মুগের ডাল দিয়ে কাতলা মাছের মাথার মুড়ি ঘন্ট- 10%benefiaciary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

মুড়ি ঘন্ট রেসিপি বাঙালির পুরাতন ঐতিহ্যবাহি রেসিপির মধ্যে অন্যতম। ভীষণ জনপ্রিয় একটি রেসিপি। স্থান কাল পাত্র ভেদে এই রেসিপিটি বিভিন্ন নামে পরিচিত। আমাদের এলাকায় এই রেসিপিটি মুড়ি ঘন্ট রেসিপি নামে পরিচিত। আজ আমি কাতলা মাছ মাথা দিয়ে সোনা মুগ ডালের সাথে সেই সুস্বাদু মুড়ি ঘন্ট রেসিপিটি শেয়ার করবো।

IMG_20210909_110032.jpg

উপকরণ

কাতলা মাছের মাথা -300 গ্রাম
সোনা মুগের ডাল 400 গ্রাম
হলুদ -1.5 টেবিল চামচ
লবন -2 টেবিল চামচ
কাঁচা লঙ্কা -8 পিচ
পেঁয়াজ -2 পিচ
রসুন -1 পিচ
গরম মসলা- 2 গ্রাম
জিরে -5 গ্রাম
তিনফোরণ -3 গ্রাম
সরিষার তেল- 200 গ্রাম
তেজ পাতা 5 পিচ
প্রয়োজনমত জল

মাছের বাজারে কিছু মাছের ছবি

IMG-20210819-WA0001.jpg

●কিছু দিন আগে আমি রসুলপুর বাজার থেকে 1 কেজি 300 গ্রাম কাতলা মাছ কিনেছিলাম। সেই মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপি আপনাদের মাঝে শেয়ার করছি ।

ধাপ 1.

IMG_20210817_101221.jpg

IMG_20210817_101243.jpg

●প্রথমে আমি 1 কেজি 300 গ্রাম কাতলা মাছের আঁশ গুলি তুলে ফেলবো। তার পর বটি দিয়ে কাতলা মাছ কেটে নেয়। কাতলা মাছ দাঁড়া এবং পেটির দাগা ছোটো ছোটো পিচ করে কেটে নেবো। কাতলা মাছের মাথা দুই ভাগে ভাগ করে কেটে নেবো।

IMG_20210819_123538.jpg

IMG_20210909_100936.jpg

●তারপর কাটা কাতলা মাছ গুলো পরিস্কার জল দিয়ে দিয়া ধুয়ে নেয়।কাতলা মাছের মাথাও ভালোভাবে জল দিয়ে ধুয়ে নেবো।

IMG_20210909_101807.jpg

ধাপ 2

●এবার 1/2 টেবিল চামচ হলুদ এবং 1/2 চমচ লবন ভালো করে কাতলা মাছের মাথার সাথে মিশিয়ে নেই।

ধাপ 3

IMG_20210909_100750.jpg

●আমি 400 গ্রাম সোনা মুগ ডাল দেবো। তারপর ডাল ভালোভাবে জল দিয়ে ধুয়ে রেখে দেয় ।

IMG_20210909_100805.jpg

ধাপ 4

IMG_20210819_090619.jpg

●আমি 7 পিচ কাঁচা লঙ্কা গুলো কেটে নেয়। 1 পিচ রসুন এবং 2 পিচ পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিই।

IMG_20210819_090557.jpg

ধাপ 5

IMG_20210729_192757.jpg

●আমি 4 পিচ শুকনো লঙ্কা , 3 গ্রাম তিনফোরণ ,5 গ্রাম জিরে, 2 গ্রাম গরম মসলা এক সাথে বেটে পেস্ট করে নিয়েছিলাম।

ধাপ 6

IMG_20210522_134901.jpg

●প্রথমে আমি ওভেনের ওপর কড়াই রাখি। তারপর আমি 100 গ্রাম সরিষার তেল কড়াইয়ে ঠেলে দেই ।কিছু সময় তেলটা গরম করে নিই।এবার তেলের মধ্যে হলুদ লবন মাখানো কাতলা মাছর মাথা ঠেলে দেয়। গরম তেল দিয়ে কাতলা মাছটির মাথা ভেজে নেয়। ভাজার সময় মাথা টি ভেঙে চুরে দেবো। কারণ মুড়ি ঘন্ট রেসিপি করার সুবিধার্থে।

IMG_20210909_100830.jpg

●এভাবে ভাজা কাতলা মাছের মাথা ভেজে নিয়েছিলাম।কাতলা মাথা ভাজার পর কড়াই থেকে তুলে নেই।

