"খুবই সুস্বাদু চিংড়ি মাছ মাখা রেসিপি"- 10% payout to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20210824_123920.jpg

ছবির লোকেশন

ভূমিকা

চিংড়ি খুবই একটি রুচিশীল মাছ। এতটাই রুচিশীল যে আপনি একটানা চিংড়ি মাছের রেসিপি খেলেও কোনো অরুচি হবে না। স্বাদে সব সময় চিংড়ি অতুলনীয় । চিংড়ি দিয়ে হাজারো রেসিপি রয়েছে। চিংড়ি মাখা রেসিপি একদম ঘরোয়া একটি রেসিপি। ভীষণ সুস্বাদু রেসিপি চিংড়ি মাখা রেসিপি।

প্রথমে আমি চিংড়ি ভাজার উপকরণ

CollageMaker_20210826_183106835.jpg

চিংড়ি মাছ 1.5 কেজি
হলুদ 3 টেবিল চামচ
লবন 2.5 টেবিল চামচ
প্রয়োজনমত জল

বাজার থেকে চিংড়ি মাছ কিনা

IMG-20210826-WA0008.jpg

ছবির লোকেশন

IMG-20210826-WA0009.jpg
ছবির লোকেশন

IMG-20210827-WA0008.jpg
ছবির লোকেশন

প্রথমে বাড়ি থেকে আমি মাছ কিনতে রসুলপুর মাছ বাজারে গিয়েছিলাম। তারপর 1.5 কেজি চিংড়ি সহ আরও কিছু ধরনের মাছ কিনে সাইকেল করে বাড়ি ফিরে আসি ।

ধাপ 1

IMG_20210824_124016.jpg

প্রথমে আমি বটি দিয়ে চিংড়ি মাছ গুলি কেটে নেবো। প্রকৃত পক্ষে আমি 1.5কেজি চিংড়ি কেটেছি। তারপর জল দিয়ে ধুয়ে নিয়েছি।

IMG_20210824_124102.jpg

ধাপ 2

IMG_20210811_174136.jpg

আমি চিংড়ি মাছ ভাজি করার আগে উনুনে কড়াই রেখে কড়াই কিছু সময় গরম করে জল ঠেলে দেবো। তারপর জলের মধ্যে হলুদ লবন মিশিয়ে কিছুক্ষন ফুটিয়ে তারপর সব চিংড়ি মাছ কড়াই এর মধ্যে দেবো। আমি চিংড়ি মাছে প্রয়োজন মত এমন জল দিয়েছিলাম।

IMG_20210824_124144.jpg

কড়াই জল ও শুকিয়ে যাবে চিংড়ি মাছও ভাজা হয়ে যাবে। চিংড়ি মাছ পুরোপুরি ভাজা হয়ে গেলে চিংড়ি রং ও লাল হয়ে যাবে এভাবে আমি চিংড়ি মাছ ভেজে নিয়েছিলাম।

IMG_20210824_124200.jpg

চিংড়ি মাছ মাখার রেসিপির উপকরণ

IMG_20210824_124256.jpg

চিংড়ি মাছ 300 গ্রাম
ভাজা শুকনো লঙ্কা 5 পিচ
পেঁয়াজ 2 পিচ
লবন 1 চামচ
সরিষার তেল 1 চামচ

ধাপ 1

IMG_20210824_124217.jpg

এবার আমি কাঁচা পেঁয়াজ কুচি করে কেটে নেবো।

ধাপ 2

IMG_20210824_124231.jpg

IMG_20210824_124245.jpg

IMG_20210824_124256.jpg

তারপর আমি ভাজা শুকনো লঙ্কা ,লবন এবং পেঁয়াজ এক সাথে মেখে নেই। এক সাথে ভালো ভাবে মেখে নেবার পর আমি চিংড়ি মাছের সাথে মিশ্রণ করতে থাকি।

IMG_20210824_124313.jpg

IMG_20210824_124325.jpg

ধাপ 3

IMG_20210824_124335.jpg

মিশ্রনের পর অন্য উপাদানগুলোর দিয়ে মিশ্রিত চিংড়ির সাথে সরিষার তেল ভালোভাবে মেখে নেই। এইভাবে আমি চিংড়ি মাখা রেসিপি তৈরি করেছিলাম।

