একদম গাছ থেকে টাটকা পাকা ডালিম সংগ্রহ - 10% Beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20210818_111347.jpg
আমার লোকেশন

কয়েক দিন আগে আমার এক জেঠুর বাড়ি গিয়েছিলাম। তাদের বাড়ি আমাদের বাড়ি প্রায় 1 কিলোমিটার দূরে। জেঠুর বাড়ির যাওয়ার পর জেঠিমা আমাকে ডালিম গাছ থেকে দুটি ডালিম নামিয়ে আমাকে ডালিম দুটো দিয়েছিল। আমি সেই দুটি ডালিম বাড়িতে নিয়ে এসে মা মনসা দেবীর পূজায় সামান্য দিয়ে বাকিটা নিজের খেয়েছিলাম। যখন জেঠিমা ডালিম গাছ থেকে ডালিম নামাচ্ছিলো তখন আমি কিছু ছবি ক্যামেরা বন্দি করি ।এখন শেয়ার করছি।

IMG_20210818_080310.jpg
আমার লোকেশন

IMG_20210818_080219.jpg
আমার লোকেশন

IMG_20210818_080301.jpg
আমার লোকেশন

IMG_20210818_080239.jpg
আমার লোকেশন

IMG_20210818_080249.jpg
আমার লোকেশন

ডালিমের উপকারিতা


IMG_20210818_080201.jpg
আমার লোকেশন
◆ডালিম আমাদের হার্ট ভালো রাখতে সাহায্য করে থাকে। কারণ ডালিম মানবদেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।বিশুদ্ধ রক্ত উৎপাদন করে।

◆আমাদের খাবারে অরুচি দূর করতে এবং বমি ভাব দূর করতে জামের ভূমিকা অতুলনীয়।

◆আমাদের পেটের নানাবিধ রোগের হাত থেকে রক্ষা করে।

◆ভিটামিন সি অভাব জনিত রোগ থেকে ডালিম আমাদের রক্ষা করে ।

◆ডালিম ভিটামিন সি অভাব জনিত রোগ প্রতিরোধ ছাড়াও জামে পানি ,লবন ,পটাশিয়াম মত উপাদান থাকার কারণে আমাদের মানবদেহের দুর্বলতা দূর করার পাশাপাশি রক্ত স্বল্পতা দূর করে থাকে।

◆ডালিম মধ্যে ব্রোমেলিন নামক এনজাইম থাকে। যা আমাদের দেহের হজম শক্তি বাড়াতে সাহায্য করে থাকে।

◆ডালিম আমাদের শরীরের ওজন কমাতে অনেক বেশি ভূমিকা রাখে। কারণ ডালিম তেমন কোনো ফ্যাট থাকে না।

◆আমাদের দাঁত কে ভালো রাখলে এবং মাড়িকে আরো বেশি মজবুত রাখতে ডালিম বিরাট ভূমিকা পালন করে ।

◆ডালিম খেলে চোখের রেটিনা নষ্ট হওয়া থেকে রক্ষা পাওয়া যায়।

◆ডালিম আন্টিঅক্সিডেন্ট ,ভিটামিন সি থাকার ফলে মারাত্মক ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে থাকে।

◆শরীরের কৃমি দূর করতে ডালিম ফলের জুড়ি নেই।

◆ডালিম অনেক বেশি রকমের ক্যালসিয়াম থাকে যা দেহের হাড় গঠন এবং হাড় মজবুত রাখতে সাহায্য করে থাকে।

◆ডালিম প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে যা ত্বক ভালো রাখে।

◆ডালিম মানব দেহের পুষ্টির ঘাটতি ও পূরণ করে।

◆সর্দি কাশি জ্বর হাত থেকে ডালিম খেলে রক্ষা পাওয়া যায়।

◆ডালিম আমাদের ওজন নিয়ন্ত্রণ করতে সহযোগিতা করে থাকে।
◆সুতরাং ডালিম উপকারিতা বলে শেষ করা সম্ভব নয়। তাই শরীর শক্তি বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি বেশি ডালিম খাবেন।

IMG_20210818_080325.jpg
আমার লোকেশন

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
ক্যাটাগরিডালিম গাছের ছবি সহ পাকা ডালিম

