দীর্ঘদিন পরে গ্রামের পথে || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220304_173454-01.jpeg
এমনিতেই বৃহস্পতিবার দিনটা আমার খুব চাপের ভিতরে যায় । মূলত সন্ধ্যার পর থেকে ব্যস্ত হয়ে যাই ভার্চুয়াল বিভিন্ন কাজে । দেখা যায় দুই ঘণ্টার মত আমাকে হ্যাংআউট সঞ্চালন করতে হয় এবং তাছাড়া মোটামুটি অনেকগুলো রিপোর্ট সংগ্রহ করা এবং ইউজারদের মনোরঞ্জন করার জন্য মানসিকভাবে একটা প্রস্তুতি রাখতে হয় । যদিও এটা আমার দায়িত্ব , তাই নিজেকে চেষ্টা করি দায়িত্বের মধ্যে নিয়োজিত রাখার জন্য ।

PhotoCollage_1646494575676.jpg

তবে অন্যান্য বারের থেকে এবারের অভিজ্ঞতাটা একটু ভিন্ন রকম ছিল এবং আমি মনেকরি এবার বেশ ভালই একটা আমার ভিন্ন রকম অভিজ্ঞতা হয়েছে । যাইহোক শো শেষ করার পরে, নিজের ব্যক্তিগত কিছু কাজ করে ঘুমোতে ঘুমোতে ভোর তখন পাঁচটা বেজে গিয়েছে । আসলে দিনশেষে শরীর তো ক্লান্ত হয়ে যায় । বড্ড বিশ্রাম নিতে ইচ্ছা করে । কেবল ঘুমিয়েছে আর পাশের রুম থেকে হীরা বারবার চেঁচামেচি করছে । কোন মত চোখ খুলে ঘড়ির দিকে তাকাতেই দেখি সকাল সাড়ে নয়টার বাজে । ও মানসিকভাবে ভীষণ আবেগপ্রবণ হয়ে গিয়েছে । তার মূল কারণ হচ্ছে ও একাকী থাকে এই চার দেয়ালের মাঝে, এইটাই প্রথম ও শেষ কারণ ।

PhotoCollage_1646494604887.jpg

যদিও গতরাতে ও আমাকে জ্বরের কথা বলেছিল, তবে রাতে আমি ওকে ওষুধ খাইয়ে দিয়েছিলাম কিন্তু সকালবেলা ওর কাছে যেতেই দেখি জ্বরে গা পুড়ে যাচ্ছে । ও বলছিল যে, আমার এখানে থাকতে ভালো লাগছে না । আমি একটু গ্রামের বাড়িতে যেতে চাই । আমি বুঝতে পেরেছি ওর মনের অবস্থা । আমি ওর মাকে ফোন দিতে বললাম এবং অবশেষে ওর মা আসার পরে, মানসিক ভাবে সিদ্ধান্ত নিলাম যে, আমরা কয়েকদিনের জন্য গ্রামের বাড়িতে যেতে চাই ।

20220304_143935-01.jpeg

আমি যদিও বুঝেছি যে , আসলে ওর জ্বরটা সিজন পরিবর্তনের কারণে হয়েছে । তবে তার থেকেও বড় ব্যাপার হচ্ছে, ওর মনে একাকিত্বের একটা ছাপ পড়ে গিয়েছে । যার কারণেই ওর একটু মানসিকতার পরিবর্তন দরকার । অবশেষে ব্যাগপত্র গুছিয়ে গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা হলাম এবং পথিমধ্যে আমার আম্মুর সঙ্গে আমি নিজে একবার সাক্ষাত করে নিলাম। বললাম দু দিনের জন্য আমরা হিরোদের বাড়িতে যাচ্ছি, তুমি একটু ফ্ল্যাটের দিকে খোঁজখবর রাখিও ।

20220304_144004-01.jpeg

এমনিতেই শুক্রবারের দিন ব্যাগপত্র গুছিয়ে গাড়ির স্ট্যান্ডে আসতে আসতে দুপুরের মতো হয়ে গিয়েছে । যে গাড়িটা প্রতিবার আমরা ভাড়ায় নেই, সেই গাড়িটা এবার আর পাইনি । তাই বাধ্য হয়ে সিএনজি নিয়ে রওনা দিলাম । মিনিট বিশেক পর খোলা পরিবেশের স্নিগ্ধ শীতল হাওয়া শরীরে লাগতে শুরু করছে । আসলে এটা গ্রামীণ হাওয়া তাই এটার উষ্ণতা একটু আলাদা । বাবুও বেশ উপভোগ করছে আজকের ভ্রমণ মুহূর্তটা । অবশেষে দীর্ঘ ত্রিশ মিনিট পরে আমরা একদম হিরাদের বাড়ির সামনে পৌঁছে গেলাম ।