IMG_20210824_124357.jpg

চিংড়ি মাছের উপকারিতা


কিছু মানুষের অভিমত চিংড়ি কাঁকড়ায় নাকি কোনো উপকার এবং কোনো পুষ্টিগুন নেই। আমি বলবো তারা শোনা কথা টাকে বিশ্বাস করে এগুলো অপর জনকে বলে। এই প্রবাদ যে একদম ভিত্তিহীন। চিংড়ি মাছের কত গুনাগুন আছে আপনারা যা অবগত তাদের তো নতুন করে কিছু বলার নেই তবে যারা মোটেও অবগত নয়। তাঁরা অনেক কিছুই জানতে পারবেন আশা রাখি। চিংড়ি মাছের উপকারিতা শুনে এখন থেকে আপনাদের চিংড়ি খাওয়ার প্রতি উৎসাহ বাড়বে বলে খুব আশাবাদী।

IMG_20210824_124016.jpg

●চিংড়ি আমাদের নানাবিধ রোগের হাত থেকে রক্ষা করে থাকে। অনেক রোগের মধ্যে ডায়াবেটিসের হাত থেকে ও রক্ষা করে ।কারণ চিংড়িতে ম্যাগনেসিয়াম ও বিদ্যমান।আমাদের ডায়াবেটিস কমাতেও চিংড়ি মাছ খাওয়া উচিত। সুতরাং আপনারা নিঃসন্দেহে চিংড়ি খেতে পারেন।

●আমাদের শরীরকে সব দিক থেকে সুস্থ রাখতে ক্যালশিয়াম সঠিক মাত্রায় প্রয়োজন।তাই আমাদের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে চিংড়ি মাছের জুড়ি নেই। তাই আমরা এখন থেকে বেশি বেশি চিংড়ি খাবো ক্যালসিয়ামের মাত্রা বাড়াবো।

●চিংড়ি মাছ আমাদের অনেক অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। বলবো কিভাবে ? চিংড়ি মাছের এতোটাই পুষ্টিগুন রয়েছে যে আমাদের দেহে বাসা বাধা মরণ মারাত্মক রোগ ক্যান্সার কমাতে সাহায্য করে থাকে ।চিংড়ি মাছে অনেক বেশি রকমের সেলেনিয়াম । যা আমাদের দেহের ক্যান্সার কোষ ধ্বংস করে থাকে। তাই যারা চিংড়ি খান তাদের তো সাধুবাদ জানাই। যারা মোটেও খান না তাদের অনুরোধ করবো চিংড়ি মাছ খাওয়ার জন্য।

●আমাদের দেহকে সুস্থ ও সবল রাখতে হলে প্রোটিনের পরিমাণ বাড়ানো অতি অবশ্যক।শরীরে প্রোটিন ঘাটতি পূরণে চিংড়ি মাছ বেশি খাওয়া উচিত। আমি নিজেও প্রচুর পরিমাণে চিংড়ি মাছ খাই।

● আমাদের দেহে অপ্রয়োজনীয় ফ্যাট আমাদের দেহের জন্য ক্ষতিকর। মানে অতিরিক্ত ফ্যাট দেহে জমতে দেয়া উচিত নয়। ওজন কমানোর পাশাপাশি শরীরের ক্যালোরির মাত্রা ঠিক রাখতে চিংড়ি মাছের গুরুত্ব অনেক। যার ফলে দেহে কোনো ক্ষতিকর রোগ বাসা বাঁধতে পারে না।

●আমাদের দেহ কে সুস্থ রাখতে হলে লিভার কেও খুব সুস্থ রাখা দরকার ।আমাদের লিভারের সমস্যা ও দূর করতে চিংড়ি মাছ বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই এখন থেকেই লিভার ভালো রাখতে বেশি বেশি চিংড়ি মাছ খান ।

● আজ কাল বিভিন্ন মুখী কারণে সাধারণ সমস্যা বড় সমস্যা হিসাবে দেখা দিচ্ছে মূত্র থলির সমস্যা ।মূত্র থলির নানা জটিলতায় দূর করে থাকে এই চিংড়ি মাছ। যার ফলে দেহে সুস্থ থাকে।

চিংড়ি মাছের অপকারিতা

◆আমাদের অনেকের চর্ম রোগ রয়েছে তাই বলবো যাদের চর্ম রোগ আছে এবং যাদের খুবই এলার্জির সমস্যা তাদের চিংড়ি মাছ বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। মাঝে মাঝে খেতে পারেন। কিন্তু কথায় আছে না অতিরিক্ত কোনো কিছুই ভালোই নয়। তারপর যাদের এই চর্ম রোগ তাদের জন্য তো মোটেও অতিরিক্ত চিংড়ি মাছ খাওয়া যাবে না ।

