"অপরাধী" স্বরচিত কবিতা

in আমার বাংলা ব্লগ2 years ago

pexels-rodnae-productions-6065073.jpg
সোর্স

হ্যালো আমার বাংলা ব্লগবাসী।আশা করি সবাই ভাল আছেন।আজ আপনাদের মাঝে হাজির হয়েছি স্বরচিত একটি কবিতা নিয়ে।আমার কবিতার হাত খুব একটা ভাল না, কিন্তু তাই বলে যদি চেষ্টা না করি তবে কখনোই পারফেক্ট হবে না।কেমন হল জানাবেন।

আমার ভাবনাঃ

সমাজে আমরা অনেক অপরাধী দেখি।কিন্তু অপরাধীদের মনস্তত্ত্ব নিয়ে আমরা কয়জন ভাবি? কয়জন দেখি আমরা?কেন তারা অপরাধী হল সেটা কখনো ভাবি কি?এমন অনেক অপরাধী আছে যারা শুধু সমাজের অবহেলার কারনে আজ অপরাধী।সমাজ যদি তাদের একটু যত্ন করত,আজ হয়ত তাদের একটি সুস্থ সুন্দর জীবন থাকত।আমি সবার কথা বলছি না আমি সেই ছেলেটির কথা বলছি যে পেটের দায়ে আজ চোর,যে তার মৌলিক অধিকার পূরন করতে না পেরে আজ যোগ দিয়েছে ডাকাতের দলে।আমার আজকের কবিতা সেই সমাজ কে প্রশ্ন করেই।

অপরাধী

আমি মানি আমি অপরাধী
আর সেটাও নিজের কর্ম দোষে
আমি জানি আমি এই দায়
এড়াতে পারি না।

আমি জানি আমার
কারনেই আমি সব হারিয়েছি।
আমি জানি, যা কিছু সুন্দর ছিল
আমি তা নিজ হাতে ধ্বংস করেছি।

আমার সাজানো বাগান টাকে
আমি নিজ পায়ে দলেছি
আমি জানি সব দোষ আমার
আমি মাথা পেত নেব সব শাস্তি
আমি হাসি মুখে মেনে নেব সব অপবাদ
তুমি নিশ্চিন্ত থাক আমি করব না প্রতিবাদ।

কিন্তু একটু ভেবে বলতো
দায় কি শুধু আমার একার?
তুমি কি পারতে না আটকাতে?
যখন আমি লড়াই করছি নিজের সাথে
তুমি কি পারতে না একটু উৎসাহ দিতে?
বলতে পারতে না কি দুটো ভাল কথা?
বলতে কি পারতে না একদিন সব ঠিক হয়ে যাবে?
দেওয়া যেত না কি আমাকে এটুকু শান্তনা?

হয়ত কিছুই ঠিক হত না,
কিন্তু কমে যেত নরকতুল্য সে যন্ত্রণা।
কি হত দুটো ভাল কথা বললে?
দুটো আশার কথা শোনালে?
তোমার তো কোন ক্ষতি হত না তাতে
কিন্তু আমাকে বরণ করতে হত না ব্যার্থতা।

তুমি যদি একটু ভালকথা বলতে তবে
হয়ত আমি এপথে আসতাম না
হয়ত হতাম না অপরাধী
পেতাম না কোন শাস্তি।

কোথায় ছিলে তুমি
যখন আমি দিনের পর দিন
ক্ষুধায় জর্জরিত হয়ে কেদেছি
শীতে কেপে বৃষ্টিতে ভিজে
রাস্তার পাশে রাত কাটিয়েছি
তখন কোথায় ছিলে তুমি?
কোথায় ছিল তোমার বিবেক?
এখন এসেছ আমার বিচার করতে?
আচ্ছা আমার বিচার তো করলে
রায় দিলে আমি অপরাধী
কিন্তু তোমার বিচার কে করবে?
কে দেবে তোমাকে ফাসি?

