গর্ববোধ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

এইতো কয়েক বছর আগেও সম্ভবত আমি মানুষটা একটু প্রতিবাদী গতিশীল ও ভিন্ন চিন্তায় নিমজ্জিত ছিলাম । হয়তো জীবনটাকে তখন একটু অন্যভাবে দেখার চেষ্টা করতাম । আজ আর ভালো লাগেনা । বড্ড ক্লান্ত হয়ে গিয়েছি । সময় গড়িয়ে গিয়েছে , পারিপার্শ্বিক অবস্থা যেটুকু ভালো ভাবতাম, তাও দিন দিন আরো রসাতলে চলে যাচ্ছে । মানুষ অনেকটা বোবা হয়ে গিয়েছে । হয় সেটা ক্ষমতার কাছে নতুবা পয়সার ঝনঝনানিতে ।

20220325_171332-01.jpeg

আজ আর মানুষ প্রতিবাদ করেনা । মানুষ ভিন্নভাবে চিন্তা করতে ভুলে গিয়েছে । পারিপার্শ্বিক ব্যাপারগুলোকে তারা অনেকটাই নিয়মের মধ্যে মিশিয়ে ফেলেছে । তবে এসবের পেছনের সব চেয়ে বড় কারণ, সেটা হচ্ছে সস্তা দরের সোশ্যাল মিডিয়ার অপব্যবহার । মানুষ এখন অনেকটা কিবোর্ড যোদ্ধা হয়ে গিয়েছে । দেখছে বুঝছে আর শুধু সমালোচনা করছে কিন্তু এগিয়ে গিয়ে যে একটু প্রতিবাদ করবে সেই মেরুদণ্ডটা সম্ভবত ভেঙে গিয়েছে ।

আমি সাংবাদিকতাকে খারাপ বলছি না । তবে সেই শ্রদ্ধাশীল পেশাটাকে ইনিয়ে বিনিয়ে ক্ষত-বিক্ষত করে ফেলেছে কিছু স্বার্থান্বেষী মানুষ । সস্তা প্রচারে নিজেকে শেষ করে ফেলেছে , হয়তো সেটা পয়সার কাছে নতুবা ক্ষমতার চাপে । ঐ যে বললাম সস্তাদরের সস্তা লেখা , যেখানে সবার আকর্ষণ বিনা পয়সায় বেশি টানে । যদি হয়তো সেখানে প্রতিযোগিতা থাকতো তাহলে হয়তো নতুন নতুন কার্যক্রম দেখা যেত ।

20220325_171329-01.jpeg

ঐ রোজ রোজ এক খবর এটা উদ্বোধন, সেটা উদ্বোধন । এটা বানানো সেটা বানানো । একপক্ষ ভালো বলেছে তো অন্যপক্ষ সমালোচনা করছে । অমুক ভালো তো তমুক খারাপ । আচ্ছা এইসবই কি জীবন নাকি এইসবের বাহিরেও আলাদা কোন জাগতিক চিন্তাভাবনা মানুষের আদৌ আছে । সস্তাদরের বিনোদনের অস্বস্তিকর অস্থিরতায় মানুষজন গুলো যেন ডুবতে বসেছে, ঐ সস্তাদরের সোশ্যাল মিডিয়া গুলোতে ।

কি পায় দিন শেষে আমি কিন্তু বুঝে উঠতে পারিনা । আমি বাবা এই সস্তা জায়গাতে বড্ড বেমানান । হয়তো এতদিন বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের ব্যাপার গুলো চিন্তা করে অনেক কষ্ট করে এইসব সস্তা দরের জায়গায় নিজেকে যুক্ত করে রেখেছিলাম, তবে বহুৎ হয়েছে আর না ।

20220325_171340-01.jpeg

আমি এমন একটা জগৎ খুঁজে নিতে চাই। যেখানে কোন বৈষম্যভেদ থাকবে না , যেখানে কোন রেষারেষি থাকবে না , যেখানে কোনো ধর্মীয় স্পর্শকাতর ব্যাপারগুলো নিয়ে কেউ ঘ্যান-ঘ্যান প্যান-প্যান করবে না, যেখানে দল-মত নির্বিশেষে সকলে ব্যস্ত থাকবে নিজেকে যাচাই করার জন্য । হোক সেটা কাজের মাধ্যমে নতুনবা সৃজনশীলতার প্রকাশ ঘটিয়ে বা মৌলিক মেধাস্বত্ব বিস্তার করে ।