■আমার পরিচয়■

নামসিদ্ধার্থ রায়
পেশাপড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রামখাড়গ্রাম পালসিট
থানামেমারী
জেলাবর্ধমান
রাজ্যপশ্চিম বঙ্গ
দেশইন্ডিয়া
নাগরিকভারতীয়
রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

এই ডালিমের স্বাদ খুব ভাল এবং আমার মনে আছে যখন আমি ছোট ছিলাম তখন আমি বন্ধুদের সাথে এই ফলটি খেতাম।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

@steem-muksal বন্ধু আপনার সুন্দর মন্তব্য জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ।

 3 years ago 

তোমাকে স্বাগতম আমার বন্ধু,
আসুন আমরা একসাথে দ্রুত বৃদ্ধি এবং বিকাশ করি।
সাফল্যের জন্য শুভেচ্ছা পাঠান
😊

 3 years ago 

একদম বন্ধু। আমরা সবাই একটা পরিবার। সবাই সবার পাশে থাকব এই অঙ্গীকার করি। ধন্যবাদ বন্ধু এভাবেই পাশে থাকেন। আমরা সবাই সবার পাশে যেন থাকতে পারি।

 3 years ago 

👍👍😍

 3 years ago 

বড়ো ডালিমটি বেশ স্বাদের ছিল খেতে।ছবিগুলো খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ দাদা।

 3 years ago 

ঠিক কথা। ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

খুবই পুষ্টিকর একটি ফল. যদিও ভেতরটা সাদা দেখা যাচ্ছে। খেতে কেমন হয়েছে জানিনা। ডালিম অত্যন্ত শক্তিবর্ধক একটি ফল। ডালিম রক্তস্বল্পতা দূর করতেও সহায়তা করে। আপনাকে ধন্যবাদ চমৎকার পোস্টটি করার জন্য।

 3 years ago (edited)

@rupok ভাইয়া খেতে ভালো হয়েছিলো। আনন্দের সাথে বলতে হচ্ছে একটা খুব পাকা ছিলো সেটা খুব মিষ্টি হয়েছিল। দুঃখের সাথে বলতে হচ্ছে আর একটি ডালিম বাইরে লাল, ভেতরে সাদা তার মানে পরিপক্ক হয়ে পারে নি। এই জন্য জল মত লেগেছিল। তবুও খুবই উপকারী ফল। আপনার গঠনমুলক মন্তব্যর জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

অজানা অনেক তথ্য জানিয়ে দিলেন ভাইয়া🥰

 3 years ago 

@farhantanvir ভাইয়া অনেক ধন্যবাদ।

 3 years ago 

ডালিম সম্পর্কে এত তথ্য আমার জানা ছিলো না। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

@sagor1233 ভাইয়া অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ।

 3 years ago 

ডালিম আমার খুবই প্রিয় একটি ফল,আমার ডালিম খেতে খুবই ভালো লাগে

ডালিম সম্পর্কে আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করছেন এবং না জানা অনেক তথ্য দিছেন,খুবই ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে

 3 years ago 

@jibon47 ভাইয়া অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ডালিম সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছেন ধন্যবাদ ভাই

 3 years ago 

@rjnasim001 ভাইয়া , আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ডালিম আমিও খাই। কিন্তু ডালিম সম্পর্কে এতো তথ‍্য আগে জানা ছিল না। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

@emon42 ভাইয়া , অনেক অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

🙂

 3 years ago 

খুব তথ্যবহুল পোস্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আমার অনেক ভালো লাগলো ব্লগটি। ছবি গুলো চমৎকার হয়েছে। অনেক শুভ কামনা রইলো।

 3 years ago 

@brishti আপু , আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ। আপনার মন্তব্য আমি অনেক উৎসাহ পেলাম।

 3 years ago 

ভাইয়া সত্যি বলতে কি আমরা তো ডালিম সবাই কমবেশি খাই আর পোস্ট সবাই কমবেশি দেখি কিন্তু একটা পোস্ট করার জন্য যে আপনাকে কতটা রিচার্জ করতে হয়েছে সেটা কিন্তু আপনার পোস্ট পড়ে বুঝতে পেরেছি অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর গুরুত্বপূর্ণ কথাগুলা আমাদের কাছে তুলে ধরার জন্য

 3 years ago 

@saifulraju ভাইয়া অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ।আপনার মন্তব্য অনেক উৎসাহ পেলাম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65