খুবই পুষ্টিগুণাগুণসম্পূর্ণ ধুন্দুলের রেসিপি চিংড়ি মাছ দিয়ে

in আমার বাংলা ব্লগ3 years ago

ধুন্দুলের তরকারি চিংড়ি মাছ দিয়ে ভীষণ রকমের একটা সুস্বাদু রেসিপি। ধুন্দুলের স্বাদ একটু মিষ্টি মিষ্টি লাগে। সকলের অবগত থাকতে হবে ধুন্দুল রান্না করলে কোনো রকম জল দিয়ে রান্না করা যাবে না। কারণ ধুন্দুলের মধ্যে দিয়ে এমনিতেই রান্নার সময় জল বের হয়। যদি বাড়তি জল রান্নার সময় ব্যবহার করা হয় তাহলে তরকারিতে ঝোলতো বেশি হবেই সাথে সাথে তরকারির মিষ্টতা কমে যায় এবং স্বাদ ও তেমন পাওয়া যায় না ।আমাদের অঞ্চলে ধুন্দুল তরুল নামে বেশি পরিচিত। আমি যখনই তরুলের রেসিপি রান্না করি মোটেও জল মেশাই না। এক কথায় এই রেসিপিটির স্বাদ বুঝতে অবশ্যই রেসিপিটি বাড়িতে বানাবেন।ঠিক তখনই স্বাদ টা ভীষণ ভাবে অনুভব করতে পারবেন।

CollageMaker_20211019_063700779.jpg

আমি ধুন্দুলগুলি আমার ঘরের চাল থেকে নামিয়ে নেবো। চালের উপরে ধুন্দুলগুলির ছবি আমি ক্যামেরা বন্দি করেছি সকলের মাঝে শেয়ার করছি।

IMG_20211019_063328.jpg

IMG_20211019_063318.jpg

IMG_20211019_063306.jpg

পরিমান উপকরণ

ধুন্দুল 900 গ্রাম
ভাজি চিংড়ি মাছ-200 গ্রাম
হলুদ -1 চামচ
লবন -1/5 চামচ
কাঁচা লঙ্কা -6 পিচ
পেঁয়াজ -1 পিচ
রসুন 1 পিচ
সরিষার তেল- 150 গ্রাম
প্রয়োজনমত জল

ধাপ 1

IMG_20211019_063340.jpg

IMG_20211019_063354.jpg

ধুন্দুলগুলি জল দিয়ে ধুয়ে নেবো। তারপর আমি ধুন্দুল গুলির খোসা গুলি বটি দিয়ে ফেলে দিয়ে ধুন্দুলটি আবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেবো।

ধাপ 2

IMG_20211019_063403.jpg

ধুন্দুল পুরোপুরি কাটার পর মোটেও জল দিয়ে ধুয়ে নেবো না। কারণ জল দিয়ে ধুয়ে নিলে রান্না করার সময় ধুন্দুল থেকে বেশি জল বেরোয় এই কারণে। ধুন্দুলগুলি নিজের পছন্দ মত চাকা চাকা করে কেটে নেবো।

ধাপ 3

IMG_20211019_063446.jpg

পেঁয়াজ গুলো কুঁচি কুঁচি করে কেটে নেবো এবং রসুন গুলো কুঁচি কুঁচি করে কেটে নেবো।

ধাপ 4

IMG_20211019_063454.jpg

আমি কাঁচা লঙ্কা গুলো বটি দিয়ে কুঁচি কুঁচি করে কেটে নেবো।

ধাপ 5

IMG_20211019_063415.jpg

IMG_20211019_071611.jpg

এবার আমি চিংড়ি মাছ গুলি জল দিয়ে ধুয়ে নেবো। তারপর চিংড়ি মাছ গুলি বটি দিয়ে কেটে নেবো।

ধাপ 6

IMG_20211019_063428.jpg

আমি প্রথমেই চিংড়ি মাছ গরম সরিষার তেল ভেজে নেয়। আমি হলুদ ও লবণ কড়াই এর মধ্যে চিংড়ি মাছের মিশিয়ে দেয়। তারপর সেদ্ধ করার আমি চিংড়ি মাছ এভাবেই ভেজে নেবো।

ধাপ 7

IMG_20211019_072103.jpg

এবার আমি কড়াই 50 গ্রাম সরিষার তেল দেবো। তেল কিছু সময় গরম করার পর আমি ধুন্দুলগুলি তেলের মধ্যে দেবো। তারপর আমি কাঁচা লংকা ধুন্দুলের মধ্যে দেবো। এবার ধুন্দুল ফুটাতে থাকি। তারপর হলুদ ও লবণ ধুন্দলের তরকারির মধ্যে মিশিয়ে দেবো। কিছু সময় পর আমি ভাজি চিংড়ি মাছ ধুন্দুলের মধ্যে মিশিয়ে দেবো। ধুন্দুলের তরকারিটি 15-20 মিনিট ফুটাবো।

ধুন্দুলের তরকারিতে কোনো জল দেয় নি কারণ এমনিতেই ধুন্দুল থেকে জল বেরোয়।

ধাপ 8

IMG_20211019_063505.jpg

15-20 মিনিট ধুন্দুলের তরকারি ফুটিয়ে কড়াই থেকে নামিয়ে নেবো।

ধাপ 9

IMG_20211019_063554.jpg

এবার কড়াই এ সরিষার তেল 40 গ্রাম দেবো। তেল সামান্য গরম করার পর পেঁয়াজ ও রসুন দেবো।

