সুস্বাদু বড় কাঁকড়ার ঠ্যাং দিয়ে পুষ্টিকর চিচিঙ্গা (কুশি) ভাজির রেসিপি -10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আমার লোকেশন

IMG_20210823_143907.jpg

IMG_20210818_105756.jpg
আমার লোকেশন

পরিমাণ উপকরণ

1500 গ্রাম কুঁশি/চিচিঙ্গা
200 গ্রাম ভাজি বড় কাঁকড়ার ঠ্যাং
5 পিচ কাঁচা লঙ্কা
30গ্রাম সরিষার তেল
3 গ্রাম জিরে
1 পিচ পেঁয়াজ
1 পিচ রসুন
1.5 চামচ হলুদ
2 চামচ লবন
প্রয়োজনমত জল

IMG_20210818_075954.jpg
আমার লোকেশন

■প্রথমে আমি গাছ থেকে কুশিগুলো বা চিচিঙ্গা গুলো তুলেছিলাম। যখন আমি চিচিঙ্গা গুলো বা কুঁশি গুলো গাছ থেকে তুলেছিলাম তখন আমার বোন কিছু ছবি তুলেছিলো। সেই ছবি গুলি আমি শেয়ার করবো।

প্রথমেই চিচিঙ্গা গাছের কিছু ছবি

IMG_20210818_075940.jpg

আমার লোকেশন

IMG_20210818_075913.jpg
আমার লোকেশন

IMG_20210818_075925.jpg

আমার লোকেশন

যখন আমার বাড়ির সবজি বাগানের চিচিঙ্গা বা কুশি গাছ থেকে কুশি / চিচিঙ্গা তুলছিলাম তখনের ছবি

IMG_20210818_075954.jpg
আমার লোকেশন

IMG_20210818_080008.jpg
আমার লোকেশন

IMG_20210818_080036.jpg
আমার লোকেশন

এখন আমি কুশি /চিচিঙ্গা ভাজির রেসিপি শেয়ার করছি

IMG_20210818_080047.jpg
আমার লোকেশন

ধাপ 1

IMG_20210818_080058.jpg

আমার লোকেশন

প্রথমে আমি কুঁসি /চিকিৎসা গুলির ছাল ফেলে দেবো। তারপর কুঁচি কুঁচি করে কেটে নেবো। এবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেবো।কাঁচা লংকা ,পেঁয়াজ ও রসুন ও কুঁচি কুঁচি করে কেটে নেবো।

IMG_20210818_080115.jpg

IMG_20210823_100803.jpg

IMG_20210819_090557.jpg

আমার লোকেশন

ধাপ 2

IMG-20210817-WA0024.jpg

এবার কড়াই এ সরিষার তেল দেবো। তারপর কিছু সময় গরম করবো।

ধাপ 3

IMG-20210817-WA0029.jpg
আমার লোকেশন

এবার পেঁয়াজ, রসুন,জিরে গরম তেলের মধ্যে দেবো। কিছু সময় ভেজে নেবো।

ধাপ 4

এবার কুঁসির / চিচিঙ্গার মধ্যে হলুদ ,লবন, কাঁচা লংকা মিশিয়ে দেবো।

ধাপ 5

এবার আমি কুশিগুলো/ চিচিঙ্গা গুলো ভেজে নেবো 5-6 মিনিট ।

ধাপ 6

IMG_20210823_143827.jpg

এবার আমি ভাজি বড় কাঁকড়ার ঠ্যাং কুশির চিচিঙ্গার সাথে মিশিয়ে দেবো। তারপর আমি আবার 7-8 মিনিট কুশি ভেজে নেবো। এইভাবেই কুশি / চিচিঙ্গা ভাজির তরকারি রান্না করেছিলাম।