20220325_171331-01.jpeg

যেখানে কাজই হবে প্রধান কথা, যেখানে দক্ষতায় হবে শেষ কথা । যেখানে সৃজনশীলতাকে প্রাধান্য দেওয়া হবে প্রতিনিয়ত । আমি এমন জায়গায় নিজেকে খুঁজে নিতে চাই , যেখানে বাস্তবিক ভাবে আমি কিছু শিখতে পারব , জানতে পারবো ও জীবিকার পথ খুঁজে পাব প্রতিনিয়ত । ঠিক এমন একটা মুক্ত পরিবেশে নিজেকে উজাড় করতে চাই ।

হয়তো ভাবছেন ব্যাপারটা কাকতালীয় নতুবা খোশ গল্প । তবে এমন একটা জায়গার কিন্তু সন্ধান আমি পেয়েছি । যেখানে আমি নিজেকে প্রতিনিয়ত যুক্ত রাখতে পারছি এবং বাংলা ভাষাভাষী মানুষ গুলোর সঙ্গে প্রতিনিয়ত কাজ করতে পারছি ।

20220325_171346-01.jpeg

সর্বোপরি সস্তা দরের সোশ্যাল মিডিয়াকে বিদায় জানাতে আজ আমার দ্বিধা হচ্ছে না বরং বড্ড গর্ব হচ্ছে । বিকল্প জায়গায় আমি নতুন করে, নতুন মানুষ গুলোর সঙ্গে প্রতিনিয়ত কাজ করতে পারছি, এটা ভেবে আমি কৃতজ্ঞ । আমি গর্বিত কারণ আমি বাংলা ব্লগের একজন সদস্য ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভাইয়া সেদিনকে হ্যাংআউটে আপনার এই পোস্ট মনোযোগ দিয়ে শুনেছি আপনি খুব সুন্দর ভাবে বাস্তবতার নিরিখে দারুন একটি পোস্ট করেছেন। মানুষ তাঁর বাস্তবিক অবস্থা তার সত্তাকে ভুলে যেতে বসেছে। তার সব কর্মকাণ্ড অনলাইন ভিত্তিক হয়েছে যার কারণে কি-বোর্ডে যোদ্ধা হয়ে গেছে। সরাসরি কোন অন্যায়ের প্রতিবাদ করার সাহস আর কারো নেই। সংবাদ মাধ্যম তা হয়ে গেছে অনাস্থা প্রতীক কোন নিউজ বিশ্বাস করবো আর কোন নিউজ বিশ্বাস করব না তারই দোলাচালে সময় চলে যায়। এতই ভুঁইফোড় সাংবাদিকের আনাগোনা আমাদের আশেপাশে অথচ যারা সাংবাদিকের স বোঝেনা। অথচ এককালে সংবাদ মাধ্যমকে বিশ্বস্থর প্রতীক বলা হতো সমাজের দর্পণ বলা হতো কিন্তু সামান্য অর্থের লোভে নিজের কর্মক্ষেত্রকে নিচের রোজগারের মাধ্যমকে এতটা নিচে নামিয়েছে যে কেউ আর এইসব সংবাদ বিশ্বাস করতে চায় না। এইসব ভুঁইফোড় সংবাদ এর কাছে অনেক গুরুত্বপূর্ণ সংবাদগুলো চাপা পড়ে যায়। অবাক লাগে এরা এমন ভাবে টাইটেল সেট করে তার ভেতরে গেলে এর টাইটেল এর সাথে সামঞ্জস্য থাকে না। তবে বিশ্ব আজ সৃজনশীলতাকে খুঁজে নিচ্ছে। চারিদিকে সৃজনশীলতা সম্পূর্ণ ব্যক্তির কদর বেড়ে যাচ্ছে। আমাদের উচিত সৃজনশীল হওয়া।

 2 years ago 

সর্বোপরি সস্তা দরের সোশ্যাল মিডিয়াকে বিদায় জানাতে আজ আমার দ্বিধা হচ্ছে না বরং বড্ড গর্ব হচ্ছে । বিকল্প জায়গায় আমি নতুন করে, নতুন মানুষ গুলোর সঙ্গে প্রতিনিয়ত কাজ করতে পারছি, এটা ভেবে আমি কৃতজ্ঞ । আমি গর্বিত কারণ আমি বাংলা ব্লগের একজন সদস্য ।

