লেভেল ওয়ান হতে আমার অর্জন - by @sikakon||10% beneficially to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম

আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। গত ১৭-১১-২০২১ তারিখ আমি পরিচিতি মূলক পোস্ট করি।
আজকে আমি abb-school #level01 এর ভেরিফিকেশন পোস্ট করবো। তো চলেন শুরু করি।

abb-school এর ক্লাশ করে আমি অনেক খুঁটিনাটি বিষয় গুলো সম্পর্কে জানতে পারছি। কিছু কিছু বিষয় আগে থেকে জানা থাকলেও ক্লাশ করার মাধ্যমে একদম ভালোভাবে বুঝতে পারছি। আমি মোট ২ দিন ক্লাশ করেছি। আমার ক্লাশে প্রফেসর হিসবে ছিলেন, সাইফুল ভাই, শুভ ভাই এবং সিয়াম ভাই। তাদের ক্লাশ নেওয়ার ধরন অনেক ভালো ছিলো সহজ ভাষায় সুন্দর করে সব কিছু বুঝিয়েছেন। প্রথমে চলেন পরিচিত হই,

PicsArt_11-22-09.34.34.jpg

আমার পরিচয়

আমি সাইদুল ইসলাম (কাকান)। আমার স্টিমিট আইডি @sikakon. আমার বর্তমান ঠিকানা গেন্ডারিয়া, ঢাকা। আমার গ্রামের বাড়ি টাংগাইল জেলার ধনবাড়ি উপজেলায়।

আমি বর্তমানে অনার্স চতুর্থ বর্ষের ছাত্র। আমি ছোট-খাটো একজন ফ্রিলান্সার হিসেবে গ্রাফিক্স ডিজাইনের উপর আছি।
বর্তমানে চাকরির চেয়ে ফ্রিল্যান্সারদের সুবিধা অনেক বেশী। চাকরি মানে কারো অধিনে কাজ করা, যেই কাজে কোনো নিজের কোনো স্বাধীনতা নেই। তাই আমি মনে করি ফ্রিল্যান্সিং কোনো খারাপ পেশা নয়। এই কাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে স্বাধীনতা।

আমি ভ্রমণপ্রিয় একজন মানুষ। ভ্রমন করতে আমার অনেক ভালো লাগে। বিশেষ করা বন্ধুদের সাথে বাইক রাইডের মজাই আলাদা। আমার প্রিয় শখের মধ্যে ভ্রমণ অন্যতম। এছাড়াও রান্না করা, ছবি আকা, মুভি দেখা ইত্যাদিও আমার শখের মধ্যেই পড়ে।

20211102_144206-01.jpeg

আমার বিষয়ে এতো কিছু বলার নেই, যেহেতু আমি আগেই আমার পরিচিতি পর্ব পোস্ট করেছি → লিংক

abb-school থেকে আমার প্রাপ্ত শিক্ষা

1.spamming
2.Abusing
3.Copyright
4Infringement
5.Plagiarism

Spamming

স্প্যামিং মানেই হচ্ছে অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয়। মানে আপনি কোনো বিষয় চাচ্ছেন তবুও সেই বিষয়ে আপনাকে জড়ানো। আমরা অনেক সময় মোবাইলে অনেক সময় কিছু মেসেজ পাই যেগুলো আমাদের দরকার নেই, তবুও সিম কম্পানী আমাদের মেসেজ দিয়েই থাকেন এটাও এক প্রকার স্প্যামিং।
স্পমিং অনেক ধরনের হতে পারে যেমন, কোনো কিছু না পড়েই যদি আমরা কারো পোস্টে শর্ট কমেন্ট করি - নাইচ, গুড ইত্যাদি। এগুলো এক প্রকার। স্প্যামিং।
এছাড়া কেউ যদি একই ছবি বারবার ভিন্ন ভিন্ন ক্যাপশন দিয়ে আপলোড করে এটাও এক প্রকার স্প্যামিং।
কোনো পোস্টে পোস্ট রিলেটেড ট্যাগ ব্যবহার না করে অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহারও স্প্যামিং এর আওতায় পড়ে।

