মিথ্যা মায়া||স্বরচিত কবিতা

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগবাসী আশা করি সবাই অনেক ভাল আছেন।আমিও বেশ আছি।আজ আপনাদের সাথে শেয়ার করব একটি কবিতা।

pexels-mododeolhar-5241772.jpg
সোর্স

আমি নিয়মিত কবিতা লিখতে চাই।কিন্তু আপনি চাইলেই কবিতা লিখতে পারবেন না। সারাদিন মাথা খুটে মরলেও একটা লাইন বের হয়না মাথা থেকে।কিন্তু একটা বিশেষ "মুড" আছে,এই "মুড" আসলে দেখবেন জাদুর মত সব মিলে যাচ্ছে।তো কিছুদিন যাবৎ এই "মুড" টার খরা চলতেছে আমার।কিছুতেই লিখতে পারছিলাম না।অবশেষে গত হ্যাং আউটের আগে এই কবিতাটি মাথায় আসে।সেই কবিতাটিই শেয়ার করব আজ আপনাদের সাথে।

মিথ্যা মায়া

কেন বাচা এই মিথ্যের জীবন
কেন জড়ানো এই মায়ার বাধন
এর সব সব ভুয়া সব ফাকা
দিন শেষ সেই আবার একা

কত বন্ধু কত স্বজন
দিন শেষে সেই একা নির্জন
চোখ বেয়ে পড়ে অশ্রু ধারা
যখন অভাব দরজায় নাড়ে কড়া।
সবাই হারায় সবায় যায় চলে
অভাব যখন করাল নিশ্বাস ফেলে
সবাই দেয় শুধু উপদেশ
কেউ বলে না ধৈর্য্য ধর
একদিন অভাব হবে নিশ্বেস

কেউ দারায় না পাশে এসে
দুখের কথা শুনে হাসে
দূরে বসে নিষ্ঠুর পরিহাসে

সুদিনে যারা ছিল দুধের মাছি
দুর্দিনে তাদের হারিয়েছি
কেউ পাশে এসে দাড়ালোনা
কেউ দিল না একটু শান্তনা।

তবে আমি জানি এই দুঃখ
একদিন দূর হবে
কাটিয়ে ঘন কালো মেঘ
সুর্য আবার হাসবে।

তবে ভুলব না তাদের কথা
যারা ছিল পাশে সেই দুর্দিনে

সেই আত্মীয়,স্বজন বন্ধু সখা
মিথ্যের এই দুনিয়ায়
খাটি সোনার মতন
রাখিব তাদের আজীবন
করিয়া সযতন।

আমার কথাঃ

এই পৃথিবী স্বার্থের পৃথিবী।প্রায় সবাই স্বার্থের জন্য পাশে থাকে অথবা দুধের মাছি হয়ে।স্বার্থ মিটে গেলে অথবা সুসময় শেষ হয়ে গেলে তাদের আর খুজে পাওয়া যায়না।যে মানুষের থেকে এতদিন তারা সুযোগ সুবিধা ভোগ করে এসেছে তাকে বিপদে ফেলে চলে যেতে বাধে না।তখন বোঝা যায় এই পৃথিবী কত নিষ্ঠুর।তবে সবাই কিন্তু এরকম না।কিছু মানুষ থাকে যারা শত বিপদেও কখনো আপনাকে ছেড়ে যাবে না।আপনার লড়াই কে নিজের মনে করে লড়বে।এই মানুষগুলো খাটি সোনার থেকেও দামী।কখনো এদের হারিয়ে ফেলা যাবে না।এদের প্রয়োজনেও নিজেকে উজার করে দিতে হবে।

কবিতাটি কেমন হল জানাবেন।ভুল ত্রুটি হলে অবশ্যই জানাবেন।পোস্টের উন্নতির জন্য কোন পরামর্শ থাকলে তা অবশ্যই দ্বিধাছাড়া জানাবেন।কষ্ট করে কবিতাটি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

banner-NEW.png
break2.jpg
আমি বৃত্ত মোহন্ত (শ্যামসুন্দর)। বর্তমানে ছাত্র। নতুন কিছু শিখতে, নতুন মানুষের সাথে মিশতে আমার খুব ভাল লাগে। তেমনি বই পড়া আর ঘুরে বেড়ানো আমার পছন্দের কাজগুলোর মধ্যে অন্যতম। মুক্তমনে সব কিছু গ্রহণ করার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি,"বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র"।
break2.jpg

Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এই প্রথিবী হচ্ছে স্বাথের পৃথিবী। সু সময়ে সবাই আপনজন দূর সময়ে কেউ কার নয়।যাইহোক আপনি নাকি যাদু করে কবিতা লিখেন, যাদুর ফুটা একটু দিয়েন আমি ও লিখব।মিথ্যা মায়া কবিতাটি চমৎকার হয়েছে। প্রতিটি লাইন অসাধারণ ছিল।
তারপরেও কিছু লাইন মন কেড়ে নেই।
কত বন্ধু কত স্বজন
দিন শেষে সেই একা নির্জন।দারুণ ছিল লাইন দুটি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি আবার কই জাদু করে কবিতা লিখি আপু? আমি আরো আপনাদের থেকেই শিখছি।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহ যোগানোর জন্য।