20220304_144023-01.jpeg

গাড়ি থেকে ব্যাগপত্র নামানোর পর মোটামুটি একটা আনন্দ মুখর পরিবেশ তৈরি হয়ে গেল ।
আমি বারবার হীরার মুখের দিকে তাকাচ্ছিলাম আর ভাবছিলাম , যে মেয়েটা ঘন্টা দুয়েক আগেও বাড়িতে জ্বরে অনেকটাই অসুস্থ বোধ করছিল, সে এখন অনেকটাই সুস্থ বোধ করছে । কারণ ওর চোখেমুখে যেন একটা আনন্দের ছাপ । সবাই এসে বাবুকে কোলে তুলে নিচ্ছে ও আদর করছে এবং আমাদেরকে দীর্ঘদিন পর কাছে পেয়ে সবাই একটু কুশল বিনিময় করার চেষ্টা করছে ।

20220304_173749-01.jpeg

আমি অবশ্য বড্ড ক্লান্ত কারণ গত রাতেও ঘুম হয়নি । কুশল বিনিময়ের পর্বটা খুব সংক্ষিপ্ত করে আমি রুমের ভিতর প্রবেশ করার চেষ্টা করলাম এবং আমার শাশুড়িকে বললাম আমাকে ঘুমানোর ব্যবস্থা করে দিন । আমি বড্ড ক্লান্ত আমার একটু ঘুম দরকার । রাতে আবার আমাকে ক্লাস নিতে হবে ।

20220304_174414-01.jpeg

20220304_175810-01.jpeg

এই ছোট্ট সফর থেকে আমার একটা বিশেষ অভিজ্ঞতা হলো । সেটা হচ্ছে মেয়ে মানুষের মন মানসিকতা নির্ভর করে আবহাওয়া ও পরিবেশের উপর । যাইহোক আমি ব্যাপারটাকে ভীষণ স্বাভাবিকভাবে নেওয়ার চেষ্টা করলাম । কারণ হীরার একঘেয়েমি জীবনযাপন বিষয়টা আমি খুব ভালোভাবেই বুঝতে পেরেছি । তাই একটু ওর পরিবারের সকলের সঙ্গে দেখা করার ইচ্ছা হচ্ছিল, এজন্যই হয়তো শরীর ও মনের দিক থেকে ও খুব একটা ভালো ছিল না ।

20220304_175810-01.jpeg

20220304_173744-01.jpeg

সত্যিই তো আমার নিজেরও দীর্ঘদিন পরে গ্রামের পরিবেশে এসে বেশ ভালই লাগছিল। আমি মনে করি মাঝে মাঝে মানুষের একটু হলেও ঘুরে বেড়ানো দরকার । বিশেষ করে আত্মীয়-স্বজনের বাড়িতে । তাহলে মানসিকতার ভীষণ পরিবর্তন হয় এবং মানসিকভাবে অনেকটাই চাঙ্গা থাকা যায় ।

20220304_173458-01.jpeg

20220304_174930-01.jpeg

ধন্যবাদ সবাইকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 
কাজের পাশাপাশি মানুষিক প্রশান্তি দরকার। শুধু মেয়ে মানুষের না প্রায় সবারই মন মানুষিকতা নির্ভর করে আবহাওয়া ও পরিবেশের উপর। ভাবীকে তার বাপের বাড়ি নিয়ে যাওয়াতে খেয়াল করবেন আপনারও অনেক ভালো লাগছে। আসলে কোনো জায়গায় অনেক দিন থাকতে থাকতে একটা মানুষিল প্রশান্তি জিনিসটা আর থাকে না। ভিন্ন পরিবেশ ভিন্ন মানুষ এসব মানুষিক প্রশান্তির জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।
আমার নিজেও মাঝে মাঝে অনেক খারাপ লাগে। অবশ্য খারাপ লাগলে বন্ধুর বাসায় থেকে আসি আর মন খারাপ থাকে ন। যাইহোক, ভালো লাগলো আপনার আপনার পোস্টটি পড়ে। ভিড়িও আকারে আপনার শ্বশুর বাড়ি ভ্রমণ দেখতে পারলে আরো ভালো লাগতো ❤️🤟
 2 years ago 
গ্রামের পরিবেশে আমি অনেকটা প্রশান্তি খুঁজে পাই তবে,,,এক জায়গায় একঘেয়েমি হয়ে বেশি দিন থাকলে অনেকটা কেমন কেমন যেন লাগে বাট বাইরে থেকে একটু ঘুরে আসলে আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে মনমানসিকতার পরিবর্তন হয়।এবং এটা অতীব জরুরী♥♥
 2 years ago 

