আমি কিছু প্রজাপতি ও একটা ঘাস ফড়িং এর দলকে ফোনে ক্যামেরা বন্দি করেছিলাম

in আমার বাংলা ব্লগ3 years ago

ছবির লোকেশন

IMG_20210925_155323.jpg

আমি পেশাগত ফটোগ্রাফার নই। আমি ভালোবেসে মাঝে মাঝে ফটোগ্রাফি করি। প্রকৃতির রূপ রস গন্ধ অনুধাবন করার চেষ্টা করি। আমার সবসময় গ্রামের প্রকৃতি বেশি ভালো লাগে। শান্ত মনোরম কোলাহল মুক্ত পরিবেশ কার না ভালো লাগে। তাইতো মাঝে মাঝে হারিয়ে ফেলি নিজের মনকে প্রকৃতির কোলে ।

IMG_20210925_155538.jpg

IMG_20210925_155508.jpg

IMG_20210925_155128.jpg

প্রকৃতির রূপের অন্ত নেই। পোকা মাকড় থেকে শুরু করে অনেক কিছুই যেনো প্রকৃতির একটা একটা অংশ বলা চলে। এদের বাদ দিলে যেনো প্রকৃতি নির্জীব হয়ে পড়বে। তেমনি একটি পোকা প্রজাপতি যা প্রকৃতিকে অনেক বৈচিত্র্যতা দান করেছে বললে ভুল হবে না। প্রজাপতি ডানা মেলে উড়ে বেড়ানো। এমনকি প্রজাপতি আস্তে আস্তে গাছের উপরে বসে। দেখতে মন প্রাণ জুড়িয়ে যায়। সেই রকম কিছু মুহূর্ত ক্যামেরা বন্দি করার চেষ্টা করেছি। আমার বাড়ির পুকুর পাড়ে প্রজাপতির কিছু ছবি সঙ্গে ঘাস ফড়িংয়ের একটা দলকে সাধারণ ভাবে ক্যামেরা বন্দি করেছি। এখন সকলের মাঝে শেয়ার করছি।

IMG_20210925_155354.jpg

IMG_20210925_155235.jpg

IMG_20210925_155203.jpg

প্রজাপতি এক ধরণের উপকারী পোকাই বলবো। তারকারণ অনেক ধরণের কীট যা আমাদের ফসলের ক্ষতি করে সেই সকল পোকা মাকড় খেয়ে ফসল রক্ষার সাথে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে তেও বিশেষ ভূমিকা রাখে। প্রজাপতি সম্পর্কে আমার জ্ঞান সীমিত ।এই জন্য বিস্তারিত ব্যাখ্যায় আমি গেলাম।

জীববৈচিত্র্য ঠিক রাখতে উপকারী অপকারী দুই ধরণের পোকার দরকার আছে। ঝিঁঝিঁ পোকা এবং প্রজাপতির যেমন উপকারী পোকা ঘাস ফড়িংকে উপকারী পোকা বলা যায় না। কারণ এরা ফসলের খুব ক্ষতি করে থাকে।ঘাস ফড়িং ডিম পাড়লে ফড়িং ছাড়াও বিভিন্ন ধরণের পোকার জন্ম হয়ে থেকে। ধানের পাতা খেয়ে ফেলে ফসলের সর্বনাশ করে দেয়। আমি ঘাস ফড়িং এর একটা দলকে আমার পুকরের পাড়ে ঘাসের উপর থাকা অবস্থায় ক্যামেরা বন্দি করেছিলাম।এখন সেই ছবিটি শেয়ার করছি

IMG_20210925_155435.jpg

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy

10% beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। প্রজাপতির ছবি গুলো খুব ভালো লাগছে। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

ভাই ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। ফটোগুলো দেখে মনে হচ্ছে প্রজাপতি যেন আমার চোখের সামনে ভাসছে।

অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

বলতেই হবে আপনার হাতের জাদু এবং আপনার ধৈর্যের পরীক্ষা খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি বিশেষ করে এই ধরনের ফটোগ্রাফি গুলো করতে অনেক সময় লাগে যেহেতু প্রজাপতিগুলো উড়াউড়ি করে এজন্য খুব ধৈর্য্য ধরে ফটোগুলা তুলতে হয় নিখুঁতভাবে খুবই সুন্দর হয়েছে ভাই আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার মন্তব্য অনেক খুশি হলাম। অনেক উৎসাহ পেলাম
। অনেক অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

ফটোগ্রাফিগুলি অসম্ভব সুন্দর দাদা।প্রকৃতির অপরুপ সৌন্দর্য্য ফুটে উঠেছে ছোট ছোট পতঙ্গের ছবির মধ্যে।ধন্যবাদ দাদা।

 3 years ago 

ধন্যবাদ বোন।

প্রজাপতির ছবি গুলো খুব ভালো লাগছে।ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। দাদা শুভেচ্ছা ও অভিন্দন।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।প্রজাপতির ছবি ক্যাপচার ভারি মিষ্টি হয়েছে।আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে দাদা

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40