একবার খেলে বার বার খেতে ইচ্ছে করার মতো ভীষণ সুস্বাদু রেসিপি: "শংকর মাছ বা চাকুল মাছের তরকারি"

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211125_220011.jpg

ভূমিকা

সামুদ্রিক মাছের তালিকায় আমার কাছে সেরা টেস্টফুল মাছের তালিকায় সবার আগে যার নামটি উল্লেখ করবো সে হলো - আমার সবচেয়ে প্রিয় " শংকর মাছ"। যে শংকর মাছকে আমরা ইংরেজিতে "স্টিংগ্রে" মাছ বলে থাকি। তবে আমরা অনেকেই অঞ্চল ভেদে নানা নামে জানতে পারি। যেমন -চাকুল মাছ, শাপলা পাতা মাছ , মুরারি মাছ ইত্যাদি। আমরা শংকর মাছ এবং চাকুল মাছ বলি বেশি। তবে আমাদের অঞ্চলে শংকর নামেই অধিক পরিচিত। এতোটাই সুস্বাদু একটি মাছ, যে শংকর মাছের টেস্ট ভাষায় প্রকাশ করা যাবে না। শংকর মাছের রেসিপি একদম মাংসের মত টেস্ট লাগে। ভীষণ সুস্বাদু একটি রেসিপি। অনেক বাঙালির কাছে অনেক প্রিয় টেস্টি মাছ হলো এই শংকর মাছ। শংকর মাছের ভুনা রেসিপির সাথে সাথেই- "আলু দিয়ে শংকর মাছের তরকারি" অনেক পরিচিত একটি রেসিপি। আলু দিয়ে শংকর মাছের রেসিপি বেস্ট কম্বিনেশন বলা চলে। অসম্ভব স্বাদের হয় খেতে। আমি এক প্রকার শংকর মাছের ফ্যান বলতে পারেন। শংকর মাছের রেসিপিগুলি আমার ভীষণ ভীষণ পছন্দের রেসিপি। আজ" আলু দিয়ে সুস্বাদু শংকর মাছের তরকারি "রেসিপি সকলের মাঝে শেয়ার করছি। আশা করি সকলের ভালো লাগবে।

IMG_20211118_222914.jpg

সমস্ত উপকরণ

650 গ্রাম শংকর মাছ
100 গ্রাম শংকর মাছের তেল
500 গ্রাম আলু
1 পিচ বড় রসুন
2 পিচ বড় পেঁয়াজ
1.5 টেবিল চামচ হলুদ
2 টেবিল চামচ লবন
14 পিচ কাঁচা লঙ্কা
2 পিচ পাকা লঙ্কা
4 পিচ শুকনো লঙ্কা
4 টুকরো আদা
10 পিচ কালো জিরে
3 পিচ লবঙ্গ
4 গ্রাম সরষে
1 পিচ এলাচ
2 টুকরো দারুচিনি
3 গ্রাম জিরে
200 গ্রাম সরিষার তেল
প্রয়োজনমত জল

পদ্ধতি

ধাপ 1

IMG_20211118_222335.jpg

IMG_20211118_222346.jpg

IMG_20211118_222355.jpg

প্রথমে আমি 650 গ্রাম শংকর মাছ নেবো রেসিপিটি তৈরি করার জন্য। প্রকৃতপক্ষে আমি 1 কেজি 400 গ্রাম শংকর মাছ রসুলপুর বাজার থেকে ক্রয় করেছিলাম। সেই মাছ থেকে কেটে 650 গ্রাম শংকর মাছ নিই।

ধাপ 2

IMG_20211118_222426.jpg

আমি শংকর মাছ অনেক সুন্দর ভাবে নিজের মত করে বটি দিয়ে কেটে নেবো । গরম জল দিয়ে মাছগুলি ধুয়ে নিই।

ধাপ 3

IMG_20211118_222443.jpg

আমি মশলা পেস্ট তৈরি করার জন্য কিছু উপাদান সংগ্রহ করি। উপাদানগুলো নিন্মরূপ:

