অতি লোভে তাতী নষ্ট||সতর্কতামূলক পোস্ট

in আমার বাংলা ব্লগlast year
হ্যালো আমার বাংলা ব্লগবাসী। আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজ আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি ব্লগ নিয়ে

pexels-cottonbro-studio-5920930.jpg
সোর্স

অতিলোভে তাতীনষ্ট,লোভে পাপ পাপে মৃত্যু । বাংলার প্রাচীন প্রবাদ গুলোর মধ্যে অন্যতম।এখন আমাদের প্রাচীন যে প্রবাদ গুলো আছে সেগুলো প্রায় ১০০% নির্ভুল। লোভ আমাদের যে ষড় রিপু আছে তার মাঝে অন্য। সব গুলো রিপুই আমাদের কম বেশি প্রচুর ক্ষতি করে কিন্তু লোভ সব থেকে বেশিই ক্ষতি করে। আজ হঠাৎ লোভ নিয়ে পড়লাম কেন? বলছি

কিছুদিন আগে আমাকে এক ভাই ফোন দেয়,দিয়ে বলে ভাই তুই তো অনলাইনে কাজ করিস। এর জন্য তো লেখালেখি করতে হয়। কিন্তু আমার কাছে একটা কাজ আছে,যেখানে তোকে শুধু ইনভেস্ট করতে হবে, তারপর তোর আর কোন কাজ নেই। যা ইনভেস্ট করবি তার ভিত্তিতে লাভ পাবি দৈনিক। আমি ভাবতে লাগলাম,আরে যে আমাকে দুই বছর ফোন দেয় নি,তার এমন কি মনে হল এত দিন পর ফোন দিয়ে আমার এমন উপকার করতে চাচ্ছে?

তখনো ভাই কথা শেষ করে নি। আমাকে বলা শুরু করল,এখানেই শেষ নয় তুই যদি আয় বাড়াতে চাস তবে রেফার করতে পারিস। রেফার করলে তুই যাকে রেফার করবি সেই হিসেবে কমিশন পাবি। এভাবে যত বেশি রেফার তত তোর আয় বাড়বে। আবার বেশি মেম্বার এড করতে পারলে কোম্পানি প্রমোশন দেবে, সাথে বেতন ও দেবে।

তখন আমি ভাইয়ের থেকে জানতে চাইলাম,কোম্পানী যে আমাকে লাভ দেবে তা কোম্পানী সেই লাভের টাকা টা দেবে কোথা থেকে? বা আমি যে টাকা টা ইনভেস্ট করলাম সে টাকা টা তারা খাটাবে কোথায়।তো ভাইসাব আমারে বুঝাইলো কোম্পানী নাকি ট্রেডিং করে। আমি বললাম বেশ ভাল,ক্রিপ্টো জগতে যখন আছি তখন ট্রেডিং তো টুকটাক বুঝি তা তোমার কোম্পানি কোথায় ট্রেডিং করে ক্রিপ্টো,ফরেক্স নাকি শেয়ার মার্কেটে? ভাই কিন্তু এবার আর উত্তর দিতে পারলেন না।

আর আমি ততক্ষণে বুঝে গেছি কাহিনী,ভাইরে সুন্দর করে বললাম ভাই এগুলা পুরাই স্ক্যাম।তখন ভাই রেগে গিয়ে বলল,তুমি বেশি বোঝো? মানুষ কোটি কোটি টাকা ইনকাম করতেছে, অ্যাকাউন্টে টাকা আসলেই উইথড্র দেওয়া যাচ্ছে।তাইলে স্ক্যাম কিভাবে হল? তখন আমি বুঝাইলাম,মনে করে তুমি ১০জন কে এড করলা।তারা ১০ডলার করে ইনভেস্ট করল। এখন তাদের মোট ইনভেস্ট ১০০ডলার। সেখান থেকে তোমার কমিশন দুই,আর ওদের না হয় টানা ৫দিন ১ডলার করে দিলে ১০জন রে লাভ দিলে কোম্পানীর খরচ ৫২ টাকা। এখন ৬নাম্বার দিন যদি কোম্পানী গায়েব হয়ে যায় তাও তাদের লাভ থাকবে ৪৮ টাকা।

ওরা কিছু না করেই ৪৮ টাকা যদি পায়,তাইলে তোমাকে প্রথম ৫দিন ১টাকা করে দিয়ে লোভ ধরাতে সমস্যা কি? কিন্তু কথায় আছে না সত্য কথা তেতো লাগে।ভাই আমারে বেয়াদব,বেশি বোঝা ঠিক না আরো কত কিছু করে গালি দিল। আমিও বললাম ভাই আপনি ঘরে বসে কোটিপতি হন,আমি পরিশ্রম করে ২টাকা পাইলেই সন্তুষ্ট।এরপর কেটে গেছে অনেক মাস। ভাই ধার-দেনা করে ইনভেস্ট করতেন আর দৈনিক লাভের হিসাব আমাকে প্রায়ই ইনবক্স করতেন। এর মাঝেও আমি লজ্জা শরমের মাথা খেয়ে ভাইকে বলেছিলাম ভাই যা ইনভেস্ট করেছেন উইথড্র করে ফেলো।কোম্পানী আর বেশিদিন নেই।

