বাঙালির ভীষণ জনপ্রিয় একটি সুস্বাদু রেসিপি- "ওল দিয়ে ইলিশ মাছ" 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

বাঙালির খাদ্য তালিকায় "সরষে ইলিশ" যেমন ভীষণ জনপ্রিয় তেমনি জনপ্রিয়তার শীর্ষে সরষে ইলিশের মতো "ওল দিয়ে ইলিশ রেসিপিও" সমানে জনপ্রিয়। আমি মজা করে উদাহরণ হিসাবে বলতে পারি ,ইতিহাস বিষয়ের সাথে রাষ্ট্রবিজ্ঞানের যেমন কম্বিনেশন রয়েছে, তেমনি ওলের সাথে ইলিশ মাছের কম্বিনেশন রয়েছে। শুধুই মাত্র ইলিশ মাছের স্বাদের আর একটু নতুন ভিন্নতার দিকে থেকেই অনেকেই তো এমন কথা বলে থাকেন ,ওল দিয়ে ইলিশ মাছ রেসিপি যেনো বাঙালি এখনোও সেই পুরনো ঐতিহ্য ধরে রেখেছে। আজ আমি সেই ওল দিয়ে ইলিশ রেসিপি তৈরি করেছি।
IMG_20210917_184013.jpg

উপকরণ

ওল 1000 গ্রাম
ভাজি ইলিশ মাছ -300 গ্রাম
হলুদ -1 চামচ
লবন -1.5 চামচ
কাঁচা লঙ্কা -8 পিচ
পেঁয়াজ -2 পিচ
রসুন -1 পিচ
গরম মসলা- 1 গ্রাম
জিরে -4 গ্রাম
তিনফোরণ -3 গ্রাম
সরিষার তেল- 150 গ্রাম
প্রয়োজনমত জল

ধাপ 1.

IMG_20210917_180828.jpg

IMG_20210917_180843.jpg

IMG_20210917_181000.jpg

IMG_20210917_181019.jpg

●প্রথমে আমি ওলের খোসাগুলি ফেলে দেবো। তার পর বটি দিয়ে ওল গুলি কেটে নেয়। ওল পিচ পিচ করে কেটে নেবো।
তারপর ওল পরিস্কার জল দিয়ে দিয়া ধুয়ে নেয়।

ধাপ 2

IMG_20210914_140749.jpg

●আমি কাঁচা লঙ্কা গুলো কেটে নেয়। 1 পিচ রসুন এবং 2 পিচ পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিই।ভাজি ইলিশ মাছ রেসিপি বানানোর জন্য এক জায়গায় করবো।

ধাপ 3

●আমি শুকনো লঙ্কা , তিনফোরণ , জিরে, গরম মসলা এক সাথে বেটে পেস্ট করে নিয়েছিলাম।

ধাপ 4

●এখন আমি কড়াইয়ে 100 গ্রাম সরিষার তেল দেয়। তেল কিছুটা গরম হওয়ার সাথে সাথে আমি কাটা ওল গুলি ঠেলে দেয়।

ধাপ 5

IMG_20210917_181119.jpg

●এবার কাঁচা মরিচ , লবন এবং হলুদ মিশিয়ে দেয় ।ওল গুলি এবার ভালোভাবে ভেজে নেই। ভাজার পর আমি প্রয়োজন মত জল ঠেলে দেয়। আমি তরকারি সেদ্ধ করতে থাকি।

ধাপ 6

●আমি ওলের তরকারি 18-20 মিনিট সেদ্ধ করার পর ভাজা ওলের মধ্যে ভাজা ইলিশ মাছটি তরকারির মধ্যে দেয়।

IMG_20210917_181238.jpg

ধাপ 7

●এক সাথে 8-10 মিনিট সেদ্ধ করার পর তরকারি কড়াই থেকে তুলে নেই। আমি তরকারির মধ্যে পেস্ট গরম মসলা মিশিয়ে দেয়।

ধাপ 8

●তারপর আমি আবার 50 গ্রাম সরিষার তেল কড়াই থেকে দেয়। তেল টা সামান্য গরম করে আমি 2 পিচ কুচি কুচি কাটা পেঁয়াজ এবং 1 কাটা রসুন মিশিয়ে দেয়।

ধাপ 9

●আমি পেঁয়াজ এবং রসুন ভেজে নেওয়ার পর আমি তরকারি আবার কড়াই ঠেলে দেয়। আমি 8-10 মিনিট ওলের তরকারি সেদ্ধ করি।তারপর তরকারিটা তুলে নেয় কড়াই থেকে। এভাবে আমি ওল দিয়ে ইলিশ মাছের তরকারি রান্না করেছিলাম।

