অনেক পরিচিত একটা মাছের রেসিপি- " কচু দিয়ে বোয়াল মাছের রেসিপি"

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্য কে আন্তরিক ভাবে শুভেচ্ছা জানাই। আজ আমি কচু দিয়ে বোয়াল মাছের রেসিপি শেয়ার করছি। @raju47 দাদাকে আন্তরিক ধন্যবাদ জানাই। দাদা আমার একটা রেসিপি পোস্টে মন্তব্য করে বোয়াল মাছের রেসিপি শেয়ার করার কথা বলেছিলেন। রাজু দাদার কথা মাথায় রেখে আজ বোয়াল মাছের রেসিপি নিয়ে হাজির হয়েছি সকলের মাঝে ।

IMG_20211110_131424.jpg

আমি আনন্দের সাথে বলতে চাই বোয়াল মাছের উপকারিতা নিয়ে সকলেই অবগত কিন্তু দুঃখের সাথে আবার বলতে চাই আমার কাছে এই রেসিপিটি খুব একটা সুস্বাদু লাগে নি। মাছের স্বাদ নিয়ে মির্থা বলে কোনো লাভ নেই। তবে এটা সত্য কথা যে, সকলের স্বাদের অনুভূতি এক নয়। বোয়াল মাছের রেসিপিও অনেকের কাছে খুব স্বাদের হতে পারে। আমার জানা মতে আমার অনেক আত্মীয় স্বজন বন্ধুদের কাছেও মাছটি খুব টেস্ট লাগে ।কিন্তু কেনো জানি আমার কাছে অনেক সুস্বাদু হয় নি। তবুও একজন রেসিপি ম্যাকার হিসাবে আমি তৈরি করেছি - "কচু দিয়ে বোয়াল মাছের রেসিপি"।

IMG_20211110_131105.jpg

উপকরণ এর সাথে পরিমাণ

বোয়াল মাছ 800 গ্রাম
কচু -1 কেজি
হলুদ -1 টেবিল চামচ
লবন -2 চামচ
কাঁচা লঙ্কা -7 পিচ
শুকনো লঙ্কা 5 পিচ
পেঁয়াজ -1 পিচ
রসুন -1 পিচ
গরম মসলা- 2 গ্রাম
জিরে -5 গ্রাম
তিনফোরণ -3 গ্রাম
সরিষার তেল- 200 গ্রাম
প্রয়োজনমত জল

ধাপ 1

IMG_20211110_131147.jpg

IMG_20211110_131157.jpg

●প্রথমে আমি বোয়াল মাছটি বটি দিয়ে কেটে নিলাম।

●তারপর কাটা বোয়াল মাছ পরিস্কার জল দিয়ে ধুয়ে নেয়।

ধাপ 2

IMG_20211110_131207.jpg

IMG_20211110_131216.jpg

●এবার 1/2 টেবিল চামচ হলুদ এবং 1/2 টেবিল চমচ লবন ভালো করে বোয়াল মাছে মিশিয়ে নিই।

ধাপ 3

IMG_20211110_130909.jpg

●প্রথমে আমি কচুর খোসাগুলি ফেলে দেবো। তার পর বটি দিয়ে কচুগুলি কেটে নেয়। কচু পিচ পিচ করে কেটে নেবো।
তারপর কচু পরিস্কার জল দিয়ে ধুয়ে নিলাম।

ধাপ 4

IMG_20211110_130918.jpg

IMG_20211110_130926.jpg

●আমি কাঁচা লঙ্কা গুলো কেটে নেয়। 1 পিচ রসুন এবং 1 পিচ পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিই।

ধাপ 5

IMG_20211110_130936.jpg

●আমি শুকনো লঙ্কা , তিনফোরণ , জিরে, গরম মসলা এক সাথে বেটে পেস্ট করে নিয়েছিলাম।

IMG_20211110_131238.jpg

IMG_20211110_131255.jpg

●প্রথমে আমি ওভেনের ওপর কড়াই রাখি। তারপর আমি 100 গ্রাম সরিষার তেল কড়াইয়ে ঠেলে দেই ।কিছু সময় তেলটা গরম করে নিই।এবার তেলের মধ্যে হলুদ লবন মাখানো বোয়াল মাছ ঠেলে দেয়। গরম তেল দিয়ে বোয়াল মাছটি ভেজে নেয়।