ধাপ 7

IMG_20210909_100720.jpg

●এখন আমি কড়াইয়ে 20 গ্রাম সরিষার তেল দেয়। তেল কিছুটা গরম হওয়ার সাথে সাথে আমি 400 গ্রাম কাটাসোনা মুগ ডাল ঠেলে দেয়।

ধাপ 8

IMG_20210909_100736.jpg

●তারপর 7 পিচ পিচ কাঁচা মরিচ ,1.5 চামচ লবন এবং1 চামচ হলুদ মিশিয়ে দেয় । মুগ ডাল গুলি এবার ভালোভাবে ভেজে নেই। ভাজার পর আমি প্রয়োজন মত জল ঠেলে দেয়। আমি ডাল সেদ্ধ করতে থাকি।

ধাপ 9

IMG_20210909_100702.jpg

●তরকারি 14-15 মিনিট সেদ্ধ করার পর ভাজা কাতলা মাছটির মাথা তরকারির মধ্যে দেয়।

ধাপ 10

●এক সাথে 5-6 মিনিট সেদ্ধ করার পর তরকারি কড়াই থেকে তুলে নেই। আমি তরকারির মধ্যে পেস্ট গরম মসলা মিশিয়ে দেয়।

IMG_20210909_100643.jpg

ধাপ 11

IMG_20210904_150244.jpg

●আবার আমি আবার 20 গ্রাম সরিষার তেল কড়াই থেকে দেয়। তেল টা সামান্য গরম করে আমি 2 পিচ কুচি কুচি কাটা পেঁয়াজ এবং 1 কাটা রসুন এবং তেজ পাতা মিশিয়ে দেয়।

ধাপ 12

●পেঁয়াজ এবং রসুন ও তেজ পাতা ভেজে নেওয়ার পর আমি তরকারি আবার কড়াই ঠেলে দেয়। আমি 8-10 মিনিট তরকারি সেদ্ধ করি।তারপর মুড়ি ঘন্ট তুলে নেয় কড়াই থেকে। এভাবে আমি মুগ ডাল দিয়ে কাতলা মাছের মুড়ি ঘন্ট রান্না করেছিলাম।

IMG_20210909_100625.jpg

উপসংহার

মুড়ি ঘন্ট রেসিপি একটা প্রসিদ্ধ রেসিপি। বিভিন্ন বিয়ে বাড়ি এমনকি শ্রদ্ধ অনুষ্ঠানে বিভিন্ন অনুষ্ঠানেই এই রেসিপিটি অধিক জনপ্রিয় যা সবাই অবগত। এটি খুবই সহজে বাড়িতে বানাতে পারবেন। খেতেও ভীষণ পুষ্টিকর ও সুস্বাদু রেসিপি। আমার খুব প্রিয় একটা রেসিপি। আমার তৈরি এই রেসিপিটি আপনার এলাকায় কি নামে পরিচিত তা অবশ্যই জানাবেন?

@simaroy এর আসল পরিচয়

@simaroy এর স্টিমিট কমিউনিটিতে স্টিমিট নাম প্রথমে আমার মায়ের নাম অনুসারে আমি আমার ইউজার নাম দেয়। সেই জন্য আমার স্টিমিট একোউন্ট নাম @simaroy

IMG-20210723-WA0001.jpg

ছবির লোকেশন

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স ,Mi A1
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

রেগার্ডস@simaroy
Sort:  

অনেক সুন্দর মাছের রেসিপি তৈরি করেছেন।আপনার প্রতিটি রান্নার পোস্ট আমার কাছে খুব ভালো লাগে।বলতে গেলে মুটামুটি কমিউনিটিতে আমিষের চাহিদা আপনি ই পূরণ করতেছেন😍। ডাল দিয়ে মাছের রেসিপি একদম নতুন রেসিপি।অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ভাইয়া অসংখ্য ধন্যবাদ। আপনার মন্তব্য আমি ভীষণ খুশি হয়েছি এবং অনেক উৎসাহ পেয়েছি। অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ এবং শুভ কামনা রইলো ভাইয়া।

মুগের ডাল দিয়ে কাতল মাছের মুড়িঘন্ট, বাহ কি সুন্দর একটি রেসিপি। আসলেই এটা খেতে অনেক ভালো লাগে ভাইয়া। আমরা এটা প্রায়ই খেয়ে থাকি। শুভেচ্ছা ও অভিনন্দন রইল আপনার জন্য।

 3 years ago 

ঠিক কথা। অনেক সুন্দর মন্তব্যর জন্য অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই

আপনাকেও ধন্যবাদ ভাইয়া ♥️।

 3 years ago (edited)

