খুব জনপ্রিয় একটা বাঙালি রেসিপি: সুস্বাদু পোনা মাছের তরকারী

in আমার বাংলা ব্লগ3 years ago

CollageMaker_20210731_164920436.jpg

উপকরণ

রুই মাছ 800
আলু 500গ্রাম
হলুদ 2 চামচ
লবন 2 চামচ
কাঁচা লঙ্কা 7 পিচ
পেঁয়াজ 1 পিচ
রসুন 1 পিচ
গরম মসলা 2 গ্রাম
জিরে 4 গ্রাম
তিনফোরণ 3 গ্রাম
সরিষার তেল 50 গ্রাম
প্রয়োজনমত জল

IMG_20210729_233411.jpg

প্রথমে আমি ছোট রুই মাছ দুটির আঁশ গুলি তুলে ফেলবো। তার পর বটি দিয়ে রুই মাছ দুটি কেটে নেয়। মাছগুলো ছোটো ছোটো পিচ করে কেটে নেবো। তারপর মাছ গুলো পরিস্কার জল দিয়ে দিয়া ধুয়ে নেয়।

IMG-20210729-WA0041.jpg

এবার হলুদ এবং লবন ভালো করে রুই মাছে মিশিয়ে নেই।

IMG-20210729-WA0049.jpg

আমি আলুর ছালহালকা করে ফেলে দিয়ে টুকরা টুকরা করে কেটে নিই। আলু গুলো জল দিয়ে ধুয়ে রেখে দেয় ।

IMG-20210729-WA0038.jpg

আমি কাঁচা লঙ্কা গুলো কেটে নেয়। রসুন এবং পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিই।

আমি শুকনো লঙ্কা ,তিনফোরণ ,জিরে, গরম মসলা এক সাথে বেটে পেস্ট করে নিয়েছিলাম।

প্রথমে আমি ওভেনের ওপর কড়াই রাখি। তারপর আমি সরিষার তেল কড়াইয়ে ঠেলে দেই ।কিছু সময় তেলটা গরম করে নিই।এবার তেলের মধ্যে রুই মাছ ঠেলে দেয়। গরম তেল দিয়ে রুই মাছটি ভেজে নেয়।

IMG-20210729-WA0040.jpg

এভাবে মাছ গুলি ভেজে নিয়েছিলাম।মাছগুলি ভাজার পর কড়াই থেকে তুলে নেই।

এখন আমি কড়াইয়ে সরিষার তেল দেয়। তেল কিছুটা গরম হওয়ার সাথে সাথে আমি আলু গুলি ঠেলে দেয়। তারপর কাঁচা মরিচ ,লবন এবং হলুদ মিশিয়ে দেয় । আলু গুলি এবার ভালোভাবে ভেজে নেই। ভাজার পর আমি প্রয়োজন মত জল ঠেলে দেয়। আমি তরকারি সেদ্ধ করতে থাকি। তরকারি 9 মিনিট সেদ্ধ করার পর ভাজা রুই মাছটি তরকারির মধ্যে দেয়।

এক সাথে 4-5 মিনিট সেদ্ধ করার পর তরকারি কড়াই থেকে তুলে নেই। আমি তরকারির মধ্যে গরম মসলা মিশিয়ে দেয়।

আবার আমি আবার সরিষার তেল কড়াই থেকে দেয়। তেল টা সামান্য গরম করে আমি পেঁয়াজ এবং রসুন মিশিয়ে দেয়।

IMG-20210729-WA0037.jpg

পেঁয়াজ এবং রসুন ভেজে নেওয়ার পর আমি তরকারি আবার কড়াই ঠেলে দেয়। আমি 7-8 মিনিট তরকারি সেদ্ধ করি।তারপর তরকারিটা তুলে নেয় কড়াই থেকে। এভাবে আমি আলু দিয়া রুই মাছের তরকারি রান্না করেছিলাম।

IMG_20210729_233342.jpg

রুই মাছের রেসিপি খুব স্বাদের রেসিপি। এটি আপনারা ও বাড়িতে বানাতেন পারেন। সত্যি সব বাঙালির বাড়িতে এই রেসিপিটি রান্না হয়ে থাকে।

Cooker : @simaroy

Phone camera : Mi A1

Regards @simaroy

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর রেসিপি ভাই ধন্যবাদ শেয়ার করার জন্য

 3 years ago 

@limon88 ভাইয়া অনেক ধন্যবাদ।

 3 years ago 

রেসিপিটি দারুন হয়েছে, রান্নাটি দেখেই বুঝা যাচ্ছে এটা খেতে বেশ স্বাদের হবে। ধন্যবাদ আপনাকে রেসিপিটি উপস্থাপন করার জন্য।

 3 years ago 

@hafizullah ভাইয়া আপনাকেও অনেক ধন্যবাদ ।খুবই টেস্ট হয়েছিলো।

 3 years ago 

আমি খেতে চাই 😋😋😋

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

দারুণ খেতে হয়েছিল রেসিপিটি।

 3 years ago 

ধন্যবাদ তোমাকে

 3 years ago 

রুই মাছ খেতে খুব ভালো লাগে। আর সেই রুই মাছ দিয়ে তরকারি অনেক স্বাদের হয়ে থাকে। আপনার এই রেসিপি দেখেই বুঝা যাচ্ছে তরকারি নিশ্চয়ই অনেক স্বাদ হয়েছে! আপনার রেসিপি গুলো বেশ দারুন। ধন্যবাদ অনেক সুন্দর করে একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

@Kawsar8035 ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। আমার রেসিপিটি আপনাদের মাঝে ভাগ করতে পেরে আমি খুব খুশি।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by @blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67282.50
ETH 2627.94
USDT 1.00
SBD 2.68