IMG_20210822_085545.jpg

◆ আমাদের যাদের দেহে অনেক এলার্জির সমস্যা আছে তাদের চিংড়ি মাছ কম খাওয়া উচিত।চিংড়ি মাছে এলার্জি বাড়িয়ে দেয়। আপনার যদি এলার্জি থেকে চিংড়ি মাছ খাবেন। না থাকলেও তো সোনায় সোহাগা। বেশি পরিমাণে খাবেন আপনার শরীরের সার্বিক দিক ঠিক রেখে। এক কথায় অপকারিতার থেকে চিংড়ি মাছের উপকারীতা অনেক অনেক গুন বেশি ।

উপসংহার

বাঙালির অতি জনপ্রিয় রেসিপি বললেও ভুল হবে না। অতীব সহজ একটি রেসিপি চিংড়ি মাখা রেসিপি। আমার খুব প্রিয় রেসিপি। আপনারা রেসিপিটি অবশ্যই বাড়িতে বানাবেন। সত্যি বলতে এটা এতটাই সহজ সাধ্য রেসিপি যে বাঙালি চিংড়ি কিনে ভাজি করেই মাখা করে প্রতিটি বাড়িতেই এমনিতেই এই রেসিপিটি খেয়ে থাকে। আমি একটু নতুন করে সকলের সম্মুখে রেসিপিটি নিয়ে হাজির হলাম। রেসিপিটি খাওয়ার প্রতি মানুষের চাহিদা বাড়ুক আমি এটা চায়। পরিশেষে বলবো রেসিপিটি এতটাই সুস্বাদু যে ভাষায় বর্ননা করা যাবে না।

IMG_20210824_124346.jpg

@simaroy এর আসল পরিচয়

@simaroy এর স্টিমিট কমিউনিটিতে স্টিমিট নাম প্রথমে আমার মায়ের নাম অনুসারে আমি আমার ইউজার নাম দেয়। সেই জন্য আমার স্টিমিট একোউন্ট নাম @simaroy

IMG-20210723-WA0001.jpg

ছবির লোকেশন

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স , Mi A1
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি
রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার চিংড়ি মাছের রেসিপি টা খুবই সুন্দর হয়েছে। রান্না টা কেমন হয়েছে তা তো আর খেয়ে দেখা হয় নাই কিন্তু দেখতে অসাধারণ লাগছে। আপনি আপনার পোস্টে সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন। যেমন ধরুন প্রথম চিংড়ি মাছ সংগ্রহ থেকে শুরু করে চিংড়ি মাছ কেটে নেওয়া থেকে শুরু করে চিংড়ি মাছ পরিষ্কার থেকে শুরু করে একেবারে সম্পূর্ণ রেসিপি পর্যন্ত আপনি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনাটি ফুটিয়ে তুলেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

@alamin-islam ভাইয়া। অনেক অনেক ধন্যবাদ অনেক অনেক খুশি হয়েছি আমি। আপনার মন্তব্য আমি খুব খুব উৎসাহ , উদ্দীপনা ও অনুপ্রেরণা পেলাম। আপনার সুন্দর গঠন মুলক মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খুবই সুস্বাদু চিংড়ি মাছ মাখা রেসিপি, আমার অনেক পছন্দের। আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো 🥀

 3 years ago (edited)

@limon88 ভাই। আপনার মত আমার ও চিংড়ি মাছ খুবই প্রিয় ।আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

চিংড়ি আমার পছন্দের তালিকায় নেই তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে একবার খেয়ে দেখা দরকার।সু্স্বাদু হয়েছে মনে হয়।ধন্যবাদ দাদা।

 3 years ago 

@haideremtiaz ভাই। দেখুন না একদিন খেয়ে চিংড়ি মাছ। আমি বিশ্বাস করি আপনার পছন্দের তালিকায় চিংড়ি মাছটি চলে আসবে। খেয়ে দেখবেন। অনেক শুভেচ্ছা রইলো। আপনার অনুভূতি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

জি আচ্ছা দাদা। ধন্যবাদ আপনাকেও

আপনার রেসিপি দেখলে আমি আর ঠিক থাকতে পারি না। সব দিক পারফেক্ট। আজকের চিংড়ির পোষ্টটা জাস্ট অসাধারণ হয়েছে। শুভ কামনা রইল।