Abusing

এর মানে হচ্ছে অপব্যবহার করা। মানে কারো সাথে যদি খারাপ আচরণ করা হয় সেটা abusing এর আওতায় পড়বে। তাই আমাদের সকলের উচিত হবে, সবার সাথে ভালো আচরণ করা। সিনিয়র - জুনিয়র মান্য করে চলতে হবে। সবার সাথে সব সময় ভদ্র আচরণ করতে হবে।
আর একটি বিষয় হচ্ছে প্রতারণা মূলক কাজ করা যাবে না! তাই অবশ্যই এই abusing মূলক কাজ থেকে বিরত থাকতে হবে! এটা এক ধরনের শাস্তিযোগ্য অপরাধ এবং কমিউনিটির নিয়মের বাইরে।

Copyright

কপিরাইট হচ্ছে এক প্রকার আইন। অন্যের কোন কিছু নিজের বলে দাখিল করলে। কপিরাইট মূলত সব কিছুতে থাকে না কেউ যদি নিজের কোনো কন্টেন্ট, ছবি, সফটার ইত্যাদিতে কপিরাইট করে থাকে তাহলে সেই জিনিস ব্যবহার করতে অবশ্যই মালিকের পারমিশন নিতে হবে। অথবা উপযুক্ত সোসস দিতে হবে হবে তা না হলে সেই কাজ কপিরাইটের আওতায় পড়বে। অন্যের কপিরাইট জিনিস ব্যবহার না করাই উচিত তবে একান্তই দরকার হলে অনেক কপিরাইট ফ্রি ককন্টেন্ট/ ছবি আছে সেগুলো আমরা উপযুক্ত সোর্সের মাধ্যমে ব্যবহার করতে পারি।

Infringement

Infringement এর মানে লঙ্ঘন করা। অর্থাৎ, কমিউনিটিতে এমন কিছু বাজে জিনিস শেয়ার করা যাবে না যেই জিনিস কমিউনিটির সদস্যদের জন্য ভয়ের কারণ হয়। যেমন কেউ যদি মরা লাশের ছবি শেয়ার করে তাহলে অনেকেই বিষয়টি কে স্বাভাবিক ভাবে নিতে পারবে না। এটা অবশ্যই Infringement এর মধ্যে পড়ে। এছাড়া আরো বিষয় আছে, মোট কথা কমিউনিটির নিয়মের বাইরে কিছুই পোস্ট করা যাবে না।

Plagiarism

এক কথায় Plagiarism হচ্ছে চুরি করা। অর্থাৎ কারো পোস্ট কপি করে নিজের বলে চালিয়ে দেওয়া। আমার বাংলা ব্লগ এই কমিউনিটি তে থাকতে হলে অবশ্যই Plagiarism মুক্ত পোস্ট করতে হবে। নিজের ক্রিয়েটিভিটিকে কাজে লাগাতে হবে। আমার বাংলা ব্লগ একটি ইউনিক কমিউনিটি।
এই কমিউনিটিতে Plagiarism করা অত্যান্ত শান্তিযোগ্য অপরাধ। আমার মতে আমাদের সকলকেই Plagiarism চিরতরে ত্যাগ করা উচিত।

এই বিষয়গুলো ২দিন ক্লাশ করার মাধ্যমে জানতে পারি। সত্যি বলতে আমার মনে হয়, যারা discord এ কিছুদিন ক্লাশ করবে তাদের এই লেভেল ১ এর কোনো বিষয়ে কনফিউশন থাকবে না। discord এর সম্মানিত প্রফেসর- সাইফুল ভাই, শুভ ভাই, সিয়াম ভাই, রুপক ভাই অত্যান্ত সুন্দর ভাবে উপস্থাপন করেন।
আমার বাংলা ব্লগ এর এই ক্লাশ পদ্ধতি সত্যি প্রশংসার দাবিদার। এই ক্লাশগুলো করার মাধ্যমে প্রত্যেকটা সদস্য দক্ষ্য সদস্যে পরিনত হবে।
একজন দক্ষ ব্লগার হতে হলে অবশ্যই সকল নিয়ম কানুন সম্পর্কে জানা জরুরী। এ জন্য অবশ্যই আমার বাংলা ব্লগ এর discord এ এড হওয়া আবশ্যক। আর অবশ্যই আমার বাংলা ব্লগ এ একটিভ থাকার কোনো বিকল্প নেই। আমার বাংলা ব্লগ চায় কোয়ালিটি সম্পন্ন পোস্ট।

