নিজেকে দেওয়া উপহার।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগবাসী।আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি।ভাল আছি বলতে একটু না বেশ খানিকটা ভাল আছি।

IMG_20221219_223704.jpg

শখ হল এমন একটি কাজ যার থেকে আপনি একটা পয়সা ইনকাম করবেন না,না কোন লাভ আসবে।অর্থাৎ যেসব কাজ সম্পূর্ণ অলাভজনক,কিন্তু মনে শান্তি যোগায় সেসব কাজ কেই শখ বলে।শখের কোন নির্দিষ্ট প্রকারভেদ নাই।আবার শখ যে এক হবে তাও না।মানুষ ভেদে শখ হয় আলাদা আলাদা।যেমন কেউ জমায় ডাকটিকেট,কেউ জমায় পুরোনো বা নতুন টাকা,কেউ করে বাগান কেউবা জমান পুরোনো আমলের জিনিসপত্র।আমি এমনো মানুষদের কথা জানি যাদের শখ এত বিচিত্র যে জানলে আতকে উঠবেন।

যার শখ যত বিচিত্র তার খরচ তত বেশি।তেমন শৌখিন ব্যক্তি একটি ডাকটিকেট কিনতে বা একটি দুষ্প্রাপ্য শীল্পকর্ম কিনতে কোটি টাকা খরচ করতেও দ্বিতীয় বার ভাবে না।এখান থেকেই হয়ত,"শখের দাম লাখ টাকা" কথাটির উৎপত্তি।

IMG_20221208_103727.jpg

তবে যত দিন যাচ্ছে আমরা হয়ে যাচ্ছি যান্ত্রিক।আমরা হয়ে উঠছি বৈষয়িক। কোন কাজ করার আগেই আমরা লাভ ক্ষতির হিসেব করতে বসে যাই।যদি লাভ হয় তবেই করি,লাভ না হলে বাদ।নিজেকে দেওয়ার মত বিন্দুমাত্র সময় আমাদের নেই সেখানে শখ মানে তো বিলাসিতা।

শখ নিয়ে ভাবতে ভুলেই গেছি আমরা।কিন্তু আমি সাধারণ মানুষ, অত জটিল ভাবে ভাবি না।জীবন টাকে লাভ ক্ষতির জটিল সমীকরনে ফেলে ভাবি নি কখনো। তাই হয়ত এখনো নিজের জন্য একটু সময় বের করতে পারি।আমার শখ আছে বেশ কয়েকটা। তবে সেগুলোর মাঝে সব থেকে যেটা প্রিয় সেট হল বই পড়া।

IMG_20221208_102357.jpg

এই শখটা আমার খুব ছোট বেলা থেকেই।আমার মামা মাসি ছিল বেশ বইপ্রেমী।মামার বাড়ি গেলে মাসির বই নিয়ে টানাটানি করতাম। মাসির কত বই যে নিয়ে এসেছি তার ইয়ত্তা নেই।যাই হোক এভাবেই আস্তে আস্তে বইয়ের নেশা টা রক্তের সাথে মিশে যায়।প্রচুর বই পড়তে শুরু করি ইন্টারে ওঠার পর থেকে।তখন বেকার ছিলাম,তাই বই কিনে পড়া সম্ভব ছিল না।সেজন্য ভরসা ছিল পিডিএফ বা ইবুক।

তবে এখন ইচ্ছা জেগেছে একটি লাইব্রেরি বানানোর।তাই সিদ্ধান্ত নিয়েছি বই কেনার।সেই সিদ্ধান্ত ও ইচ্ছা পূরনের প্রথম ধাপ হিসেবে প্রতি মাসে অন্তত একটি বই কিনব।এতে নিজের শখ ও পূরণ হবে আবার নিজেকে উপহার ও দেওয়া হবে।আমার এই পদক্ষেপের এই মাসের প্রথম বই হল ব্ল্যাক ক্রশ

IMG_20221208_104123.jpg

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্লটে লেখা একটি স্পাই থ্রিলার।এখনো পড়া শুরু করি নি।পড়া শেষ হলে অবশ্যই বুক রিভিউ দেব।
দোয়া করবেন যাতে ইচ্ছাটা পূর্ণ হয়।

সম্পূর্ণ ব্লগটি পড়ার জন্য ধন্যবাদ।কেমন লাগল অবশ্যই জানাবেন।সকল ত্রুটি মার্জনীয়

banner-NEW.png
break2.jpg
আমি বৃত্ত মোহন্ত (শ্যামসুন্দর)। বর্তমানে ছাত্র। নতুন কিছু শিখতে, নতুন মানুষের সাথে মিশতে আমার খুব ভাল লাগে। তেমনি বই পড়া আর ঘুরে বেড়ানো আমার পছন্দের কাজগুলোর মধ্যে অন্যতম। মুক্তমনে সব কিছু গ্রহণ করার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি,"বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র"।
break2.jpg