 3 years ago 

@rasel72 ভাই , আপনার সুন্দর মন্তব্য আমি খুব খুশি হয়েছি। অনেক উৎসাহ ও পেয়েছি। অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো ভাই।

🥰🥰

 3 years ago 

চিংড়ি মাছ আমার বেশ পছন্দের একটি খাবার। ছবিগুলো অনেক সুন্দর হয়েছে এবং লেখা ও অনেক গোছালোভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

@abusalehnahid ভাই , আমারও আপনার মত চিংড়ি খুবই প্রিয় মাছ। অনেক ধন্যবাদ ভাই আপনার গঠনমূলক মন্তব্যর জন্য। শুভেচ্ছা রইলো ভাই ।

 3 years ago 

কি দেখালেন ভাই,চিংড়ি মাছ দেখলে আমি আর থাকতে পারি না,আমার খুবই প্রিয় একটি মাছ,ছোট বেলায় আম্মু চিংড়ি মাছ ভেজে রাখলে চুরি করে খেতাম🤣🤣

আপনার উপস্থাপনা খুবই সুন্দর হয়েছে

 3 years ago (edited)

@jibon47 ভাই। আমি আপনার মন্তব্য খুব খুবই খুশি হয়েছি। আপনি আপনার ছোটবেলার ঘটনা শেয়ার করেছেন। আপনার মত ও আমার খুব প্রিয় মাছ এটি। আপনার মন্তব্য অনেক অনুপ্রেরণা পেলাম। আপনার গঠনমূলক মন্তব্যের জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনাকে স্বাগতম ভাই

 3 years ago (edited)

ভাই অনেক সুন্দর রেসিপি বানিয়েছেন। ছবিগুলো অনেক সুন্দর হয়েছে এবং গল্পটাও অসাধারণ।

 3 years ago 

@mahamuddipu ভাই । অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই।

 3 years ago 

দারুণ স্বাদ হয়েছিল দাদা চিংড়ি মাখা ।অসাধারণ লেখা।ধন্যবাদ দাদা।

 3 years ago 

@green015 বোন চেষ্টা করেছি। যত দূর পারা যায়। এভাবেই পাশে থাকো। উৎসাহ দাও। অনেক ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

অসাধারণ হয়েছে রেসিপিটি। কারণ মাত্র সামান্য কিছু উপকরণ লবন মরিচ এবং জল দিয়ে এই পুরো প্রক্রিয়াটি শেষ করা যায়। দুটি ধাপে ভাগ করে দেখিয়েছেন আর এজন্য সবার জন্যই বিষয়টি আয়ত্ত করা অবশ্যই সহজ হবে যেমন আমিও প্রথম থেকেই দেখে যাচ্ছিলাম যে কি করতে হবে কারণ আমার প্রথমে দেখিই রেসিপিটি অনেক ভালো লেগেছিল। আশাপাশের চিংড়ি পাওয়া যায় আমিও চেষ্টা করব আপনার এই রেসিপিটি দিয়ে রান্না করার। পাশাপাশি আপনি উপকারিতা এবং অপকারিতা দুইটি বিষয় নিয়ে এসেছেন যা অনেক গুরুত্বপূর্ণ ছিল। ধন্যবাদ সিদ্ধার্থ দাদা।

 3 years ago 

@engrsayful ভাইয়া। আপনার মন্তব্য আমি খুব খুশি। অনেক অনেক উৎসাহ পেলাম। আপনার গঠনমুলক মন্তব্যের জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

চিংড়ি আমার খুবই প্রিয়।বিশেষ করে গলদা চিংড়ি। শেষ কবে খেয়েছি মনে নেই।সচারচর আমাদের এখানে চিংড়ি দেখা যায়না।সুন্দর রেসিপি হয়েছে দাদা। শুভ কামনা রইলো।

 3 years ago 

@ashik333 ভাই ।আমারও চিংড়ি মাছ সব ধরনের তাই পছন্দ। আমার ও বাগদা গলদা। আপনার মত গলদা ও ভীষণ প্রিয় । চেষ্টা করবেন আপনার প্রিয় যেহুতু সংগ্রহ করে রেসিপি বানিয়ে খাওয়ার। অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60814.66
ETH 2400.80
USDT 1.00
SBD 2.60