শিক্ষামূলক রিক্সা ভ্রমণ||দারুন চিন্তাধারা ভালবাসা নিয়ে

in আমার বাংলা ব্লগ2 years ago

pexels-ds-stories-7679697.jpg
সোর্স

হ্যালো আমার বাংলা ব্লগবাসী।আশা করি সবাই ভাল আছেন।আজ একটি ঘটনা শেয়ার করব আপনাদের সাথে।বেশ কিছুটা শিক্ষামূলক কথা বার্তাও জানতে পারবেন।

আজ পরীক্ষা ছিল।এই পরীক্ষা হবার কথা ছিল ডিসেম্বরে।সেই পরীক্ষা নিচ্ছে এখন।ফলে পড়াশোনার প্রায় হয়নি।কারন যে অধ্যায় গুলোর উপর পরীক্ষা হবে সেগুলো পড়ানোই হয়নি ভার্সিটিতে।ফলে যা হবার তাই হল,নীরবতাই নাকি সর্বোত্তম প্রতিবাদ তাই সাদা খাতা জমা দিলাম।এরপর দেখি আমার দেখা দেখি সবাই বের হয়ে চলে এসেছে।নিজেকে বেশ লিডার লিডার মনে হচ্ছিল তখন।

যদি একা বের হতাম তাইলে কষ্ট হত,কিন্তু সবাই মিলে বের হয়েছি তাই কোন দুঃখ ছিল না।এরপর আমি,নুর চলে গেলাম রিক্সায় উঠতে।তখনই আমাদের আরেক ফ্রেন্ড হাজির।তার নাকি আমার সাথে কথা আছে।তো আমি বললাম রিক্সায় উঠে বলি।তারপর রিক্সায় উঠলাম।

ফ্রেন্ড বলা শুরু করল।ও নাকি একটি মেয়েকে পছন্দ করেছে।আর সেই মেয়ের সাথে নাকি আমার কথা বলতে হবে।এখানেই আমি রেগে গেলাম।কারন এই কাজ আমার একদম অপছন্দের।আর আমি জানতাম এটা তার সাময়িক মোহ।তাই আমি ওকে বুঝাতে শুরু করলাম।কিন্তু সে নাছোড় বান্দা।

তখন রিক্সাওয়ালা মামা আমাকে বলল মামা আমি একটু কথা বলি?
আমি বললাম মামা অবশ্যই,তখন মামা বলা শুরু করল

-মামা আপনি কি মেয়েটা কে চেনেন?
-না মামা প্রথম দেখেই ভাল লেগেছে।
-আপনি কি আগে কথা বলেছেন?
-না।
আপনি কি তাকে ভালবাসেন?
-হ্যা।
-আপনি তাকে আজকেই প্রথম দেখলেন আর আপনি নিশ্চিত হয়ে বলছেন যে আপনি তাকে ভালবাসেন?
বন্ধু তখন একটু চুপ করল।তখন মামা বলা শুরু করল আবার

-ভালবাসা অনেক পবিত্র একটি অনুভূতি।একজন মানুষ যখন একজন মানুষ কে ভালবাসে তখন তাকে ঘিরে তার অনেক স্বপ্ন গড়ে ওঠে।তার দুনিয়া টাই গড়ে ওঠে তার ভালবাসার মানুষকে ঘিরে।আপনি আজকে তাকে ভালবাসলেন, কাল আবার তাকে ছেড়ে দিলেন তখন তার স্বপ্নের দুনিয়া টাতে কেয়ামত হয়ে যায়।আর স্বপ্ন ছাড়া একটি মানুষের বেচে থাকাই মুশকিল।তখন তার জীবন টা নরকের মত হয়ে যায়।তার প্রতি হয়ত আপনার কোন অনুভূতি থাকবে না,কিন্তু সে আপনার কথা মনে করলেই চোখ দিয়ে পানি ফেলবে।

আজকে রাতে এই বিষয় গুলো ভাববেন।যদি এরপরেও মনে হয় আপনি তাকে ভালবাসেন তবে কাল বলবেন তাকে।
আমি ভেবেছিলাম মামার কথা এখন হয়ত শেষ।কিন্তু এখনো বেশ কিছুটা বাকি ছিল।উনি আবার বলতে শুরু করলেন