মাঝে মাঝে মানুষের একটু হলেও ঘুরে বেড়ানো দরকার । বিশেষ করে আত্মীয়-স্বজনের বাড়িতে । তাহলে মানসিকতার ভীষণ পরিবর্তন হয় এবং মানসিকভাবে অনেকটাই চাঙ্গা থাকা যায় ।

আমরা আমাদের দৈনন্দিন বিভিন্ন কাজের কারণে হয়তো আত্মীয়-স্বজনদের বাসায় যাওয়ার সময় পাইনা। যারা সব সময় ঘরের চার দেয়ালে বন্দি থাকে ও নিজের নিত্যদিনের কাজ গুলো করতে ব্যস্ত সময় পার করে তাদের মাঝে একাকীত্ব ও একঘেয়েমি চলে আসে। মনে হয় ভাবির ক্ষেত্রেও সেটাই হয়েছে। আমাদের সুস্থতার মূলে রয়েছে নিজের মানসিক প্রশান্তি। আসলে এমন কিছু সমস্যা রয়েছে যা শুধু ঔষধে সারে না আবহাওয়া পরিবর্তন ও প্রিয়জনদের সাথে সময় কাটালেও অনেক সময় অনেক অসুখ ভালো হয়ে যায়। তবে যাইহোক আপনারা গ্রামে গিয়েছেন এটা জেনে খুবই ভালো লাগলো। সুন্দর ভাবে পুরো বিষয়টি উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য এবং আপনার পরিবারের সকলের জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই । আমারো তাই মনে হচ্ছে । তবে ভালোই বোধ করছি এখন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ভাই ।

 2 years ago 

আমাদের সকলের প্রিয় কমিউনিটির প্রতি আপনারা সকলে অনেক ডেডিকেটেড এবং দায়িত্বশীল। সকল কাজ শেষ করে ঘুমোতে ঘুমোতে তো দেখছি সকাল হয়ে যায় ভাই। তার মধ্যে আবার আপনার প্রিয় মানুষের জ্বর। আর অনেকদিন ধরে আপনাদের শহরের বাসায় থাকায় একাকীত্বেও ভুগছিল। সবমিলে শুক্রবারের দিন টা গ্রামের বাসায় গিয়ে আপনারা বেশ ভালোই করেছেন। গ্রামের বাসায় যাওয়ার সুন্দর মুহূর্ত আমাদের সঙ্গে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

চেষ্টা করছি ভাই । উৎসাহ যোগানোর জন্য কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই।

 2 years ago 

আসলে ভাই আজকে আপনার পোষ্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো, কারণ আমরা মানুষ একাকী এক জাইগাই বদ্ধ ভাবে বসবাস করতে পছন্দ করি না। আমরা মুক্ত পাখির মতো উড়ে বেড়াতে চাই। আসলে চার দেওয়ালের মাঝে যখন বেশিদিন থাকা যায়, তখন মনের ভিতর এত শান্তি কাজ করে। মনে হয় অসুস্থ, শরীর ভালো না। খুবই খারাপ লাগে। মনের ভিতরে কোন শান্তি আসে না। শারীরিকভাবে দুর্বল হয়ে যায়। যদি এই সময়টা আত্মীয়স্বজনদের বাড়িতে ঘুরে বেড়ানো যায়, বিশেষ করে গ্রামের সবুজ প্রকৃতি উপভোগ করা যায়। তাহলে খুবই ভালো লাগে। ঠিক আমারও শহরের মধ্যে থাকতে থাকতে খুবই খারাপ লাগে। তাই মাঝেমধ্যে গ্রামে গিয়ে সবুজ প্রকৃতি ফসলের মাঠের পাশ দিয়ে ঘুরে আনন্দ মুখর পরিবেশ উপভোগ করি। আজকে আপনার এই গ্রামে আসার পরিকল্পনা আমার খুবই ভালো লেগেছে। আসলে ভাবি বাসার ভিতর থেকে শারীরিকভাবে অসুস্থতা বোধ করছিল। যখন গ্রামে আসলো তখন তার আত্মীয় স্বজনদের দেখে খুবই ভালো লাগলো। আসলেই আমিও মনে করি আমাদের এক জায়গায় বেশি দিন একঘেয়েমি ভাবে বসবাস না করে। আত্মীয়-স্বজন এবং গ্রামের সবুজ প্রকৃতি মধ্যে ভ্রমণ করতে পারলে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকবো। আপনাদের জন্য সুস্থতা কামনা করছি।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই । আসলেই ভালোই অনুভূতি ছিল এবার গ্রামীণ পরিবেশে ঘোরাঘুরি করার ।