IMG_20210917_181302.jpg

ওল দিয়ে ইলিশ মাছের তরকারি একদম সহজ এবং ঘরোয়া একটি রেসিপি। খেতেও ভীষণ স্বাদের । আপনারা ও বাড়িতে তৈরি করবেন এই রেসিপিটি।

@simaroy এর আসল পরিচয়

@simaroy এর স্টিমিট কমিউনিটিতে স্টিমিট নাম প্রথমে আমার মায়ের নাম অনুসারে আমি আমার ইউজার নাম দেয়। সেই জন্য আমার স্টিমিট একোউন্ট নাম @simaroy

IMG-20210723-WA0001.jpg

ছবির লোকেশন

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago (edited)

ইলিশ মাছের ভাজা আমার খুব পছন্দের ভাইয়া......
ইলিশ মাছের গন্ধ নাকে আসলেই অন্যরকম লাগে. মনে হয় গরম গরম ২-১টা পিছ খালি খেয়ে ফেলি।

তোমার রেসিপিটি দেখে সত্যি অসাধারণ হয়েছে ভাইয়া...দেখেই খাওয়ার ইচ্ছে করছে ভাইয়া....😁😁

শুভ কামনা রইল ভাইয়া 🥰❤️🌷

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া
।ঠিক বলেছেন। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

🥰🥰

 3 years ago 

বাহ দারুন হয়েছে আপনার রেসিপি,দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনার রেসিপি গুলো বরাবরই সুন্দর হয়। আপনার জন্য শুভকামনা

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি বানিয়েছেন দাদা।ওল আমরা ভরতা করে খায় এটা খুবই উপকারি একটি খাবার।ইলিশ মাছের সাথে কখুনো কাউকে ওল রাধতে দেখিনি আমার চোখে ইউনিক একটা রেসিপি ছিল এটি।

 3 years ago 

ভাই ,আমি জানতাম সবাই জানে। আপনার কাছে ইউনিক লেগেছে শুনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ ভাই। শুভেচ্ছা নিবেন।

বাহ!! দাদা দারুন লাগছে দেখতে। এই তরকারি আমার খুবই প্রিয়। দেখেই বুঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে। ধন্যবাদ শেয়ার করার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া

 3 years ago 

রেসিপি খুব ভালো ছিল।
আসলে ওল আমার তেমন পছন্দ নয়, তবে শুনেছি খুব স্বাদের হয়।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। একবার ওল এর এই রেসিপিটি খেয়ে দেখবেন।

 3 years ago 

জি একবার দেখা দরকার। চেষ্টা করবো।

 3 years ago 

সুন্দর হয়েছে আপনার রেসিপিটি দেখেই অনেক লোভনীয় লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে আপনার রেসিপিটি বুঝিয়ে দেওয়ার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভেচ্ছা নিবেন।

দেখেই খেতে ইচ্ছে করছে।ইলিশ মাছ জাতীয় মাছ সবাই পছন্দ করে কিন্তু এর মধ্যে এত পরিমাণ কাটা যেখানে আমি মাছ খুঁজে পাই না।এজন্য আমি ইলিশ মাছ খাই না।কারণ আমি জানি মাছ খেতে গেলে গলায় কাটা বিধবে ই😒

অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনার রেসিপিটি।অনেক ধন্যবাদ আপনাকে শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ। ভাইয়া ভালোভাবে ভালোবেসে বেছে খাবেন ।কাঁটা বিধবে না। অনেক অনেক দোয়া ও শুভ কামনা রইলো ভাইয়া

 3 years ago 

অনেক বার ওল ভর্তা খেয়েছি,তবে ওল দিয়ে তরকারি খেয়ে দেখি নি, আর আপনি ওল দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন,আসলে আমার কাছে খুবই ভালো লেগেছে বিষয় টা,আপনার তৈরি রেসিপি টা রবাবরের মতো এবারও অনেক সুন্দর হয়েছে,খুবই ভালো ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

আপনার গঠনমুলক মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভেচ্ছা নিবেন।

বাহ্, অসাধারণ একটা রেসিপি।আমার কাছে ওল ভর্তা খেতে বেশ ভালো লাগে। রেসিপিটা খুব সুন্দর হয়েছে। শুভ কামনা আপনার জন্য।

 3 years ago 

আমার কাছে ও ওল ভর্তা ভালো লাগে। ওল দিয়ে ইলিশ মাছ খুব সুস্বাদু হয় ।ধন্যবাদ আপনাকে ভাইয়া।শুভেচ্ছা নিবেন

মাছে ভাতে বাঙালি বলে কথা ভাই। চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন মনে হচ্ছে আমি রান্না করতেছি।

 3 years ago 

একদম ঠিক কথা বলেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। মন দিয়ে রান্না করেন। শুভেচ্ছা রইলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57174.31
ETH 3071.24
USDT 1.00
SBD 2.40