ভুল||আমার চিন্তা ভাবনা

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো আমার বাংলা ব্লগবাসী।আশা করি সবাই ভাল আছেন।আমিও বেশ আছি।তবে আজ মাথার মধ্যে চিন্তার পোকা টা কিলবিল করছিল।ভাবলাম আপনাদের সাথেও শেয়ার করি।

pexels-george-becker-374918.jpg
সোর্স

আজকের চিন্তা ভাবনার বিষয় টা ছিল ভুল।এই বিষয়টা মাথায় আসার পেছনে একটি গল্প আছে।আসুন আগে গল্পটি পড়ি।

আজ পরীক্ষা ছিল।পরীক্ষাদেওয়ার পর সাথে সাথেই নাম্বার দিয়ে দিল।দেখলাম মোটামুটি ভাল করেছি,কিন্তু একটি প্রশ্ন ভুল হয়েছে।ভুল যে হবে সেটা জানতাম কারন টপিক টা আমি বুঝি নি।ফ্রেন্ডদের দেখলাম ওরাও ভুল করেছে।ওদের বললাম চল ম্যাম কে বলি।কিন্তু ওরা বলতে সাহস করছিল না।কারন ম্যাম বকা দেবে।

আমি আবার ম্যাম এর বকাঝকার অত ভয় করিনা।বিশেষ করে কোন কিছু না পারলে যে বকার ভয়ে চুপ করে থাকব,সেটা আমি পারি না।আমার ফিলোসফি হল আমি পারি না দেখেই আমি টিউশন পড়তে আসছি।যদি না পারতাম তাইলে নিজেই বাসায় পড়তাম।

এরপর ম্যাম কে বললাম,"ম্যাম আমার এই প্রশ্ন সমস্যা আমাকে বুঝিয়ে দেন।"ম্যাম তখন বললেন,আমি জানি এটা সমস্যা। বাকি দের বলল,"তোরা যে চুপ করে আছিস তোরাও তো ভুল করেছিস।নাকি তোদের বোঝা লাগবে না?"এরপর সুন্দর করে বুঝিয়ে দিলেন।আমরা সবাই নিজেদের যেখানে যেখানে বুঝতে সমস্যা হচ্ছিল বুঝিয়ে নিলাম।

আমি নিজেও টিউশন করাই।প্রথম দিনই স্টুডেন্ট কে বলি,দেখো তোমার যদি কখনো বুঝতে সমস্যা হয় তাহলে আবার বুঝিয়ে নিতে লজ্জা করবে না।আর ভুল কর‍তে লজ্জা নেই।কিন্তু সেই ভুল টা যদি ঠিক করে না নাও তবেই তা লজ্জার।

আমরা সবাই জানি মানুষ মাত্রই ভুল করবে।ভুল করাটাই মানুষের মজ্জাগত অভ্যাস।আমরা যখন ছোটতে হাটতে পারতাম না,হাটার চেষ্টা করেলেই বারবার আছাড় খেতাম।এভাবে বার বার আছাড় খেতে খেতে হাটতে শিখলাম।এরপর চিন্তা করে দেখুন তো কটা কাজ ভুল না করেই শিখেছেন?

বিজ্ঞানী নিউটন এর একটি উক্তি আমার অত্যন্ত পছন্দের।উক্তিটি হল,"একমাত্র সেই ব্যক্তিই ভুল করে না,যে কিছুই করে না।"অর্থাৎ আপনি একমাত্র হাত-পা গুটিয়ে বসে না থাকলে আপনি অবশ্যই ভুল করবেন।আর এই ভুল যখন শোধরানোর চেষ্টা করবেন তখন হয়ত আরেকটি ভুল হবে।সেটা শোধরাতে গেলে হয়ত আরেকটি ভুল হবে।এভাবে দেখবেন আস্তে আস্তে ভুলের পরিমান কমে আসছে।এবং আপনি একসময় আর ভুল করছেন না।আর্থাৎ এখন আপনি দক্ষ।

কথিত আছে টমাস আলভা এডিসন তার যুগান্তকারী আবিষ্কার,বৈদ্যুতিক বাতি আবিষ্কারের সময় দশহাজার বার ব্যর্থ হয়েছেন।তারপরেও হাল না ছেড়ে তিনি চেষ্টা চালিয়ে গেছেন।যার ফলাফল স্বরূপ আমরা পেয়েছি বৈদ্যুতিক বাতি।তিনি বলেছেন"আমি দশ হাজার বার ভুল করি নি,আমি এটি কাজ না করার দশহাজার টি কারন খুজে বের করেছি"।

এভাবেই ভুল আমরা ভুল করবই।তবে ভুল থেকে আমাদের শিখতে হবে।ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে।ভুলটাকে শোধরানোর চেষ্টা করতে হবে।ভুল করার পর লোকে কি বলবে সে লজ্জা নিয়ে বসে থাকলাম,ভুল টাকে শোধরানোর চেষ্টা করলাম না।তাইলে কিন্তু জীবনে আমরা কিছুই করতে পারব না।আর আপনি যদি কখনো ভুল করেন তবে ভুলটা অবশ্যই স্বীকার করবেন এবং সঠিক টা জানার চেষ্টা করবেন।

Sort:  
 2 years ago 

মোরাল অব দা স্টরি আমাদের ভুল থেকেই শিক্ষা গ্রহণ করতে হবে। বিখ্যাত ব্যক্তিরা ভুল থেকে শিক্ষা গ্রহণ করে সামনে এগিয়ে গেছেন। আপনার মাঝে বিশেষ গুণ দেখলাম। আমিও যেটা না বুঝি সেটা ম্যাম বা স্যারকে সমাধান করে দিতে বলি।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কিন্তু ওরা বলতে সাহস করছিল না।কারন ম্যাম বকা দেবে।

এইরকম কারণে অধিকাংশ শিক্ষার্থীরা স‍্যার ম‍্যামদের তাদের সমস্যা গুলো জানাই না আমি নিজেই তো এইরকম করি। মানুষ ভুল করবে এটাই স্বাভাবিক। যে ভুল করবে না সে মানুষ না। দারুণ একটি লেখা ছিল ভাই।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59311.47
ETH 2603.68
USDT 1.00
SBD 2.40