IMG_20210823_143803.jpg

আমার লোকেশন

রেসিপি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা

■কাঁকড়া সবসময় রুচিশীল মাছ বলা যায়। কাঁকড়া চিংড়ি এমন এক ধরণের মাছ যা এক টানা খেলেও অরুচি ধরে না। আবার আসি মাছে ভাতে বাঙালির কথা। বাঙালির পেটে যেনো নিরামিষ তেমন ঢুকতে চাই না ।ব্যক্তিগত অভিমত থেকে বললাম। এবার আসি সবজি তরকারির কথায় এক সবজি বার বার খেতে অরুচি লাগে। বাঙালি যেনো খেতে অনিচ্ছা সত্ত্বেও অনেক সময় পরিস্থিতির কারণে খেতে হয়। কিন্তু এই সকল তরকারি তে স্বাদ বাড়াতে কাঁকড়া চিংড়ি মাছের জুড়ি নেই। ধরুন যে তরকারি নিরামিষ খেতে ভালো লাগছে না। আপনি কাঁকড়া দিয়া রান্না করে এক টানা কয়েক দিন খেয়ে দেখুন তবুও রুচি থাকবে। আজ আমি সেইরকম একটা রেসিপি শেয়ার করলাম। যে রেসিপি নিরামিষ বার বার খেতে আবার অনিচ্ছুক হলেও কাঁকড়ার দিয়ে রান্না করলে ভীষণ স্বাদে খেতে পারবেন। আজ আমি কুশি /চিচিঙ্গা ভাজির রেসিপি ভাজি বড় কাঁকড়ার ঠ্যাং দিয়ে তৈরি করলাম। আশা করি সকলের ভালো লাগবে।

@simaroy এর আসল পরিচয়

@simaroy এর স্টিমিট কমিউনিটিতে স্টিমিট নাম প্রথমে আমার মায়ের নাম অনুসারে আমি আমার ইউজার নাম দেয়। সেই জন্য আমার স্টিমিট একোউন্ট নাম @simaroy

IMG-20210723-WA0001.jpg

আমার লোকেশন

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স Poco ম2
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

■আমার পরিচয়■

নামসিদ্ধার্থ রায়
পেশাপড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রামখাড়গ্রাম পালসিট
থানামেমারী
জেলাবর্ধমান
রাজ্যপশ্চিম বঙ্গ
দেশইন্ডিয়া
নাগরিকভারতীয়
রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

চিচিঙ্গা গুলো তো খুবই ফ্রেশ। ক্ষেত থেকে সরাসরি তোলা ফ্রেশ সবজি খাওয়ার মজাই আলাদা।

যাইহোক, আমি কখনই কাকড়া খায় নাই এবং খাওয়ার কোন প্লান ও নাই। যারা খান তাদের কাজে লাগবে পোষ্ট খানা।

 3 years ago 

@hafiz34 ভাই ,অসংখ্য ধন্যবাদ আপনাকে। কাঁকড়া দিলে খেলে বেশ স্বাদের হয়। তবে যেহেতু আপনি কাঁকড়া খান না আপনি চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভেজে খাবেন সেটাও অনেক স্বাদের ভাইয়া। অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে ভাই আপনার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

@limon88 ভাই ,আপনাকে ও অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভালোবাসা অবিরাম 💖

 3 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভ কামনা ও শুভেচ্ছা রইলো ভাই ।

 3 years ago 

অনেক সুন্দর রেসিপি। আমি প্রথম দেখলাম এই রেসিপি।
JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH81KD2cwyUmM2JU7fjSem8PjPxouCPWiDzQKz7mq9vZCGzBYpUNcdqhWZLEBKht7gBCEnh7KShdG3g9432ioN4RVPwXzdFc.jpeg
এই সবজির নাম কি? ভাই

 3 years ago 

ভাইয়া আমরা এই সবজি টাকে" কুশি" বলি, অধিকাংশ জায়গায় "চিচিঙ্গা "নামে পরিচিত .।অঞ্চল ভেদে বিভিন্ন নামেই পরিচিত । ভাইয়া। আপনার এলাকায় জানি না কি নামে পরিচিত। অনেক ধন্যবাদ ভাইয়া। আপনি জানার আগ্রহ প্রকাশ করেছেন। এই জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ। তবে চিচিঙ্গা বলেই মানুষ এই সবজি বেশি চেনে।

 3 years ago 

আমাদের এলাকায় চিচিঙ্গা নামে পরিচিত। কুশি এই নাম টা প্রথম শুনলাম তাই জানতে চাইলাম। ধন্যবাদ ভাই 🙏

 3 years ago 

আমাদের আঞ্চলিক ভাষায় চিচিঙ্গা বা কায়তা বলা হয়।

 3 years ago 

চিচিঙ্গা ভাজি খেয়েছি কিন্তু কাঁকড়া দিয়ে কখনো খাইনি। দেখে খুব সুস্বাদু মনে হচ্ছে। এবং চিচিঙ্গা গুলো একটু বেশি বড় মনে হচ্ছে।

 3 years ago (edited)