রেফার

আমার বাংলা কমিউনিটিতে আমাকে রেফার করে আমার বেস্ট ফ্রেন্ড @shemul21
আমি স্টিমিটেও আসি তার মাধ্যমেই। স্টিমিট নামটাও আমার এই ফ্রেন্ডের মাধ্যমে জানা হয়।
প্রথম প্রথম অনেক কিছুই বুঝতাম না। সব সময় যথাসাধ্য হেপ্ল করেছে আমাকে।
কিছুদিন আগে আমার ভাই অসুস্থ হয়, অপারেশনও করতে হয়। অগ্নাশয়ের অপারেশন। এজন্য প্রায় তিন মাস আমি হাসপাতালে ছিলাম, স্টিমিট থেকে এই তিন মাস বিচ্ছিন্ন ছিলাম। গত ১ সপ্তাহ আগে আমার ফ্রেন্ড আমাকে বলে তুই তো চাইলে এখন কাজ করতে পারিস। আমি বল্লাম, যে কমিনিউটিতে ছিলাম সেইখানে বর্তমানে এক্টিভ সদস্য নেই বললেই চলে। তখন সে আমাকে - আমার বাংলা ব্লগ এর কথা বলল। আমারও মনে হলো নিজের ভাষাতে লিখতে পারবো অবশ্যই তাহলে এই কমিউনিটিতে কাজ করবো।

তার পর থেকেই আছি আমার বাংলা ব্লগ এ। আমি যখন discord এ যোগ দেই। প্রথম কথা হয় @alsarzilsiam ভাইয়ের সাথে। সে আমাকে প্রথমে পরিচিতি মূলক পোস্ট করতে বলেন আমি পোস্ট করি। তার পরের দিন থেকেই আমি লেভেল ১ এর ক্লাশে যোগ দেই।
সেখানে প্রথম দিনই ক্লশ শেষে আমি স্টেজে @shuvo35, @engrsayful এবং @alsarzilsiam ভাইয়ের সাথে কথা বলি। সবার সাথে কথা বলে অনেক ভালো লাগছে। সবাই খুব মিশুক।
দ্বিতীয় দিন ক্লাশ করার পর তারা আমাকে লেভেল ১ এর ফেরিফিকেশন পোস্ট করতে বলেন।

Screenshot_20211120-221002_Discord.jpg

যাইহোক আমি এখন @abb-school এর #lavel01 ফাইনাল এক্সাম এর প্রশ্ন - উত্তর পর্বে চলে যাচ্ছি।
প্রশ্ন পত্র তৈরি করেছেন @rex-sumon ভাই।

পরিক্ষা লেভল ১

প্রশ্ন1 : কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উত্তর :ছোট ছোট কমেন্ট করে যারা নিজেদের সক্রিয় রাখতে চায়, যেমন- সুন্দর লিখেছন, নাইচ, ভালো কাজ এসব কমেন্ট। অর্থাৎ পোস্ট না পড়েই কোন আবোল-তাবোল করা এগুলো হলো এক্টিভিটিজ স্পামিং।

প্রশ্ন 2: ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর : কোনো কপিরাইট যুক্ত ছবি নিজের ছবি হিসেবে চালিয়ে দেওয়া অর্থাৎ অন্যের ফটো ব্যবহার করেও উপযুক্ত সোর্স না দেওয়াই হলো ফটোকপিরাইট।
কপিরাইট এক প্রকার আইন। তাই কপিরাইট ফটো ব্যবহার কর‍তে অবশ্যই মালিকের পারমিশন নেওয়া প্রয়োজন।

প্রশ্ন 3: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর : ১.pixabay ২.pexels ৩.freepic

প্রশ্ন 4: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তর : ট্যাগ একটি অতি প্রয়োজনীয় বিষয়। ট্যাগ ব্যব্যবহার করে মূলত একত্র করা হয়। অর্থাৎ একই ক্যাটাগরির পোস্ট এক সাথে রাখা হয় ট্যাগের মাধ্যমে। এ জন্যেই মূলত ট্যাগ ব্যবহার করা হয়। ট্যাগ ব্যবহার করতে হয় পোস্ট এর ক্যাটাগরি অনুযায়ী মানে-রেসিপির জন্য #recipyএর পরিবর্তে আমি যদি #flower দিয়ে তাহলে হবে না। পোস্টের জন্য সঠিক ট্যাগ নির্বাচন করা একটি জরুরি বিষয়।