IMG_20211110_130948.jpg

●এভাবে বোয়াল মাছ ভেজে নিয়েছিলাম।বোয়াল মাছ ভাজার পর কড়াই থেকে তুলে নিই।

ধাপ 6

IMG_20211110_130958.jpg

●এখন আমি কড়াইয়ে 50 গ্রাম সরিষার তেল দেয়। তেল কিছুটা গরম হওয়ার সাথে সাথে আমি কাটা কচু গুলি ঠেলে দেয়।

ধাপ 7

●এবার কাঁচা মরিচ , লবন এবং হলুদ মিশিয়ে দেয় । কচু গুলি এবার ভালোভাবে ভেজে নেই। ভাজার পর আমি প্রয়োজন মত জল ঠেলে দেয়। আমি তরকারি সেদ্ধ করতে থাকি।

ধাপ 8

IMG_20211110_131020.jpg

●আমি কচুর তরকারি 18-20 মিনিট সেদ্ধ করার পর ভাজা কচুর মধ্যে ভাজা বোয়াল মাছটি তরকারির মধ্যে দেয়।

ধাপ 9

IMG_20211110_131029.jpg

●এক সাথে 10-12 মিনিট সেদ্ধ করার পর তরকারি কড়াই থেকে তুলে নিলাম। আমি তরকারির মধ্যে পেস্ট গরম মসলা মিশিয়ে দেয়।

ধাপ 10

IMG_20211110_131039.jpg

●তারপর আমি আবার 50 গ্রাম সরিষার তেল কড়াই থেকে দেয়। তেল টা সামান্য গরম করে আমি 1 পিচ কুচি কুচি কাটা পেঁয়াজ এবং 1 কাটা রসুন মিশিয়ে দেয়।

ধাপ 11

●আমি পেঁয়াজ এবং রসুন ভেজে নেওয়ার পর আমি তরকারি আবার কড়াই ঠেলে দেয়।

ধাপ 12

IMG_20211110_131051.jpg

আমি 8-10 মিনিট কচু দিয়ে বোয়াল মাছের তরকারি সেদ্ধ করি।তারপর তরকারিটা তুলে নেয় কড়াই থেকে। এভাবে আমি কচু দিয়ে বোয়াল মাছের তরকারি রান্না করেছিলাম।

IMG_20211110_131105.jpg

বোয়াল মাছের রেসিপি সহজ একটা রেসিপি। একদম সহজ ভাবে বাড়িতে রেসিপিটি তৈরি করতে পারবেন। তবে খুবই সুস্বাদু মাছ আমি বোয়াল মাছকে বলবো না কারণ আমার কাছে খুব স্বাদ লাগে নি। যাইহোক আপনারা অবশ্যই বাড়িতে রেসিপিটি তৈরি করবেন।

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

IMG_20211006_194526.jpg

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

10 % beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। কছু এবং বোয়াল মাছ দুটোই বেশিরভাগ মানুষের কাছে জনপ্রিয় খাবার।
আপনার রেসিপি খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 3 years ago 

ভাইয়া ঠিক বলেছেন অনেক জনপ্রিয় মাছ। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

কচু দিয়ে বোয়াল মাছের রেসিপি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। বোয়ালমাছ আমার কখনো খাওয়া হয় নাই কিন্তু দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু রয়েছে। খুবই সুন্দর ভাবে তরকারিটা জমে উঠেছে এবং প্রতিটি ধাপ আপনি অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন। সেইসাথে রান্নাটি অসাধারণ ছিলো ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

একদিন অবশ্যই তৈরি করবেন হয়তো আপনি অনেক স্বাদ পেতে পারেন। অনেক অনেক শুভেচ্ছা রইলো ।অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

কচু দিয়ে বোয়াল মাছের রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। বোয়াল মাছ আমার অনেক প্রিয়। বোলায় মাছের মাঝের অংশ টা খেতে খুবই মজা লাগে। দারুন ভাবে প্রতিটা ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্য র জন্য অনেক অনেক ধন্যবাদ ।শুভেচ্ছা রইলো আপু