ভাইয়া আপনার লেখাগুলো যখন পড়ছিলাম তখন বারবার কেন জানি নিজের মাঝে সেই লেখাগুলোর অনুভূতি খুঁজে পাচ্ছিলাম। আপনি একদম ঠিক কথাই বলেছেন সস্তার সোশ্যাল মিডিয়া এবং বাস্তবের সেই হিংসা-বিদ্বেষ সবকিছুকে দূরে রেখে আমরা নতুন এক পৃথিবী পেয়েছি। আসলে নতুন করে আমরা নিজেকে গুছিয়ে নিয়েছি। যেখানে আমরা আমাদের প্রতিভাকে কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছি। সে জন্য আমরা গর্বিত। আর প্রতিটি কাজের মাঝে নিজেকে নতুনভাবে আবিষ্কার করার সুযোগ পাচ্ছি। হয়তোবা এই প্লাটফর্মে কাজ না করলে নিজের প্রতিভা সম্পর্কে কোন ধারনাই পেতাম না। আমি যেমনি হই না কেন হয়তো বাস্তবে দিক দিয়ে অনেকের কাছে খুবই তুচ্ছ। কিন্তু আমি যখন আমার এই পৃথিবী ভিন্ন ভাবে সাজিয়ে নিয়েছি তখন নিজের মতো করে সাজাতে বেশ ভালই লাগছে। আমার বাংলা ব্লগ আমাদেরকে সেই সুযোগ করে দিয়েছে। ভাইয়া অসাধারণ কিছু কথা উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু । আসলেই কিন্তু এইটা আমাদের একটা নতুন জগত হয়েছে , যেখানে আমরা মুক্ত ও স্বাধীন।

ভাইয়া জানার কোন শেষ নেই দেখার কোন শেষ নেই। প্রতিনিয়ত আমরা অনেক কিছুই জেনে আসতেছি। সাংবাদিকদের কথা আর কি বলব তারা সংবাদ প্রচারের জন্য নয়, তাদেরকে প্রচারের জন্য তারা প্রতিযোগিতা করে- তাদেরকেই সামনে আসতে হবে এটা ভেবে। এটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। কিন্তু তাদেরকে আমরা বিনম্র শ্রদ্ধা করি সর্বদা। খুব ভালো লাগলো ভাইয়া আপনার পোষ্টটি পড়ে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাই প্রথমে ভেবেছিলাম আপনাকে বলব যে, এমন জায়গা আমাদের পৃথিবীতে অন্তত পাওয়া সম্ভব নয়। মঙ্গল গ্রহ বা অন্য কোথাও খুঁজে দেখতে হবে আপনাকে। কিন্তু পরে আপনি এমন একটি নাম বললেন যখন আর কিছু বলার ভাষা আমার নেই। আশা করি আমরা আমাদের প্রচেষ্টার মাধ্যমে আমাদের ভালোবাসার এই বাংলা ব্লগকে সত্যি সত্যি একদিন সেই উচ্চতায় নিয়ে যেতে পারবো। ভালোবাসা রইলো আমার বাংলা ব্লগের প্রত্যেক সদস্যর জন্য।

 2 years ago 

আমি কিন্তু ভীষণ আশাবাদী ভাই । এগিয়ে যাক অনবরত আমাদের মুক্ত জগত।

 2 years ago 

আমি এমন একটা জগৎ খুঁজে নিতে চাই। যেখানে কোন বৈষম্যভেদ থাকবে না , যেখানে কোন রেষারেষি থাকবে না , যেখানে কোনো ধর্মীয় স্পর্শকাতর ব্যাপারগুলো নিয়ে কেউ ঘ্যান-ঘ্যান প্যান-প্যান করবে না, যেখানে দল-মত নির্বিশেষে সকলে ব্যস্ত থাকবে নিজেকে যাচাই করার জন্য । হোক সেটা কাজের মাধ্যমে নতুনবা সৃজনশীলতার প্রকাশ ঘটিয়ে বা মৌলিক মেধাস্বত্ব বিস্তার করে ।

ভাইয়া আপনার লেখাগুলো পড়ে আমার ভীষণ ভালো লেগেছে। আসলে আপনার মতো করে আমাদের সকলেরই ভাবা উচিত। আমরা যদি সব রেষারেষি ভুলে গিয়ে নিজের মতো করে নতুন জগৎ খুঁজে নিতে চাই তাহলে জীবনের সার্থকতা আসবে। আর সবচেয়ে বড় ব্যাপার হলো আমরা আমাদের সমাজের সেই রেষারেষি থেকে দূরে থেকে আমার বাংলা ব্লগ পরিবারের মতো একটি পরিবার পেয়েছি। আমি এই পরিবারের একজন সদস্য হয়ে গর্ব বোধ করছি। অনেক সুন্দর করে গুছিয়ে আপনি আপনার মতামত প্রকাশ করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইলো ও অনেক অনেক ভালোবাসা রইলো। 💖💖💖💖

