারণ লিখেছেন দাদা।রবীন্দ্রনাথ এর বিশ্ব ভারতী ইউনির্ভাসিটি ছবি দেখে ভালো লাগলো দাদা।

 3 years ago 

@haideremtiaz দাদা ।। আপনাকেও অনেক ধন্যবাদ।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by @blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

 3 years ago 

রবীন্দ্রনাথ ঠাকুরের কাহিনী শান্তিনিকেতন বিশ্বের দরবারে পরিচিত একটা জায়গা। আরে সেখানে পৌষ মেলা উৎসব কিংবা পিঠা উৎসব সত্যিই অসাধারণ একটি ব্যাপার। অবশ্য আমাদের এখানে পৌষ উৎসব তেমন পালন হয় না। যাইহোক শান্তিনিকেতন এবং মেলার ছবিগুলো দেখতে পেরে আমার কাছে খুব ভালো লেগেছে। সেই জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া আপনাকেও অনেক ধন্যবাদ। পরবর্তী পৌষ উৎসবে আসার জন্য আমন্ত্রণ রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার আনন্দময় মুর্হুতগুলোর অনুভূতি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60352.73
ETH 2410.03
USDT 1.00
SBD 2.44