2 পিচ পাকা লঙ্কা
8 পিচ কাঁচা লঙ্কা
4 পিচ শুকনো লঙ্কা
4 টুকরো আদা
10 পিচ কালো জিরে
3 পিচ লবঙ্গ
4 গ্রাম সরষে
1 পিচ এলাচ
2 টুকরো দারুচিনি
3 গ্রাম জিরে । এই সকল উপাদান গুলি শীলের উপর রেখে নোড়া দিয়ে বেটে পেস্ট করে নেবো।

IMG_20211118_222505.jpg

IMG_20211118_222547.jpg

ধাপ 4

IMG_20211118_222519.jpg

এবার আমি 6 পিচ কাঁচা লঙ্কা কেটে নিই। তারপর পেঁয়াজ এবং রসুনের খোসা ফেলে দিই। পেঁয়াজ গুলি কুঁচি কুঁচি করে কেটে নিই।

ধাপ 5

IMG_20211118_222557.jpg

IMG_20211118_222653.jpg

500 গ্রাম আলু নিলাম। তারপর আলু গুলি খোসা ভালোভাবে বটি দিয়ে ফেলে দেবো।

ধাপ 6

IMG_20211118_222606.jpg

IMG_20211118_222615.jpg

এবার আমি শংকর মাছে 1/2 টেবিল চামচ হলুদ এবং 1 টেবিল চামচ লবন ভালোভাবে মিশিয়ে দিয়ে মেখে নিই।

ধাপ 7

IMG_20211118_222627.jpg

আমি ওভেনের উপর কড়াই রেখে দিলাম। কিছু সময় কড়াই গরম করে 100 গ্রাম সরিষার তেল দিলাম। কড়াই এর মধ্যে সরিষার তেল কিছুটা গরম করার পর শংকর মাছের তেল দিই। তারপর কিছু সময় পর হলুদ ও লবণ মেশানো শংকর মাছ ঠেলে দিলাম। এবার শংকর মাছ ভাজতে থাকলাম।

IMG_20211118_222641.jpg

ধাপ 8

IMG_20211118_222701.jpg

প্রয়োজনমত শংকর মাছ ভেজে নেবার পর কড়াই থেকে তুলে নিলাম।

ধাপ 9

IMG_20211118_222712.jpg

বড় 4 টি আলুর খোসা ফেলার পর আমি নিজের প্রয়োজন মত ছোটো ছোটো পিচ করে কেটে নেবো।

ধাপ 10

IMG_20211118_222725.jpg

এবার আমি কড়াই এর মধ্যে 50 গ্রাম সরিষার তেল দিয়ে কিছুটা গরম করে কাটা আলুগুলো দিয়ে দিলাম। আলু গুলি একটু ভেজে নেবো।।

ধাপ 11

IMG_20211118_222805.jpg

আলুগুলো ভেজে নেবার পর কড়াই এর মধ্যে প্রয়োজন মত জল মিশিয়ে দেবো। জলের মধ্যে হলুদ ও লবণ মিশিয়ে দেবো।

ধাপ 12

IMG_20211118_222817.jpg

12-13 মিনিট পর ভাজি শংকর মাছ তরকারির মধ্যে দিয়ে দেবো। তারপর আবার ফুটাতে থাকবো।

ধাপ 13

IMG_20211118_222827.jpg

7-8 মিনিট শংকর মাছের তরকারি ফুটিয়ে নেবো ।

ধাপ 14

IMG_20211118_222837.jpg

তারপর কড়াই থেকে শংকর মাছের তরকারি তুলে নেবো।তরকারির মধ্যে মশলা পেস্ট মিশিয়ে দেবো।

ধাপ 15

IMG_20211118_222848.jpg

আমি কড়াই এর মধ্যে 50 গ্রাম সরিষার তেল দেবো। তেল কিছুটা গরম হওয়ার পর পেঁয়াজ ও রসুন তেলের মধ্যে দিয়ে কিছুটা ভেজে নিই।