-এরপর আপনি উনাকে পছন্দ করেছেন আপনার এতটুকু সাহস নাই যে আপনি উনাকে বলবেন।তাইলে আপনি চিন্তা করুন তো,সেই মেয়েটা কি ভাববে? ভাববে যার আমার সাথে কথা বলার সাহস পর্যন্ত নেই সে কিভাবে আমার সারাজীবনের দায়িত্বে নেবে?তাইলে আপনি প্রথমেই তার কাছে নিচে নেমে গেলেন।

তাইলে প্রথমে আজ আপনি ভেবে দেখবেন যে আপনি আসলেই সারাজীবন তার সাথে থাকতে পারবেন কিনা? যদি নিজের থেকে হ্যা উত্তর পান,তবে আপনি নিজে তাকে বলবেন।তবে প্রথমেই ভালবাসার কথা না,প্রথমেই আগে পরিচিত হোন,তারপর মিশুন। দেখুন দু জনের মনের মিল হয় কিনা।যদি হয় তারপর তাকে আপনার মনের ভাব জানান।তবে তার আগে আরেকবার ভাববেন যে আপনি তাকে আসলেই সারাজীবন ভালবাসতে পারবেন কিনা।

মামার কথা গুলো শুনতে শুনতেই গন্তব্যে পৌছে গেলাম।আমি পুরো রাস্তা গভীর মনযোগের সাথে শুনেছি।আমি জানি কথা গুলো প্রায় সব ভালবাসার বইয়েই পাওয়া যায়।কিন্তু এত গুছিয়ে কথা বলা কিন্তু অনেকের পক্ষেই সম্ভব নয়।আমার দারুন লেগেছে উনার কথা গুলো। আমার বন্ধুও এরপর আমাকে আর জোর করে নি।মনে হয় তার মোহ কেটে গেছে।তবে আজ রিক্সাচালক মামার কথাগুলো আমার একদম মন ছুয়ে গেছে।আর ভাল জিনিস সবার সাথে শেয়ার করতে হয়ে,তাই আপনাদের সাথে ভাগ করে নিলাম।

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

Sort:  
 2 years ago 

যাক আপনার গল্পটা পড়ে অনেক ভালো লাগল। আপনি পরিক্ষায় সাদা খাতা জমাদিয়েছেন তাতে আপনার কষ্ট লাগেনি। কারণ আপনার দেখাদেখি অনেকেই দিয়েছে।আসলে ভালোভাবে পবিত্র জিনিস, ভালোবাসার মানুষকে নিয়েই দুনিয়া।তাই ভালোবাসার আগে ভেবে চিন্তে ভালোবাসতে হয়। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি শিক্ষা মূলক গল্প শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর করে গল্পটি আমাদের মাঝে লিখেছেন।ডিসেম্বরের পরীক্ষায় দেরি হওয়াতে আপনাদের তেমন পড়ালেখা হয়নি। একজন সাদা খাতা জমা দেওয়াতে সবাই সাদাকাতা জমা দিয়েছেন। এটাই মানে সবাই এক কথা আছেন। সত্যি প্রথমে কাউকে ভালবাসতে হলে বুঝতে এবং জানতে হবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আসলে হুট করে কোন ডিসিশন নেয়া যায়না। আর ভালোবাসার মাধ্যমে সৃষ্টি হয় পবিত্র বন্ধন যেখানে আজীবন থাকার একটা পরিকল্পনা। তাই সে বিষয়টা খুবই মনোযোগ সহকারে চিন্তা ভাবনায় নেওয়া উচিত। অবশ্য জীবনের এই পর্বগুলো পার করেছি তবে আপনার সুন্দরভাবে উপস্থাপনা আমার খুব ভালো লাগলো। আশা করি এই পোস্ট যে যে পড়বে তার জন্যই কিছু সচেতন দৃষ্টিভঙ্গি জাগ্রত হবে

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেক ভাল লাগলো পড়ে। ঠিক কথা বলেছেন,ভাল কিছু সবার সাথে শেয়ার করার ইচ্ছে হয়। অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

রিক্সাওয়ালার কথাগুলো সত্যিই খুব শিক্ষামূলক ছিল। আমার তো মনে হয় সেও কখনো না কখনো প্রেমে ধোঁকা খেয়েছে। না হলে এত সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারা তো সম্ভব না। কিন্তু তার থেকে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে আপনি যে পরীক্ষা না দিয়ে বেরিয়ে আসলেন, আর আপনার জন্য সবাই পরীক্ষা না দিয়ে হল থেকে বেরিয়ে আসলো। এই ব্যাপারে আপনি কি বলবেন। হা হা হা ...

