ফুচকার ব্যবসা||ফুচকা অভিজান

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
হ্যালো আমার বাংলা ব্লগবাসী।আশা করি সবাই ভালো আছেন।আমিও বেশ আছি।চলুন আপনাদের সাথে কিছু মুহুর্ত শেয়ার করা যাক।

IMG_20220921_163928.jpg

আজ ছিল সাপ্তাহিক পরীক্ষা।এর আগে ২টা পরীক্ষা মিস দিয়েছি।তাই গার্জিয়ান কলের হুমকি দিয়ে ম্যাম আমাকে হাজির করেছেন পরীক্ষা দিতে।আমিও একান্ত বাধ্যগত ছাত্রের মত পরীক্ষা দিতে হাজির।অথচ কোন সাবজেক্ট এর পরীক্ষা তা জানিনা।

বন্ধুদের বললাম প্রস্তুতি কেমন ওরা বরাবরের মতই বলল ওরা নাকি পড়েই নি।যদিও আমি বিশ্বাস করি নি।যথারিতী পরীক্ষা শুরু হল।যারা বলেছিল পড়েই নাই তারা খাতা থেকে মাথা তোলার ফুসরৎ পর্যন্ত পাচ্ছিল না।আর এদিকে আমি আর নুর হালকা পাতলা লিখলাম।এরপর খাতা নেওয়া হল।নেওয়ার পরে সাথে সাথেই রেজাল্ট দেওয়া হল।

IMG_20220921_163731.jpg

যথারিতী আমি সাড়ে সাত আর নুর সাড়ে পাঁচ।পরীক্ষা ছিল ১৫এর মাঝে।সে হিসেবে আমি শতকরা পঞ্চাশ নাম্বার পেয়েছি।কিন্তু তাতে কেন জানি ম্যাম এর মন উঠল না।শুরু করল বকা দেওয়া।শেষ পর্যন্ত বলল মানিকজোড়(ম্যাম আমাকে আর নুর কে মানিকজোড় বলেন) তোরা পড়াশুনা বাদ দে।দিয়ে দুইজন মিলে ফুচকা ঝালমুড়ির দোকান দে। দুইজন মিলে ভাল চালাতে পারবি।ইনভেস্টমেন্ট লাগলে আমি ইনভেস্ট করব।

যাই হোক গুরুজনের উপদেশ তো আর ফেলে দেওয়া যায় না।আবার ভবিষ্যতে কিছু করতেও হবে তাই ভাবলাম ব্যবসা মন্দ নয়।ফুচকার ব্যবসা বেশ লাভজনক।আবার অল্প পুজি তেই শুরু করা যায়।

IMG_20220921_163736.jpg

প্রাইভেট থেকে বের হয়ে নুর কে বললাম চল ফুচকার দোকান নিয়ে স্টাডি করা যাক।ভবিষ্যতে আর কিছু হোক বা না হোক কিছু একটা করা তো লাগবে।অন্তত কিছু না হোক অভিজ্ঞতা হবে।

যেই ভাবা সেই কাজ।চলে গেলাম ফুচকার দোকানে।বেশ খানিক ক্ষণ বসে থেকে স্টাডি করছিলাম।টুকটাক প্রশ্ন করে জেনেও নিচ্ছিলাম।এরপর একসময় ভাবলাম একটু খেয়েই দেখা যাক।তাই অর্ডার দিয়ে ফেললাম।নুর আবার ফুচকা খায় না। তাই এক প্লেটই অর্ডার করলাম।

IMG_20220921_163937.jpg

আর আপনাদের জন্য ফটো তুলে রাখলাম।খাওয়া শুরু করে দেখলাম ফুচকা গুলো বেশ সুস্বাদু।আর আমরা স্টাডি করার জন্য ভাল দোকান টাই বেছে নিয়েছিলাম।ফুচকার প্রশংশা করতেই পাশ থেকে কিছু নিয়মিত কাস্টমার আমাদের সাথে সহমত পোষন করল।

নুর যে ফুচকা খায় না সে পর্যন্ত অর্ধডজন ফুচকা খেয়ে ফেলল।আমি ফুচকা খাওয়ার পর টক এমনি এমনি খাচ্ছিলাম। তখন নুর দেখে বলল আমাদের দ্বারা ব্যবসা হবে না।তুই যেভাবে টক পর্যন্ত খাচ্ছিস তাতে তো অর্ধেক তুই খেয়ে শেষ দিবি বাকি আর্ধেক আমি।আর কাস্টমার রা আমাদের মুখ চাটবে।এই প্ল্যান ক্যান্সেল।

IMG_20220921_164216.jpg

যাই হোক স্টাডি তে একটি জিনিস বুঝলাম ফুচকার ব্যবসা লাভজনক।আপনার ফুচকার ভর্তা যেরকমই হোক না কেন টক টা বেশি ভাল হতে হবে।টক ভাল হলেই সাত খুন মাফ।

