খুবই টেস্টি একটি রেসিপি- জলপাইয়ের চাটনি

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20211108_180408.jpg

শীতকালে নানা সবজির সমারোহে সবজি বাজার ভরে ওঠে। অনেক সবজির মাঝে জলপাই ও স্থান দখল করে আসছে। শীত চলে এসেছে বাজারে জলপাই আসা শুরু করেছে। জলপাই দেখলেই যেনো জিভে জল চলে আসে। সত্যি টক জাতীয় ফলের বিশেষত্ব এটা। জলপাই আমি শুধুও খেয়ে থাকি আমার কাছে বেশ মজা লাগে। তবে জলপাইয়ের চাটনি খেতে বেশ সুস্বাদু লাগে। অনেক জনপ্রিয় একটা রেসিপির মধ্যে অন্যতম জলপাইয়ের চাটনি। আজ আমি জলপাইয়ের চাটনি রেসিপি শেয়ার করছি।

IMG_20211108_180317.jpg

উপকরণ

জলপাই 350 গ্রাম
চিনি 300 গ্রাম
সরষে 10 গ্রাম
সরিষার তেল 50 গ্রাম
লবন 1 টেবিল চামচ
লবন 1/4 টেবিল চামচ
প্রয়োজনমত জল

ধাপ 1

প্রথমে জলপাই গুলির মুখ থেকে ডাল ফেলে দিলাম। তারপর বটি দিয়ে জলপাই কেটে নেবো নিজের প্রয়োজনমত।

IMG_20211108_175950.jpg

IMG_20211108_180002.jpg

IMG_20211108_180051.jpg

ধাপ 2

এবার আমি চিনি নেবো রেসিপিটি তৈরি করার জন্য।

IMG_20211108_180105.jpg

ধাপ 3

এবার আমি কড়াই এ সামান্য তেল দিয়ে তারপর হলুদ ও লবণ মিশিয়ে দেবো। তারপর জলপাই কড়াই এর মধ্যে দেবো।তারপর প্রয়োজন মত জল মিশিয়ে দেবো। কিছু সময় পর চিনি মিশিয়ে দেবো।
IMG_20211108_180121.jpg

ধাপ 4

এবার 15-16 মিনিট সেদ্ধ করার পর কড়াই থেকে তুলে নেবো।

IMG_20211108_180149.jpg

ধাপ 5

এবার আমি কড়াই এর মধ্যে সরিষার তেল দেবো। তারমধ্যে সরষে দেবো।

IMG_20211108_180204.jpg

ধাপ 6

কিছুটা ভেজে নেবার পর আবার জলপাইয়ের রেসিপিটি কড়াই এর মধ্যে দেবো। এবার 10-12 মিনিট ফুটিয়ে নেবো।

IMG_20211108_180232.jpg

ধাপ 7

এবার কড়াই থেকে জলপাই এর চাটনি তুলে নেবো। এভাবেই আমি জলপাইয়ের চাটনি রেসিপি তৈরি করেছিলাম।

IMG_20211108_180317.jpg

জলপাইয়ের চাটনি রেসিপি ভীষণ সুস্বাদু একটি রেসিপি। একদম ঘরোয়া একটি রেসিপি। জলপাইয়ের চাটনি রেসিপি অনেক স্বাদের একটি রেসিপি। অনেক সহজেই আপনার বাড়িতে এই রেসিপিটি তৈরি করতে পারবেন। আশা করি ভালো লাগবে আমার রেসিপিটি। সত্যি বলতে রেসিপিটি থেকে পূর্ণ স্বাদ তখনই পাবেন যখন পুরোপুরি খেতে পারবেন। এই জন্য আপনাকে রেসিপিটি বাড়িতে তৈরি করতে হবে।

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

IMG_20211006_194526.jpg

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

10 % beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

জলপাইয়ের চাটনি তো একটি অসাধারণ রেসিপি । এটা খেতে ইচ্ছে করে না এমন মানুষ খুব কমই আছে। এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ দাদা।

 3 years ago 

আপু ঠিক বলেছেন সবারই খেতে ইচ্ছে করে। অনেক অনেক ধন্যবাদ আপু অনেক সুন্দর মন্তব্যর জন্য। অসংখ্য শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