 2 years ago 

নিজেকে সেলিব্রেটি মনে হচ্ছিল যখন প্রায় সবাই আমার পিছে পিছে বেড়িয়ে আসল।সে এক অন্য অনুভূতি।হতে পারে মামাও ছ্যাকা খেয়েছিল।ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সাময়িক মোহে পড়ে আমরা অনেক সময়েই নিজেদের জীবন, সময় সবটা তো নষ্ট করিই, সাথে সামনের মানুষ টাকেও নাজেহাল করে ফেলি। উনি রিক্সাওয়ালা হতে পারেন কিন্তু ওনার প্রতইটি শব্দের তাৎপর্য গভীর। জীবনকে খুব কাছ থেকে বেঁচেছেন বোঝা যাচ্ছে।

 2 years ago 

আসলে কলেজ লাইফে এরকম মুহূর্ত কখনো কাটানো হয়নি। কখনোই সাদা খাতা জমা দেওয়ার সাহস হয়ে ওঠেনি, যদিও একটা পরীক্ষায় এরকম আমারও হয়েছিল কোন কিছুই কমন এসেছিল না তার পরেও খাতা রেখে বাহিরে চলে যাওয়ার ক্ষমতা হয়নি। তবে আমার অনেক বন্ধু এরকম আছে যারা সাহস দেখিয়ে সাদা খাতা জমা দিয়ে চলে যায় তাদেরকে আমি সব সময় গুরু মেনে এসেছি।

আমাদের আশেপাশে এমন কিছু মানুষ আছে যারা হয়তোবা তেমন বেশি শিক্ষিত না কিন্তু তাদের মুখ থেকে কিছু কথা বের হয় সেগুলো মনে হয় একজন শিক্ষিত ব্যক্তির থেকেও আশা করা যায় না। যেমনটা আমরা রিকশাওয়ালা মামার কথা থেকে বুঝতে পারি তার কথাগুলোর সঙ্গে আমি পুরোপুরি একমত। খুবই চমৎকার কিছু কথা বলেছে আসলে এরকম মানুষদেরকে স্যালুট জানাতে মন চায়।

 2 years ago 

সাদা খাতা কেউ ইচ্ছা করে দেয় না বিশেষ করে আমি তো দেই ই নি৷ আমাকে যদি না পড়িয়ে পরীক্ষা নেওয়া হয় তখন আমার আর কি করার থাকে বলুন?আর মামার কথা গুলো আসলেই অসাধারণ ছিল।ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমরা অনেকে ভাললাগা আর ভালবাসার মধ্যে পার্থক্য করতে পারি না। রিক্সাওয়ালা মামা বাস্তব চিত্র তুলে ধরেছেন। আপনার পোস্টি পড়ে বেশ ভাল লাগলো। ধন্যবাদ ঘটনাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

পরীক্ষায় সাদা খাতা জমা দিয়েছেন আবার আফসোস হয়নি। যেহেতু আপনার দলে অনেক লোকজন ছিল। আপনি যে আপনার বন্ধুর কথা শুনে একেবারে তোমাকে বোঝাতে শুরু করেছেন এই বিষয়টি বেশ ভালো লেগেছে। আর রিক্সাওয়ালা মামা কথা শুনে তো আমি একেবারে অবাক হয়ে গেলাম। আসলে এইভাবে গুছিয়ে কথা বলতে সবাই পারেনা। কিন্তু আমার কথাগুলো আমি মনে করি চিরন্তন সত্য। সত্যিই শিক্ষনীয় ছিল বিষয়টা।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65