ধাপ 16

IMG_20211118_222900.jpg

পেঁয়াজ ও রসুন ভেজে নেবার পর শংকর মাছের তরকারি কড়াই এর মধ্যে ঠেলে দিই।মানে পেঁয়াজ ও রসুন ভাজির মধ্যে মিশিয়ে দিয়ে 8-10 মিনিট ফুটিয়ে নিই।

ধাপ 17

IMG_20211118_222914.jpg

কড়াই থেকে আলু দিয়ে শংকর মাছের তরকারি তুলে নিই। এভাবেই সুস্বাদু শংকর মাছের তরকারি রেসিপি তৈরি করেছিলাম।

উপসংহার

আলু দিয়ে শংকর মাছের রেসিপি একদম ঘরোয়া একটি রেসিপি। দুর্দান্ত টেস্টফুল একটি রেসিপি। একবার খেলে বার বার খেতে ইচ্ছা হবে এমন একটি রেসিপি হলো শংকর মাছের রেসিপি। অনেক সহজেই আপনারা নিজেদের বাড়িতে এই রেসিপিটি তৈরি করতে পারবেন। আমার কাছে সবচেয়ে প্রিয় একটি রেসিপি। স্বাদের কথা কি বলবো মজা করে বলতে হয় - জাস্ট অন্য লেভেল।

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

10% beneficiary to @shy-fox

রেগার্ডস | @simaroy

Sort:  
 3 years ago 

শংকর মাছের রেসিপি কখনো খাওয়া হয়নি ভাই। তবে মাছ ভাজি আমার ভীষণ প্রিয়। মাছ ভাজার ছবিগুলো দেখেই খেতে ইচ্ছা করছে। সুন্দরভাবে ধাপে ধাপে শংকর মাছের রেসিপি বর্ণনা করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া সুন্দর মন্তব্য খুশি হলাম। শংকর মাছ ভাজি খেতেও বেশ মজা লাগে। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

শংকর মাছ বা চাকুল মাছের তরকারি আমি কখনো খাইনি ভাই মাছটিকে দেখতে দারুন দেখাচ্ছে। আর আপনি অনেক সুন্দর করে পিচ পিচ করে কেটে নিয়েছেন। আপনি বরাবরেই অনেক সুন্দর সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করেন। আজকেও শংকর মাছ বা চাকুল মাছের তরকারি রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে ভাই অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ভাইয়া অবশ্যই একদিন খেয়ে দেখবেন। রেসিপিটি খেলে আপনার খেতে ইচ্ছা করবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া

 3 years ago 

এতোটাই সুস্বাদু একটি মাছ, যে শংকর মাছের টেস্ট ভাষায় প্রকাশ করা যাবে না। শংকর মাছের রেসিপি একদম মাংসের মত টেস্ট লাগে।

  • ঠিক বলেছেন ভাই প্রথমে এই মাছটিকে দেখতে মাছের মতো লাগলেও রান্নার পরে অনেকটা মাংসের মত লাগছিল হয়তো এটা খেতেও মাংসের মতো টেস্ট মত লাগবে। এই শংকর মাছ আমি আগে কখনো খাইনি কিন্তু আপনার বর্ণনা অনুযায়ী মাছ টা খেতে মনে হয় অনেক সুস্বাদু। অনেক সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ।
 3 years ago 

আগে কোনোদিন খান নি তাহলে খেয়ে দেখুন দেখতে যেমন মাংসের মত লাগছে খেতেও তেমন লাগবে। অনেক অনেক ধন্যবাদ ভাই

 3 years ago 

চাকুল মাছের রেসিপিটি খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন।দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে এবং আপনার ধাপে ধাপে অবস্থান দেখে আমি এই রেসিপিটি শিখতে পেরেছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি কিছু শিখতে পেরেছেন শুনে ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ ভাই