প্রশ্ন 5:আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর : কেউ ভয় পাবে বা যা হঠাৎ দেখলে কেউ চমকে যাবে এমন পোস্ট করা যাবে না। এছাড়াও রাজনীতি মূলক পোস্ট, ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা পোস্ট, কাউকে ছোট করে লেখা পোস্ট, ১৮+ পোস্ট এই পোস্ট গুলো "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে পোস্ট করা সম্পূর্নভাবে নিষিদ্ধ।

প্রশ্ন 6: প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর : প্লাগারিজম হচ্ছে কারো পোস্ট চুরি করা। অন্যের পোস্ট চুরি করে নিজের নামে ব্যবহার করাই হচ্ছে প্লাগারিজম। প্লাগারিজম বিভিন্ন বিষয়ের উপর হতে পারে। টেক্স প্লাগারিজম, ফটো প্লাগারিজম, ভিডিও প্লাগারিজম ইত্যাদি। অর্থাৎ অন্যের কিছু চুরি করে নিজের নামে ব্যবহার করাই প্লাগারিজম।

প্রশ্ন 7: re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর : re-write শুনতেই বুঝা যাচ্ছে কোনো লিখা আবার নতুন করে লেখা। অর্থাৎ কোনো লিখাকে মডিফাই করে নিজের মেধাকে কাজে লাগিয়ে একটা নতুন কিছু লেখা। এটাই হচ্ছে re-write.

প্রশ্ন 8: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর : ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যে যে বিষয় উল্লেখ করতে হবে তা হলো, কবিতা, গান, গল্প, এ সব বিষয় যদি আমরা re-write করতে চাই অবশ্যই আমাদের কবির নাম, গানের ক্ষেত্রে গায়কের নাম ইত্যাদি উল্লেখ কর‍তে হবে।

প্রশ্ন 9 :একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর : পোস্টটি যখন ফটোগ্রাফি পোস্ট হবে এবং সেখান অল্প কিছু ১০০ শব্দের নিচে লেখা উল্লেখ থাকবে শুধু ছবিগুলোকে প্রাধান্য দেওয়া হবে তখন ঐ পোস্টটিকে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

প্রশ্ন 10 : প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তর :প্রতি 24 ঘণ্টায় 'আমার বাংলা ব্লগ' কমিউনিটিতে একজন ব্লগার সর্বোচ্চ চারটি পোস্ট করতে পারবে।

উল্লেখিত সকল প্রশ্নের উত্তর দিলাম। আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি সুন্দর ভাবে উত্তরগুলো সাজানোর জন্য। সবাইকে অসংখ্য ধন্যবাদ পোস্ট পড়ার জন্য।

বিশেষ ধন্যবাদ "আমার বাংলা ব্লগের সকল সসম্মানিত মডারেটরদের যারা এই কমিউনিটিকে এতো সুন্দর করে সাজিয়েছেন।

সবাই ভালো থাকবেন- আমার জন্য দোয়া করবেন।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

qPJmwNUkWBAaDEoDjHMPfsMwgtrUZt8qa7V155BbYgaJXHJ1RRNUNKdUiokw5GRZBvxgBBVEBbKqo6AEzUdFuSjduriYosyxZpyV2NieiY...bPKmPgfXrNfAMtnsiof2m2pTeP6UoYMNZBPC9JqRMarJmAvp5mRMbmGXVjdfuvHdTYWTA39Pnv8yBC8UW7mFNqJ4smiyK8f59Ws31d1VPokdDJahN7obGWMw9o.gif

Sort:  

চমৎকার। দেখে খুব ভালো লাগছে যে অনেক কিছু অর্জন করতে পেরেছেন। অনেক অনেক শুভ কামনা রইলো ভাইয়া আপনার জন্য, এভাবেই এগিয়ে যেতে থাকুন আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে।

 2 years ago 

সুন্দর মমন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ❤️

 2 years ago 

আপনি দারুণভাবে লেভেল ১ অর্জন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। প্রথমে অভিনন্দন জানাই। আশা করি সকল লেভেল আপনি পার করে যাবেন খুব ভালোভাবেই। আপনার জন্য অনেক অনেক ভালোবাসা রইলো ভাইয়া। দারুন ছিল প্রতিটি তথ্য বিস্তারিত ব্যাখ্যা করেছেন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,
আপনার মূল্যবান মতামতের জন্য 💕

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64136.70
ETH 3128.20
USDT 1.00
SBD 3.94