Sort:  
 2 years ago 

ভাইয়া একদম ঠিক বলেছেন একেক জনের শখ একেক রকম। আমরা সত্যি যান্ত্রিক হয়ে যাচ্ছি তারজন্যই সব কাজের মধ্যে নিজেদের লাভ ক্ষতি হিসেব করি। একদম এখন শখ মানে বিলাসিতা। যাই হোক কোনো একদিক থেকে আপনার সাথে আমার একটু মিল খুঁজে পেয়েছি। আমিও এক সময় বই পড়তে খুব ভালোবাসতাম কিন্তু এখন বই পড়ার মতো কোনো সময় নেই। আপনার লাইব্রেরি দেওয়ার শখ হয়েছে শুনে খুব ভালো লাগলো। আপনার লাইব্রেরির প্রথম বই দেখে ভালো লাগলো। এই বই কখনো পড়া হয়নি তার জন্য আপনার রিভিউ অপেক্ষায় রইলাম। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুব তারাতারি রিভিউ চলে আসবে আপু। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সবার শখের ধরন আলাদা হয়ে থাকে একেক জনের শখ একেক রকমের হয়। তোমার বই পড়ার শখ টি খুবই ভালো একটি শখ। বই পড়লে অনেক জ্ঞান বাড়ে।ছোট একটি লাইব্রেরি করতে চাইছো এটা খুবই ভালো একটি উদ্যোগ।তোমার লাইব্রেরি থেকে আমরাও বই পড়তে পারবো।মাঝে মাঝে নিজে নিজেকে উপহার দেওয়া ভালো। অনেক অনেক শুভকামনা রইল তোমার জন্য।

 2 years ago 

আসলেই বই পড়লে অনেক কিছু জানা যায়।ধন্যবাদ কাকিমা সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আসলে আমরা মানুষ গুলো দিনে দিনে যান্ত্রিক হয়ে যাচ্ছি। আমাদের সখ গুলো যেন মরে যাচ্ছে। তবে আপনাকে দেখে আমি সত্যিই মুগ্ধ হচ্ছি যে আপনি বই কিনতে আর পড়তে এতই ভালবাসেন। এগিয়ে যান। আর নতুন বই টা পড়া হলে রিভিউ দিতে ভুল করেন না যেন।

 2 years ago 

হ্যা আপু খুব দ্রুতই রিভিউ দিব।ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপনি, প্রত্যেকের শখ ভিন্ন ভিন্ন হয়ে থাকে সেই সাথে প্রত্যেকেরই উচিত নিজের ছোট খাটো সব গুলো পূরণ করা। অন্যের উপর ভরসা না করে নিজের সবগুলো নিজেই পূরণ করা উচিত। আপনার এমন মন-মানসিকতার দেখে অনেক ভালো লাগলো। আমার কাছে বিশেষ করে বইপ্রেমী মানুষদের আমার অনেক ভালো লাগে। আপনার বুক রিভিউ এর অপেক্ষায় রইলাম।

 2 years ago 

ধন্যবাদ আপু। খুব শীঘ্রই রিভিউ চলে আসবে।

শখ হল এমন একটি কাজ যার থেকে আপনি একটা পয়সা ইনকাম করবেন না,না কোন লাভ আসবে।অর্থাৎ যেসব কাজ সম্পূর্ণ অলাভজনক,কিন্তু মনে শান্তি যোগায় সেসব কাজ কেই শখ বলে।

অদ্ভুত সংজ্ঞা। হা হা হা.... 🤣

তবে আপনার বই পড়ার শখ হলেও আমার কিন্তু বই পড়ার কোনো কোন শখ নেই। আমি বলতে গেলে জোর করেই বই পড়ি। আমার ইচ্ছে ঘোরাঘুরি করা, সারাদিন ঘুরে বেড়াতে ইচ্ছে করে। খুব ইচ্ছা করে, যদি পুরো পৃথিবীটা একবার ঘুরে দেখতে পারতাম। খুব ভালো লাগলো আপনার পোস্ট পড়ে।

 2 years ago 

ভাইয়া মানুষের শখের কোন শেষ নেই। সম্রাট শাহজাহান বউয়ের জন্য শখ করে তাজমহল বানাইছে,কেউ বা আবার শখ করে সারা জীবন ভ্রমনেই কাটিয়ে দেয়। আপনার লাইব্রেরি করার শখ জেনে খুব ভাল লাগলো। ব্ল্যাক ক্রশ বইটি এখনো পড়া হয়নি। তবে পড়ার ইচ্ছা আছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58664.80
ETH 2569.75
USDT 1.00
SBD 2.42