 2 years ago 

আসলেই ভাই একদম ঠিক কথা বলেছেন এই চার দেয়ালের মধ্যে বন্দী জীবন মানুষকে একঘেয়েমি করে তোলে। আমারও বেলায় ঠিক এরকমটাই ঘটে। ম্যাচে আসলে এক মাস থাকতে না থাকতেই বাসা যাওয়ার জন্য মনটা আকুল হয়ে যায়। আমাদের সবারই উচিত মাঝেমধ্যেই একটু ঘুরতে বের হওয়া কিংবা গ্রামের বাড়ি থেকে ঘুরে আসা তাহলে অবশ্যই মনটা ভালো হবে। আর ভাবীর জন্য অনেক দোয়া রইল আল্লাহ যেন তাড়াতাড়ি তাকে সুস্থতা দান করে। 🖤

 2 years ago 

পাঠকের সন্তুষ্টি লেখকের আত্মতৃপ্তি ভাই । ধন্যবাদ আপনার অনুপ্রেরণা মূলক মতামতের জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, একা একা থাকলে মন মানসিকতা ও শরীর দুটোই খারাপ থাকে। তাই আমাদের একটু মানুষের মাঝে মাঝেই আবহাওয়া পরিবর্তন করতে হয়। ভাই আমি জানি আপনি এখন বর্তমান ব্যস্ততার মাঝে সময় কাটাচ্ছেন। তারপরেও এই ব্যস্ততার মাঝে নিজের পরিবার কে সময় দিতেছেন। আমি আপনার পরিবারের সকলের সুস্থতা কামনা করতেছি। আপনার আগামী দিনগুলো ভালো কাটুক এই প্রার্থনা করি। আপনার জন্য অনেক অনেক ভালোবাসা রইলো ভাইয়া।

 2 years ago 

আশীর্বাদ করবেন ভাই । অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনি যে বৃহস্পতিবার এত চাপের মধ্যে থাকেন বুঝতে পারিনি। পাঁচটার সময় ঘুমোতে গেলে রাতের আর বাকি রইল কি। তবে আমার মনে হয় মানসিক চাপ ও অনেক সময় শরীরের উপর প্রভাব ফেলে। ভাবীর মনে হয় এমনই কিছু হয়েছে। আপনার মত আমারও গ্রামীণ পরিবেশ বেশ ভালোই লাগে। যাইহোক শুভেচ্ছা রইল আপনাদের জন্য

 2 years ago 

চলছে জীবন , জীবনের মতো করে । ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাই আর আপনার কথার সাথে আমিও একমত যে মানুষের মাঝে মাঝেই আবহাওয়া পরিবর্তন করতে হয়। এতে তার শরীর অনেকটাই ভালো ও সুস্থ থাকে। আমারও মনে হয় যে হীরা আপু অনেকদিন এক জায়গায় ছিল বলে তার মন মানসিকতা ভালো ছিল না সেই জন্যই হয়ত অসুস্থ হয়ে হয়েছে। তো আমি এটাও মনে করি যে যদি সে এখন আবহাওয়া পরিবর্তন হওয়ার কারণে তার মনটা অনেক ভালো হবে এবং হয়তো তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে। তার জন্য অনেক শুভকামনা রইল যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে। আসলেই গ্রামের যে উষ্ণ আবহাওয়া সেটা আমাদের শরীরের জন্য অনেক ভালো আর আমাদের মনের জন্য ভালো। যখন গ্রামে যাই তখন খুবই ভালো লাগে। গ্রামের আবহাওয়া টা আসলেই অনেক সুন্দর। অনেক ধন্যবাদ ভাই আপনার এই মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হুম ভাই এবারের অভিজ্ঞতা বেশ ভালোই ছিল । আশীর্বাদ করবেন ভাই।

 2 years ago 

আপনার ভ্রমণ শুভ হোক। দোয়া করি হীরা যেন অনেক তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে। আপনিও ভালো থাকবেন সুস্থ থাকবেন। আশা করি সুস্থ-সবল থেকে আবার ফিরে আসবেন। আপনার জন্য শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33