★গরিবের হেঁসেলে★- বাঙালীর একটি লোভনীয় রেসিপি- "বড় কাঁকড়ার ভুনা রেসিপি"

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

"

IMG_20210812_092426.jpg

IMG_20210812_092051.jpg

উপকরণ

বড় কাঁকড়া 400 গ্রাম
হলুদ 3.0 চামচ
লবন 3.0 চামচ
কাঁচা লঙ্কা 6 পিচ
শুকনা লঙ্কা 5 পিচ
জিরে 4 গ্রাম
তিন ফোড়ন 3 গ্রাম
গরম মসলা 2 গ্রাম
সরিষার তেল 35 গ্রাম
প্রয়োজন মত জল

IMG_20210812_084844.jpg

ধাপ 1

IMG_20210812_084826.jpg

IMG_20210812_084807.jpg

প্রথমে আমি বড় কাঁকড়াগুলোর খোলা ফেলে দিয়ে বড় কাঁকড়া ভালোভাবে কেটে নেবো। তারপর জল দিয়ে ধুয়ে নেবো। কাঁচা লঙ্কা ,পেঁয়াজ এবং রসুন কুঁচি কুঁচি করে বটি দিয়া কেটে নিলাম

IMG_20210802_100926.jpg

IMG_20210802_100910.jpg

ধাপ 2

IMG-20210812-WA0001.jpg

এখন আমি কড়াই এ জল দেবো। জল দেওয়ার পর আমি 2 চামচ হলুদ এবং 2 চামচ লবন দিয়ে কিছুটা ফুটিয়ে নেই। যখন বক বক করে হলুদ এবং লবন জলে ফুটবে তখন আমি কাঁকড়া গুলি কড়াই এ দেয়। তারপর আমি ফুঁটাতে থাকি। আমি এমনভাবে জল নেই যে জল ও ফুটিয়ে শুকিয়ে যাবে ,বড় কাঁকড়া ও ভাজা হবে সাথে বড় কাঁকড়ার ও লাল হয়ে যাবে।

ধাপ 3

এবার বড় কাঁকড়ার মধ্যে জল দেবো প্রয়োজন মত।আমি হলুদ ,লবন এবং কাঁচা লঙ্কা ও দেব তরকারির মধ্যে।

ধাপ 4

8-10 মিনিট পর যখন দেখবো তরকারি সেদ্ধ হয়ে গেছে । তখন আমি তরকারি কড়াই থেকে নামিয়ে নেবো।

ধাপ 5

IMG_20210712_143120.jpg

তবে সেটা বলবো তরকারি রান্না চলা কালীন আমি জিরে ,তিন ফোড়ন, শুকনা লঙ্কা, গরম মসলা শীল নোরা নিয়ে বেটে এক সাথে পেস্ট করে নিয়েছিলাম এখন আমি নামানো তরকারির মধ্যে ওই পেস্ট টি মিশিয়ে দেব ভালো করে।

ধাপ 6

IMG_20210812_084753.jpg

এখন আবার আমি কড়াই এ সরিষার তেল ঠেলে দেবো। কিছুটা গরম করার পর আমি কুঁচি কুঁচি করে কাটা পেঁয়াজ এবং রসুন দেবো গরম তেলের মধ্যে। তারপর পেঁয়াজ এবং রসুন ভাজার পর আমি বড় কাঁকড়ার ভুনা তরকারি কড়াই এ ঠেলে দেবো।

IMG_20210812_083220.jpg
5-6 মিনিট বক বক তরকারি টা ফুটিয়ে নামিয়ে নেবো। এভাবেই আমি বড় কাঁকড়ার ভুনা রেসিপি রান্না করেছিলাম আলু দিয়া ।

IMG_20210812_083441.jpg

বড় কাঁকড়া ভুনা রেসিপি একটি জনপ্রিয় এবং ঘরোয়া রেসিপি ।আশা করি আপনাদের সকলের খুব পছন্দ হবে। তার কারণ বড় কাঁকড়া এতটাই স্বাদের হয় এক টানা খেলেও অরুচি হয় না। অসম্ভব রকমের টেস্টি মাছ এটি । আমার খুব প্রিয় একটি রেসিপি। আপনারা বাড়িতে রান্না করবেন এই রেসিপিটি ।শুভেচ্ছা রইলো সবাইকে। বিদেশের বাজারে এই কাঁকড়ার প্রচুর চাহিদা আছে।

ক্যামেরা : রেডমি নোট 10 প্র ম্যাক্স , M1

রেসিপি ম্যাকার: @simaroy

রেগার্ডস : @simaroy

Sort:  
 3 years ago 

আমাদের এই দিকে কাকরা পাওয়া যায় না। আমি আজ প্রযস্ত খাইনি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে।

 3 years ago 

একদম ভাই ঠিক বলেছেন। খুবই সুস্বাদু খেতে । কাঁকড়া চিংড়ি মাছ এমন ধরনের মাছ যে মাসের পর মাস টানা খেলে অরুচি হবে না। খুবই রুচিশীল ।দারুন স্বাদের রেসিপি। অসংখ্য ধন্যবাদ ভাই। কখনো যদি কোথাও ঘুরতে যান। যদি কাঁকড়া পান টেস্ট করে দেখবেন ।কেমন লাগে । জানাবেন আমাদের । শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

লিমন ভাইয়া খুব সুস্বাদু। অনেক ধন্যবাদ ।

 3 years ago 

রেসিপি খুব সুন্দর হয়েছে। যদিও আমি কখনো কাকরা খাইনি তবে দেখে মনে হচ্ছে এটা খুব সুস্বাদু হয়েছে।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিল। আপনিও টেস্ট করবেন। অনেক ধন্যবাদ।

 3 years ago 

হুম নিশ্চয়ই।

ছোটবেলায় দু-একবার হয়তো খেয়েছিলাম কাঁকড়া। স্বাদ টা অনেকটা ভুলেই গেছি । হাতের নাগালে খুব একটা পাওয়া হয়না আর তাই খাওয়াও নেই। রান্না দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আমারটা সহ খেয়ে নেবেন 😊🤗

 3 years ago 

অবশ্যই ভাইয়া। আপনার টাও খেলাম। কখনো কাঁকড়া হাতের কাছে পেলে কিনে রান্না করবেন। দেখবেন কত তা সুস্বাদু। অনেক ধন্যবাদ।

 3 years ago 

খুবই স্বাদের হয়েছিল দাদা।খেয়ে তৃপ্তি পেয়েছি।আমার তো কাঁকড়া খুবই প্রিয়।ধন্যবাদ ।

 3 years ago 

একদম ঠিক কথা। ধন্যবাদ বোন তোমাকে।

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @blessed-girl

r2cornell_curation_banner.png

Felicitaciones, su publicación ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 3 years ago 

ছোটবেলা কয়েক বন্ধু দুষ্টুমি করে কাঁকড়া খেয়েছিলাম। কিন্তু এর পরে কখনো খাওয়া হয়নি। কিন্তু আপনার রেসিপি টা দেখে লোভ হচ্ছে। নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে।

 3 years ago 

হা ভাই। একদম ঠিক বলেছেন। রেসিপিটি খুব স্বাদের হয়েছিল। আপনার সুযোগ থাকলে কাঁকড়া কিনে বাড়িতে রেসিপি বানিয়ে খাবেন ভীষণ টেস্টি। অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60191.71
ETH 2410.52
USDT 1.00
SBD 2.43