 3 years ago 

চাকুল মাছ নামটাই ১ম শুনলাম। খাওয়াতো হয়ই নাই।
তবে আপনার রেসিপি দেখে খাওয়ার জন্য লোভ হচ্ছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে।
কারণ আপনি খুবই সুন্দর করে খাবার টা প্রস্তুত করেছেন।
শুভকামনা রইল।

 3 years ago 

ঠিক বলেছেন খেতে অনেক সুস্বাদু হবেই। একদিন খেয়ে দেখুন বুঝবেন। অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

মাছের পিচ দেখে মনে হচ্ছে এটি বড় জাতের মাছ৷ যদিও আমি কখনো এই মাছ দেখি নি বা নামও শুনি নি। মাছ দেখেই তো খুব ভালো লাগতেছে। আর পুরো রান্নার রেসিপিটিও খুব সুন্দর হয়েছে। অনেক ভালো লাগলো আপনার এই শংকর মাছের রেসিপিটি। ধন্যবাদ আপনাকে অনেক।

 3 years ago 

আপুর ধারণা ঠিক। এই মাছ অনেক বড় হয় । অনেক সুস্বাদু হয়। অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

শংকর মাছের আরেক নাম সম্ভবত শাপলা পাতা মাছ। বাংলাদেশের খুলনা জেলায় থাকা অবস্থায় বাজারে অনেক শংকর মাছ বিক্রি হতে দেখেছি কিন্তু কিভাবে রান্না করতে হয় জানা ছিল না বিধায় কখনো খেতে পারিনি। আপনার রান্নার ছবি দেখে এটা মাছ না মাংস প্রথমে বুঝতেই পারিনি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 3 years ago 

ভাইয়া আবার যদি কোনোদিন বাজারে পান তাহলে অবশ্যই কিনবেন এই মাছটি। আজ রেসিপিটি শিখে নিলেন। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

চাকুল মাছের সরকারি খেতে সত্যিই অনেক সুস্বাদু হয়। আমার তো দেখে ভীষণ ভালো লেগেছে। এই মাছ আমার অনেক প্রিয় একটা মাছের মধ্যে পড়ে। আমার সত্যি ভীষণ ভালো লেগেছে আপনার রেসিপিটা ভাইয়া। এক কথায় অসাধারণ। অসংখ্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আমার রেসিপি টা সত্যি খুব ভালো লেগেছে

 3 years ago 

আপু হয়তো টাইপ ভুল হয়েছে আপনার ।সরকারি নয় এটা তরকারি। ঠিক বলেছেন অনেক সুস্বাদু হয়।আপনার কাছেও অনেক প্রিয় শুনে খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

এই মাছ আমি আগে কখনও দেখিনি খায়োনি।প্রথম শুনলাম চাকুল মাছের নাম ।জানিনা মাছ টা খেতে কেমন ।কিন্তু দেখে মনে হচ্ছে এটি খেতে খুবই মজা হবে আপনার কাছ থেকে নতুন একটি মাছ সম্পর্কে জানলাম । আপনার উপস্থাপনা খুবই ভালো লেগেছে।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

আপু আজ শুনবেন ।চিনেও নিলেন। এবার সুযোগ পেলে অবশ্যই খেয়ে দেখবেন। অনেক টেস্টি একটি মাছ। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আসলে শংকর মাছের নাম এবং চাকুল মাছের নাম কখনো শুনি নাই। আপনি এত দারুন ভাবে রান্না করেছেন। খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে প্রতিটি ধার করে সুন্দরভাবে তুলে ধরেছেন। দেখার মত ছিল আর আপনার রান্না বরাবরই অনেক ভালো হয় রান্নার জন্য প্রশংসার দাবিদার। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি এবার চিনে নিলেন। আপনার সুন্দর মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62659.86
ETH 2534.03
USDT 1.00
SBD 2.63