শীত মানেই জলপাই। শীত আসছে আর জলপাইয়ের আচার খাবেন না তা কী করে হয়। জলপাই আমার খুবই পছন্দ। যদিও এই বছরে এখনো খায়নি। জলপাইয়ের আচারটা অনেক ভালো তৈরি করেছেন দাদা। আপনার সব রেসিপি খুব সুন্দর হয়। এবং আপনার উপস্থাপনা টাও ভালো ছিল।

 3 years ago 

হা ভাইয়া শীত এসেছে মানেই জলপাই বাজারে এসে গেছে। আচার ও খেতে ভীষণ স্বাদ লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

জলপাইয়ের চাটনি খেতে দারুন মজা লাগে। আপনার জলপাইয়ের চাটনি দেখে জিভে পানি চলে এসেছে অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনার সুন্দর অনুভূতি প্রকাশের মধ্যে সুন্দর মন্তব্য অনেক খুশি হয়েছি। অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভেচ্ছা রইলো।

আপনার জলপাইয়ের চাটনির রেসিপিটি অসম্ভব সুন্দর হয়েছে দাদা। জলপাই এর চাটনি আমার খুবই প্রিয়, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর একটি রেসিপি তুলে ধরার জন্য। এছাড়াও আপনার রেসিপির উপস্থাপন অনেক সুন্দর হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো দাদা।

 3 years ago 

আমার ও ভীষণ প্রিয় একটি রেসিপি। আপনার মন্তব্য খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভেচ্ছা রইলো

 3 years ago 

জলপাই দিয়ে অনেক সুন্দর আচার তৈরি করেছেন দেখছি। জলপাই এর চাটনি খেতে খুবই সুস্বাদু হয়। আমি দোকান থেকে প্রায় কিনে খাইতাম। শুভকামনা রইল আপনার জন্য। 😍

 3 years ago 

ভাইয়া এটা জলপাইয়ের চাটনি তৈরী করেছি। আপনার সুন্দর মন্তব্য এর জন্য অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

খুবই টেস্টি একটি রেসিপি- জলপাইয়ের চাটনি দেখেই জিভে জল চলে এলো। খুব ইচ্ছে করছে একটু টেস্ট করে দেখি।এত চমৎকার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ♥♥

 3 years ago 

আপু পার্সেল করে পাঠিয়ে দেবো কি। আপনার অনেক সুন্দর মন্তব্যর জন্য অনেক খুশি হলাম ।অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপু। শুভেচ্ছা নিবেন।

জলপাইয়ের চাটনি খেতে বেশ মজা লাগে। আমার মনে আছে আমি যখন ছোট ছিলাম, রাস্তায় জলপাই এর চাটনি বিক্রয় করতে এলেই আমি দৌড়ে গিয়ে কিনতাম খাওয়ার জন্য।

অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন।
শুভ কামনা রইল।

 3 years ago 

হা ভাইয়া। ভীষণ টেস্ট লাগে এই চাটনি রেসিপি। আপনার মন্তব্য ভালো লাগলো। অনেক ধন্যবাদ ভাই। শুভেচ্ছা নিবেন

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে জলপাইয়ের চাটনি তৈরি করেছেন। জলপাইয়ের চাটনি দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই ভাল হয়েছে। আপনার তৈরি প্রতিটি রেসিপি আমার ভালো লাগে। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক ধারণা করেছেন। অনেক স্বাদ হয়েছিলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভাইয়া শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

ওয়াও আপনি অসাধারণ ভাবে জলপাইয়ের চাটনি তৈরি করেছেন দেখেই লোভ ডাকছে খাওয়ার জন্য সেইসাথে ধাপগুলো সুন্দর বর্ণনা করেছেন আপনার ধাপগুলো পরে বুঝতে পারলাম যে খেতে অনেক মজা হবে

 3 years ago 

হা ভাইয়া আপনার মন্তব্য খুশি হলাম। অনেক অনেক ধন্যবাদ শুভেচ্ছা রইলো।

 3 years ago 

জলপাইয়ের চাটনি খেতে আমার ভীষণ ভালো লাগে। খুব লোভনীয় হয়েছে বলে মনে হচ্ছে। আপনি এই রেসিপিটি প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করে দেখিয়েছেন। অনেক ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল।

 3 years ago 

আমারও খেতে খুব ভালো লাগে।আপনি ঠিক বলেছেন দিদি ।অনেক লোভনীয় ও সুস্বাদু হয়েছিলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31