কিন্তু ভাই আমার কথা কানেই তোলে নি।অত:পর গতকাল রাতে আবার কল দিয়েছেন।ততক্ষণে সোশ্যাল মিডিয়ার কল্যাণে জেনে গেছি ভাইয়ের সেই কোম্পানি গায়েব। আমি বার বার কোম্পানী বলছি,কিন্তু আদপে এটি একটি অ্যাপ। যাদের বাস্তবে কোন অস্তিত্বই নেই। হ্যা ঠিকই ধরেছেন আমার সেই ভাই MTFE তে ইনভেস্ট করেছিল।যাই হোক ভাইয়ের কল ধরলাম উনি জানালেন উনার প্রায় ৩লাখ টাকা গচ্ছা। যার মধ্যে অধিকাংশই ধার করা।আর উনি যাদের রেফার করেছিলেন তারাও এখন তাকে চাপ দিচ্ছে।আমি অতীত মনে করিয়ে আর কষ্ট না দিয়ে তাকে ধৈর্য ধরতে বললাম আর শান্তনা দিলাম।

এই যে এত বড় পোস্ট,এটা কিন্তু কোন কাল্পনিক ঘটনা নয়।সম্পূর্ণ বাস্তব একটি ঘটনা। এই একটি মাত্র অ্যাপ শুধু বাংলাদেশ থেকেই হাতিয়ে নিয়ে গেছে ১১শ কোটি ডলার।চিন্তা করতে পারেন বিষয়টি? যে লোকের কাছে কান্না করে মরে গেলেও ১০টাকা হেল্প পাবেন না উলটা আপনাকেই অভাবের গল্প শোনাবে, এমন মানুষ পর্যন্ত লক্ষ লক্ষ টাকা এই MLM এ তথাকথিত ইনভেস্ট করেছে। তো আমার সহ ব্লগবাসী আপনারা আশা করি সতর্ক হবেন।

এক মেজর সাহেব একদা আমাকে দুইটি উপদেশ দিয়েছিলেন।যার একটি হল,"বৃত্ত মনে রাখবা,যেখানে যা পাওয়ার সম্ভাবনা নেই সেখানে তা পাইলেই বুঝতে হবে এটা ফাদ"।উপদেশ টা আপনারাও মনে রাখবেন,অনেক বিপদ থেকে আপনাদের বাচাবে। যেখানে ঘরে শুয়ে বসে থাকলে নিজের বাপ মা আপনাকে একটা টাকা দিতে চাইবে না,সেখানে একটা অ্যাপ কেন আপনাকে কোটিপতি করবে? তাই ভবিষ্যতে আপনার কাছে কেউ এমন অফার আনলে আপনি তো সেই ফাদে পা দেবেনই না,উলটা তাকে বুঝাবেন।

আজকের পোস্ট এপর্যন্তই। সম্পূর্ণ পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। আশা করি পোস্টটি আপনাদের কখনো না কখনো কাজে লাগবে। ভুলত্রুটি মার্জনীয়

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

banner-NEW.png
break2.jpg
আমি বৃত্ত মোহন্ত (শ্যামসুন্দর)। বর্তমানে ছাত্র। নতুন কিছু শিখতে, নতুন মানুষের সাথে মিশতে আমার খুব ভাল লাগে। তেমনি বই পড়া আর ঘুরে বেড়ানো আমার পছন্দের কাজগুলোর মধ্যে অন্যতম। মুক্তমনে সব কিছু গ্রহণ করার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি,"বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র"।
break2.jpg

Sort:  
 last year 

আমি ভেবেছিলাম এটা নিয়ে পোস্ট করব আপনার পোস্ট করা দেখে ভালো লাগলো, আমি একাউন্ট করে রেখেছিলাম বহু আগে কিন্তু ইনভেস্ট আমি করিনি, ইসলামিক দিক থেকে ভাবতে গেলেও এইভাবে ইনকাম করাটা হারাম। আমার পরিচিত অনেক মানুষই লক্ষ লক্ষ টাকা আয় করেছে, তবুও আমার কখনো মনে হয়নি আমি ইনভেস্ট করি। কেননা আমি হয়তো লাভবান হতে পারব কিন্তু আমার মাধ্যমে যে 15-20 জন মানুষ আসবে তারা আজীবন আমাকে খারাপ ভাববে।

 last year 

ভাল করেছেন ভাইয়া।হারাম জিনিস থাকেও না। মাঝখান থেকে পাপের ভাগীদার হওয়া আর মানুষের অভিশাপ নেওয়া।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

অতি লোভে তাঁতি নষ্ট বাংলাদেশে এরকম ধারাবাহিকভাবে অনলাইন ধান্দাবাজি ব্যবসার সাথে মানুষ লিপ্ত হয়ে যাচ্ছে। আমরা না বুঝেই যে কোন কাজে হাত বাড়িয়ে দেই কিন্তু সেই কাজের ভিত্তি কতটুকু সেটাও জানতে হবে। এই বিবেক বুদ্ধি যার মধ্যে আছে সে কখনো এই ধরনের কাজে হাত বাড়াবে না। এখন সবাই বুঝতে পারছে যারা এখানে ইনভেস্ট করেছিল।

Posted using SteemPro Mobile

 last year 

বেশি লোভ কখনোই আমাদের জীবনের সুফল বয়ে আনতে পারে না। তবে যারা এমটিএফ ই মার্কেটে মিস করেছে তারাই এখন বেশি কষ্ট পাচ্ছে। বিশেষ করে আসলে পরিশ্রম ছাড়া কখনোই কোনো ভালো কিছু আশা করা সম্ভব না।

এত সহজেই কোন কিছু পাওয়া সম্ভব না
। ভালো কিছু পেতে হলে অবশ্যই সেক্রিফাইস করার মাধ্যমে সেটি হাতে পাওয়া আনন্দে আলাদা এবং এখান থেকে নির্ভরযোগ্য কিছু পাওয়া সম্ভব।

 last year 

ভাল বলেছেন ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44