চিচিঙ্গা এবং আলু দিয়ে সুস্বাদু ইলিশ মাছের তরকারি- 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

ইলিশ মাছের রেসিপি বাঙালির কাছে সবসময়ই একটা আনন্দের ও মজার ।" সরষে ইলিশ "জনপ্রিয় রেসিপি ,সাথে সাথে "ওল দিয়ে ইলিশ মাছ" এরকম অনেক সবজি দিয়ে ইলিশ মাছ রান্না করলে ইলিশের স্বাদের ভিন্নতা পাওয়া যায়। আজ আমি চিচিঙ্গা এবং আলু দিয়ে ইলিশ মাছ রেসিপি শেয়ার করছি। অনেকের কাছে ইউনিক হতে পারে। একটু ভিন্ন স্বাদ পেতে আপনারা ভিন্ন ভিন্ন সবজি দিয়ে ইলিশ মাছ রেসিপি বানাতে পারেন।

IMG_20210924_075611.jpg

রান্নার তারিখ - 11 সেপ্টেম্বর 2021

উপকরণ

ভাজি ইলিশ মাছ 400 গ্রাম
চিচিঙ্গা 400 গ্রাম
আলু 300 গ্রাম
হলুদ 1 চামচ
লবন 1.5 চামচ
কাঁচা লঙ্কা 7 পিচ
পেঁয়াজ 1 পিচ
রসুন 1 পিচ
জিরে 4 গ্রাম
তিনফোরণ 3 গ্রাম
সরিষার তেল 100 গ্রাম
গরম মসলা 3 গ্রাম
প্রয়োজনমত জল

ধাপ 1

IMG_20210924_070724.jpg

আমি প্রথমে ভাজি ইলিশ মাছ নিলাম। ইলিশ মাছটি রেসিপি তৈরির আগের দিন ভেজে রেখেছিলাম। এই কারণে আজ হালকা গরম তেলে সামান্য ভেজে নিয়ে তারপর রেসিপি তৈরির জন্য রেখে দিলাম।

ধাপ 2

IMG_20210924_070541.jpg

আলুগুলোর খোসা ফেলে দেবো। তারপর আলুগুলো গুলো ভালোভাবে কেটে নেবো।আলু গুলো জল দিয়ে ধুয়ে নেবো।

IMG_20210924_070552.jpg

IMG_20210924_074405.jpg

IMG_20210924_070523.jpg

চিচিঙ্গা খোসা ফেলে দেবো। তারপর চিচিঙ্গা গুলো ভালোভাবে কেটে নেবো। পরিষ্কার জল দিয়ে চিচিঙ্গা এবং আলু গুলো ধুয়ে নেবো।

IMG_20210924_074308.jpg

ধাপ 3

এবার আমি কাঁচা লঙ্কা কেটে নেব বটি দিয়ে। তার পর কাঁচা লঙ্কা গুলো ধুয়ে নেয়। পেঁয়াজ ও রসুন কুঁচি কুঁচি করে নেবো।

ধাপ 4

IMG_20210924_070508.jpg

প্রথমে কড়াই এ সরিষার তেল দেবো। গরম সরিষার তেল দিয়ে আলুগুলো এবং চিচিঙ্গা গুলো ভেজে নিয়ে। লবন হলুদ এবং কাঁচা লংকা মিশিয়ে দেয়। তার পর জল দিয়ে সেদ্ধ করতে থাকি। আমি 14-15 মিনিট তরকারি সেদ্ধ করি।

ধাপ 5

IMG_20210924_070431.jpg

তারপর ভাজি ইলিশ মাছ তরকারির সাথে মিশিয়ে 5 -6 মিনিট সেদ্ধ করার পর আমি তরকারি তুলে নিলাম কড়াই থেকে।

IMG_20210924_070442.jpg

ধাপ 6

IMG_20210924_074723.jpg

আমি পেঁয়াজ এবং রসুন গরম সরিষার তেল ভেজে নেই।

ধাপ 7

IMG_20210924_070442.jpg

তাঁর পর ইলিশ মাছের তরকারি মিশিয়ে নিলাম। এবার আমি 7-8 মিনিট তরকারি সেদ্ধ করবো। এভাবেই আমি আলু এবং চিচিঙ্গা দিয়ে ইলিশ মাছের তরকারি রান্না করেছিলাম।

আমার বানানো রেসিপি আপনাদের মন্তব্যর জন্য অনেক উৎসাহ পাই।আমার রেসিপি অনেক পুষ্টিগুণ সম্মত হয়ে থাকে সেটা আমি শতভাগ বিশ্বাস করি। কারণ আমি অধিকাংশ রেসিপিতে বাড়ির সবজি দিয়ে রেসিপি রান্না করি ।বাড়ির সবজি চাষে কোনো সার বিষ দেয় না। এই জন্য রেসিপিতে স্বাদ ও যেমন পাওয়া যায় সাথে পুষ্টি গুনাগুন। তবে সকলের তো বিশেষ করে শহরের মানুষের তো বাড়ির থেকে সবজি সংগ্রহ করা সম্ভব নয়। তবুও আপনারা বাজার থেকে চিচিঙ্গা এবং আলু কিনে ইলিশ মাছ দিয়ে রেসিপিটি বানাবেন আশা করি একটু ভিন্ন স্বাদ পাবেন। পরবর্তী তে আবার রেসিপিটি বানানোর ইচ্ছাবোধ তৈরি হবে বলে আমি আশাবাদী।