মুগ ডাল দিয়ে কাতল মাছের মাথা ঘন্ট করলে সত্যিই অনেক ভালো লাগে। এটা খেতে খুবই টেষ্টি।
আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি টা উপস্থাপন করেছেন।যা দেখে এখন আমরা খেতে মন চাইছে দাদা😃🤪

আমাদের সাথে এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনার মত আমারও খুব ভালো লাগে ভাইয়া। সত্যিই এটি ভীষণ টেস্টি রেসিপি। আপনার মন্তব্য অনেক খুশি ও উৎসাহ পেলাম ।অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা অবিরাম ভাইয়া

 3 years ago 

কাতল মাছ আমার খুবই প্রিয় একটি মাছ।কাতল মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট ভালোমতো রান্না করতে পারলে খুবই মজার একটি খাবার। আমাদের দেশে ব্যাপক প্রচলিত একটি রান্না। আপনার খাবারের চেহারা খুব সুন্দর হয়েছে। আর আপনার পোস্ট বরাবরই অনেক গোছানো হয়। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া ঠিক বলেছেন। আমারও খুব প্রিয়। আপনার গঠন মুলক মন্তব্য আমি ভীষণ খুশি। অসংখ্য ধন্যবাদ আপনাকে

প্রথম দিকে, আমি মাছের মাথা দিয়ে কিছু ঘোন্ট করলে খেতে পারতাম না। কারণ, মাঝে মাঝে কাটাগুলো গালে বিধতো।কিন্তু এখন কোনো সমস্যা হয় না। আপনার রেসিপিগুলো নিয়ে কোনো কথা বলা লাগে না। একেবারে সব দিক দিয়ে ফাটাফাটি। শুভ কামনা রইল।

 3 years ago 

ভাইয়া শুনে খুশি হলাম যে আপনি এখন খেতে পারেন মুড়ি ঘন্ট। আপনার মন্তব্য সবসময় উৎসাহ পাই এবং খুশি হই। অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

কাতলা মাছের মাথার মুড়ি ঘন্ট অনেক সুন্দর হয়েছে ভাই। আপনার রেসিপি বরাবরের মতো সুন্দর হয় আপনার জন্য শুভকামনা রইলো 🥀

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো ভাইয়া

কাতল মাছ দিয়ে ঘন্ট রেসিপি খুবই চমৎকার। রেসিপিটা খুব সুন্দরভাবে সাজিয়ে লিখেছেন। যে কেউ চাইলে আপনার রেসিপিটা দেখে সুন্দরভাবে মাছ দিয়ে ঘন্ট তৈরি করতে পারবেন, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এটা কাতলা মাছের মাছ দিয়ে নয়। মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট করা হয়। সেইভাবেই হয়েছে মাথা দিয়ে করা হয়েছে। ধন্যবাদ ভাই

 3 years ago 

কাতলা মাছের মাথা দিয়ে মুগের ডাল! জিভে জল চলে এলো। আমার দারুন লাগে মাছের মাথা দিয়ে ডাল করলে। খেতে ইচ্ছে করছে, আজকেই বাড়িতে বলছি!

 3 years ago 

দাদা আমার বাড়িতে চলে এসো। তোমার সুন্দর মন্তব্য অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা অবিরাম দাদা।

 3 years ago 

হ্যাঁ যাবো। তবে যেতে যেতে শেষ হয়ে যাবে না তো?

 3 years ago 

না দাদা। তুমি আসলে আবার বানাবো নতুন করে ।কোনো সমস্যা নাই দাদা।

 3 years ago 

একদিন যাবো ❤️🤗

 3 years ago 

সত্যি কথা বলতে আপনার রেসিপি পড়ে আর ছবি দেখে জিভে জল চলে আসলো । সত্যিই সুস্বাদু মুড়িঘন্ট । এই রকম আরো রেসিপি সেয়ার করবেন আশা করি তাহলে আমরা যারা রান্না করতে পারি না তারা রান্না করা শিখে যাবো । ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রান্নার রেসিপি উপহার দেয়ার জন্য। আর একটা কথা রুপচাদা মাছ আমি সেদিন কিনেছিলাম । সাইজ টাও একি রকম । ভাল থাকবেন।

 3 years ago 

মুগের ডাল দিয়ে কাতলা মাছের মুড়িঘন্ট আমার অনেক অনেক পছন্দ, তাই দেখে জিভে জল এসে গেল। যাইহোক ভাইয়া আপনার পোস্টে অনেক সুন্দর হয়েছে এবং আপনার জন্য রইল প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা, ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

আমারও খুব প্রিয়। আপনার মন্তব্য খুব খুশি হয়েছি। আপনাকেও অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ রইলো আন্তরিক ভাবে ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31