সমাপ্ত

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

Sort:  
 2 years ago 

আমরা কেউই অপরাধীর মনস্তত্ত্ব নিয়ে ভাবি না। তারাও তো পেটের দায় সংসার চালানোর কাজ খুঁজে না পেয়েই এই পথে চলতে বাধ্য হয়েছে। আমরা সকলেই যদি আগেই সেই মানুষগুলোর পাশে দাঁড়াতাম তারা আজ অপরাধের পথ বেছে নিত না। যে বিচারক এই মানুষগুলোকে এখন অপরাধী ঘোষণা করেছে তার ও বিচার হবে একদিন সৃষ্টিকর্তার সম্মুখে। অপরাধীর পক্ষ হয়ে খুব সুন্দর একটি কবিতা রচনা করেছেন আপনি।

 2 years ago 

অনেক সুন্দর বলেছেন আপু।ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার মনের অন্তর্নিহিত কোন এক জায়গায় অনেক চাপা কষ্ট রয়েছে যার কারণে এত সুন্দর শব্দগুলো কবিতায় প্রকাশ পেয়েছে। আপনার কবিতার মাঝে কোন এক ক্ষোভ প্রকাশ পেয়েছে। আসলেই বাস্তবতাটাই এমন অসময়ে হয়ে কেউ উৎসাহ দিতে জানে না। এমন বিচার কার কাছে দেয়া যায় ভেবে পাইনা।

 2 years ago 

উপওয়ালার কাছে দেওয়া ছাড়া আর উপায় নাই।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

একেবারে সঠিক বলেছেন দাদা আমরা সবাই অপরাধীকে দেখি তাকে ঘৃণা করি। কিন্তু সে কেন অপরাধী হলো সেটার কারণ কেউ দেখে না। কবিতা টা দারুণ ছিল। সত্যি আপনার ভাবনা চিন্তা টা বেশ আলাদা। ধন্যবাদ আমাদের সঙ্গে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 
আসলে জন্ম থেকে কেউ অপরাধী হয়ে পৃথিবীতে আসে না।এক এক অপরাধের পেছনে হয়তোবা কোন ঘটনা থাকে।আমরা অনেক সময় কেউ তা জানি না।অনেক অপরাধী থাকে যাদের একটু আদর, ভালোবাসার মাধ্যমে সেই পথ হতে ফিরিয়ে আনা সম্ভব। কিন্তু অনেক সময় সেই চেষ্টাটুকু করি না।সেক্ষেত্রে বিবেক দিয়ে চিন্তা করলে আমরাও কিছুটা অপরাধী হয়ে যাই।হয়তোবা দুনিয়ায় আদালতে এর শাস্তি নাও থাকতে পারে। কিন্তু মনুষ্যত্ব হিসেবে সৃষ্টিকর্তার আদালতে অবশ্যই তার শাস্তি পেতে হবে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর ও চমৎকার ভাবে অপরাধী কবিতার মাধ্যমে সমস্ত বিষয়টি তুলে ধরে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

বাহ আপনি অনেক অসাধারণ কবিতা লিখেছেন। সত্যি বলেছেন কেন ছেলেটি অপরাধী হলো কি কারনে সে আজ অপরাধের সাথে জড়িত। এগুলো কি আমরা সঠিকভাবে বিশ্লেষণ করি। খুদার জ্বালা মিটাতে চুরি করল। তারপর সে অভাব তাড়ানোর জন্য ডাকাত হয়ে গেল। আপনার কথাগুলো একদম ঠিক কথা। তবে আপনার কবিতার মাঝে খুব সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ খুব সুন্দর করে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু,সাজিয়ে গুছিয়ে সুন্দর মন্তব্য করার জন্য।

সমাজে আমরা অনেক অপরাধী দেখি।কিন্তু অপরাধীদের মনস্তত্ত্ব নিয়ে আমরা কয়জন ভাবি?

সবার কথা আমি বলতে পারব না, তবে এই বিষয়টা নিয়ে কিন্তু আমি বেশ ভাবি। একজন মানুষ অপরাধী হওয়ার পেছনে যথেষ্ট কারণ থাকে। যদিও আমরা অনেক সিনেমায় দেখতে পারি এই ব্যাপারগুলো, যে একজন সৎ মানুষ কিভাবে অপরাধীতে পরিণত হচ্ছে।

আর কবিতা নিয়ে আমি বিশেষ কিছু বলতে চাই না। এক কথায় অসাধারণ হয়েছে। আপনি কোন একটা হাঙ্গআউট এ এই কবিতাটা পড়তে পারেন। আশা করি সবারই খুব ভালো লাগবে। কারণ আপনার এই পোস্ট হয়তো অনেকেই পড়বে না কিন্তু যখন আপনি ওখানে নিজের গলায় আবৃত্তি করবেন তখন সবাই শুনতে পারবে।

 2 years ago 

ধন্যবাদ দাদা।কালকের হ্যাংআউটে ট্রাই করে দেখব।অনেক মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63977.42
ETH 2760.27
USDT 1.00
SBD 2.65