আপনার কবিতার থিম গুলো সব সময় অনেক সুন্দর হয়। আমার বেশ ভালো লাগে একটু অন্যরকম লেখা পেলে। এটা সত্যি চাইলেও সব সময় কবিতা লেখা যায় না , সঠিক পরিবেশ এবং পরিস্থিতি সবকিছুই দরকার। আপনাকে বলব মাঝে মাঝে লেখার এই অভ্যাসটা ধরে রাখবেন। তাহলে দেখবেন লেখার শব্দগুলো আরো পরিণত হচ্ছে। আর যে কথাটা না বললেই নয়, দুঃসময়ে পাশে থাকা এই মানুষগুলোই জীবনের সত্যিকারের বন্ধু। ভালবাসতে হলে এই মানুষদেরকেই বাসতে হবে। এদের নিয়েই এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখতে হবে।

 2 years ago 

হ্যা দাদা দুঃসময়ে পাশে থাকা বন্ধুদের নিয়েই এগোতে হবে।ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনার লেখা কবিতা গুলো পড়তে আমার অনেক ভালো লাগে। আপনার কবিতার ছন্দ যেন রিদয় ছুয়ে যায়। অসাধারণ লেখনি আপনার। আপনার আজকের কবিতা টাও তার ব্যতিক্রম নয়। কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম৷ ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক উৎসাহিত করলেন ভাই। এত প্রশংসার যোগ্য আমি নই। তারপরেও অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

ভাইয়া অনেক ভাল লাগলো কবিতাটি পড়ে। সুখে নয়, বরং দুঃখের সময় পাশে যারা থাকে তারাই আমাদের সত্যিকারের আপনজন।এদের নিয়েই এগিয়ে যেতে হবে আমাদের। সুন্দর একটি কবিতা উপহার দেয়ার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। এভাবে লেখা চালিয়ে যাবেন আশাকরি।ধন্যবাদ।

 2 years ago 

হ্যা আপু লেখা তো চালিয়ে যেতে হবেই।দোয়া করবেন যাতে ঠিকঠাক শব্দ গুলো মাথায় আসে।

 2 years ago 

হ্যা আপু লেখা তো চালিয়ে যেতে হবেই।দোয়া করবেন যাতে ঠিকঠাক শব্দ গুলো মাথায় আসে।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

দুঃখের দিনে যে পাশে দাড়ায় সেই প্রকৃত আপনজন। তাদের প্রতি কৃতজ্ঞ থাকে উচিত। সুন্দর হয়েছে কবিতাটি।

 2 years ago 

ধন্যবাদ আপু।

 2 years ago 

জী ভাইয়া কবিতা একটি আর্ট যা সবার দ্বারা হয় না। সবার ভিতর থেকে আসে না। আমি এমন মানুষকেও কবিতা লিখতে দেখেছি যে পড়াশোনা তেমন করে নাই। তারপরও কবিতা লিখতে পারে। আবার উচ্চ শিক্ষিত মানুষকে দেখেছি যে কবিতা লিখতে পারে না। আপনার কবিতাটা অনেক সুন্দর হয়েছে। সত্যিই দুনিয়াটা একটা মিথ্যে মায়া। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সত্যি আপনি ঠিকই বলেছেন ভাইয়া প্রায় সবাই স্বার্থের জন্য পাশে থাকে তাদের স্বার্থ মিটে গেলে তাদেরকে আর কোথাও খুঁজে পাওয়া যায় না। মানুষ খুবই স্বার্থপর হয়ে যায় তখন। আমাদের জীবনে অনেক মানুষ আছে যেগুলো নিজের স্বার্থের জন্য আসে আবার নিজের স্বার্থের জন্য চলে যায়। আপনার মিথ্যা মায়া কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এই কবিতার মাধ্যমে অনেক সত্যি কথা তুলে ধরেছেন যেগুলো পড়ে ভীষণ ভালো লাগলো।

 2 years ago 

আপনার ভাল লাগা তেই আমার স্বার্থকতা ভাইয়া।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এটা ঠিক বলেছেন ভাইয়া যে কেউ চাইলেই যেকোনো সময় কবিতা লিখতে পারে না।সবকিছুর একটা মুড থাকে, সময় থাকে।আপনার এটাতে খরা চলছে।যাক সেই খরাকে বিদায় দিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখে ফেলেছেন আপনি মিথ্যা মায়া নিয়ে।কবিতাটি দারুন লেগেছে আমার।কথা গুলো যেন খুবই দামী ছিল।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ গুছিয়ে এমন সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66