@simaroy এর আসল পরিচয়

@simaroy এর স্টিমিট কমিউনিটিতে স্টিমিট নাম প্রথমে আমার মায়ের নাম অনুসারে আমি আমার ইউজার নাম দেয়। সেই জন্য আমার স্টিমিট একোউন্ট নাম @simaroy

IMG-20210723-WA0001.jpg

ছবির লোকেশন

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিফিস রেসিপি

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

দাদা ইলিশ মাছই তো ভালো ছিল। এর ভেতরে আবার চিচিঙ্গা কেন?😄😄। রেসিপিটা খুব ভালো হয়েছে দাদা।

image.png
ভাজা ইলিশ মাছের টুকরো গুলো দেখে নিজেকে সামলাতে পারছি না।

 3 years ago 

ভাইয়া চিচিঙ্গা দিয়ে একটু ইউনিক করার চেষ্টা করলাম। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

😄😄

 3 years ago 

চিচিঙ্গা দিয়ে আমি কোনোদিন ইলিশ খাইনি, কেমন লাগে বলতে পারবো না। তবে কালারটা দারুন এসেছে, ফলে স্বাদও হবে নিশ্চিত।

 3 years ago 

একদিন খেয়ে দেখো ভালো লাগবে। ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

খুব সুন্দর একটি রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। সব সময় খুব সুন্দর সুন্দর রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেন আপনার রেসিপি গুলো দেখে আমার খুব ভালই লাগে। সুন্দর একটি রেসিপি আমাদের সামনে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপু অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

চিচিঙ্গা এবং আলু দিয়ে সুস্বাদু ইলিশ মাছের তরকারি বাহ্ দারুন হয়েছে,আমি ও তৈরি করবো বাসায়। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা

 3 years ago 

অবশ্যই বানাবেন। অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

ইলিশ মাছ ভাজাটা বেশি ভালো লাগছে দেখতে।
আমার তো ইলিশ মাছ সবচেয়ে বেশি প্রিয়। আমার তো এমন অবস্থা যে ইলিশ মাছ ভাজা পেলে আর কিছুই লাগেনা।তবে ইলিশের মাছের তরকারি দেখে মনে হচ্ছে ভালোই মজা হয়েছে।

 3 years ago 

আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম। অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

ভাইয়া এতো সুন্দর রেসিপি বানাইছেন দেখে জিভে জল চলে এলো।ভালোবাসা অবিরাম।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যর জন্য

 3 years ago 

আপনার রেসিপি বানানো অনেক সুন্দর হয়েছে এবং ভেজাল মুক্ত খাবারের নিশ্চয়তা রয়েছে, বাড়ির সবজি হওয়ায়। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসাধারণ স্বাদের আপনার রেসিপি গুলো। আপনার অনেকগুলো রেসিপি আমি দেখেছি এবং ঘরে তৈরি করে খেয়েছি খুবই সুস্বাদু লেগেছে। আপনার রান্না গুলো একবারে আলাদা সত্যিই অসাধারণ আপনার রেসিপি
গুলো।ধন্যবাদ ভাইয়া নতুন নতুন রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

@rita135 আপু আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

ঠিক বলেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

আপনি বরাবর সুন্দর রেসিপি খুলে তুলে ধরেন। ইলিশ মাছের স্বাদের কথা কি আর বলব। তবে চিচিঙ্গা দিয়ে ইলিশ মাছের রান্না আজই প্রথম দেখলাম। খেতে কেমন লাগে জানার জন্য রান্না করব একদিন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

বরাবরই আপনি খুব সুন্দর রেসিপি তৈরি করে থাকেন তেমনি আজ ও সুন্দর করে রেসিপিটি তৈরি করেছেন চিচিঙ্গা এবং আলু দিয়ে যেভাবে ফটো তুলে বর্ণনা করেছেন মনে হচ্ছে খেতে অনেক টেস্ট হবে খাবারটা দেখতে খুবই লোভনীয় লাগছে

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

চিচিংগা দিয়ে ইলিশ ভাজি মজাদার একটি রেসিপি দাদা। কয়েকবার খেয়েছি, আপনার রেসিপি দেখে খেতে ইচ্ছে করলো আবার দাদা। শুভেচ্ছা রইল।

 3 years ago 

অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 61065.80
ETH 2610.29
USDT 1.00
SBD 2.53