@emon42 ভাইয়া। ঠিকই বলেছেন। চিচিঙ্গা গুলো বেশ বড় ।একদম কচি চিচিঙ্গা। নিজেদের বাড়িতে চাষ করা তো। নিজেরাই খাওয়ার উদ্দেশ্য চাষ করা বলে আমরা সার বিষ দেয় না ।সার বিষ বিহীন এই সবজি গুলি বেশ উপকারী। সত্যিই কাঁকড়া দিয়ে রান্না করলে স্বাদ হয় দুর্দান্ত। অনেক সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

এটা ভালো উদ‍্যোগ নিজের প্রয়োজনীয় সবজির কিছুটা নিজেরাই আবাদ করা।

 3 years ago 

আপনার বাগানের চিচিঙ্গা দিয়ে যে রেসিপি টি করেছেন সেটি অসাধারণ হয়েছে। সেইসাথে আপনার চিচিঙ্গার ছবিগুলো ছিল অসাধারণ।

 3 years ago 

@selinasathi1 আপু । অনেক সুন্দর মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

অন্যান্য পোস্টের তুলনায় এটি একটি ব্যতিক্রম লেগেছে। আপনি একদম গাছ থেকে শুরু করে কিভাবে এটি সংগ্রহ করলেন এভাবে কিভাবে রান্না করলেন, সবকিছু তুলে ধরেছেন। দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু।

 3 years ago 

@alsarzilsiam ভাইয়া , অসংখ্য ধন্যবাদ ভাইয়া। অনেক অনেক উৎসাহ পেলাম মন্তব্য। অনেক শুভেচ্ছা ভাইয়া।

 3 years ago 

শুভ কামনা ভাই, ভালোবাসা অবিরাম।

 3 years ago 

বাড়ীর চিচিঙ্গা খেতে খুবই স্বাদ।তাও যদি হয় সারবিহীন।গাছের চিচিঙ্গাগুলি ঝুলন্ত অবস্থায় দারুণ লাগে দেখতে।ধন্যবাদ দাদা।

 3 years ago 

@green015 বোন। একদম ঠিক বলেছো। সারবিহীন চিচিঙ্গা খেতে খুব সুস্বাদু তা আবার কাঁকড়ার সাথে দারুণ মজা হওয়া স্বাভাবিক। অনেক ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

একেবারে কাঁকরোল গাছ থেকে শুরু করে পরিবেশন করা পর্যন্ত পুরো সময়টা খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। ধারাবাহিকভাবে বর্ন না সুন্দর ছিল। যে কেউ এই মজাদার রেসিপিটি বাসায় তৈরি করতে পারবে আপনার পোস্ট দেখে

 3 years ago 

@engrasayful ভাইয়া , অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার মন্তব্য অনেক উৎসাহ পেলাম। আপনার গঠনমূলক মন্তব্যের জন্য অনেক শুভেচ্ছা। ভাইয়া আমরা এই সবজি টাকে" কুশি" বলি, অধিকাংশ জায়গায় "চিচিঙ্গা "নামে পরিচিত .।আপনাদের এলাকায় কাকরোল বলে কি। যায় হোক অঞ্চল ভেদে অনেক নামেই পরিচিত । শুভ কামনা।

 3 years ago 

আপনাদের সবজি বাগানটা তো বেশ বড়।নিজেদের বাগানের সবজি খাওয়ার স্বাদই আলাদা।টাটকা সব সবজি পাওয়া যায় সার বিহীন।গ্রামে থাকার এটা অনেক বড় একটা সুবিধা,যেখানে শহরের মানুষ ভেজাল সবজি খায় সেখানে আপনারা টাটকা সব সবজি খাচ্ছেন।খুবই ভালো হয়েছে রান্নাটা।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

@wahidasuma আপু। হা আপু বেশ বড় সবজি বাগানটি। সারবিহীন সবজি খেতেও টেস্টি খুব। আপু আপনার মন্তব্য অনেক অনেক উৎসাহ পেলাম। অনেক অনেক শুভ কামনা ও ধন্যবাদ আপু।

 3 years ago 

একদম তাজা সবজি খেত থেকে তুলে এনে রান্না করা সত্যিই অসাধারণ।নিজের খেতের সবজি খেতে মজাই আলাদা।আপনার রেসিপিটা সু্স্বাদু হয়েছে অনেক দাদা।

 3 years ago 

@haideremtiaz ভাইয়া । একদম ঠিকই বলেছেন। তাজা সবজি যেমন পুষ্টিকর তেমনি ভালো খেতে। খুবই স্বাদের হয় ভাই। অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61153.73
ETH 3403.85
USDT 1.00
SBD 2.51