সুস্বাদু হয়নাই, এইটা বিশ্বাসের সাথে বলা, আসলেই অনেক বড় একটা ব্যাপার। অনেকেই এইটা মোটেও স্বীকার করতে চাইত না,কারন ছবি দেখে আমরা বুঝতাম ও না যে কেমন হয়েছে। আপনার রেসিপি এবং চেষ্টা দুটোই দারুন ছিলো। পরবর্তীতে আরো ভালো হবে, আমরা আপনার চেষ্টাকে সাধুবাদ জানাই। শুভ কামনা রইলো ভাই আপনার জন্য।

 3 years ago 

ভাইয়ার জন্যই রেসিপিটি তৈরি করলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

আপনার রেসিপি গুলো সব সময় ভালো হয় আজকেরটা অনেক ভাল হয়েছে ।আপনি একেবারে মাছ ধরা থেকে শুরু করে সবজি তোলা থেকে শুরু করে সবকিছু দেন এটা আমার কাছে অনেক ভালো লাগে। আজ তো আর মাছ ধরেন নেই। আপনার খাবারটি দেখতে অনেক লোভনীয় হয়েছে চেহারাটা অনেক সুন্দর হয়েছে খাবারের ।বোয়াল মাছ বলে কথা বোয়াল মাছ আমার অনেক পছন্দের মাছ। এই
মাছ যেভাবেই রান্না করি না কেন খেতে অনেক ভালো হয় ।যদিও আমি কখনো কচু দিয়ে খাইনি। অনেক ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপু আপনার সুন্দর মন্তব্য অনেক উৎসাহ ও অনুপ্রেরণা পাই। অনেক অনেক ধন্যবাদ আপু। শুভেচ্ছা অবিরাম

 3 years ago 

আপনি বলছেন যে আপনার এই তরকারি রান্নাটা মজার হয়নি। তবে দেখতে কিন্তু খুবই মজাদার মনে হচ্ছে সেজন্য এই রেসিপিটি একদিন বাসায় ট্রাই করে দেখব যে আসলেই মজার কিনা।

 3 years ago 

অবশ্যই একদিন বাড়িতে তৈরি করবেন। অনেক অনেক ধন্যবাদ ভাই। শুভেচ্ছা রইলো

 3 years ago 

বোয়াল মাছ আমার খুবই পছন্দের একটি মাছ ।আপনি খুব সুন্দর রান্না করেছেন ।আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।তবে ভাইয়া আমি বোয়াল মাছ ভেজে কখনো রান্না করিনি। আপনি ভেজে রান্না করেছেন দেখে আপনার টা ভালো লাগছে ।খেতে নিশ্চয়ই অনেক সুন্দর হয়েছে তাই না ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

হা আপু আপনার পছন্দের মাছ শুনে ভালো লাগলো । অবশ্যই ভেজে রান্না করবেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু। শুভেচ্ছা রইলো

 3 years ago 

অনেক দিন পরে বোয়াল মাছ রান্নার রেসিপি চোখে দেখলাম।এর জন্য পুরো ক্রেডিট দাদা আপনি।

বরাবরের মতো আপনি খুব সুন্দর একটি রেসিপি করেছেন।দাদা দেখে খুবই ভাল লাগলো।আর আপনার প্রতিটা ধাপ খুব সুন্দর ছিলো আর গুছিয়ে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

ভাইয়ার মন্তব্য অনেক খুশি হলাম ও উৎসাহ হলাম। শুভেচ্ছা নিবেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

কচু দিয়ে বোয়াল মাছের রেসিপি" টি খুবই সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন।যা আমার কাছে সত্যিই অসাধারণ লেগেছে♥♥

 3 years ago 

আপনার কাছে অনেক ভালো লেগেছে শুনে খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপু। শুভেচ্ছা রইলো।

হ্যাঁ ভাইয়া এটা ঠিক বলেছেন এটা সত্যিই একটা পরিচিত রেসিপি। আপনার আজকের রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। বোয়াল মাছের রেসিপি বলে কথা সুন্দর হবেই না কেন। ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া সুন্দর একটি মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ। অনেক শুভেচ্ছা রইলো

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56934.21
ETH 3091.02
USDT 1.00
SBD 2.38