আপনারাও বগুড়া সাথমাথার আশেপাশে আসলে ট্রাই করে দেখতে পারেন।বেশ সুস্বাদু এই ফুচকা।এতক্ষণ কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনাকে।

ফটোগ্রাফারবৃত্ত
ডিভাইসpoco x2
লোকেশনখোকন পার্ক,সাতমাথা,বগুড়া

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আপনার ম্যাম আপনাকে ফুচকার ব্যবসা করতে বলেছেন বিষয়টি আমার কাছে বেশ মজা লেগেছে। আবার ম্যাম নিজেই ইনভেস্ট করবেন সত্যি দারুন ছিল। দুই বন্ধু মিলে যেভাবে ফুচকা খাওয়া শুরু করেছেন তাতে তো ব্যবসা লাটে উঠবে ।আর আপনি ঠিকই বলেছেন ফুচকার টকটাই আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ মনে হয়। টক ভালো তো সাত খুন মাফ। দারুন ছিল , ধন্যবাদ।

 2 years ago 

ম্যম আসলে আমাদের একটু বেশি ভালবাসেন তো তাই বকাবকি টা আমাদেরই বেশি করেন।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ঘটনাটা পড়ে বেশ মজা পেলাম ।ফুচকা আমার বেশ পছন্দের ছিল কিন্তু একদিন টিভিতে ফুচকা বানানো দেখার পর খাওয়া ছেড়ে দিয়েছি।

 2 years ago 

আপু বানানো দেখলে আপনি বাংলাদেশের ৯০% খাবারই খেতে পারবেন না। বিস্কুট,পাউরুটি থেকে শুরু করে কোন কিছুই খেতে পারবেন না। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

অবশ্যই দাদা গুরুজনের আদেশ মানতে হয়। তবে ফুচকার ব্যবসাটা কিন্তু সত্যি দারুন এবং লাভজনক। আপনার বন্ধু ফুচকা খায় না তাও বারোটা খেয়ে ফেলল আর আপনার তো কোনো কথাই নেই, তাতে দুজনে মিলে দোকান দিলে কাস্টমার হয়তো আর লাগবে না আপনাদের। আপনারা দুজনেই ক্রেতা দুজনেই বিক্রেতা 🙃। তবে পোস্টটা পড়ে অনেক মজা পেয়েছি আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর উৎসাহ মূলক মন্তব্যের জন্য।আমাদের দোকানে আসার আমন্ত্রণ রইল।

কোন সাবজেক্ট পরীক্ষা সেটা না জেনেই ৫০ পার্সেন্ট মার্কস পেয়েছেন। এটা তো বেশ ভালো। আমি হলে তো সাদা খাতা জমা দিয়ে বাড়ি চলে আসতাম। যাই হোক আপনার ফুচকার দোকান দেওয়ার প্ল্যান একেবারে খারাপ না। বেশ লাভজনক ব্যাবসা। দোকান রেডী করেন আমি গিয়ে খেয়ে আসবো।

 2 years ago 

ঠিক আছে দাদা চলে আসবেন। আপনার জন্য ১২টির সাথে একটি ফ্রি।অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

দুইজন মিলে ভাল চালাতে পারবি।ইনভেস্টমেন্ট লাগলে আমি ইনভেস্ট করব।

আপনার ম্যামের ইনভেস্ট করার কথা শুনে বেশ মজা পেলাম।আর ফুচকা তৈরি করাটা অতটা ও সহজ কাজ নয়,না ফুললে সব চুরমুর হয়ে যাবে।তখন আপনাদের দুইজনকে টক জল দিয়ে চুরমুর তৈরি করেই খেতে হবে।ভালো লাগলো ব্লগটি পড়ে, ধন্যবাদ দাদা।

 2 years ago 

তাইলে চুরমুর নামের নতুন আইটেম যোগ হবে দোকানে।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বিজনেস যে কোন ভালো, যদি ভালো করে করা যায়। এই যে এখন এম বি এ চাওয়ালা, বি।. এড চাওয়ালা এরা এত ভাইরাল হচ্ছে বিজনেস করেই। তাই স্ট্র্যাটেজি আর মার্কেট রিসার্চ টা ভালো করে করতে হবে। তবেই বিজনেস দাঁড়াবে।আর ফুচকার টক জল টাই আসল খেলা খেলে। আমি এটা পরীক্ষা করার জন্য একই দোকান থেকে জল দিয়ে আবার জল ছাড়া শুধু আলু দিয়ে খেয়ে দেখেছি। জলের মশলার সঠিক প্রোপরশনের জন্য খেতে আলাদাই টেস্টি লাগছিল।

 2 years ago 

ধন্যবাদ দিদি সুন্দর পরামর্শ আর উৎসাহের জন্য।

Coin Marketplace

STEEM 0.33
TRX 0.11
JST 0.034
BTC 66598.01
ETH 3236.65
USDT 1.00
SBD 4.66