ধাপ 10

IMG_20211019_063516.jpg

পেঁয়াজ ও রসুন ভেজে নেবার পর আবার ধুন্দুলের তরকারি কড়াই এ মধ্যে ঠেলে দেবো। 5-6 মিনিট তরকারি ফুটিয়ে নামিয়ে নেবো।

IMG_20211019_063535.jpg

এভাবেই আমি সুস্বাদু ধুন্দুলের তরকারি চিংড়ি মাছ দিয়ে রান্না করেছিলাম।

চিংড়ি মাছ দিয়ে ধুন্দুলের তরকারি একদম সহজ এবং ঘরোয়া একটা রেসিপি। খুবই পুষ্টিকর ও টেস্টফুল রেসিপি। আমার খুব প্রিয় একটি রেসিপি। আশা করি আপনারা বাড়িতে রেসিপিটি তৈরি করবেন। সকলকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

10 % beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  

বরাবরের মতো আপনার আজকের রেসিপিটাও অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ধুন্দুলের ও‌চিংড়ি মাছ দিয়ে রেসিপি টা সত্যিই অনেক ভাল হয়েছে। রেসিপির প্রতিটা ধাপে দেখে দেখে জিভে পানি চলে আসলো খাওয়ার জন্য। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের সাথে থাকার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া । শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

ভাইয়া আমার খুব পছন্দের খাবার এর ভিতর এটা একটা। এমন সময় পোস্ট টা চোখের সামনে পরলো খুব খেতে ইচ্ছে করছে এখন। অনেক অনেক দোয়া রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর অনুভূতি প্রকাশের সাথে দারুন মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। অনেক শুভ কামনা রইলো।

 3 years ago 

ভালোবাসা রইল ভাইয়া পাশে থাকবেন❣️🙏🙏

 3 years ago 

অবশ্যই ভাইয়া পাশে আছি। ভালোবাসা অবিরাম। আপনিও পাশে থাকবেন।

 3 years ago 

ধুন্দুলের রেসিপি আমার কাছে একদমই নতুন। আগে কখনো এটা খাওয়া হয় নাই। আপনার রেসিপি টা খুবই ভালো লাগলো। ধন্যবাদ এতো দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

একদিন খেয়ে দেখুন খুবই সুস্বাদু রেসিপি। অনেক অনেক ধন্যবাদ আপু। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

এটা খুব ভালো খাবার, আমার বন্ধু।

 3 years ago 

ঠিক বলেছেন বন্ধু। এটা খুব পুষ্টিকর ও ভালো খাবার। অসংখ্য ধন্যবাদ বন্ধু। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি। ধুন্দুলের রেসিপি কখনো খাওয়া হয়নি। আপনার নতুন কিছু দেখতে পেরে ভালোই লাগছে। আপনার উপস্থাপন গুলো সুন্দর হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার কাছে ভালো লেগেছে শুনে ভালো লাগলো। আপনি যেহুতু এখন খান নি রেসিপিটি অবশ্যই আপনি বাড়িতে তৈরি করবেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আপনার রেসিপি টা অনেক পছন্দ হয়েছে। সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

আপনার রেসিপিটি যে অনেক মজা হয়েছে তার সব থেকে বড় দুটি কারণ হলো ,আপানি নিজের গাছের টাটকা সবজি ব্যবহার করেছেন, এবং মাটির চুলায় রান্না করছেন। মাটির চুলায় রান্না অনেক মজা হয়।তাছাড়া আপনি প্রতিটি ধাপ যেভাবে উল্লেখ করেছেন তাতেই বোঝা যাচ্ছে খাবারটা অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে খাবারটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু ঠিক বলেছেন ,কাঠের রান্নায় স্বাদ বেশি হয় এবং বাড়ির একদম সার বিষ বিহীন সবজি খুবই পুষ্টিকর। খেতে অনেক সুস্বাদু হয়েছিলো। অসংখ্য ধন্যবাদ আপু।শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

চিংড়ি মাছ অনেক সুস্বাদু একটি খাবার। ধুন্দল দিয়ে চিংড়ির রেসিপি ভালোই লাগলো। তবে চিংড়ি মাছ ভাজি খেতে খুবই ভালো লাগে

 3 years ago 

ঠিক। অনেক ধন্যবাদ ভাই।

অনেক সুন্দর রেসিপি বানিয়েছেন দাদা।
প্রতিটা ধাপ আপনি সুন্দর ভাবে বিবরণ দিয়েছেন

শুভকামনা রইলো দাদা💓💓💓

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য ও শুভ কামনা রইলো।

দাদা,আপনি অনেক সুন্দর একটি রিসিপি তৈরি করেছেন। রেসিপিটি দেখে অনেক ভালো লাগছে। কারণ চিংড়ি আমার অনেক প্রিয় একটি খাবার ‌‌‌। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমারও চিংড়ি সবসময় প্রিয়। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। শুভেচ্ছা নিবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66408.50
ETH 3486.20
USDT 1.00
SBD 2.70