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই । ভালোবাসা অবিরাম।

 2 years ago 

সত্যি কথা বলতে আজকালকের সমাজ আর মানুষ গুলো বড়ই স্বার্থপর হয়ে গেছে। সবাই নিজের জায়গা নিজে মেপে নিতে পারলেই হলো। আর কিছু থাকুক আর না থাকুক। তবে আপনার কথা গুলো প্রতিবাদী ছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

লেখকের আত্মতৃপ্তি যখন পাঠকের সন্তুষ্টি অর্জন করা যায় ।

 2 years ago 

সাংবাদিকতা তো এখন বিকাশ একাউন্টে রুপান্তরিত হয়ে গেছে। সত্যি বলতে দ্বিধা নেই।আপনি সঠিক লিখেছেন এবং বাস্তবে আমাদের মূল্য একেবারে জিরো। সত্যি তো আজকাল আর কেউ প্রতিবাদ করে না। সবাই এড়িয়ে যেতে চায়। মূলত সুবিধাভোগী কিছু মানুষ তাই করছে। আর প্রতিবাদ করলেও কে শুনবে । সত্যের পথ কঠিন আর সেই পথে কেউ চলে না। সব খানেই একই রকম। ভালই লিখেছেন ভাই। ভাল লাগলো। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আমিও অনুপ্রাণিত হয়েছি আপনার মন্তব্যে । শুভেচ্ছা রইল।

 2 years ago 

সময়ের সঙ্গে সঙ্গে মানুষের পরিবর্তন হওয়াটা স্বাভাবিক।সত্যিই সংবাদ মাধ্যমগুলি নিজেদের নাম প্রচারের জন্য যা ইচ্ছে তাই নিয়ে প্রচার করে।এমনকি তারা মানুষের ইমোশনাল কোনো ঘটনাকেও গুরুত্ব না দিয়ে তা নিয়ে খেলা করে নিজেদের নামের জন্য।আপনি ঠিক বলেছেন ভাইয়া, আমরা নতুন জগৎ খুঁজে পেয়েছি।যেখানে সকলের সৃজনশীলতা প্রকাশ করতে পারবে সমমর্যাদার সঙ্গে।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর বিষয় নিয়ে আলোচনা করার জন্য।

 2 years ago 

আমিও সহমত পোষণ করছি আপনার সাবলীল মন্তব্যের জন্য। আসলেই কিন্তু বেশ ভালো একটা জগত আমারা খুঁজে পেয়েছি ।

 2 years ago (edited)

আমি এমন একটা জগৎ খুঁজে নিতে চাই। যেখানে কোন বৈষম্যভেদ থাকবে না , যেখানে কোন রেষারেষি থাকবে না ,

সত্যি যদি এমন দুনিয়া গড়ে তোলা যেতো তাহলে হয়তো আমাদের চারপাশটা,আমাদের সমাজটা,আমার মন একেবারে আলাদা হতো।

 2 years ago 

আমি মনেকরি আমাদের বাংলা ব্লগ জগতটা বাস্তবিক অর্থেই তেমন। ধন্যবাদ আপু ।

 2 years ago 
স্টিমিটে এসে বাকি মিডিয়ার কথা মনেই পড়ে না। আগে সারা দিন ফেইসবুকে পড়ে থাকতাম কোনো লাভই ছিলো না। শুধু নিজের সময় নষ্ট হতো। তবে স্টিমিটে এসে কাজের যথেষ্ট মূল্যায়ন পাচ্ছি। সত্যি বলতে ব্লগ চেইনের প্রেমে পড়ে গেছি। আপনি খুব সুন্দর একটি বিষয় আলোচনা করেছেন। ভালো লাগলো পুরো লেখা পড়ে।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাই। 💕💕
 2 years ago 

আপনার গতি আর আমার অবস্থা এখন প্রায় একই। বেশ ভালই আছি এই বাংলা ব্লগ জগতে ।

 2 years ago 

কমেন্টের রিপ্লাইটা ভালো লাগলো ভাই। 👁️👁️

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.031
BTC 60327.71
ETH 2568.97
USDT 1.00
SBD 2.57